নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তুমি কেমন করে গান করো হে গুনী, আমি অবাক হয়ে শুনি, কেবল শুনি ।।

ঠাকুরমাহমুদ

sometimes blue sometimes white sometimes black even red, even golden ! yes dear - its me - i am sky ! color your life, than your life will be colorful

ঠাকুরমাহমুদ › বিস্তারিত পোস্টঃ

অবশেষে ফ্রান্সের বিজয় - ঢাকা সহ সমস্ত বাংলাদেশে পিনপতন নিরবতা !!! সম্ভ্রম হারাতে হয়নি কোনো মা বোনদের - থ্যাংকস অলমাইটি

১৬ ই জুলাই, ২০১৮ রাত ১২:২১



দোয়া হোক আর বদদোয়া অনেক আগেই ফিফা ফুটবল কাপ ২০১৮ থেকে বাদ পরেছে আর্জেন্টিনা ও ব্রাজিল, আজকে ফাইনালে যদি আর্জেন্টিনা বা ব্রাজিল থাকতো ঢাকা সহ সমস্ত বাংলাদেশ দর্শকের প্রলয়ংকরি চিৎকারে ধ্বনীত হতো !!! আর খেলায় জিতে গেলে রাতের আকাশ সহ অলিতে গলিতে হতো বোমাবাজী ও মটর সাইকেল সোভাযাত্রা !!! আগামী কাল হতো রঙ ও হোলি উৎসবের নামে মা বোনদের সম্ভ্রমহানী ও নোংরা কদর্য কাজ !!! থ্যাংকস অলমাইটি ফাইনালে আর্জেন্টিনা ও ব্রাজিল নাই ঢাকা সহ সমস্ত বাংলাদেশে আজ পিনপতন নিরবতা, আর বেঁচে গেলেন আমাদের সমাজের সাধারণ মানুষ সহ অগনিত মা বোন ।।।


উৎসর্গ: - লেখাটি উৎসর্গ করছি আমাদের প্রিয় ব্লগার “নিজাম উদ্দিন মন্ডল” ভাইকে যিনি কোনো কারণে ব্লগে আটকে গেছেন।

ছবি: - গুগল

মন্তব্য ২৮ টি রেটিং +৬/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ১৬ ই জুলাই, ২০১৮ রাত ১২:৩১

চাঁদগাজী বলেছেন:


গত ১০ বছরে, ফুটবল খেলা ক্রমেই ইউরোপিয়ানদের হাতে চলে গেছে; বাংগালীরা টের পায়নি।

সেমিতে ক্রোয়েশিয়ার বিজয়ে মন খারাপ হয়েছিলো; ৪ দিন বল খেলে মনটাকে সতেজ করেছি

১৬ ই জুলাই, ২০১৮ রাত ১২:৩৮

ঠাকুরমাহমুদ বলেছেন: আজকে আর্জেন্টিনা বা ব্রাজিল কেউ ফাইনালে থাকলে ঢাকায় রিজার্ভ পুলিশ নামাতে হতো কারণ রাত্রেই হতো বোমাবাজী পিকেটিং সহ মটর সাইকেল ও সাইকেলিষ্টদের সাইকেল নিয়ে নোংরামী কদর্যতা আর আগামী কালকে “হোলিরে বলে মা বোনদের গায়ে ঢেলে দেওয়া হতো রঙ” - এর নাম বাংলাদেশ - সোনার বাংলাদেশ !!!

২| ১৬ ই জুলাই, ২০১৮ রাত ১২:৪৬

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন, " আজকে আর্জেন্টিনা বা ব্রাজিল কেউ ফাইনালে থাকলে ঢাকায় রিজার্ভ পুলিশ নামাতে হতো "

-জাতি এনার্খী ও হতাশায় ভুগছে

১৬ ই জুলাই, ২০১৮ রাত ১:০৫

ঠাকুরমাহমুদ বলেছেন: চাঁদগাজী ভাই, এই জাতি হতাশায় ভোগে না, এই জাতিতে হতাশা বলে কিছু থাকলে রাস্তায় পিকেটিং, হরতাল, অবোরধ, আন্দোলন সহ টিজিং আর ইন্টারনেটে নোংরামী থাকতো না, বাংলাদেশের জাতি ইন্টারনেট কে নোংরা করে ছেরে দিয়েছে ।

৩| ১৬ ই জুলাই, ২০১৮ রাত ১:২১

শাহিন বিন রফিক বলেছেন:



আপনি যাই বলেন না কেন, এই দুই দলের কারণে কিন্তু এ দেশে ফুটবল নিয়ে একটু হইচই হয়, এরা না থাকলে দেখবেন খেলা দেখার আগ্রহ কমে গেছে সবার মাঝে অন্তত বিশ্বকাপে।

মিছিল, রং দেওয়া এগুলো এক জাতের বদদের কাজ, বাস্তব জীবনে এরা সমাজের নোংরা শ্রেণীর ( দুই একজন বাদে)।

আমরা বাঙ্গালীরা ফুটবল খুব ভালবাসি বলে মনে হয় না, যদি বাসতাম তাহলে অবশ্যই আমাদের ফুটবল নিয়ে কিছু আলোচনা-সমালোচনা করতাম।


১৬ ই জুলাই, ২০১৮ রাত ১:২৮

ঠাকুরমাহমুদ বলেছেন: আমরা বাঙ্গালীরা ফুটবল খুব ভালবাসি বলে মনে হয় না, যদি বাসতাম তাহলে অবশ্যই আমাদের ফুটবল নিয়ে কিছু আলোচনা-সমালোচনা করতাম। - কথা সত্যি আমরা ফুটবল ভালোবাসলে বিশ্বকাপ খেলাতেও হয়তো থাকতাম, তবে আমরা বাঙ্গালী জাতি যে কোনো একটা ইস্যু পেলে ইস্যুকে কেন্দ্র করে বড় ধরনের ক্রাইম করি !!! এখানে কোনো সন্দেহ আছে ???

৪| ১৬ ই জুলাই, ২০১৮ রাত ১:৪৪

সেলিম আনোয়ার বলেছেন: ক্রোয়েশিয়া নৃশংসা জাতি। তাদের জন্য এত মায়া কেন বুঝিনা। ফ্রান্স জেতাতে ভালো হয়েছে। একটা সভ্য দেশ বিশ্বকাপ নিয়েচে। এ নিয়ে তার দুইবার চ্যাম্পিয়ন । দুইবার রানার আপ। আর্জেন্টিনার সমান সমান হলো বোধ হয় ।

১৬ ই জুলাই, ২০১৮ রাত ১:৪৮

ঠাকুরমাহমুদ বলেছেন: বস্ আমি খেলার খেতা পুড়ি, ব্রাজিল আর্জেন্টিনা বাদ পরেছে এতেই আমি খুশী ।

৫| ১৬ ই জুলাই, ২০১৮ রাত ২:২১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ১০০০০০% সহমত। আমার ব্যক্তিগত ফেসবুকেও আমি লিখেছি - "ব্রাজিল চলে যাওয়ার পর থেকে একটা সভ্য, ভদ্র, সুশৃঙ্খল জাতি হিসেবে আমি গর্ব অনূভব করছি।"
ব্রাজিল/আর্জেন্টিনার যে কোন একটা দল থাকলেও এই মানসিক ম্যাসাকার চলত। ব্রাজিল চলে যাওয়ার পর থেকে মনটাও খুব শান্ত আছে আমার।
ফাইনাল দেখিনি। প্রিয় দল না থাকলে টাইম পাসের জন্য খেলা দেখি না...

১৬ ই জুলাই, ২০১৮ রাত ২:৪০

ঠাকুরমাহমুদ বলেছেন: খেলা জেতার উত্তেজনায় নগ্ন কাপুরুষ ও তাদের টমি গার্লফ্রেন্ড রা রাস্তায় নেমে পড়তো - দেশে বিপর্যয় শুরু হতো । ব্রাজিল আর্জেন্টিনা বাদ পরেছে এতেই আমি খুশী । দেশে শান্তি বজায় আছে পিনপতন নিরবতা ।।

৬| ১৬ ই জুলাই, ২০১৮ ভোর ৫:০৯

রিফাত হোসেন বলেছেন: তবে খেলা উপভোগ করেছি। দেশের আইনশৃঙ্খলা উন্নতমানের নয় বিধায় ক্যাচাঁল আটকাতে পারে না। এই রকম উগ্রতা, আমি বাহিরের ক্লাব পর্যায়ে পাচ্ছি। বাংলাদেশের ফুটবলের উত্তরণ নিয়ে চিন্তা করতে হলে মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আসতে হবে যে। আজকাল সবাই ই সরাসরি প্র.মন্ত্রীর দৃষ্টি আকর্ষন করতে চায়।

২২ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:৩৩

ঠাকুরমাহমুদ বলেছেন: বাংলাদেশে খেলা নিয়ে যেই উম্মাদনা হয় তার বিপাকে আপনি সম্ভবত পরেননি । প্রধাণমন্ত্রীর অনেক কাজ আছে, খেলা কোনো গুরুত্বপূণূ কাজ নয় ।

৭| ১৬ ই জুলাই, ২০১৮ সকাল ৯:৫১

রাজীব নুর বলেছেন: বিশ্বকাপ ফুটবল মানেই আমাদের বাংলাদেশীদের জীবনের এক অনন্য উৎসব। যদিও আমাদের দেশের ফুটবলের সলতেটি নিভেই গেছে প্রায়। তাতে কী? আমার ঘরে আলো নেই বলে কী অন্যের বাড়ীর লাইটিং দেখে উৎসব করবো না? সকল ঝগড়াঝাটির আপাতত এখানেই মুলতবি ২০২২ পর্যন্ত। আরজিতেনার কল্যাণে আজ ফ্রান্স যোগ্য দল হিসাবে চ্যাম্পিয়ন হয়েছে। ওয়েল্ডান ক্রোয়েশিয়া। অ্যামেজিং ফাইনাল। গ্রেট ফুটবল শো। উই লাভ ফুটবল।

১৬ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:০৭

ঠাকুরমাহমুদ বলেছেন: রাজীবন নুর ভাই, খেলা কোনো গুরুত্বপূর্ণ এমন কিছু নয় যা দেশ উন্নতির অংশিদার, চীন জাপান খেলাতে অংশগ্রহন করলেই কি না করলেই কি - সারা বিশ্ব তাদের কাছে পণ্য আমদাণীতে নির্ভর - খেলাতে নয় !!!

৮| ১৬ ই জুলাই, ২০১৮ সকাল ১০:৩৫

পদাতিক চৌধুরি বলেছেন: সুন্দর উপস্থাপনা ও সুন্দর উৎসর্গ। মুগ্দ হলাম। অভিনন্দন ও ভালোবাসা দুজনকে।
লাইকও দিয়েছি।
( ব্যক্তিগত কাজে আগামী তিনদিন ভীষণ ব্যস্ত থাকবো।)
শুভকামনা নিরন্তর ।

১৬ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:১০

ঠাকুরমাহমুদ বলেছেন: বাংলাদেশে খেলা নিয়ে যেইরকম উম্মাদনা হয় তার নাম উম্মাদনা নয় মাদক নির্ভর মাতলামী তাতে দেশের ও জনগণের জান মালের বিপদ ছাড়া আর কিছুই না, ধন্যবাদ ভাই, আপনি আমার লেখার মুল অংশ বুঝতে পেরেছেন ।

৯| ১৬ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:৩২

বিপরীত বাক বলেছেন: তাহলে তো আপনাকে আরও দোয়া/কামনা করতে হবে ট্রফি তো দুরে থাক বাংলাদেশ ক্রিকেট টিম যেন কোন ম্যাচও না জেতে এই বলে। বাংলাদেশের ক্রিকেট টিমের একটা ম্যাচ জয়ে ঘটিত উশৃঙ্খলতার সাথে বিশ্বের আর কোন উশৃঙ্খলতার তুলনা হয় না। নির্বোধ জাতির বেয়াদপ ক্রিকেট টিমের জন্ম অজাত উশৃঙ্খল নির্লজ্জ সমর্থক জাতি।
এরা একটা ম্যাচ জয়ে এমন বোমবাজি রঙবাজি হইহই করে মনে হয় বিশ্বকাপ পেয়ে গেছে। এজন্যই তো এখন পর্য্ন্ত কোন ট্রফি পায় নাই বঙ্গ ক্রিকেট পাল। আর এদের পঙ্গপাল সমর্থক জাত। আল্লাহ রহমত করছে আমাদের।

একবার আয়ারল্যান্ডের সাথে একটা ম্যাচের সময় আমি একটা হোটেলে খাচ্ছিলাম। খেলার দিকে খেয়াল ছিল না। শুনছি বিকট চিৎকার আর উশৃঙ্খল হাততালি আর বেধড়ক টেবিল চাপড়ানি।। আমি বের হওয়ার সময় একজন দর্শককে জিজ্ঞস করলাম ভাই কার সাথে খেলা? উত্তর এল ,“ আয়ারল্যান্ডের সাথে। বাংলাদেশ জিতছে “ আমি প্রতিউত্তরে ওনাকে বললাম যে,“ আয়ারল্যান্ডের সাথে? এতো এমনিতেই জিতবে। কারণ ওরা অনেক খারাপ দল বাংলাদেশের তুলনায় এবং আর একেবারেই নতুন দল। এতে এতো চিল্লাচিল্লির কি আছে।?”

ব্রাজিল ফুটবল টিমের সমর্থকরা তুলনামুলকভাবে অনেক ভদ্র আর্জেন্টিনার সমর্থকদের চেয়ে।
কারণ ব্রাজিল সমর্থক রা ব্রাজিল হারার পর চুপচাপ হয়ে গেছে। কিন্তু আর্জেন্টিনার সমর্থকরা হারার পরও বিদ্বেষে চুপ হয়ে থাকেনি।
১মে মেক্সিকো র সাপোর্টার হয়েছে। কি বিরাট ভক্ত মেক্সিকোর। অথচ বেশিরভাগই জীবনে মেক্সিকো নিয়ে একটা খবরও পড়েনি।

২য়ে সবাই এরপর হঠাৎ বেলজিয়ামের সাপোর্টার। ওহ। সেকি বিশ্লেষণ।

আবার এখন ক্রোয়েশিয়ার বিপক্ষে। বলছে ওরা নৃশংস জাতি। হেন তেন। থ্রি ছের যন্ত্রণা তো।

১৬ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:১৯

ঠাকুরমাহমুদ বলেছেন: ভাই বিপরীত বাক ব্লগে আপনি আমার লেখার মুল অংশ বুঝতে পেরেছেন বলে আমি আপনার কাছে কৃতজ্ঞ । আপনার কি মনে আছে একসময় বাংলাদেশে প্রচার হয়েছিলো কোনো এক সুদখোরের নোবেল প্রাপ্তিতে না কি সারা বিশ্ব বাংলাদেশ কে চিনেছে ? কেনো বাংলাদেশ কি আগে পৃথিবীর বাইরে অন্য কোনো গ্রহে ছিলো ??? তেমনি খেলাকে কেন্দ্র করে বাংলাদেশকে বিশ্ব চিনবে-এই ধারণা ভুল !!! চীন, জাপান কে বিশ্ব খেলা কেন্দ্র করে চেনে না, তাদের কাছে সারা বিশ্ব আমদানী নির্ভর, চীন যদি শুধু সেল ফোনের চার্জার আর ব্যাটারী বানানো বন্ধ করে দেয় সারা বিশ্ব কি রকম ধাক্কা খাবে তার হিসাব বাংলাদেশের উম্মাদ খেলা দর্শক রাখে না, ***বাংলাদেশের মানুষ কতোটা উম্মাদ মাতাল তার প্রমাণ খেলা জয়ে রঙ দিয়ে রাস্তায় মা বোনদের অত্যাচার*** !!! শুধু একটি কাজে প্রমাণ করে দেয় বাংলাদেশের মানুষের মন মানষিকতা কতোটা নিচ আর হীন ।।

১০| ১৭ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:৫০

ঠ্যঠা মফিজ বলেছেন: আর যা হোক অন্তত মা বোনদের সম্ভ্রম রক্ষা পেয়েছে এটাই আমাদের জন্য বড় পাওয়া।

১৭ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:৫৯

ঠাকুরমাহমুদ বলেছেন: ঠ্যঠা মফিজ উস্তাদ, আপনি আমার লেখার মুল অংশ বুঝতে পেরেছেন এটাই আমার কাম্য ছিলো, ধন্যবাদ উস্তাদ ধন্যবাদ ।

১১| ১৮ ই জুলাই, ২০১৮ রাত ১২:৪৮

অন্তরন্তর বলেছেন: থাম্বস আপ। খেলা যাই হউক না কেন আমাদের দেশের বর্বর মানুষের হাত থেকে অনেকেই রক্ষা পেয়েছেন। আমরা এখন ভয়ংকর, অসভ্য জাতিতে পরিণত হয়েছি।
আপনাকে একটা প্রশ্ন করি যদি মনে কিছু না করেন। আপনি কি সরাইল উপজেলার ঠাকুর পরিবারের একজন? আমার জানামতে বাংলাদেশে শুধু একটি ঠাকুর পরিবার আছে। শুভ কামনা।

১৮ ই জুলাই, ২০১৮ রাত ১:০৭

ঠাকুরমাহমুদ বলেছেন: ভাই অন্তরন্তর, আমি সরাইল ঠাকুর পরিবারের সন্তান, আপনাকে ধন্যবাদ আপনার ধারণা ও সুন্দর চিন্তার জন্য, বাংলাদেশের মানুষের সম্ভ্রম রক্ষা পেয়েছে এটাই বড় পাওয়া ।

১২| ১৮ ই জুলাই, ২০১৮ দুপুর ১:০০

অন্তরন্তর বলেছেন: যাক আমার অনুমান সঠিক তাহলে। আমিও আপনার বেশ কাছের গ্রামেরই। নোয়াগাঁও আমার ফুফুর বাড়ী। ১৯৭৮ সালে শেষবার গিয়েছিলাম ঠাকুরবাড়িতে ঘুরে দেখার জন্য। একি এলাকার একজনকে ব্লগে পাওয়া গেল। শুভ কামনা।

১৮ ই জুলাই, ২০১৮ দুপুর ১:২৮

ঠাকুরমাহমুদ বলেছেন: নোয়াগাঁও প্রসিদ্ধ খাঁ বাড়ীর সন্তান আমার ছোট চাচীজান আর শ্রদ্ধেয় জাহাঙ্গীর খাঁ আমার ছোট চাচীজানের বাবা, খোঁজ নিলে দেখা যাবে আপনার ফুফু ফুফা আমাদের আত্মীয় হোন - আগেকার মানুষ তারা অনেক বড় মনের মানুষ ছিলেন, আপ্যায়ন কি ধরণের হতে পারে তার স্মৃতি এখনো মনে পরে, তারা চলে গেছেন তাদের সাথে সেই ভালোবাসাময় আর মায়াভরা আপ্যায়ন ও চলে গেছে। - সেই ক্ষেত্রে আপনিও আমার আত্মীয় হোন হাঃ হাঃ হাঃ - আপনার জন্য ও রইলো অনেক অনেক শুভ কামনা।

আপনার ব্লগের বয়ষ অনেক কিন্তু ব্লগে কোনো লেখা পোষ্ট নাই - কারণ কি ? যদিও আমি নিজেই আমার পোষ্ট প্রায় ৫৫ টি মুছে দিয়েছি ।

১৩| ১৮ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:২৮

অন্তরন্তর বলেছেন: আমি হলাম পাঠক তাই ব্লগে কোন পোস্ট নেই। হাঃ হাঃ । ব্লগে কিছু পোস্ট ছিল কিন্তু কিছুটা রাগ করেই পোস্ট ড্রাফ্‌ট করেছি। জামাতি জা***র এবং তাদের সমর্থকদের সহ্য করতে পারিনা। আওয়ামীলীগ, বিএনপি কোন পার্টি এখন ভাল লাগে না। তাই কোন পলিটিকেল পোষ্টে মন্তব্য করিনা। দেশ ছেড়েছি ১৯৮৯ সালে। আমার বাড়ি শাহবাজপুর। ভাল থাকুন।

১৮ ই জুলাই, ২০১৮ রাত ৮:১৩

ঠাকুরমাহমুদ বলেছেন: শাহবাজপুর আমার প্রিয় এলাকার একটি, ব্রাক্ষণবাড়ীয়ার বিক্ষ্যাত নৌকা বাইচ শাহবাজপুরের প্রাণ ছিলো । আর তিতাস হচ্ছে শাহবাজপুরের আত্মার আত্মীয় । শাহবাজপুরের বিক্ষ্যাত লাখি’র বাড়ী (লাখপতির বাড়ী) ঘি এর বাতী জ্বালাতেন - সেই বাড়ী এখনো মানুষ এক নামে চেনে। আমার অনেক অনেক শুভেচ্ছা ও ভালোবাসা নিবেন, ভালো থাকুন, ব্যাস্ত থাকুন ।।

১৪| ২১ শে জুলাই, ২০১৮ ভোর ৫:৫৭

রিফাত হোসেন বলেছেন: হতে পারে, তবে এটাও সত্য হতে পারে যে আপনি কখনো বাহিরের উন্মাদনার ভিতরে পরেননি। বাংলাদেশে তো আইনকানুন মামা খালু থাকলে ভাঙ্গা নয় ছয় এর মত। উন্নত দেশের কঠিন কিন্তু সবার জন্য সমান ও সরল আইনের মধ্যেও উন্মাদনা! ব্যাপারটা টাস্কি খাবার মত।

আর আরেকটা কথা প্র.মন্ত্রীর অনেক কাজ আছে বলেই অনেক সাধারন ব্যাপারে উনার দৃষ্টি আকর্ষন চান। মনে হয় উনি করেনও। প্রায় শুনি কোটি টাকা ঘোষনা দেন বা উনার আস্থাভাজন বোর্ড কর্মকর্তারা দিয়ে থাকেন বৈকি। যা কাম্য নয়। আর দেশে এক নায়ক তন্ত্র চললে, একনায়ক যা পছন্দ করবেন সে দিকে অর্থ সম্পদ খরচ হবে আর উন্নতি হবার সম্ভবনা থাকে। আর যা তেমন খেয়াল করবেন না, সেখানে বিশৃঙ্খলা বজায় থাকবে অনেক বেশি।

আর সরাইল এ বিখ্যাত কুকুর এর সন্ধানে গিয়েছিলাম একবার। যদিও গন্তব্য সেখানে নয়, বিরতি বলতে পারেন। সরাইলের বিখ্যাত কুকুর দের এখন কি অবস্থা?

সরাইলে আমাদের খুবই দূর সম্পর্কের আত্মীয় আছে কার কাছে শুনেছিলাম, আমি চিনি না, চিনার কারন নাই। বংশের খুব ডাল পালা গজায়।
ঠাকুর বংশের ব্যাপারটা শুনলেও মনে নাই তবে লাখি বাদশাহর ঝি নামটা আব্বার মুখে শুনেছিলাম। কি কারনে বলেছেন জানি না তবে এটা আজ বুঝতে পারলাম উনি হয়ত কোন দূর সম্পর্ক কাউকে কিছু বুঝিয়েছিলেন। আর এই লাখি বাদশাহ আসলেই কেউ একজন আছে।

২২ শে জুলাই, ২০১৮ দুপুর ১:০৭

ঠাকুরমাহমুদ বলেছেন: ***হতে পারে, তবে এটাও সত্য হতে পারে যে আপনি কখনো বাহিরের উন্মাদনার ভিতরে পরেননি। - জ্বী আমি বাহিরের উম্মাদনার মধ্যে কখনো পরিনি ইহো জনমে দেখিও নি !!! পৃথিবীর কোন দেশে যেনো এক পাল বিশালাকার গরু ছেড়ে দেওয়া হয় রাস্তায় মানুষ দৌড়ানোর জন্য ??? আফসোস সেখানে অংশগ্রহনকারীই শুধু দৌড়ায় সাধারণ জনগণ নয় !!! টমেটো খেলা - একজন আরেকজনের গায়ে টমেটো চিপে টমেটোর রষ ছোরে মারে টমেটোর রষে মাখামাখি, ট্রাক কে ট্রাক টমেটো, শত শত টন টমেটো ??? আফসোস সেখানেও শুধু অংশগ্রহণকারীই - দর্শক কোনো ভাবে কোনো কারণে এই খেলায় আহত বা মনোখুন্য হয়েছে আমার তা জানা নেই । বাংলাদেশর মানুষ ভারত আর কর্ম দেওয়ার জন্য মালয়েশিয়া, সাউদি আরব তথা মিডলইষ্ট থেকে মনে করে সে “কলম্বাস” হয়ে গেছে !!!!!!!!!!!! সেই সব কলম্বাসদের কাছে বড়ো জানতে ইচ্ছে করে “সেইস্যাল আর ইষ্টার আইল্যান্ড সম্পর্কে কিছু বলুন - তারা নির্ঘাত বলিবেক সে্ইখানেও তাহারা পামওয়েল বাগানে কাজ করিয়াছেক অথবা উঁট চড়াইয়াছেক !!!

সরাইলে এখন সেই কুকুর নেই-থাকার কথা ও না, রাজা কমলা রঞ্জণ রায় ঠাকুর ও রাজা ধর্ম রঞ্জণ রায় ঠাকুর চিতা বাঘের সঙ্গে কুকুরের ব্রিডিং করে নতুন কুকুরের আবির্ভাব ঘটান তা হচ্ছে সরাইলের বিক্ষ্যাত সরাইল্যা হাউন্ড যার বংশ থেকে বংশ ও বর্তমানে বিলুপ্ত ।

যেই সময়ে বাঙ্গাল মুল্লুকে বৃটিশ সরকার ঘোষিত সরকারী অফিসার একজন সাব রেজিষ্টার ৫০ পয়শা বেতন পেতো সেই সময়ে কেউ লাখোপতি হলে তদার বাড়ীতে ঘি এর প্রদীপ জ্বলতো - এইটাই নিয়ম ছিলো । সরাইলে লাখী তাদেরই একজন, তিনি আমাদের আত্মীয় নণ, তবে যে বড় সে সব সময়ই বড়, জরুরী নয় সে কারো আত্মীয় হতে হবে । সরাইলে প্রচলিত একটি কথা আছে লাখীর বাড়ীর ঝাড়ু টা ও মেম সাহেবের দেশে থাকে - সরাইলের লাখী পরিবারের প্রজন্ম কেউ বাংলাদেশে নেই, সবাই সুইজারেল্যান্ডে আছে জানতাম, আর বাংলাদেশের এককালীন বিক্ষ্যাত কেরু পরিবারের সাথে লাখী পরিবারে আত্মীয়তা আছে - এর বেশী কিছু জানি না, জানা সম্ভব ও না বিচিত্র কারণে লাখী পরিবার তাদের নিজেদের আড়াল করে থাকে “নিরাপত্তা একটা কারণ হতে পারে” । এরা সরাইলের গর্ব ও সম্পদ ।।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.