নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি যা তা আমি নিজেই। অন্যকিছু তুলনার বাহিরে। আমার মতো পৃথিবীতে দ্বিতীয় নেই!

তাজুল ইসলাম নাজিম

তাজুল ইসলাম নাজিম › বিস্তারিত পোস্টঃ

হাজি কমরেড মেনন - ইনুদের ক্ষমতার ভরা মৌসুম -১

০১ লা ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:২৬

তখন বিএনপির জন্ম হয়নি! সদ্য স্বাধীন দেশ! দেশ গড়ার কাজে হাত দিলেন বঙ্গবন্ধু! অচিরেই বিপদ হানা দিল! মহান মুক্তিযুদ্ধের পূর্বে পূর্ব বাংলায় বামপন্থী ছাত্ররাজনীতির জোয়ার ছিলো! সাংগঠনিক ভাবে শক্ত অবস্থানে থাকলেও জনগণের কাছে দুই টাকার মূল্য ছিলো না! তখন নেতা ও রাজনীতি বলতেই বুঝাতো বঙ্গবন্ধুকে! বঙ্গবন্ধুর জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে তৎকালীন বামপন্থীরা সদ্য জন্ম নেওয়া বাংলাদেশকে সমাজতান্ত্রিক রাষ্ট্রে পরিণত করার ষড়যন্ত্রে লিপ্ত হয়! অন্যদিকে গনতন্ত্রের জন্য আজীবন সংগ্রাম করে আসা বঙ্গবন্ধু ষড়যন্ত্রকারীদের সেই ষড়যন্ত্রে কিছুতেই পা দেননি!

কথিত বৈজ্ঞানিক সমাজতন্ত্রীরা যখন দেখলো তাদের স্বপ্ন ফিকে যেতে বসেছে তখনই দেশে বিশৃঙ্খলা শুরু করলো! তারা দেশে এতোটাই উৎপাত শুরু করলো যে বঙ্গবন্ধুকে তারা একটি রাতও শান্তিতে ঘুমোতে দেয়নি! আমার মনে হয় বঙ্গবন্ধুর একটি ইশারায় দেশের জনগণ ওই কথিত সমাজতন্ত্রীদের চিরতরে বিধায় করে দিতো! হয়তো গনতন্ত্রের ঝাণ্ডাবাহী বঙ্গবন্ধু সেই পথে যায়নি!

দেশের মাঝে একটি বিশৃঙ্খলা সৃষ্টি করে বঙ্গবন্ধু সরকারকে হটিয়ে তারা যেই সমাজতন্ত্রের স্বপ্ন দেখতেছিলো তা যখন হয়ে উঠছিলো না তখন এদের মাত্রা এতোটাই বেড়ে গিয়েছিলো যে বঙ্গবন্ধুকে বাকশাল গঠণের মতো কঠিন সিদ্ধান্ত নিতে হয়েছিলো!

দুর্ভাগা জাতি, বাকশাল গঠন করে তিনি আর বেশিদিন টিকে থাকতে পারলেন না কতিপয় বিপধগামী সেনাবাহিনীর সদস্য তার পরিবারের সদস্যসহ ১৫ই আগস্ট বুলেটের আঘাতে নির্মমভাবে হত্যা করে! যদিও তাকে হত্যা করেছিলো সামরিক সদস্যরা কিন্তু তাকে হত্যার পর ট্যাংকের উপর নেচেছিলো সেই সময়ের ওই সমাজতন্ত্রীরা! আর এতেই প্রমাণ হয় ওই সামরিক অভ্যুত্থানের পেছনে কাদের হাত ছিলো! আমি আবারও উল্লেখ করছি তখন বিএনপির জন্মও হয়নি! জামায়াত ছিলো নিষিদ্ধ। এক কথায় তাদের অস্তিত্ব ছিলো না!

ইতিহাস বলে, সমাজতন্ত্রীরা পৃথিবীর বুকে যেখানেই ক্ষমতায় গেছে সশস্ত্র বা অভ্যুত্থানের মাধ্যেমে! সুতরাং তৎকালীন কথিত বৈজ্ঞানিক সমাজতন্ত্রীবাদীরা তেমনই কিছু করেছিলো একথা বলাই যায়! তখন দেশে তাদের উথ্থানের পর বঙ্গবন্ধু হত্যা এর জ্বলন্ত স্বাক্ষী!

বঙ্গবন্ধুর হত্যা নিয়ে অনেক ইতিহাস রচিত হয়েছে! কমবেশি পড়েছি! এছাড়াও জনকণ্ঠ, সমকাল জাতীয় বামপন্থী পত্রিকার সম্পাদকীয় যেমন পড়েছি তেমনি নয়াদিগন্ত, ইনকিলাব জাতীয় ডানপন্থী পত্রিকার সম্পাদকীয়ও কমবেশি পড়েছি! ইতিহাস বিচার করতে গিয়ে আমি কখনো বর্তমান সময়কে কল্পনা করি না! সর্বদা যে সময়ের ইতিহাস সেই সময়ের সামাজিক অবস্থা বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়ার চেষ্টা করি!

আজকে কেন এই বিষয়ে লেখলাম তা নিয়ে এবার বলবো....
বাংলাদেশে এখন বামপন্থিদের রামরাজত্ব চলছে! এরা এতোটাই বেড়ে গেছে যে আওয়ামীলীগ চাইলেও এদের কিছু বলতে পারছে বলে মনে হচ্ছে না! প্রধানমন্ত্রীকে বহনকারী হাঙ্গেরিগামী বিমান যান্ত্রিক ত্রুটির কারণে মাঝপথে জরুরি অবতরণ করতে হয়েছে! এর আগেও প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানে যান্ত্রিক ত্রুটি দেখা দিয়েছিলো! কিন্তু কেন??

বর্তমান সরকারের যতগুলো মন্ত্রনালয় আছে তার মধ্যে সবচেয়ে খারাপ ও দুর্ণীতিগ্রস্থ মন্ত্রনালয় হলো বিমান ও পর্যটন মন্ত্রনালয়। বিমান বাংলাদেশর এরচেয়ে নাজুক সময় আর কখনো ছিলো কিনা আমার জানা নেই! আর সেই মন্ত্রনালয়ের দায়িত্বে আছে বঙ্গবন্ধু সময়ের তৎকালীন কথিত সমাজতান্ত্রীবাদীরে অন্যতম সেরাদের একজন!

ইনি ইতোমধ্যে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর জন্য বিশেষ বিমান ক্রয়ের ঘোষণা দিয়েছে! উন্নত দেশে হলে এতোক্ষনে পদত্যাগের ঘোষণা দিয়ে দিতো আর উনি নতুন বিমান কিনার ঘোষণা দিয়েছে!

কেন, প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানে যদি নাই থাকে তাহলে আগে কেন কিনা হলো না?? যাত্রাপথে ত্রুটি দেখা দিয়েছে বলে এখন এই কথা? নাকি বিমান কিনার নাম করে আরও কয়েক কোটি টাকা লুটেপুটে খাওয়ার জন্য?? সবচেয়ে বড় কথা হলো টাকাগুলো কি ওর বাপের ঘর থেকে নিয়ে আসবে??

(আরেকদিন হাজি কমরেড ইনুসাহেবকে নিয়ে লেখবো)

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০১ লা ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৫৫

চাঁদগাজী বলেছেন:


আরো লিখেন, লিখতে মানা নেই, গ্রামের অশিক্ষিত লোকেরাও এর থেকে সঠিভাবে ভাবতে পারেন।

০১ লা ডিসেম্বর, ২০১৬ রাত ৮:৪৪

তাজুল ইসলাম নাজিম বলেছেন: গ্রামের অশিক্ষিতেরা আমার চেয়ে ভালো ভাবতে পারবে না এমন কোন সংবিধিবদ্ধ নিয়ম আছে নাকি?

২| ০১ লা ডিসেম্বর, ২০১৬ রাত ৯:২৮

রায়হানুল এফ রাজ বলেছেন: ভাই ডানপন্থীদের কিছু ভাল কাজের নমুনা দিলে জাতি উপকৃত হত।

০২ রা ডিসেম্বর, ২০১৬ রাত ১:১৬

তাজুল ইসলাম নাজিম বলেছেন: ডান পন্থী কেউ এখনো ক্ষমতায় আসেনি! যারা এসেছে সবাই বামাতী!

তাছাড়া লেখাটি বামদের নিয়ে ডান প্রসঙ্গ এখানে অবাঞ্ছিত!

৩| ০২ রা ডিসেম্বর, ২০১৬ রাত ১২:২৩

সুলতান সুলেমান বলেছেন: ডান আর বাম কি এটা মনে হয় অনেকের ই জানা নেই।

০২ রা ডিসেম্বর, ২০১৬ রাত ১:১৮

তাজুল ইসলাম নাজিম বলেছেন: হুম

৪| ০২ রা ডিসেম্বর, ২০১৬ রাত ১২:৩৯

আবদুল মমিন বলেছেন: লেঞ্জা আর বাম যে সমাজের অ্যালার্জি তাতে কোন সন্দেহ আছে নাকি ?

০২ রা ডিসেম্বর, ২০১৬ রাত ১:১৭

তাজুল ইসলাম নাজিম বলেছেন: অপকর্মের হোতা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.