নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তুমি কেমন করে গান করো হে গুনী, আমি অবাক হয়ে শুনি, কেবল শুনি ।।

ঠাকুরমাহমুদ

sometimes blue sometimes white sometimes black even red, even golden ! yes dear - its me - i am sky ! color your life, than your life will be colorful

ঠাকুরমাহমুদ › বিস্তারিত পোস্টঃ

অভিযোগনামাঃ - সমস্যা যখন আমাদের প্রিয় সামহোয়ারইনব্লগ ও কিছু ঘুমন্ত ব্লগার ভাইবোন

০২ রা জুলাই, ২০১৮ দুপুর ২:০৯


এই মন্তব্যটি মুছে ফেলা হয়েছে, মন্তব্য করার সময় ব্লগ ব্যবহারের শর্তাবলীর দিকে খেয়াল রাখুন । শর্তাবলী

বাংলাদেশে বা সম্ভবত বাংলা ভাষায় সবচেয়ে বড় ব্লগ প্লাটফর্ম “সামহোয়ারইনব্লগ” যেখানে ব্লগারগণ - নিজের, পরিবারের, ভালোবাসার মানুষের, সমাজের, পরিবেশের, রাজনৈতিক এবং সর্বোপরি দেশের ও প্রবাস জীবনের দুঃখ কষ্ট ব্যাথা, ভালোলাগা মন্দলাগা তুলে ধরেন, ব্লগে একটি পোষ্ট দিতে যথেষ্ট পড়ালেখা করা ছাড়াও যথেষ্ট মেধা ও সময় ব্যায় করতে হয়, যা আমার মতো সামান্য মানুষ যদি বুঝতে পারি সেই ক্ষেত্রে সামহোয়ারইনব্লগ আমার চাইতে শত সহস্রগুণ ভালো বোঝেন, সেখানে দেখা যায় ব্লগে পোষ্ট দেওয়ার পর কারো না কারো জরূরী বা আবেগময় বা বিষাদগ্রস্থ মন্তব্য মুছে দিয়ে সামহোয়ারইনব্লগ একটি ছোট্ট মন্তব্য বসিয়ে দেন “এই মন্তব্যটি মুছে ফেলা হয়েছে, মন্তব্য করার সময় ব্লগ ব্যবহারের শর্তাবলীর দিকে খেয়াল রাখুন । শর্তাবলী” - বলা বাহুল্য সামহোয়ারইনব্লগের উক্ত মন্তব্যের ফন্ট সাইজ এতোই ছোট যে ম্যাকমিলান কোম্পানীর বাইনোকিউলার বা দুর্বিন দিয়ে পড়তে হবে, সাধারণ ৬/৬ চোখে ধরা পড়ার কথা না !!!

আমি সামান্য অনিয়মিত ব্লগার, সামহোয়ারইনব্লগের মন্তব্য মুছে দেওয়া শর্তাবলী’র চাপে দুঃখে ক্লান্ত হয়ে আমি আমার নিজের দেওয়া ৫৪-৫৫ টি পোষ্ট নিজে মুছে দিয়েছি, সামহোয়ারইনব্লগ কি জানেন বর্তমানে ব্লগে সর্বোচ্চ কতোজনের ব্লগারের উপস্থিতি থাকেন ? আমার দেখা ৯২ জন !!! এর বেশী ইদানিং আমি দেখি না - হয়তোবা আমার দেখাতে ভুল থাকতে পারে, হয়তোবা!!! তবে যদি আমার দেখা সত্যি হয়ে থাকে তাহলে বুঝতে হবে ব্লগে ব্লগারগণ ক্লান্ত, ‍কোনো কারণে দুঃখিত, বিরক্তও।

সামহোয়ারইনব্লগে অভিযোগ করতে পারি তবে তাঁকে কি করনিয় তা বলার মতো জ্ঞান বা দুঃসাহস আমার নেই, সামহোয়ারইনব্লগ আমার প্রিয় ব্লগ, আমার মনে হয় প্রিয় যা কিছু আছে তাঁর ক্ষতি বা অবমুল্যায়ন যে কারো কাছে কষ্টকর ও কষ্টদায়ক - আমার কাছেও, সামহোয়ারইনব্লগ কি আমাদের সমস্যা নিয়ে বিবেচনা করবেন ?


কিছু ঘুমন্ত ব্লগার ভাইবোন

ব্লগে শুধু কিছু না - বেশকিছু ব্লগার ভাইবোন আছেন যারা ব্লগে পোস্ট দেন এবং আমরা অন্যান্য ব্লগারগণ মনোযোগ দিয়ে পড়ি তার পোষ্ট এবং মন্তব্য করি কিন্তু কোনো প্রত্যুত্তর পাই না, বারংবার তার পোষ্টে যাই তার ভিউ সংখ্যা বাড়ে তাতে, তবে আমাদের মন্তব্যের কোনো প্রত্যুত্তর আসে না !!! হয়তোবা তিনি ভেবে থাকবেন “একখানা পোষ্ট দিয়াছি এবং খেলা জমাইয়া দিয়াছি হাঃ হাঃ হাঃ হাঃ চলছে গাড়ী মুড়ির টিন - আমাকে সবাই সাইট দিন” !!! আসলেই কি আপনি সাইট চাচ্ছেন নাকি আপনি আপনারা ব্লগে পোষ্ট দিয়ে ঘুমিয়ে পড়েন - বড় জানতে ইচ্ছে করে - আপনারা কি জানেন সামহোয়ারইনব্লগে অন্যান্য ব্লগারগণ কতোটা ক্লান্ত আপনাদের এইসব কর্মকান্ডে !!!

উৎসর্গঃ- আমার অভিযোগনামা লেখাটি উৎসর্গ করছি ব্লগার প্রামানিক ভাই কে, যিনি কবিতা লেখেন আমাদের জীবনের প্রতিনিয়ত বাস্তবতা নিয়ে, যদি পূর্বজন্ম ও পুনর্জন্ম থেকে থাকে আমাদের প্রামানিক ভাই পূর্বজন্মেও একজন কবি ছিলেন এবং অবস্যই আমাদের সুপরিচিত বড় মাপের একজন কবি। তার জন্য রইলো অনেক অনেক ভালোবাসা ও শুভেচ্ছা ।

ছবি: সার্চ ইঞ্জিন গুগল

মন্তব্য ৩৬ টি রেটিং +৫/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ০২ রা জুলাই, ২০১৮ দুপুর ২:২৩

আখেনাটেন বলেছেন: ঘুমন্তরা সবসময় ব্লগে থাকেই। কাজের চাপই মনে হয় এর জন্য দায়ী। ব্লগারদের দোষ নেই ঠাকুর ভাই।

০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৩:১০

ঠাকুরমাহমুদ বলেছেন: আখেনাটেন ভাই, সমস্যা তা না, তারা মন্ত্যেব্যর প্রত্যুত্তর না করে আনন্দ পান । এটিও এক ধরেনের অসুস্থতা বলতে পারেন।

২| ০২ রা জুলাই, ২০১৮ দুপুর ২:৩৮

রাকু হাসান বলেছেন: যখন প্রতি উত্তর পায় না ,তখন খারাপ লাগে....কিন্ত কি আর করা তাদের তো আর জোর করতে পারি না । নিজে থেকে বিষয়টা বুঝলে ভাল লাগতো । তবে অনেকে আবার ব্যস্ততার কারণে এমনটা হতে পারে ।

০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৩:১৪

ঠাকুরমাহমুদ বলেছেন: আমার মনে হয় না ব্যাস্ততা তার জন্য অন্যতম দায়ী, আমি মনে করি এটি এক ধরনের অসুস্থতা, একি লেখা তারা ফেসবুকে শেয়ার করছেন কমেন্টের ঝড় উঠুক আর উঠুক তারা নিশ্চুপ - ইমোটিক পিক (পান খেয়ে পিক) মেরে দেয়াল নষ্ট করে আনন্দ পান ।

৩| ০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৩:২৬

খায়রুল আহসান বলেছেন: আমার মনে হয়, প্রত্যেক ব্লগারই অন্যের ব্লগে মন্তব্য করে এটাই প্রত্যাশা করেন যে লেখক তার মন্তব্যটি মন দিয়ে পড়বেন, মন্তব্য মূল্যায়ন করবেন এবং মন্তব্যের প্রত্যুত্তর করবেন। এটা একটা স্বাভাবিক প্রত্যাশা। ব্যস্ততার জন্য দু'চারদিন বা সপ্তাহখানেক দেরী হতেই পারে। তবে পাঠকের মন্তব্যের প্রত্যুত্তর করাটা কবি লেখকদের একটা প্রত্যাশিত সৌজন্য বলে ধরে নেয়া হয়, সুতরাং সেটা কিছুটা দেরীতে হলেও কাম্য। অনেক ভাল লেখকের লেখায়ও তার এই দোষের কারণে অনেক সময় মন্তব্য করতে ইচ্ছে হয় না।

০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৩:৩৪

ঠাকুরমাহমুদ বলেছেন: খায়রুল আহসান ভাই, আপনার মন্তব্য আমি পরপর দুই বার পড়েছি, ব্যাপারটা হয়তোবা তাই তবে আমার মনে হয় এখানে তুচ্ছ তাচ্ছিল্যবোধ অহমিকা ও খানিকটা অসুস্থতা কাজ করে থাকে, তারা মন্তব্যর প্রত্যুত্তর না করে আনন্দ পান।

৪| ০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৩:৪০

রাজীব নুর বলেছেন: আমি পরে মন্তব্য করবো।

০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৩:৫০

ঠাকুরমাহমুদ বলেছেন: রাজীব নুর ভাই, আপনার কাছে বিশ্লেষন সহ মন্তব্য আশা করছি, ছোট্ট মন্তব্য নারে ভাই ।

৫| ০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৩:৪৫

আকিব হাসান জাভেদ বলেছেন: কত করে অনুরোধ করছি মডারেটরদের তার পরে ও কোন আশার বানী নেই । লিখছি অনেক দিন ধরে , তার আগে ছিলাম নামহীন পাঠক । প্রথম পাতার লেখা আসবে সেই প্রতিদিন চলছে পাঠকের মন পূজারি। তাই এখন কিছুটা ক্লান্ত কেন জানি আশার বাতী আর জ্বলতে চাচ্ছে না । আমি চাই না বাংলা ব্লগের সবচেয়ে বড় প্লাটফর্মটার লেখকরা ঘুমিয়ে যাক। সবাই লিখবে তার মতো করে ,মত প্রকাশ হবে স্বাধীন

০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৩:৫৩

ঠাকুরমাহমুদ বলেছেন: ভাই আকিব হাসান জাভেদ, আমার ব্লগ আমি সেফ করেছি ২ সপ্তাহে এবং প্রথম পাতায় লেখাও কিন্তু ক্লান্ত ও বিরক্ততার কারণ পোষ্টে উল্লেখ করেছি - আমিও আপনার মতোই ক্লান্ত ।

৬| ০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৪:১৬

কিশোর মাইনু বলেছেন: ঠিক বলেছেন ভাই।
সামহোয়ারইনব্লগ এখন আর বাক্স্বাধীনতা নেই।শর্তাবলীর নামে কেড়ে নেওয়া হয়েছে বাক্স্বাধীনতা।

০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৪:২৩

ঠাকুরমাহমুদ বলেছেন: ভাই Kishor Mainu, এই বাকস্বাধীণতার জন্যই এই অভিযোগনামা । আপনাকে ধন্যবাদ লেখার মুল্যায়নের জন্য ।

৭| ০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৪:৫৩

চাঁদগাজী বলেছেন:


লেখা পোষ্ট করা ও কমেন্টের উ্ত্তর দেয়া, ২টা মিলেই ব্লগিং; অনেকে এখনো তাল মিলাতে পারছেন না।

০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৪:৫৯

ঠাকুরমাহমুদ বলেছেন: চাঁদগাজী ভাই,
আমি যদিও বিজ্ঞানের ছাত্র ছিলাম তারপরও আমি ইতিহাস, সাইকোলোজি ও ধর্মীয় বই মোটামোটি পড়েছি, যাইহোক আমার কাছে কেনো জানি মনে হয় এটি একধরনের আত্মঅহংকার মন্তব্যর প্রত্যুত্তর না করা, তাছাড়া এটি একটি অসুস্থতাও কারণ এই কাজটি করে ব্লগারগণ আনন্দ পান ।

৮| ০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৪:৫৩

কাওসার চৌধুরী বলেছেন: প্রিয় ভাইজান,


চমৎকার দুইটি বিষয় নিয়ে নিজের মত করে দারুন বুদ্ধিদীপ্ত একটি পোস্ট করেছেন। কমেন্ট মুছে ফেলার বিষয়টি আমার কাছেও পরিষ্কার নয়। কিন্তু একজন পরিচিত ব্লগারের গত কালকের পোস্ট এমন নোংরা কিছু যুক্ত করা হয়েছে যা দেখে অনেক কষ্ট পেলাম; এর আগেও উনার পোস্টে এমন হয়েছে। উনি হয়তো ব্যস্ত ছিলেন এজন্য খেয়াল করেনিনি। কতৃপক্ষের চোখও এড়িয়ে যায়।

আর অনেক ব্লগার কমেন্টের উত্তর দেন না; আবার কেউ কেউ বেছে বেছে উত্তর দেন। এটা কেন করেন আমি বুঝি না। কমেন্টের উত্তর দেওয়া হলো কার্টেসি। যাক, এটা যার যার বিষয়। যাদের পোস্টে ২-৩ বার কমেন্ট করেও কোন উত্তর পাই না; আমি সেসব ব্লগে পরবর্তীতে যাই না।

পোস্টে লাইক দিলাম, প্রিয় ঠাকুর মাহমুদ ভাই।

০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৫:০৮

ঠাকুরমাহমুদ বলেছেন: কাউসার ভাই, আপনি বিশ্লেষন সহ মন্তব্য করে আমার লেখার মানোন্নয়ন করেছেন, বিশেষ বিশেষ ব্লগারদের পোষ্টে নোংরা অশালীন মন্তব্য অবস্যই বর্জনীয় এবং হীণমন্যতার কাজ তো বটেই তাছাড়া মন্তব্যবারী নিজে অসুস্থতার পরিচয় দিচ্ছেন তার লেখায় - এখানে কোনো দ্বীমত নেই ।

আর ব্লগে মন্তব্য করে প্রত্যুত্তর না পাওয়াটা শুধু ব্যাদনাদায়ক নয় হাস্যকরও, তাছাড়া সেই ব্লগার কি পরিচয় দিচ্ছেন তিনি একজন বিশেষ ব্লগার যার পোষ্টে এমন দশ বিশটা কমেন্ট পড়বে যার প্রত্যুত্তর দেওয়াটা জরুরী তেমন কিছু নয় - তাই কি ? তাহলে বলতে হবে তিনিও একজন অসুস্থ মানুষ।

৯| ০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৫:১১

আখেনাটেন বলেছেন: সমস্যা তা না, তারা মন্ত্যেব্যর প্রত্যুত্তর না করে আনন্দ পান । এটিও এক ধরেনের অসুস্থতা বলতে পারেন। -- সত্যিই যদি এরকম কেউ থেকে থাকেন তাহলে উনাকে মানসিক ডাক্তারের চেম্বারের ঠিকানা ধরে দেওয়ায় যুক্তিযুক্ত হবে। :P

০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৫:৫১

ঠাকুরমাহমুদ বলেছেন: আখেনাটেন ভাই, ভালো লাগলো আপনার সমর্থন ও যুক্তিযুক্ত মন্তব্যর জন্য আসলে ব্লগে মন্তব্য করে আমরা অনেকে ক্লান্ত কারণ প্রত্যুত্তর পাচ্ছিনা ব্লগ ও ঘুরে দাড়াতে পারছে না । কয়েক জনের নাম অগ্রগণ্য যারা ব্লগে মন্তব্য করার অল্প সমেয়র মধ্যে প্রত্যুত্তর করেন তার মধ্যে অন্যতম ব্লগার চাদগাজী ভাই, প্রমানিক ভাই, সনেট কবি ভাই, কাউসার চৌধুরী, রাজীব নূর, পদাতিক চৌধুরী, আখেনটেন, নতুন, বিদ্রোহী ভৃগু প্রমুখ। সবাইকে অনেক অনেক ধন্যবাদ ।

১০| ০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৫:২৩

সিগন্যাস বলেছেন: প্রিয় ঠাকুর ভাই
আগের সামুকে আর খুঁজে পাইনা।কালীদাস,হাফসা আপুর মতো আরো অনেকে ব্লগে দীর্ঘদিন যাবত অনুপস্থিত।এখন চাঁদগাজী,সনেট,সেলিম ভাইয়ের মতো কিছু ব্লগারের জন্য ব্লগটা কিছুটা গরম।সামু কতৃপক্ষ এই ব্যাপারে উদাসীন।হ্যা আপনি ঠিক বলেছেন এমন কিছু ব্লগার আছে যারা মন্তব্যের উত্তর দেননা।তাদের পোষ্টে আর মন্তব্য করতে মন চায়না।এখন অপেক্ষা ছাড়া কিছু করার নেই।

০২ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:০৭

ঠাকুরমাহমুদ বলেছেন: ভাই সিগন্যাস, যারা মন্তব্যর প্রত্যুত্তর করেন না তারা অতিশয় জ্ঞানী জ্ঞুনীজণ তাই কম কথায় বিশ্বাসী, পোষ্ট দিয়ে ঘুমিয়ে পড়েন, প্রত্যুত্তর করা প্রয়োজন মনে করেন না। ধন্যবাদ ভাই সিগন্যাস আপনি আমার লেখার মুল্যায়ন করেছেন ।

১১| ০২ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:২৪

আহমেদ জী এস বলেছেন: ঠাকুরমাহমুদ ,




কিছু ঘুমন্ত ব্লগার ভাইবোনদের কথা ঠিকই বলেছেন ----
ব্লগে শুধু কিছু না - বেশকিছু ব্লগার ভাইবোন আছেন যারা ব্লগে পোস্ট দেন এবং আমরা অন্যান্য ব্লগারগণ মনোযোগ দিয়ে পড়ি তার পোষ্ট এবং মন্তব্য করি কিন্তু কোনো প্রত্যুত্তর পাই না, বারংবার তার পোষ্টে যাই তার ভিউ সংখ্যা বাড়ে তাতে, তবে আমাদের মন্তব্যের কোনো প্রত্যুত্তর আসে না !!! হয়তোবা তিনি ভেবে থাকবেন “একখানা পোষ্ট দিয়াছি এবং খেলা জমাইয়া দিয়াছি হাঃ হাঃ হাঃ হাঃ চলছে গাড়ী মুড়ির টিন - আমাকে সবাই সাইট দিন” !!! আসলেই কি আপনি সাইট চাচ্ছেন নাকি আপনি আপনারা ব্লগে পোষ্ট দিয়ে ঘুমিয়ে পড়েন - বড় জানতে ইচ্ছে করে - আপনারা কি জানেন সামহোয়ারইনব্লগে অন্যান্য ব্লগারগণ কতোটা ক্লান্ত আপনাদের এইসব কর্মকান্ডে !!!

এ প্রসঙ্গে সম্মানিত ব্লগার খায়রুল আহসান এর মন্তব্যেই পাঠকদের স্বাভাবিক ধরনা ও প্রতিক্রিয়ার কথাই চমৎকার ভাবে ধরা পরেছে -- প্রত্যেক ব্লগারই অন্যের ব্লগে মন্তব্য করে এটাই প্রত্যাশা করেন যে লেখক তার মন্তব্যটি মন দিয়ে পড়বেন, মন্তব্য মূল্যায়ন করবেন এবং মন্তব্যের প্রত্যুত্তর করবেন। এটা একটা স্বাভাবিক প্রত্যাশা। ব্যস্ততার জন্য দু'চারদিন বা সপ্তাহখানেক দেরী হতেই পারে। তবে পাঠকের মন্তব্যের প্রত্যুত্তর করাটা কবি লেখকদের একটা প্রত্যাশিত সৌজন্য বলে ধরে নেয়া হয়, সুতরাং সেটা কিছুটা দেরীতে হলেও কাম্য। অনেক ভাল লেখকের লেখায়ও তার এই দোষের কারণে অনেক সময় মন্তব্য করতে ইচ্ছে হয় না।

এখানে খায়রুল আহসানকে করা আপনার প্রতিমন্তব্যটাও তুলে না দিলে আপনার পোস্টের বক্তব্য অসম্পূর্ণ থেকে যাবে -----
ব্যাপারটা হয়তোবা তাই তবে আমার মনে হয় এখানে তুচ্ছ তাচ্ছিল্যবোধ অহমিকা ও খানিকটা অসুস্থতা কাজ করে থাকে, তারা মন্তব্যর প্রত্যুত্তর না করে আনন্দ পান।

০২ রা জুলাই, ২০১৮ রাত ১১:০৬

ঠাকুরমাহমুদ বলেছেন: আহমেদ জী এস ভাই, ব্লগে আমরা নানান বিষয়ে আলোচনা করি গল্প করি বিতর্ক ও করি - এতে আনন্দ আছে জানার, শেখার, ভালো লাগারও, ভিন্ন ভিন্ন প্রসঙ্গ আসে যেখানে বলা যায় কখনো কখনো আমরা ঝাপিয়ে পড়ি মন্তব্য করার জন্য, বিশেষ করে চাঁদগাজী ভাই এই ধরনের গরম প্রসঙ্গ তৈরিতে আমাদের গুরুজন - তার প্রতি সবসময় শ্রদ্ধা ও ভালোবাসা, দুঃখজনক ব্লগে অনেকে আছেন তাদের পোষ্টে মন্তব্য হতেই থাকে হতেই থোকে কিন্তু প্রত্যুত্তর আসে না - তারা কি সত্যিই ঘুমিয়ে পড়েন না ভিন্ন সমস্যা !!! আহমেদ জী এস ভাই, আপনাকে অসংখ্য ধন্যবাদ লেখা পূর্ণাঙ্গ বিশ্লেষণ করে পড়ার ও মন্তব্যর জন্য।

১২| ০২ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৩৯

করুণাধারা বলেছেন: কোন পোস্ট পড়ে ভাল লাগলে আমি মন্তব্য করি, খারাপ লাগলে মন্তব্য করি না। আশা করি, আমার মন্তব্যের উত্তর পাবো। কিন্তু অনেক সময় উত্তর পাইনা, তাতে আমি তেমন দুঃখ পাই না। কিন্তু খুব দুঃখ পাই, যখন দেখি আমার মন্তব্য স্কিপ করে উপর-নিচের মন্তব্যের উত্তর দেয়া হচ্ছে- আমি বুঝিনা আমি কোনো কটু কথা না বললেও কেন এভাবে মন্তব্যকে স্কিপ করে উত্তর দেয়!!

০২ রা জুলাই, ২০১৮ রাত ১১:২৭

ঠাকুরমাহমুদ বলেছেন: ভাই করুণাধারা, আমিও বুঝি না কারণ কি এবং কেনো এই তুচ্ছ তাচ্ছিল্যতা । আপনার মন্তব্য আমি দুইবার পড়ে বোঝে উত্তর দিচ্ছি ভাই সত্যি সেইসব ব্লগারদের কি সমস্যা আমি জানি না, সত্যি সত্যি নিজেকে তখন ক্লান্ত লাগে এইসব কারণে ।। আপনাকে অনেক অনেক ধন্যবাদ আমার লেখা মুল্যায়নের জন্য, আর আপনার মন্তব্য অবস্যই অগ্রগামী - আমি মনে করি “লেখার মুল্যায়ন করেন পাঠক, লেখক নিজে না” - তাই পাঠকের মুল্য দেওয়া শিখতে হবে তা না হলে ব্লগে ব্লগার উপস্থিতি সর্বোচ্চ ৯০-৯৫ জনই থাকবে তা কখনো ১০০ ই পার হবে না ।

১৩| ০২ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৪৩

পদাতিক চৌধুরি বলেছেন: সুপ্রিয় মাহমুদ ভাই,

অত্যন্ত সুন্দর বিষয় উপস্থাপন করেছেন। মন্তব্য ডিলিটের ব্যাপারটা আমার এখনোও ঘটেনি । তবে যাদের ক্ষেত্রে ঘটেছে তাদের মনের অবস্থা বুঝতে পারছি। সত্যিকার খুবই খারাপ লাগার কথা।

আর পোষ্টের মন্তব্য প্রসঙ্গে অনেকেই উত্তর না দেওয়ার কারনে আমার মনে হয় ওনারা অনেক বড় মাপের ব্লগার। আবার উত্তরও দেন বাছাই করে। এই সমস্ত গুনিজনদের আমারমত ছোটোখাটোদেরতো নয়, অন্যদের পোষ্টেও খুবই কম কমেন্ট করতে দেখি। যাইহোক আমরা যদি সেই মানের হই তাহলে হয়তো ওনারা উত্তর দিতেন।

তবে আমরা কিন্তু মুখিয়ে থাকি আমাদের সবার প্রিয় মাহমুদ ভায়ের পোষ্টে আগে মন্তব্য করার জন্য।

অনেক অনেক শুভ কামনা আপনাকে।

০২ রা জুলাই, ২০১৮ রাত ১১:২৫

ঠাকুরমাহমুদ বলেছেন: পদাতিক চৌধুরি ভাই,
আপনার কথায় ১০০ তে ১০০ সমর্থন করছি এবং ১,০০০ পদাতিক সৈনিক নিয়ে মার্চ করে আপনাকে সোলজার্স স্যাল্যুট করছি। আসলেই উনারা অনেক বড়মাপের ব্লগার তাই মন্তব্যর প্রত্যুত্তর জরুরী বলে মনে করেন না, আর পোষ্টে অশালীণ বা কটুক্তি কতোটা কষ্ট দেয় তা বলে বোঝানো কষ্টকর যিনি ব্লগে লিখতে পারেন তিনি আশা করি লেখার জবাব শক্তভাবে দেওয়ার জ্ঞানও রাখেন - তাহলে কেনো কটুক্তি বা অশালীন মন্তব্য !!!

আপনি আমার লেখা পড়েন মন্তব্য করেন মুল্যায়ন করেন আমি আপনার কাছে কৃতজ্ঞ, আমি প্রতিটি পাঠকের কাছে কৃতজ্ঞ - আমি মনে করি “লেখার মুল্যায়ন করবেন পাঠক, লেখক না” তাই লেখকের উচিত পাঠকের প্রতিক্রিয়া মুল্যায়ন করা । ভালোবাসা রইলো গুরু ।

১৪| ০২ রা জুলাই, ২০১৮ রাত ৮:৩৪

হাসান কালবৈশাখী বলেছেন:

অনেক ব্লগার কমেন্টের উত্তর দেন না; আবার কেউ কেউ বেছে বেছে উত্তর দেন।
কমেন্টের উত্তর দেওয়া একটা কার্টেসি।

০২ রা জুলাই, ২০১৮ রাত ১১:৩২

ঠাকুরমাহমুদ বলেছেন: হাসান কালবৈশাখী ভাই, কার্টেসি আমরা শুধু বলি, বলে বলে শব্দটির অপব্যাবহার করি। বাস্তব চলার পথে লক্ষ্য করে থাকবেন কার্টেসির কি নিদারুণ অভাব আমাদের দেশে - মনে হতে পারে আধুনিক জামা কাপড় পড়ে আমরা আসলে এক অসভ্য জাতি চলছি রাজপথে । হাসান কালবৈশাখী ভাই ধন্যবাদ আপনাকে আমার লেখা মুল্যায়নের জন্য ।

১৫| ০২ রা জুলাই, ২০১৮ রাত ১০:৩৮

রসায়ন বলেছেন: কমেন্টের রিপ্লাই দেয়া না দেওয়াটা যদিও ব্লগারের স্বাধীনতা তাও এটা দেয়াটা একটা সৌজন্যতা। । অনেকেই এটা করেন না, তো যারা রিপ্লাই দেন না তাদের ব্লগে মন্তব্য না করলেই শিক্ষা হয়ে যাবে মনে করি।

০২ রা জুলাই, ২০১৮ রাত ১১:৩৭

ঠাকুরমাহমুদ বলেছেন: রসায়ন ভাই, সৌজন্যতা তো ভুলে যান এই দেশে, আপনি এই দেশে সৌজন্যতা যদি ভুলতে না পারেন তাহলে আপনি মান্দাতা আমলের ব্লাক এন্ড হোয়াইট জামানায় আছেন, আমাদের দেশে সৌজন্যতার এতোই অভাব আর আকাল পড়েছে যে - মনে হতে পারে আধুনিক জামা কাপড় পড়ে আমরা আসলেই এক অসভ্য জাতি চলছি রাজপথে ।

১৬| ০২ রা জুলাই, ২০১৮ রাত ১১:৩৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ঘুমন্ত ভাইদের নিয়ে কী বলব। তেনাদের ঘুমের কারণে এখন নাম দেখলেই আর পোস্ট পড়িনা এবং মন্তব্যও করি না। যেমন - বোমক্যাশ, আবদুর রব শরীফ, গাজী ইলিয়াস, রেজা ঘটক সহ আরো অনেকে। এখন দেখছি সত্যপথিক শাইয়ান-ও মন্তব্যর উত্তর দেন না। এনাদের অনেকেই আবার আগের পোস্টের মন্তব্যর উত্তর বাকী রেখেই নতুন পোস্ট প্রসব করেন...

০২ রা জুলাই, ২০১৮ রাত ১১:৪৭

ঠাকুরমাহমুদ বলেছেন: বিচার মানি তালগাছ আমার ভাই, নাম বলতে চাই না, নাম বলিলে আমার চাকুরী থাকবে না। গুরু আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপনার চাছাছোলা মন্তব্য ব্লগে গরম গরম কাচ্চি বিরিয়ানীর মতো ।

১৭| ০৪ ঠা জুলাই, ২০১৮ রাত ১২:৪৮

প্রামানিক বলেছেন: "যার বিয়া তার খবর নাই" এমন অবস্থাই হয়েছে। আমাকে উৎসর্গ করে লেখা দেয়া অথচ আমি উপস্থিত হতে পারি নাই এতে লেখকের দুঃখ হওয়ারই কথা। যাহোক আমি সময়মত উপস্থিত হতে পারিনাই জন্য ক্ষমা প্রার্থনা করি। তবে লেখাটি উপযুক্ত সময়েই সঠিক লেখা। লেখার জন্য অনেক অনেক ধন্যবাদ।

০৪ ঠা জুলাই, ২০১৮ রাত ১২:৫২

ঠাকুরমাহমুদ বলেছেন: প্রামানিক ভাই, আপনি চলে এসেছেন এই আনন্দ অপার আনন্দ, আমি আপনার সুস্বাস্থ্য কামনা করি এবং দোয়া করি ভালো থাকুন সুস্থ থাকুন, আপনাকে অনেক অনেক ধন্যবাদ ।

১৮| ২৯ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:৪৫

ভাইয়ু বলেছেন: আমার কাছেও মনে হয় এসব লেখকরা খানিকটা অহংকারবোধ থেকেই এমন কাজটি করে থাকে৷ তবে তাদের মনে রাখে উচিত, পাঠক আছে বলেই তাদের লেখা সার্থকতা পায়৷ এমন ঘুমিয়ে পড়া অথবা খবু ব্যস্ত লেখকদের লেখারই বা কি দরকার? আপনার পয়েন্টগুলো ভাল ছিলো...

০২ রা আগস্ট, ২০১৮ বিকাল ৩:০৪

ঠাকুরমাহমুদ বলেছেন: ভাইয়ু আমি ভালো লেখার চেষ্টা করি এখন আপনারা যদি মুল্যায়ন করেন তবেই বুঝবো ভালো কিছূ লিখতে পেরেছি, আমি ঘুমন্ত ব্লগারদের পোষ্টে কমেন্ট করা ছেড়ে দিয়েছি । ভালো থাকুন, ধন্যবাদ আপনার মুল্যবান কমেন্টের জন্য ভাইয়ু ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.