নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তুমি কেমন করে গান করো হে গুনী, আমি অবাক হয়ে শুনি, কেবল শুনি ।।

ঠাকুরমাহমুদ

sometimes blue sometimes white sometimes black even red, even golden ! yes dear - its me - i am sky ! color your life, than your life will be colorful

ঠাকুরমাহমুদ › বিস্তারিত পোস্টঃ

নেলসন ম্যান্ডেলা, মাইকেল জ্যাকসন এরা কি আসলেই মানুষ ? নাকি অন্য কিছূ ???

১৮ ই জুলাই, ২০১৮ রাত ৯:২০



পরশ পাথরের গল্প আমরা কম বেশী সবাই জানি, কিন্তু মানুষে যে পরশ পাথর হয় তা কি জানি, অনুধাবন করতে কি পারি কখনো ? আমার মনে হয় আমরা তা পারি না, পৃথিবীতে কিছু মানুষ আসে যায় তারা আদৌ কি মানুষ নাকি অন্য কিছু ? নাকি এরা মানুষই না ! মানুষ রুপে জন্ম নিয়ে পৃথিবীকে ভালোবেসে সাতরঙে সাজিয়ে দিয়ে চলে যান না ফেরার দেশে !!! নেলসন ম্যান্ডেলা, মাইকেল জ্যাকসন সেই পরশ পাথর - যারা ধর্ম বর্ণ নির্বিশেষে লাখো কোটি মানুষকে এক কাতারে নিয়ে আসতেন, সারা বিশ্বের মানুষকে বলতে পারতেন “তোমাদের জন্য ভালোবাসা” আজ নেলসন ম্যান্ডেলার শততম জন্মবার্ষিকীতে - নেলসন ম্যান্ডেলা ও মাইকেল জ্যাকসন এর কথা মনে পরে, সারা বিশ্বের বিশাল ক্ষতির কথা মনে পড়ে কাকে বিশ্ব হারিয়েছে - এই ক্ষণজন্মা মানুষকে আমাদের বড় প্রয়োজন ছিলো। এই দুই নক্ষত্র নিয়ে আমাদের দেশের কবির ভাষায় বলতে চাই: -

“আবার আসিব ফিরে ধানসিঁড়িটির তীরে-এই বাংলায়
হয়তো মানুষ নয় হয়তো বা শঙ্খচিল শালিকের বেশে
হয়তো ভোরের কাক হয়ে এই কার্তিকের নবান্নের দেশে”

পরম করুণাময়ের কাছে প্রার্থণা করি “যদি পূণর্জন্ম থেকে থাকে তাহলে এই কবিতার মতো এই নক্ষত্রসম তোমার শ্রেষ্ট সন্তান আমাদের
দুঃখিনী মা বাংলাদেশে বড় প্রয়োজন, দুঃখিনী মা বাংলাদেশ তার কালো রাত্রীর অপেক্ষার প্রহর গুণছে - আমরা দুঃখিনী মায়ের সন্তান অনেক কালো রাত্রী দেখেছি, এই দেশে কালো রাত্রীর অন্ধকারে আর যেনো কোনো দুঃখিনী মাকে প্রভাতের জন্য অপেক্ষা করতে না হয় - সম্ভব কি ?

মন্তব্য ৪২ টি রেটিং +৮/-০

মন্তব্য (৪২) মন্তব্য লিখুন

১| ১৮ ই জুলাই, ২০১৮ রাত ৯:৩৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
উনারা অতি মানব। বলতে পারেন, মহামানব।

মহামানবগণ কালে ভদ্রে জন্মান। তারা আমাদের বাতি ঘর।

১৮ ই জুলাই, ২০১৮ রাত ১০:৫৩

ঠাকুরমাহমুদ বলেছেন: মোহাম্মদ সাজ্জাদ হোসেন ভাই, এরা আসলেই হয়তো মানুষ না - অন্য কিছু !!!

২| ১৮ ই জুলাই, ২০১৮ রাত ৯:৫৪

স্রাঞ্জি সে বলেছেন:
শ্রদ্ধেয় নেলসন ম্যান্ডেলা আর মাইকেল জ্যাকসন দুই ব্যক্তিই আমার প্রিয়। দুনো ব্যক্তিই যেন আমার চলার পাথেয়।

১৮ ই জুলাই, ২০১৮ রাত ১০:৫৮

ঠাকুরমাহমুদ বলেছেন: বার বার চাই এই মানুষগুলো আবার ফিরে আসুক, ভালোবাসা বিলিয়ে দিক সারাবিশ্বের সকল মানুষের মাঝে ।।

৩| ১৮ ই জুলাই, ২০১৮ রাত ৯:৫৮

চাঁদগাজী বলেছেন:


ম্যান্ডেলা ইতিহাসের সেরা বিচক্ষণ আফ্রিকান। তারপরও ভুল করে গেছেন, তিনি পুরো আফ্রিকার জন্য তেমন মাথা ঘামাননি

১৮ ই জুলাই, ২০১৮ রাত ১১:০২

ঠাকুরমাহমুদ বলেছেন: নেলসন ম্যান্ডেলা নিয়ে আপনি লিখেছেন তার জন্য কৃতজ্ঞতা জ্ঞাপণ করছি ।
H.E. The Nelson Mandela Is The Goldman Of the Earth Forever & Ever

৪| ১৮ ই জুলাই, ২০১৮ রাত ১০:২২

কাইকর বলেছেন: মানব নেতা

১৮ ই জুলাই, ২০১৮ রাত ১১:০৪

ঠাকুরমাহমুদ বলেছেন: সম্ভবত মানব বেশে ফেরেস্তা !!!

৫| ১৮ ই জুলাই, ২০১৮ রাত ১০:৪১

চঞ্চল হরিণী বলেছেন: অত্যন্ত শ্রদ্ধা করি নেলসন ম্যান্ডেলাকে। তিনি আমার হিরো। ভালোবাসি মাইকেল জ্যাকসনকে।
নেলসন ম্যান্ডেলার জীবনে সবচেয়ে বড় ইস্যু ছিল কালোদের উপর হাজার বছর ধরে চলা বর্ণবাদ বিলোপ করা। জীবনের ২৭ টি বছর তিনি জেল খেটেছেন এবং বর্ণবাদের বিরুদ্ধে আইনি লড়াইয়ে জয়ী হয়ে সাংবিধানিকভাবে কালোদের অধিকার প্রতিষ্ঠায় সফল হয়েছেন। কিন্তু সব ভাবনা উনি একা কেন ভাববেন, সব দায়িত্ব তো তাঁর একার না। আফ্রিকানদের সবচেয়ে বড় অধিকার তিনি দিয়ে গেছেন, বাকি উন্নয়নের দায়িত্ব তো বাকিদের। তাই চাঁদগাজী ভাইয়ের মন্তব্যের সাথে একমত নই।
পোস্টটির জন্য ধন্যবাদ।

১৮ ই জুলাই, ২০১৮ রাত ১১:০৬

ঠাকুরমাহমুদ বলেছেন: ভাই চঞ্চল হরিণী, আপনাকেও অনেক অনেক ধন্যবাদ । নেলসন ম্যান্ডেলা ও মাইকেল জ্যাকসন বিশ্বের নায়ক ।

৬| ১৮ ই জুলাই, ২০১৮ রাত ১১:২৪

অন্তরন্তর বলেছেন: মানবজীবন সার্থক তাদের।

১৮ ই জুলাই, ২০১৮ রাত ১১:৫৩

ঠাকুরমাহমুদ বলেছেন: আসলেই মানবজীবন সার্থক তাদের। ধন্যবাদ ভাই ধন্যবাদ ।

৭| ১৮ ই জুলাই, ২০১৮ রাত ১১:৫০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: মাইকেল জ্যাকসন জনপ্রিয় ও কিংবদন্তী গায়ক। উনার প্রতি সম্মান রেখেই বলছি তিনি কিন্তু ন্যালসন ম্যান্ডেলার ব্যক্তিত্বের পর্যায়ে নন। আর ম্যান্ডেলার জেলে থাকাকালীন সময়ের স্ত্রী উইনি ম্যান্ডেলাকে ডিভোর্স দিয়ে বৃদ্ধ বয়সে আবার গ্রাসা মিশেলকে বিয়ে করাটা অনেকের মত আমারও ভালো লাগেনি...

১৮ ই জুলাই, ২০১৮ রাত ১১:৫৪

ঠাকুরমাহমুদ বলেছেন: দুজনই কিংবদন্তী

৮| ১৯ শে জুলাই, ২০১৮ রাত ১২:১৭

কাওসার চৌধুরী বলেছেন:


B-) মাইকেল জেকসন B-)
<< গানের মানুষ হলেও স্পাইডারম্যান চরিত্রে অভিনয় করতে আগ্রহ ছিল জ্যাকসনের। এমনকি ১৯৯০ সালে মারভেল কমিকসের এ চরিত্রটির স্বত্ব কিনে নিতে চেয়েছিলেন তিনি।

<< জীবদ্দশায় নিজের অর্থায়নে লিউকেমিয়া এবং ক্যান্সার ইনস্টিটিউট স্থাপন করেন মাইকেল জ্যাকসন। শিশুদের জন্য এবং দুর্ভিক্ষপীড়িত মানুষের জন্য তিনি কোটি কোটি ডলার দান করে গেছেন। ১৯৯৬ সালে তার আয়ের অর্থ দিয়ে প্রায় ২ লাখ ৭০ হাজার মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা হয়।

<< মাদাম তুসো জাদুঘরে মাইকেল জ্যাকসনের মোমের মূর্তি ও অন্যান্য জিনিসপত্রের প্রদর্শনী হয়। এর মাধ্যমে তার শৈশব থেকে শুরু করে জ্যাকসন ফাইভ ব্যান্ডের সাফল্য ও তার মৃত্যু সম্পর্কে ধারণা পান দর্শনার্থীরা। জ্যাকসন মারা যাওয়ার পর ভক্তদের চাহিদার শীর্ষে রয়েছে তার পোস্টার, স্থিরচিত্র বা অটোগ্রাফ সংবলিত টি-শার্ট, মগ প্রভৃতি।

<< মৃত্যুর পর জ্যাকসনকে নিয়ে তৈরি হয়েছে কম্পিউটার গেম, এর নাম ‘মাইকেল জ্যাকসনস মুনওয়াকার’। এতে জ্যাকসনের বিখ্যাত নাচের মুদ্রার সঙ্গে আছে রোমাঞ্চকর মারামারি।

B-) চমৎকার পোস্ট প্রিয় ঠাকুরমাহমুদ ভাই B-)

১৯ শে জুলাই, ২০১৮ রাত ১২:২৩

ঠাকুরমাহমুদ বলেছেন: গুরু আপনি কোথায় ???
মাইকেল জ্যাকসন যে আমার কতোটা প্রিয় তা বলা বাহুল্য - আমার ছোট বেলার হিরো, বুড়ো হয়ে গেছি এখনো মাইকেল জ্যাকসন আমার হিরো ।

গুরু আপনার কাছে বিষয়ের অভাব নাই জানি তারপরও কি আমি দুইটি বিষয় বলতে পারি যা নিয়ে আপনি ফিচার লিখতে পারেন - কারণ এই দুজনই আপনার এলাকার এবং আপনি ভালো জানবেন ।

৯| ১৯ শে জুলাই, ২০১৮ রাত ১২:২৬

কাওসার চৌধুরী বলেছেন: "তারপরও কি আমি দুইটি বিষয় বলতে পারি যা নিয়ে আপনি ফিচার লিখতে পারেন - কারণ এই দুজনই আপনার এলাকার এবং আপনি ভালো জানবেন।" B-) একটু বলেন তো গুরু; কে এই দুইজন?

১৯ শে জুলাই, ২০১৮ রাত ১২:৩৭

ঠাকুরমাহমুদ বলেছেন: এম সি কলেজ খ্যাত মুরালি চাঁদ আর রাজা গৌর গোবিন্দ !!!

গুরু, বাংলাদেশে ইসলামের জয় জয়কার তাহলে দেশের সব বড় বড় স্কুল কলেজ কেনো হিন্দু রাজাদের দানে করা তাও ১০০ থেকে ১৫০ একর জয়াগা - নট এ জোক গুরু, নট এ জোক !!! যেখানে বাংলায় ১ হাত জায়গা জমি নিয়েও খুনোখুনী হয় !!! - কেনো কোনো মুসলিম ধর্মপ্রাণ মানুষ এমন করতে পারেন নি তার সারমর্ম সহ - এই দেশে তো ইসা খাঁ, সিরাজউদ্দল্লাহ ছিলেন - কি বলেন ?

১০| ১৯ শে জুলাই, ২০১৮ রাত ১২:৫৮

কাওসার চৌধুরী বলেছেন:



গুরু, খুব গুরুত্বপূর্ণ দু'জনের কথা বলেছেন। এছাড়া মদন মোহন, কিশোরী মোহন ইত্যাদি শিক্ষানুরাগীদের নিয়ে লেখা যায়। রাজা গৌড়গন্দা নিয়ে সিলেটে মুসলিম সমাজে অনেক নেতিবাচক কথা প্রচলিত আছে; এগুলো কথটুকু সত্য জানি না। আপনি বলায় কৌতুহল বাড়লো। চেষ্টা করবো লেখতে। ইতিমধ্যে আমি এলাকার দুজন গুণীজন নিয়ে ব্লগে লেখেছি। একজন ডক্টর ত্রিগুণা সেন আর অন্যজন জমিদার সাজিদ রাজা

আর নীচের অংশটির ব্যাখা দিতে হলে পুরো একটা ফিচার লেখতে হবে। সংক্ষেপে বলি, এ বঙ্গেে শিক্ষা বিস্তারে কোন খাঁ, শেখের অবদান নেই। এগুলোর মূল অবদান হিন্দু শিক্ষাবিদদের/জমিদারদের।

১৯ শে জুলাই, ২০১৮ রাত ১:০৩

ঠাকুরমাহমুদ বলেছেন: রাজা গৌর গোবিন্দ নিয়ে প্রচলিত যেই কথা আছে ক্ষনিকের জন্য মানলাম তা সত্যি !!! গুরু আপনি বলেন সাউদি আরবের বাদশাহর বাড়ীতে শুকরের মাংশ যদি চিলে বা কাকে নিয়ে ফেলে - তাহলে সেই শুকর বলী/জবাই কারীর কি হতে পারে !!!

১১| ১৯ শে জুলাই, ২০১৮ রাত ১:১৮

কাওসার চৌধুরী বলেছেন: গৌর গোবিন্দ নিশ্চিতভাবে সৌদি রাজপরিবারের চেয়ে উত্তম ছিলেন; একজন মানুষ ও শাসক হিসাবে এটা দাবী করে বলতে পারি। সৌদি রাজপরিবার এ যুগের হিটলার।

১৯ শে জুলাই, ২০১৮ রাত ২:৩৩

ঠাকুরমাহমুদ বলেছেন: গৌর গোবিন্দ বাংলার শ্রিহট্ট গৌর প্রদেশের রাজা ছিলেন ইতিহাসে তাঁকে সমুদ্রপুত্র বলে সম্মান করেছে । আমারা তাাঁকে বাংলার একজন গৌর রাজা হিসেবে সম্মান করি ।

১২| ১৯ শে জুলাই, ২০১৮ ভোর ৫:২৬

নিভৃতেনৈঃশব্দে বলেছেন: "নেলসন ম্যান্ডেলা, মাইকেল জ্যাকসন এরা কি আসলেই মানুষ ? নাকি অন্য কিছূ ???" -এই শিরোনামটা একটু কেমন যেন মনে হলো । মাইকেল জ্যাকসন আর ম্যান্ডেলাকে কিন্তু ঠিক একই স্কেলে মাপা যাবে না । মাইকেল জ্যাকসন সম্পর্কে কিছু বলতে চাচ্ছিনা কিন্তু ম্যান্ডেলা সম্পূর্ণভাবেই তার থেকে সব দিক থেকেই অনেক বেশি অগ্রসর একজন মানবিক মানুষ । এদের দুজনকে একই সাথে কোনো ভাবেই মনে মেলানো যায় না।

আরেকটা কথা, গৌড় গোবিন্দ সম্পর্কে আপনার আর আর কারো কারো মন্তব্যে একটু অবাক হলাম I মুসলিমদের বিরুদ্ধে তার সীমাহীন অত্যাচারের কারণ হিসেবেই না হজরত শাহ জালাল (রঃ) সিলেটে এসেছিলেন ? তাকেতো ইতিহাস খুব অসহিষ্ণু অত্যাচারী শাসক হিসেবে চিহ্নিত করেছে তাই না ?

১৯ শে জুলাই, ২০১৮ দুপুর ১:৪২

ঠাকুরমাহমুদ বলেছেন: মাইকেল জ্যাকসন ও ন্যালসন ম্যান্ডেলা দুজনই কিংবদন্তী এই পৃথিবীতে সম্ভবত এমন কেউ আর আসবে না ।। ভাই নিভৃতেনৈঃশব্দে, ইতিহাস সবচেয়ে বেশী বিকৃত হয় অবস্যই আপনি তা জানেন - রাজা গৌর গোবিন্দ প্রসঙ্গে চলে এসছে তার সম্পর্কে বড় আর্টিকেল পাবেন - আশা করি পড়ে মনে হবে থ্রিলার এ্যাকশন পড়ছেন সর্বোপরি ভালো লাগবে আপনার ।

বলেন তো রাক্ষশ রাজ রাভণ আর অসম শক্তিধর মেঘনাদ কে যুদ্ধে কে হারিয়েছে ?

১৩| ১৯ শে জুলাই, ২০১৮ সকাল ৯:৫৪

রাজীব নুর বলেছেন: যুগে যুগে এরকম কয়েকজন মানুষ জন্মায়।
তারা মানুষ রুপে ফেরেশতা।

১৯ শে জুলাই, ২০১৮ দুপুর ১:৩৩

ঠাকুরমাহমুদ বলেছেন: যুগে যুগে এরকম কয়েকজন মানুষ জন্মায়। তারা মানুষ রুপে ফেরেশতা - রাজীব নুর ভাই আমি এই কথাটিই বলতে চেয়েছি এরা কি সত্যি মানুষ নাকি মানুষরুপে অন্য কিছু !!! ধন্যবাদ রাজীব নুর ভাই আপনি আমার লেখার মুল অর্থ ধরতে পেরেছেন এবং আপনি আমার লেখার মুল্যায়ন করেছেন ।

১৪| ১৯ শে জুলাই, ২০১৮ সকাল ১১:২৮

সিগন্যাস বলেছেন: সুন্দর কথা বলেছেন । নেন প্লাস নেন

১৯ শে জুলাই, ২০১৮ দুপুর ১:৩৫

ঠাকুরমাহমুদ বলেছেন: ভাই সিগন্যাস, ধন্যবাদ ভাই, আপনিও প্লাস নেন । আপনারা লেখা পড়েন তাই লেখা মুল্যায়ন হয় ।

১৫| ১৯ শে জুলাই, ২০১৮ দুপুর ২:০৩

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ওনারা মানুষ। মানবতায় জীবন বিলিয়ে দিয়েছেন বলেই মানুষ তাদের মনে রাখবে।

১৯ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:০৯

ঠাকুরমাহমুদ বলেছেন: ওনারা হয়তো মানুষই না !!! মানুষ রুপে জন্ম নেওয়া অবতার - কে জানে ??? পৃথিবীর ইতিহাসে মাইকেল জ্যাকসনের মতো মানুষ না পূর্বে এসেছে না ভবিষ্যতে আর আসার সম্ভবনা আছে ???

১৬| ১৯ শে জুলাই, ২০১৮ দুপুর ২:২৯

পদাতিক চৌধুরি বলেছেন: আহারে! মাহমুদ ভাই,

কখন যে পোষ্টটি চোখের আড়ালে চলে গেলো বুঝতে পারিনি । যাক অবশেষে দেখে স্বস্তি পেলাম। দুজন নিজেদের জগতে সেরা। দুজনকেই জানাই শ্রদ্ধা ।

পোষ্টটি উৎসর্গ করা হয়েছে নূরভাইকে। আমার প্রিয় একজন ব্লগার। অভিনন্দন নূরভাইকে।

দুজনকে অনেক অনেক শুভকামনা।

১৯ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:১২

ঠাকুরমাহমুদ বলেছেন: আহারে বস্ আপনি কোথায় ? এই দুজন মানব রুপে অবতার । কাউসার ভাইকে নতুন এসাইনম্যান্ট দিয়েছি এবার দেখুন কাউসার ভাইয়ের জাদুর লেখা আর খেলা - সঙ্গে আমি আছি এবং অনুরোধ করবো আপনিও থাকুন, বিশাল বিতর্ক হবে আশা করছি ।।

১৭| ১৯ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:০৫

সেলিম আনোয়ার বলেছেন: দেশে এখন দরকার সাহসী পুরুষ। যারা সত্য চর্চা করবে। যারা অসত্যের মুখোশ টেনে হেচড়ে বঙ্গোপসাগরে ফেলবে ।

১৯ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:১৭

ঠাকুরমাহমুদ বলেছেন: সেলিম আনোয়ার ভাই, সেই সাহসী বীর পুরুষ তো আমাদের মাঝে নাই - আমরা দশ টাকা থেকে বড়জোর হাজার টাকায় বিক্রি হয়ে যাই বস্ । কথায় আছে না “ - - লেজ দেড়শো বছর ঘি মাখলেও সোজা হবে না” এই হচ্ছে অবস্থা ।

১৮| ১৯ শে জুলাই, ২০১৮ রাত ৮:২৭

মা.হাসান বলেছেন: নেলসন ম্যানডেলাকে নিয়ে হলিউডে 'Invictus' নামে একটা movie হয়েছে, দেখে না থাকলে দেখার অনুরোধ রইল। উনি কি মাপের নেতা ছিলেন কিছুটা জানা যাবে।

তবে দু:খজনক এই যে দাত থাকতে আমরা দাতের মর্যাদা বুঝিনা। আমাদের নেত্রি এত গুলো আনতর্যাতিক পুরষকার পাবার পর ও তাকে নিয়ে ব্লগে কোনো লেখা দেখিনা।

১৯ শে জুলাই, ২০১৮ রাত ১১:৩৩

ঠাকুরমাহমুদ বলেছেন: মা.হাসান ভাই আমি মুভি টি দেখি নি, এবং অবস্যই অবস্যই দেখবো ।
তবে দু:খজনক এই যে দাত থাকতে আমরা দাতের মর্যাদা বুঝিনা। - আমাদের দেশের নেতা নেত্রীদের বড় মন হবার কোনো কারণ নেই তারা আজন্ম তেলাপোকার মন নিয়ে তাদের বসবাস । তেলাপোকার কাছে কি আসা করেন - এরা সর্বভূক প্রাণী ।

১৯| ১৯ শে জুলাই, ২০১৮ রাত ১০:০৩

যবড়জং বলেছেন: ছবিটা ভালো লেগেছে , তাদের দুজনের মধ্যে তুলনা চলেনা । অবশ্য মেন্ডলা কখনো প্লাষ্টিক সার্জারি করতে চেয়েছিলেন কিনা জানিনা তবুও জ্যাকসন তার নিজক্ষেত্রে অতুলনীয় । ।

১৯ শে জুলাই, ২০১৮ রাত ১১:৪৪

ঠাকুরমাহমুদ বলেছেন: এই দুজন পৃথিবীর অকৃত্তিম নক্ষত্র যাদের মানব বেসে পৃথিবীতে আবির্ভাব - আমাদের সৌভাগ্য তাদের টিভিতে হলেও দেখতে পেরেছি ।

২০| ১৯ শে জুলাই, ২০১৮ রাত ১০:১৭

নীলপরি বলেছেন: ঠিকই বলেছেন । নেলসন ম্যানডেলা ও জ্যাকসন অমর ব্যক্তিত্ব । ++++

২০ শে জুলাই, ২০১৮ রাত ১২:১০

ঠাকুরমাহমুদ বলেছেন:

ধন্যবাদ এরা দুজনই আমাদের পৃথিবীর হিরো। পৃথিবীর অকৃত্তিম নক্ষত্র যাদের মানব বেসে পৃথিবীতে আবির্ভাব - আমাদের সৌভাগ্য তাদের টিভিতে হলেও দেখতে পেরেছি ।

২১| ২২ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:২০

তারেক সিফাত বলেছেন: উনারা মানুষ কিন্তু আর সবার মতন হয়, এটাই পার্থক্য করে দেয় অন্য আর সবার সাথে।

২২ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:২৭

ঠাকুরমাহমুদ বলেছেন: প্রবর্তক, কিংবদন্তি, উল্কাপিন্ড, মানব রুপে অবতার !!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.