নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি যা তা আমি নিজেই। অন্যকিছু তুলনার বাহিরে। আমার মতো পৃথিবীতে দ্বিতীয় নেই!

তাজুল ইসলাম নাজিম

তাজুল ইসলাম নাজিম › বিস্তারিত পোস্টঃ

চাকরির নিশ্চয়তা ছাড়া পর্যটন কেন্দ্র চাই না

০৫ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ১১:০৫

খাগড়াছড়িতে পর্যটন কেন্দ্র নির্মাণের বিরোধিতা করছে চাকমারা! আমার মতে নিঃশর্তে বাঙ্গালিদের উচিত এই উন্নয়নের বিরোধিতা করা!

কি লাভ হয়ে সেখানে পর্যটন করে! বিরোধিতা করবে চাকমারা আর সেখানে যে কয়টা পদ সৃষ্টি হবে সব নিয়োগ দেওয়া হবে চাকমা থেকে! মেডিকেল কলেজ ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর উৎকৃষ্ট প্রমাণ!

এখন থেকে সরকারের যেকোন উন্নয়ন কাজের বিরোধিতা করাই হবে পাহাড়ের বাঙ্গালিদের আন্দোলনের চালিকাশক্তি! শর্ত একটাই অগ্রাধিকার ভিত্তিতে বাঙ্গালি নিয়োগ দেওয়া না হলে পাহাড়ে কোন উন্নয়ন চায় না বাঙ্গালীরা!

আজকে পাহাড়ে যত উন্নয়ন হয়েছে বা হচ্ছে সব বাঙ্গালির রক্তের ভেজা পরিশ্রমের! এই যে সুন্দর সুন্দর রাস্তা এগুলো কারা তৈরি করেছে? সেনাবাহিনী বিনা অর্থে বাঙ্গালি দিয়ে কাজ করিয়ে এসব রাস্তার প্রাথমিক সংস্করণ করে! ঘর থেকে ধরে ধরে নিয়ে যাওয়া হতো কাজের জন্য! না গেলে চলতো নির্যাতন!

বিনিময়ে কি পেল পাহাড়ের বাঙ্গালিরা? কে কি দিয়েছে?

যতো সরকারি, আধাসরকারি চাকুরি আছে সব নিয়োগ দিয়েছে চাকমাদের! বর্তমানে হাজার হাজার শিক্ষিত বাঙ্গালি ছেলেরা বেকারত্ব জীবন কাটাচ্ছে!

আপনাদের আরও একটি তথ্য দিতে চাই যা আপনারা অনেকেই হয়তো খেয়াল করেছে! বাংলদেশে সেনাবাহিনীর ক্ষতি চায়না এমন কোন চাকমা বাংলাদেশে নেই! আমার মনে হয় যেসকল চাকমা সেনাবাহিনীতে চাকরি করে তারাও বাংলাদেশ সেনাবাহিনীর ক্ষতি চায়! উদ্ভাস চাকমা তার বড় প্রমাণ! কিন্তু আশ্চর্য হলেও সত্য যে, সেনাবাহিনী পরিচালিত Trust Bank এর রাঙ্গামাটি শাখার সবাইকে নিয়োগ দেওয়া হয়েছে চাকমা থেকে! শুধু তাই নয় সেনানিবাসের সামনে যে ATM বুথ আছে সেখানেও চাকমা নিয়োগ দেওয়া হয়েছে! খাগড়াছড়ি, বান্দরবান ব্যাংকটির শাখা আছে কিনা যানা নেই! যদি থাকে সেখানেও হয়তো একই পরিস্থিতি হবে!

সরকারের সকল উন্নয়নে নিঃশর্ত সমর্থন দেওয়াই পাহাড়ের বাঙ্গালিদের সবচেয়ে বড় অপরাধ!

তাই এখন থেকে একটাই দাবী বাঙ্গালিদের চাকুরি ও অগ্রাধিকার সুবিধা না দিয়ে পাহাড়ে কোন উন্নয়ন নয়!

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ১১:২৮

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: চাকমাদের এলাকায় চাকুরি দেওয়া হলে সমস্যা হতে পারে।ওরা এমনিতেই আমাদের থেকে দূরে থাকতে চায়।চাকমাদের চাকরি দেওয়া উচিৎ সারা দেশে ছড়িয়ে ছিটিয়ে।তাতে সাধারন মানুষের সাথে মিশলে তাদের দেশের প্রতি চিন্তা ভাবনা পরিবর্তন হতে পারে।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ১১:৪০

তাজুল ইসলাম নাজিম বলেছেন: সারা দেশেই চাকমারা চাকরি করছে! তাছাড়া পার্বত্য চট্টগ্রামে ৯০ শতাংশ সরকারি চাকরি ওদের দখলে! বাঙ্গালিরা সেখানে দ্বিতীয় শ্রেণীর নাগরিকদেরো মত বেঁচে আছে! এই বৈষম্যের দূর হতেই হবে

২| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১:৫৬

ঢাকাবাসী বলেছেন: ওখানকার ভুমির মালিক চাকমারা, বাঙালীরা ওখানে জবর দখলকারী, অনেক পরে গিয়ে সেটলার। বরিশালে গিয়ে কোন চাকমা চাকরী পাবে? ঢাকাতে কোন বড় পোস্টে চাকমারা আছে? নেই। চল্লিশ বছর আগে পুরো পার্বত্য চট্টগ্রামে কোন বাঙালী ছিলনা।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১১:৩০

তাজুল ইসলাম নাজিম বলেছেন: ভূমি কি স্বাধীনতার সময় ওদের কাছে জিম্মি রেখে দেশ স্বাধীন করা হয়েছে? আপনাকে এই তথ্য কে দিলো যে, ওখানকার ভূমিরি মালক চাকমারা? স্বার্বভৌমত্ব রাস্ট্রে সকল খাস জমি সরকারের সেটা কি আপনার জানা নেই? আপনি কি জানেন কেন সেখানেি বাঙ্গাল নেওয়া হয়েছে?

ঢাকায় চাকমারা চাকরি পায় না এটা আপনাকে কে বললো?

আপনি যেটা জানেন না সেটা শুনেনঃ ওখানে পার্বত্য জেলা পরিষদের মাধ্যেমে যত নিয়োগ হয় তার ৭০ ভাগ ওদের জন্য বরাদ্দ!
এবার আপনি বলুন একই জায়গায় বসবাস করে কেউ ৭০ভাগ কেউ ৩০ ভাগ পায় সেটা আপনি মানবেন?

আচ্ছা বাদ দেন। ধরুন আপনার বাবার সম্পত্তি আপনি ও আপনার সমান অধিকার আছে! দেখা গেলো আপনার বাবা মা বৃদ্ধ বয়সে আপনার কাছেই ছিলো! আপনার ভাই তখন তাদের খোজ নেয়নি। এই অবস্থায় সম্পত্তির বেশি অংশ আপনার পাওয়ার কথা কিন্তু দেখা গেল আপনাকে বেশি তো দূরের কথা আপনার ন্যায্য সমান অংশটুকুই দিচ্ছে না। তখন আপনি কি করবেন??

আপনি হয়তো জানেন না রাষ্ট্রের নিরাপত্তা ও অখন্ডতা রক্ষার স্বার্থেই সেখানে বাঙ্গালি নেওয়া হয়েছে! সেখানে বাঙ্গালিরা কারো নিজস্ব ভুমি দখল করতে যায়নি। সরকার তখন খাস জমি তাদের মাঝে বরাদ্দ দিয়েছিলো! আর রাষ্ট্রের স্বার্থে সেখানে গিয়ে প্রাণ দিতে হয়েছে ত্রিশ হাজারেরও অধিক বাঙ্গালিকে!! আপনি এই আত্মত্যাগ কিভাবে মূল্যায়ন করবেন?? তাদেরকে সুযোগ সুবিধা থেকে বঞ্চিত করেই কি তার প্রতিদিন দিচ্ছেন???

আশা করি উত্তর দিবেন!

৩| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:৫১

Mk jorze বলেছেন: কোন লাভ নেই। কারণ বাঙ্গালীরা যা চায় এর বিপরিতটা করাই সরকারের কাজ। ঠিক সন্তু লারমার কথামতো। তো হয়তোবা বঙ্গবন্ধুর চেতনাকে সন্তুর কাছে বন্ধক রেখে গেছেন।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১১:১৪

তাজুল ইসলাম নাজিম বলেছেন: ধন্যবাদ! ঠিক বলেছেন

৪| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ১:১২

বিপুল তন্‌চংগ্যা বলেছেন: জনাব তাজুল ইসলাম নাজিম,
আপনাকে কি বলতে ইচ্ছে হচ্ছে জানেন?
আপনি একজন জঘন্যতম কিপ্তা ৷মনে করতেছেন আপনিই সবজান্তা
“অল্প বিদ্যা ভয়ংকর” প্রবাদটির ব্যাপারে প্রত্যেকেই অবগত আসি ৷ সুতরাং যা যা জানেন সেগুলি আপাতত স্থগিত রেখে আরো জানার চেষ্টা করেন জ্ঞানের পরিধি আআআরও বিস্তার ঘটান পরবর্তীতে বহুদূর অগ্রসর হতে পারবেন ৷জোরপূর্বক ঘটাতে গেলে সমস্যা উভয় পক্ষেরিই অবস্যমভাবি৷ ট্রিটমেন্টের রিপোর্ট থেকে জানা গেল যে, কথাটি আপনার মাথার জন্য খুবিই জরুরী ৷

৫| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ১:২৪

বিপুল তন্‌চংগ্যা বলেছেন: জনাব তাজুল ইসলাম নাজিম,
আপনাকে কি বলতে ইচ্ছে হচ্ছে জানেন?
আপনি একজন জঘন্যতম কিপ্তা ৷
মনে করতেছেন আপনিই সবজান্তা ৷
“অল্প বিদ্যা ভয়ংকর” প্রবাদটির ব্যাপারে প্রত্যেকেই অবগত আসি ৷
যা যা জানেন সেগুলি আপাতত স্থগিত রেখে আরও জানার চেষ্টা করুন, জ্ঞানের পরিধি বিস্তার ঘটান পরবর্তীতে বহুদূর অগ্রসর হতে পারবেন ৷
জোরপূর্বক ঘটাতে গেলে সমস্যা উভয় পক্ষেরিই অবস্যমভাবি ৷
ট্রিটমেন্টের রিপোর্ট থেকে জানা গেল যে, কথাটি আপনার মাথার জন্যে খুবিই জরুরী ৷

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.