নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি যা তা আমি নিজেই। অন্যকিছু তুলনার বাহিরে। আমার মতো পৃথিবীতে দ্বিতীয় নেই!

তাজুল ইসলাম নাজিম

তাজুল ইসলাম নাজিম › বিস্তারিত পোস্টঃ

পাবলিক সার্ভিস কমিশনে কি কোন সংবিধান জানা লোক নেই?

০৭ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১:২৩

এবার প্রশ্নপত্রে ‘আদিবাসি’ উল্লেখ করে সংবিধান ও সরকারি নিষেধাজ্ঞা অমান্য করল পাবলিক সার্ভিস কমিশন
.
দেশের স্বাধীনতা স্বার্বভৌমত্বের সাথে জড়িত স্পর্শকাঁতর ‘আদিবাসি’ শব্দটি ব্যবহার করতে বারবার সরকারের পক্ষ থেকে নিষেধ করা হলেও এবার সেই নিষেধাজ্ঞা অমান্য করল খোদ সাংবিধানিক সংস্থা বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন ( বিপিএসসি)।
.
জানা যায়, বিভিন্ন সরকারি চাকুরি ও পদে নিয়োগ দানে বাছাই পরীক্ষার ধারাবাহকিতায় গত ১৯ আগস্ট শুক্রবারও বাংলাদশে পাবলিক সার্ভিস কমিশন ( বিপিএসসি) এর অধিনে একাধিক নিয়োগ পরীক্ষা ছিল। তারমধ্যে কারিগরী শিক্ষাবোর্ডের অধীনে পলিটেকনিক ইনস্টিটিউটের জুনিয়র ইনস্ট্রাক্টর (টেত/সিভিল) পদে নিয়োগের বাছাই পরীক্ষা অনুষ্ঠিত হয়। ( বিজ্ঞপ্তি নং ও তারিখ যথাক্রমে ১২৩ ও ২৮/১২/২০১৫)। সকাল ১০ টা থেকে ১১ টায় অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তাদের ওয়েবসাইটে দেয়া সংশোধনী বিজ্ঞপ্তি মোতাবেক অনিবার্য কারনে সেটি শুরু হয় বিকাল ৩ টা ৩০ মিনিটে। বিকাল সাড়ে ৩ টা থেকে সাড়ে ৪ টা পর্যন্ত ১ ঘন্টা ব্যাপী ১০০ টি এমসিকিউ প্রশ্নের লিখিত পরীক্ষা রাজধানীর লালমাটিয়া মহিলা কলেজে অনুষ্ঠিত হয়। একাধিক বিভাগের ২৩১৬ জন পরীক্ষার্থীর সকল প্রশ্ন বিভক্ত ছিল ১, ২, ৩, ৪ এই চারটি সেটে।
.
এতে দেখা যায়, সিভিল বিভাগের জন্য ব্যবহৃত ৪ টি সেটেই দেখা যায় একটি প্রশ্নে উপজাতিদেরকে ‘আদিবাসি’ সম্বোধন করে লেখা ছিল ‘পার্বত্য চট্টগ্রামের ২য় সর্বোচ্চ আদিবাসি গোষ্ঠী কোনটি? অপশন হিসেবে ক, খ, গ ও ঘ তে ছিল যথাক্রমে চাকমা, মারমা, তঞ্চঙ্গা ও সাওতাল। একই প্রশ্ন উল্লেখ ছিল ১, ২, ৩ ও ৪ নং সেটের যথাক্রমে ৫৮, ৮, ৮৩ ও ৩৩ নম্বর প্রশ্নে।
.
বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন প্রধানত বিভিন্ন সরকারি চাকুরি ও পদে নিয়োগ দানের লক্ষ্যে প্রতিষ্ঠিত একটি সাংবিধানিক সংস্থা। সংস্থাটি সরকারি কর্মচারীদের পদোন্নতি পদায়ন, বদলি, শৃঙ্খলা ও আপীলের মতো বিষয়ের ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহন প্রক্রিয়ার সঙ্গেও জড়িত। এটি একটি আধা বিচারিক, স্বাধীন সংস্থা। আইনগত ভিত্তির পরিবর্তে বরং সাংবিধানিক ভিত্তিই বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের সর্বাধিক গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হলেও সাংবিধানিক এবং সরকারি নিষেধাজ্ঞা লঙ্ঘন করে নিয়োগের বাছাই পরীক্ষার প্রশ্ন করার অভিযোগ উঠেছে সংস্থাটির বিরুদ্ধে। প্রশ্নপত্রে এদেশের উপজাতিদেরকে উপজাতি বা ক্ষুদ্র নৃ গোষ্ঠী উল্লেখ না করে সম্বোধন করা হয়েছে ‘আদিবাসি’ বলে। যা অত্যন্ত দুঃখজনক এবং সুস্পষ্ট আইনের লঙন। এ অপরাধে অবিলম্বে সরকারের পক্ষ থেকে পিএসসি বোর্ডকে তলব করা সহ প্রশ্ন প্রনয়নকারী ব্যক্তিকে যথাযথ শাস্তি প্রদানের দাবি জানাচ্ছি।।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১:২৫

ভ্রমরের ডানা বলেছেন: সহমত পোষন করছি!

০৭ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১:৫৫

তাজুল ইসলাম নাজিম বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.