নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তুমি কেমন করে গান করো হে গুনী, আমি অবাক হয়ে শুনি, কেবল শুনি ।।

ঠাকুরমাহমুদ

sometimes blue sometimes white sometimes black even red, even golden ! yes dear - its me - i am sky ! color your life, than your life will be colorful

ঠাকুরমাহমুদ › বিস্তারিত পোস্টঃ

বিষয়: - বাাংলা ভাষা, ছাত্র আন্দোলোনের ভাষা ও প্লেকার্ড, উস্কানী, আবেগ, পুলিশ, প্রশাসন, সরকার, যানবাহন ও ব্লগ পাইরেসি !!!

০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ১২:৪৬



বাংলা ভাষা: পৃথিবীতে এখন পর্যন্ত ভাষা নিয়ে দন্দ্ব বা মারামারি বা হত্যা আর হয়নি এমনটি না। হয়েছে বেশ কয়েকটি ভাষা নিয়ে যুগে যুগে দন্দ্ব হয়েছে, হয়েছে গণহারে হত্যাও। তবে বাংলা ভাষা এমন একটি বিরল ভাষা যা নিয়ে নির্বিচারে হত্যা, লুট, অগ্নি সংযোগ, ধর্ষণ, এমনকি শেষ পর্যন্ত এই ভাষা দন্দ্বের আগুন এতো বড় আকারে রূপ নিয়েছে যে আন্তদেশ যুদ্ধে রূপান্তর হয়েছে - মুক্তিযুদ্ধ ১৯৭১ ! বাংলাদেশ পাকিস্তান যুদ্ধের অন্যতম কয়টি কারণের মধ্যে একটি কারণ ভাষা আন্দোলোন !!! পৃথিবীতে বিরল একটি ভাষা যা নিয়ে এতো কিছু হয়েছে যা ব্লগে লিখতে গেলে আজকের অন্য বিষয় গুলো লেখা আমার পক্ষে সম্ভব না। বাংলা ভাষা আন্তর্জাতিক ভাবে স্বীকৃতি লাভ করে অনেক রক্তের বিনিময়ে ও ভয়ংকর রক্তক্ষয়ি যুদ্ধে ।

ছাত্র আন্দোলোনের ভাষা: সড়ক দুর্ঘটনায় ছাত্ররা যেই আন্দোলোন গড়ে তুলেছে তার ভাষা বাংলা, ব্লগে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই বলছেন অমুক দেশে তমুক দেশে F - - K লিখে প্লেকার্ড করে আন্দোলোন করে !!! আপনারা ব্লগার, ফেসবুকার, নেট থেকে দুই চারটা প্রমানস্বরুপ ছবিও দিয়ে দিয়েছেন - উৎসাহ দিচ্ছেন !!! - বিদেশে তো মেয়েরা কাপড় ছেড়ে নগ্ন হয়ে আন্দোলোন করে তাহলে নগ্ন আন্দোলোনের উৎসাহ দিচ্ছেন না কেনো ??? ব্লগে ফেসবুকে যারা উৎসাহ দিচ্ছে তাদের ছেলেমেয়ে তাদের ভাইবোন কি রাস্তায় আন্দোলোনে আছে ??? ছাত্রছাত্রীর মস্তিস্ক বিকৃত হচ্ছে - ভাষা ডানে বামে উপরে নিচে উত্তর দক্ষিণ পূর্ব পশ্চিম যাই করা হোক নোংরা অর্থ নোংরা !!! এরা শিশু ছাত্রছাত্রী “এদের বয়ষ ০০-০৩ বছর” ? এরা পর্ণহাব চেনে, এরা চু--- আর চে -- -- অর্থ ভালোভাবেই বোঝে কারণ তাদের স্মার্ট ফোন ভরে আছে পর্ণ !!! কোনো সন্দেহ ? - তাদের সেলফোন আর বাসায় লেপটপ/ডেক্সটপ সিজ করা হোক কি বার হয় দেখুন !!! এরা যেই ভাষা ব্যাবহার করছে তা জেনে-শুনে-বোঝে-সচেতনতার সাথে ব্যাবহার করছে । এরা আমার আপনাদের চেয়ে অনেক অনেক গুন বেশী বোঝে - কোন বিষয়টি বেশী বোঝে - চু - - - আর চে - - - !!! ছাত্রছাত্রীর যদি এতো অধঃপতন হয়, আমরা কিভাবে টিকে থাকবো - কিভাবে টিকে থাকবে ভবিষ্যত প্রজন্ম ???

উস্কানী: যদি তুমি ভয় পাও তবে তুমি শেষ, যদি তুমি রুখে দাড়াও তবে তুমি বাংলাদেশ !!! এটি কিসের উস্কানী - কিসের ইন্ধন !!! যারা এই উস্কানী দিচ্ছে তারা কি আন্দোলোনে আছে ? তারা কি রাস্তায় আছে ? ছাত্রছাত্রী ব্যাবহার করে কিসের জন্য উস্কানী দেওয়া হচ্ছে প্রশাসণ কি এতোই বোকা !!! টিভির সামনে আসা দুই তিন জন মিডিয়া ব্যাক্তিত্ব রাজনীতিবিদ তারা দেশের নায়ক, তারা দেশের মুল, তারা দেশের প্রশাসন ??? বাংলাদেশী রুখে দাড়ায় - কবে - কোন কালে !!! ১৯৭১ এ দেশে যখন যুদ্ধ হয় - যুদ্ধ হয়েছে, কয়জন যুদ্ধে ছিলো আর কয়জন ভারতে গিয়ে আশ্রয় নিয়েছিলো - এই হচ্ছে রুখে দাড়ানোর ছবি, যদি তাই হতো তাহলে এই দেশে প্রতিটি পরিবারে কমপক্ষে একজন মুক্তিযোদ্ধা থাকতো, দুই চার ঘর পরে পরে একজন শহীদ মুক্তিযোদ্ধা থাকতো অথবা পাকিস্তান মিলিটারি একজনও বাংলাদেশ থেকে জীবন্ত যেতে পারে না - পাকিস্তানি মিলিটারির লাশ দিয়ে পদ্মা মেঘনা যমুনায় ডুবিয়ে নতুন চর জাগাতাম ১৯৭১ এ - বাংলাদেশী রুখে দাড়ায় - কবে, কোন কালে !!! যারা আন্দোলোনে উৎসাহ দিচ্ছেন তারা কি আন্দোলোনে একদিন বা অন্তত এক ঘন্টার জন্য আন্দোলোনে যোগ দিয়েছেন ? নাকি সামাজিক যোগাযোগ মাধ্যমে আর ব্লগে এগিয়ে যাও বাণী চিরন্তন দিচ্ছেন !!! সড়ক দুর্ঘটনা কোনো সরকার বিরোধী বা প্রশাসণ বিরোধী আন্দোলোন হতে পারে না । “ছাত্ররা যে রাস্তায় আন্দোলন করছে, এই রাস্তা কে তৈরী করে দিয়েছে?” এই ধরণের মন্তব্য কেউ করেননি। এটি একটি নিম্ন শ্রেণীর গুজব খবর - যা অনলাইন পত্রিকা/নিউজ/সামাজিক যোগাযোগ মাধ্যমে ভেসে বেড়াচ্ছে, কোনো বিস্বস্ত সুত্রে পাওয়া গেছে এই খবর ??? - এতো বড় কথা আর বাংলাদেশের কোনো প্রধান দৈনিক পত্রিকায় আসেনি !!! এও সম্ভব !!! ???

আবেগ: আবেগ দিয়ে পরিবার চলে না, আবেগ দিয়ে আইন চলে না, আবেগ দিয়ে দেশ চলে না। ***আবেগ দিয়ে আন্দোলোন চলে, আবেগ দিয়ে হত্যা চলে, আবেগ দিয়ে যুদ্ধ চলে - ইতিহাস তাই বলে***।


পুলিশ: দেশে অরাজকতা আইন-শৃঙ্খলা বিঘ্নকারী ও নস্যাৎ করার চেষ্টা আজ নতুন না, তখনো ছাত্রছাত্রী ছিলো - পুলিশ ও ছিলো, তাহলে অর্থ কি দাড়ায় ১৯৯০ গণ-আন্দোলোনে পুলিশের হাতে যেইসব ছাত্রছাত্রী মার খেয়েছে তারা কি এখন কেউ পুলিশে নেই ??? দেশের ছাত্ররা এখন আন্দোলোন করছে প্রশাসন এর বিরুদ্ধে !!! আমার কথা হচ্ছে দেশের প্রশাসনে যারা আছে এরা কারা ? এরা কি ভিনদেশী নাগরিক - এরা কি কাবুলিওয়ালা / পাঠান/ পাঞ্জাবী !!! ??? এরা এই দেশের নাগরিক ।।। আজকে যারা আন্দোলোন করছে ছাত্রছাত্রী তারাই হয়তো একদিন প্রশাসনে যাবে, সংসদে যাবে আর তারাই হটকারী আর প্রতারনা করবে দেশের সাধারণ জনগণের সঙ্গে। রাজাকারের ফাঁসী চাই বিক্ষ্যাত শাহবাগী এমরান হেইচ সরহার আইজকা কই ? কই ছাত্রছাত্রীর পাশে থাকার মজলুম নেতা ডাকতর জাফর ইকবাল সাব ??? খবরের কাগজে আজকে পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তি দিক “স্কুল-কলেজে-পুলিশ লাইন” মাঠে ভোর ০৪:০০ টায় ফাইল হাতে হাফপেন্ট পরে কারা দাড়াবে ইন্টারভিউর জন্য ? সরকারী অফিসে-সাংসদের পেছনে ১৫-২০ লক্ষ টাকা ঘুষ দিতে চাই পুলিশে চাকুরীর জন্য বলে ফাইল হাতে ঘোরে, তারা কারা - এই ছাত্রছাত্রী তো, নাকি ভিনদেশী ছাত্রছাত্রী কেউ ??? !!!


প্রশাসন: প্রশাসনের নিজস্ব একটা গতি আছে-নিজস্ব নিয়ম আছে-নীতি আছে, প্রশাসন কি ছাত্রছাত্রী ঠিক করে দেবে “কি করা উচিত - কি করা উচিত না” !!! তাও I AM GPA 5 টাইপ ছাত্রছাত্রী !!! প্রশাসনে যারা আছে তারা সবাই অদক্ষ আর দেশের ছাত্রছাত্রী এতো দক্ষ যে কোচিং আর প্রশ্নপত্র ফাঁস ছাড়া তাদের চলেই না !!! ছাত্রছাত্রী আইন হাতে তুলে নিচ্ছে এটি শঙ্কার বিষয় - অবস্যই এটি শঙ্কার বিষয়, রাস্তায় মোড়ে মোড়ে ছাত্রছাত্রী লাঠিসোটা হাতে দাড়িয়ে আছে - কাদের বিরুদ্ধে - যানবাহণ চালকদের বিরুদ্ধে - সাধারণ জনগণের বিরুদ্ধে - প্রশাসনের বিরুদ্ধে ???

সরকার: সড়ক দুর্ঘটনা কোনো সরকার বিরোধী বা প্রশাসণ বিরোধী আন্দোলোন হতে পারে না, ছাত্রছাত্রী ভুল পথে আছে এবং ভুল পথে চালিত হচ্ছে !!! দেশে একটার পর একটা আন্দোলোন চলে, এবার পর পর দুইটি ছাত্রছাত্রী আন্দোলোন অসহযোগ ভাবে চলছে নগর জীবন অতিষ্ট, ব্যাবসা লাটে উঠছে, ব্যাবসা লাল বাতী জ্বলবে কি ব্যাবসা বন্ধ হয়ে যাবে দেশে !!! - একবারও কি সরকারী দপ্তরে ছাত্রছাত্রী সকলের নাম ঠিকানা সহ স্বাক্ষর করে দরখাস্ত করার প্রয়োজন মনে করেছে - !!! ???

বরাবর: মাননীয় প্রধানমন্ত্রী !!!
বরাবর: মাননীয় জেলা প্রশাসক!!!
বরাবর: মাননীয় মেয়র !!!
বরাবর: মাননীয় মহা পরিচালক, বাংলাদেশ পুলিশ !!!


ছাত্রছাত্রীরা একবারও কি প্রয়োজন মনে করেছে একটি দরখাস্ত করা প্রয়োজন সবার স্বাক্ষর সহ বরাবর: - - - - - - - !!! কখনো প্রয়োজন মনে করেনি, করবেও না, কারণ সবাই আইন নিজের হাতে তুলে নিতে চায় - দেশটা এফডিসি না এখানে সিনেমা তৈরি হয় না !!! কিন্তু সাধারণ জনগণ বস্তাপঁচা টিভি চ্যানেল দেখে আর খবরের চাপে পিষ্ট হয়ে নিজের জীবন আর দেশকে বাংলা সিনেমা করে ছেড়ে দিয়েছে !!! এই দেশ আমার আপনার, নিজ দেশে যেই আরাম আনন্দ তা পৃথিবীর আর কোনো উন্নত দেশে আছে আমি বিস্বাস করি না, কারণ আমার দেশে আমি প্রথম শ্রেণীর নাগরিক - ভালোবাসি বাংলাদেশ - ভালো লাগে বাংলাদেশ।।

যানবাহন ও চালক: যানবাহন ও চালক ভয়ংকর ভাবে অনিয়ন্ত্রিত !!! সাথে যানবাহনের কন্ট্রাকটর ও হেল্পার সহ কোন যানবাহন এই দেশে অনিয়ন্ত্রিত না - প্রাইভেট কার, মাইক্রোবাস-ফোর হুইল সাভ, পিক আপ, ট্রাক, সিএনজি এমন কি রিক্সা !!! থাই রাজকুমারী বাংলাদেশ সফর করতে এসেছিলেন সড়ক দুর্ঘটনায় রেখে গেলেন তার সফরসঙ্গীর লাশ ও চোখের জল !!! মটর সাইকেল র‌্যালী - শত শত মটর সাইকেল - তাদের আবার ফেসবুকে দল আছে পাঁচ-দশটি !!! সাথে আছে দুই পায়া সাইকেলিষ্ট নামক ফেসবুক দল সেখানেও পাঁচ-দশটি দল, তারা সদলবলে হাজারো সাইকেল নিয়ে বার হয়ে আসে মহাসড়কে ? অনিয়ন্ত্রিত কে না ??? আমি আপনি সবাই, কে আইন মেনে চলি - কেও না, আমরা সবাই আইন লংঘনের বড় উস্তাদ !!! এই আইন অমান্য নিয়ে চলে কার কতো শক্তি তার প্র্যাকটিস !!! আর তাতে রেহায় পেয়ে যায় হত্যাকারী চালক-ড্রাইভার-হেলপার-মটর সাইকেলিষ্ট-দুই পায়া সাইকেলিষ্ট !!!

ব্লগ পাইরেসি: গতরাতে “বিচার মানি তালগাছ আমার, কাউসার চৌধুরী ভাই, চাঁদগাজী ভাই ও রাজীব নুর ভাই সহ আরো কয়েকজন ব্লগারের সঙ্গে আলোচ্য বিষয় নিয়ে কথামালা মন্তব্য চলে সারারাত বলতে সারারাত !!! - আজ ব্লগে দেখি আমাদের সবার মন্তব্য কাট-ছাট করে বেলা ১৫:৩০ নাগাদ একজন কপি পোষ্ট সহ নিজের কিছু আকুতি তুলে দিলেন - তাই অরিজিনাল বা মুল কি তার নমুনা তুলে দিলাম, যাতে যিনি পাইরেসি করেছেন তিনি আরেকবার সুন্দর ভাবে পাইরেসি করতে পারেন !!!

যবনিকা: আমরা জানি “ভুতের মুখে রাম নাম” - কিন্তু দেশে যেদিন “রামের মুখে ভুত নাম হবে” পরিনতি ভালো হবে না !!! ইউটিউবার আর ফেসবুকার প্রজন্ম “ছাই” দেখেছে - “ছাইয়ের পেছনে যে জ্বলন্ত কয়লা থাকে গনগনা আগুন থাকে” তা জানে না - যেদিন দেখবে - বাসায় ঢুকে মায়ের আঁচলের নিচে ঢুকেও কাঁপুনী রোগ যাবে না, আর সাথে হবে ডায়রিয়া !!! ছাত্রছাত্রীর উচিত বাসায় ফিরে যাওয়া সরকার বিরোধী-প্রশাসন বিরোধী-আইন বিরোধী কাজে লিপ্ত না হওয়া - এতে সকলের মঙ্গল ।।






মন্তব্য ৩২ টি রেটিং +২/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ১:৪৯

যবড়জং বলেছেন: বাচ্চাদের ডায়রিয়া হবে ? ব্যপারটায় আমার দিলখুস হয়ে গেলো !!! ঠাকুর সাহেব ঠাকুরের মত লিখেছেন, ভালো কথার পরে গধবাঁধা প্রচ্ছন্ন চেতানা ধোঁয়াও তুলেছেন ।তবে নিজের আগুনে নিজের ঘর না পোড়ে সেই ভয় হয় ।।

০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ১:৫৭

ঠাকুরমাহমুদ বলেছেন: যবড়জং ভাই,

আমি আগুন চিনি তাই আগুন নিয়ে খেলার শখ নাই, ১৯৭১ এ আগুন নিয়ে খেলা হয়েছে আর প্রয়োজন আছে বলে মনে করি না ।।

২| ০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ১:৫৬

চাঁদগাজী বলেছেন:


১৯৫২ সালের আগেও, বৃটিশ আমলেই বাংলা ভাষা বড় ভাষাগুলোর কাতারে ছিলো

০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ২:০৪

ঠাকুরমাহমুদ বলেছেন: চাঁদগাজী ভাই, বাংলা ভাষা অনেক সংগ্রামের ভাষা এখানে ভাষা ব্যাবহার হচ্ছে যতো ন্যুড শব্দ দিয়ে - কেনো ? আর পুলিশ - যেই মেয়েরা পুলিশ নিয়ে বাজে মন্তব্য করছে তাদের পাত্র হিসেবে প্রথম চয়েজ “পুলিশ” - নাকি সমস্যা এখানে তাদের বা তাদের পরিবারে কেউ পুলিশের কাছে বিয়ে দিতে পারেনি বলে আঙুর টক !!!

৩| ০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ১:৫৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: চমৎকার ভাবে সব কিছু তুলে এনেছেন। দেশ নিয়ে সবারই চিন্তা আছে। সবাই চায় দেশে সুশাসন হোক। কিন্তু দীর্ঘদিনের সিস্টেম হঠাৎ করে বদলানোর চিন্তাও বোকামি। এই ছাত্ররা যেভাবে কাউকে কাউকে রাস্তায় চ্যালেঞ্জ করছে এটা বেয়াদবির পর্যায়ে চলে যাচ্ছে।
আমিও বিষয়টা নিয়ে ভেবেছি, এই বাচ্চাদের মধ্য থেকেই কেউ কেউ লবিং করে ব্যাংকে চাকুরি নিবে কাস্টমসে চাকুরি নিবে। এদের গার্ডিয়ানরাই তখন এসব কাজে উৎসাহ দিবে। কারণ, সার্ভাইবাল অফ দি ফিটেস্ট।
পুলিশেও ভালো লোক আছে। পুলিশে আমার বন্ধুও আছে। পুলিশের আচরণ খারাপ মানছি। তাই বলে বাচ্চাদের প্রতিপক্ষ বানানোর অপচেষ্টা চলছে কারো কারো দ্বারা।
সর্বশেষ বলতে চাই, ঘরে ফেরার সময় এখনই...

০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ৩:১৮

ঠাকুরমাহমুদ বলেছেন: ছাত্রছাত্রী নিজ হাতে আইন তুলে নিয়েছে, দেশ এখন চালাবে এসএসসি আর এইচএসসি পড়া ছাত্র ছাত্রী ফেসবুক দেখে আর পর্ণ দেখে !!! হোয়াটআপ ইমু ইউটিউব ফেসবুক নোংরা করে রেখে দিয়েছে বাংলাদেশের কোমলমতি শিশু - তাদের বয়ষ ০০-০৩ বছর !!!
তাদের স্লোগান আর হাতে লেখা কাগজ দেখে মনে হতে পারে এরা সমাজের কেউ না এরা ভাসমান অন্ধকার পল্লির ছেলে মেয়ে !!!

ক্রিকেটার নাসির মিয়া আর শোভা নামক নোংরা জীবানু ডাষ্টবিনের আর্বজণা - ছিঃ

৪| ০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ২:০২

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনার সময়টার কথাই বলি, পরিবহন খাতে হাজার হাজার লোক চাঁদা তুলছে প্রতিদিন পুরো বাংলাদেশে; এটার উপর সরকারের কোন নিয়ন্ত্রণ আছে?

০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ২:১৯

ঠাকুরমাহমুদ বলেছেন: পরিবহণ খাতে চাাঁদা, রাস্তায় হকারদের কাছ থেকে চাঁদা এটা বিশাল অংক - “ঢাকা উত্তরা থেকে আশুলিয়া হয়ে সাভার রুটে আশুলিয়া “পরিবহণ টোল” ছিলো যেই টোল টেন্ডারে শুধু মাত্র ঘুষ ১২ কোটি টাকা মাত্র ।।

৫| ০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ২:৩৯

ভ্রমরের ডানা বলেছেন:



আমি এই আন্দোলনের একেবারে গোড়ার দিক থেকে ছাত্রদের ভাষা নিয়ে কথা বলায় আমার অবস্থান নিয়ে ক্ষুদ্ধ বহু ব্লগ সাহিত্যিক কবি! কিছু সারমেয়, যারা স্বপ্ন দেখে শিশুদের কাঁধে বন্দুক চাপিয়ে দেশে অরাজকতা করতে তারাই ব্লগে পোষ্ট দিয়ে, কমেন্ট করে, প্রচ্ছন্ন হুমকি দেয়। অথচ আমি জাবালে নূর বাসের কর্তপক্ষের বিচারের দাবী চেয়েছি। তারপরও আমাকে দালাল, পাকিস্তানী রাজাকারের সাথে তুলনা, আর কতকি বলা হল। ব্লগে তার প্রমাণ আছে। আপনার লেখায় স্বস্তি লাগছে। পুলিশ নিয়ে ভাল কিছু বলা আজকাল মহা পাপ। এরা ভুলে গেছে দশট্রাক অস্ত্র ধরেছিল একজন পুলিশের কন্সটেবল। কিছুদিন আগে এক বাচ্চার জীবন বাঁচিয়ে পুলিশ পদক পাওয়া শের আলী ফিকে হয়ে রয় যখন এরা গালিগালাজ করে।অথচ চাকুরী লাভের সময় পুলিশের কন্সটেবল, এস আই সার্জেন্ট, ওসি, বিসিএস ক্যাডার হতে চায়না এমন পরিবার খুব কম! সময় এসেছে দেশে ব্ল্যাকলিষ্ট করার। সোসাল মার্কিং করে সরকারী চাকুরীতে প্রবেশাধিকার দেওয়ার!

০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ৩:০৫

ঠাকুরমাহমুদ বলেছেন: ভ্রমরের ডানা ভাই, আপনার মতামতে আমি ১০০ তে ১০০ সমর্থন করি, বিচার হবে জাবালে নুর নামক বাস চালক সহ যে কোনো ঘাতক ড্রাইভারের - সড়ক দুর্ঘটনা অর্থ তো সরাকার বিরোধী আন্দোলোন হতে পারে না, হতে পারে না নিজের হাতে আইন তুলে নেওয়া - দেশের ছাত্রছাত্রী যেই ধরনের স্লোগান ও প্লেকার্ড সহ হাতে লেখা কাগজ বহণ করেছে বিশেষ করে দেশের প্রশাসন বিরোধী তা অবস্যই লজ্জাজনক ও ঘৃণাকর । দেশের তথাকথিত কোমলমতী শিশু ছেলে মেয়েরা কি করছে তার নমুনা ইউটিউব এ একটি ভিডিও দেখলেই বোঝা যায় - বর্তমানে ক্রিকেটার নাসির মিয়া আর শোভা লাইভ শো - ছিঃ

শিশুর বয়ষ কতো ব্লগার ও ফেসবুকার রা কি জানেন ? ০০-০৩ বছর বয়ষ শিশু ।।

৬| ০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ২:৫৮

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: খুব ভালো লাগল আপনার লেখাটা।

০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ৩:০৭

ঠাকুরমাহমুদ বলেছেন: ধন্যবাদ হাসু ভাই, দেশে আন্দোলোনের নামে হয়েছে পর্ণষ্টার শোডাউন

৭| ০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ৩:০৮

পিকো মাইন্ড বলেছেন: মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী বাংলাদেশের শত্রুরা ছাত্র আন্দোলনকে সহ্য করতে পারবে না এটাই স্বাভাবিক। তাদের চুলকানি থাকবেই। ভাষা পরিবর্তনশীল, হোক সেটা বাংলা। দেশের শিক্ষা ব্যবস্থা যেমন, ছাত্রছাত্রীরা হচ্ছেও তেমন। ন্যায্য দাবী আদায়ে কি সংস্কৃত ভাষায় প্ল্যাকার্ড লিখতে হবে? ক্ষোভ প্রকাশের ভাল খারাপ কোন ভাষা নেই। বেআক্কেলের মতো লেখালেখি বাদ দিন।

০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ৩:২৩

ঠাকুরমাহমুদ বলেছেন: পিকো মাইন্ড ??? আপনি নিজে কি বেআক্কেল ? আপনার ছেলে মেয়ে আপনার ভাই বোন আছে আন্দোলোনে ? নাকি অন্যর মুখে খিস্তি শুনতে মজা পান।

আপনি মুক্তিযুদ্ধ দেখেছেন ? আপনি চেতনায় বিস্বাসী আপনার পরিবারে কয়জন মুক্তিযোদ্ধা আর কয়জন শহীদ ? পোষ্টে ১৯৭১ মুক্তিযুদ্ধ নিয়ে লেখা আছে - মানষিক রোগ না থাকলে আরেকবার পড়ুন । পিকো মাইন্ড - ন্যারো মাইন্ড !!!

৮| ০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ৩:৩৪

ইব্‌রাহীম আই কে বলেছেন: যে যাই হোক, আন্দোলন আর সামনে এগিয়ে না নেওয়াটাই বেটার।

০৪ ঠা আগস্ট, ২০১৮ দুপুর ১২:৪৬

ঠাকুরমাহমুদ বলেছেন: আন্দোলোনের নামে যা হচ্ছে তা প্রথমত আইন নিজের হাতে তুলে নিচ্ছে শিক্ষার্থীরা, তারা কেই এক্রপার্ট নয়, তারা স্কুল কলেজে পড়ছে অকালপক্ক একদল সাথে আছে ইন্ধনদাতা ! “যদি তুমি রুখে দাড়াও তবে তুমি বাংলাদেশ” - এই ধরনের উস্কানীমুলক কথার অর্থ কি ?

৯| ০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ৩:৩৭

ভ্রমরের ডানা বলেছেন:


@লেখক সাব,

শুরু হইছে। এরপর আপনি হবেন দালাল, আওয়ামী দলকানা! বুঝেন এরা কারা? হা হা! ন্যানোটেকনোলজি পড়েন বুঝবেন!

০৪ ঠা আগস্ট, ২০১৮ দুপুর ১২:৫৪

ঠাকুরমাহমুদ বলেছেন: এই দেশে আন্দোলন হয় - কখনো বিএনপি, কখনো জামাত, কখনো আওয়ামীলিগ বা কখনো ছাত্রছাত্রী নামে মুখোশধারী অন্ধকারে থাকা নিকৃষ্ট কোনো চক্র - সবাই দেশের ক্ষতি করে যায় । আন্দোলোনের জায়গা কোথায় - সড়ক, মহাসড়ক !!!

১০| ০৪ ঠা আগস্ট, ২০১৮ সকাল ৭:২২

ওমেরা বলেছেন: আমার বাংলাদেশের সাথে সম্পর্ক বলতে এই ব্লগ । এখান থেকেই আমি যতটুকু বাংলাদেশ জানতে পারি। এখন তো দেখছি এক আন্দোলন নিয়ে এখানেই দুইটা গ্রুপ হয়ে গেল।

০৪ ঠা আগস্ট, ২০১৮ দুপুর ২:০৪

ঠাকুরমাহমুদ বলেছেন: ওমেরা আপু, ব্লগে দুই পক্ষ হবে এইটাই স্বাভাবিক বা আরো পক্ষ তৈরি হতে পারে সমস্যা কোথায় বলছি: -

১। একপক্ষ চাইবে লাগুক দন্দ্ব আমার কি - আমার ছেলেমেয়ে, আমার ভাইবোন তো আন্দোলোনে নাই !!!

২। আরেক পক্ষ চাইবে সঠিক সুরাহা হোক - এবং দ্রুত, কারণ তাদের পরিবারে ছাত্রছাত্রী আছে - ছাত্রছাত্রী আন্দোলোনে দেশে ছাত্রছাত্রীর ভবিষ্যত অনিশ্চিত !!!

আপু আপনার কি মনে হয় ছাত্রছাত্রী আন্দোলোন করে ভবিষ্যত অনিশ্চিত করুক !!! যেই ধরনের নোংরা ভাষা ব্যাবহার হচ্ছে তা গ্রহণযোগ্য ? আপনার আমার পরিবারে ছাত্রছাত্রী কি শিখবে সহপাঠির কাছে ?

১১| ০৪ ঠা আগস্ট, ২০১৮ সকাল ৯:৫১

বিদ্রোহী ভৃগু বলেছেন: ঠাকুর মাহমুদ ভাই
আপনি কি প্রশাসনের দৃষ্টিতে ভাবছেন? হয়তো।
এবার সাধারন ভাবে ভাবুন
এই দাবীকে সরকার আরো আগেই মেনে নিয়ে দুই পক্ষেরই উইন উইন সিচুয়েশনে নিতে পারত পারতোনা কি?
যদি তা না হয়, আপনি ভাবতে পারছেন পরে কি হবে?

এর আগে ভাড়া নিয়ে আন্দোলনে মাঝপথে থেমে যাওয়ায় পরিবহন শ্রমিকরা যাত্রীদের পারলে তুলোধুনা করে।
উইদ রেফারেন্স- আরে রাখেন কিরছেন আন্দোলন কইরা?
কথা কম কন। ভাড়া দেন!
বাড়তী ভাড়া বাড়তী অপমান বাড়তী মৃত্যু!

আর সারভাইবালের নামে যে বাস্তবতা তুলে ধরেছেন তা তো পঁচা গলা নস্ট সমাজের টিকে থাকার নামে তেলাপোকা তত্ত্ব!
যাই হোক আপনা বাঁচলে বাপের নাম টাইপ! সেভাবে চলতে চলেতইতো গেল ৪০ বছর!
আপনি কি চান এবাবেই চলুক অনন্তকাল।
আজ রাজপথে অনিশ্চিত জীবন! মৃত্যুর মিছিল দীর্ঘতর হোক!

না এটা সরকারবিরোধী আন্দোলন নয়। এভাবে যারা ভাবাচ্ছে তারাও সরকারকে ভুল পথেই চালিত করছে।
বরং তাদের একটা প্রতিনিধিদল নিয়ে খুব সহজেই আলোচনায় সুন্দর সমাধান আগেই আসতে পারতো!
তাদের হাফ ভাড়ার বিষয়টা গুরুত্বপূর্ন।
বিআরটিসির ব্যার্থতার দায় কি ছাত্রদের? আম জনতার?
আর যদি সরকারী গণপরিবহন শক্তিশালী হতো, সুন্দর, আরামদায়ক, নিরাপদ হতো
বেসরকারী ফিটনেস বিহীন গাড়ীকি এভাবে চলতে পারতো রাজধানীতে?
গণ পরিবহন ব্যবস্থা কি মাননীয় মন্ত্রী মহোদয় বোঝেন? নাকি বোঝেন হপ্তা! মাস শেষে কোটি কোটি টাকা চাঁদার বখরা?

অনিয়ম আজ নিয়ম হয়ে গেছে ! আপনি কি তাই রক্ষা করতে ভয় দেখাচ্ছে একদল তরুন প্রাণকে?
যারা অন্য কোন রাজনৈতিক দাবী করেনি। যারা অন্যের প্রলোভনে পা দেয়নি! যারা শুধূই একটা স্বচ্ছ কমিটমেন্ট চাইছে!
এ অন্যায়গুলো আর হবেনা। তাদের জীবন হবে নূন্যতম নিরাপদ। নয় কি?

আর যেটাকে বেয়াদবী বলেছেন- আরেকটু ভেবে বলুনতো আসলেই কি তাই?
নাকি সমাজের পচনের একদম কলজেয় হাত দিয়েছে!
আজ পুলিশ নিজেই যদি আইন না মানে? বিচারপতি, প্রশাসন, সাংবাদিক যদি মনে করে আমরা আইনের উর্ধে
তাকি স্বাভাবিক নাগরিক বোধ?
উন্নত দেশের যে সব আইনের উদাহরন বলে থাকেন, তাদের আইনের প্রতি শ্রদ্ধার যেসব্‌ুপমা বলে বেড়ান সে সবকি কেবল।ি কাগুজে! বলার জণ্য বলা? নাকি নিজেরাও মেনে চলা।
ডিআইজির কাগজ থাকবেনা কে? একটা অঝুহাত বলেন তো?
তিনি ডিআইজ বলেই?
নিজে অন্যায় করে কিভাবে আইনের শাসন প্রতিষ্ঠিত হয়?
বলতে পারবেন?

হ্যা ছাত্রদের অনেক ক্ষতি হচ্ছে। পাঠদানের পরীক্ষার সময় সমাগত। তাদের দ্রুত ফেরা দরকার।
সে জন্যে সরকারেরও ভালবাসার দৃষ্টিতে তাকানো উচিত, শত্রু দৃষ্টিতে নয়।
একজন শাজাহানের জিদের কাছে কোটি কোটি নাগরিকের জীবন জিম্মি আজ!
বরং যদি সম্ভব হয় শাজাহান খানকে বোঝান- আপনার ভাগ্নে হারানোর যাতনার ক্ষতটা অনুভব করুন
দেখবেন জিদ থাকবেনা। হাজার কোটি টাকা দিয়ে কি করবেন? মরে গেলে সাড়ে তিনহাত সাদা কাপড়!

সমাজের উচু স্তরেই যদি আইন অমান্য , আইন না মানা, আইনের প্রতি নূন্যতম শ্রদ্ধা না থাকে সামষ্টিকতায় তা কিভাবে বাস্তবায়িত হবে?
শেষ করছি এই বাস্তবতার নবিজির ঘটনা স্মন করিয়ে দিয়ে। মুসলমান হিসেবে যা বিশ্বাস করি এবং মানি।
মিষ্টি খেতে মানা করতে তিনি বুড়িকে ৩/৪ সপ্তাহ ঘূরিয়ে অবশেষে এই ছোট্ট কথাটাই বললেন- বাবু তুমি মিষ্টি খেওনা।
মা বরং রেগে গেলেন। এটাতো প্রথম দিনেই বলতে পারতেন।
তিনি হাসিমূখৈ বললেন- নাগো মা। পারতাম না। কারণ মিষ্টি আমারো প্রিয়। তাই আগে নিজে গত ৩/৪ সপ্তাহে মিষ্টি খাওয়া ছেড়েছি।
আজ তাই সে কথা আপনার ছেলেকে বলতে পারলাম।

আপনি আচরি শিখাও ধর্ম।

ছাত্রদের কল্যান হোক। সরকারের শুভ বুদ্ধি জাগ্রত হোক।
সরি অনেক বড় হয়ে গেল ভায়া ;)

০৪ ঠা আগস্ট, ২০১৮ বিকাল ৪:০২

ঠাকুরমাহমুদ বলেছেন: বিদ্রোহী ভৃগু ভাই, প্রথমেই আপনাকে শত শত ধন্যবাদ জানাই আপনি আমার লেখা পড়েছেন এবং বড় একটি মন্তব্য করেছেন তার জন্য আপনার সময় ব্যায় করতে হয়েছে, ব্যায় করতে হয়েছে আপনার ধর্য্য ও জ্ঞান ।

বিদ্রোহী ভৃগু ভাই, ব্লগ কোনো বিতর্ক প্রতিযোগিতার প্লাটফর্ম না - তাই এখানে তর্ক বিতর্ক, যুক্তি, সত্য মিথ্যা উপস্থাপণ করে জয় পরাজয় সম্ভব না, আপনি যা বলেছেন তার পরিপ্রেক্ষিতে সমস্ত-সব আমার পোষ্টে ইতং বিতং ভাবে লেখা আছে তারপার ও বলছি আপনি আন্দোলোনে আছেন ? আপনার পরিবারের কেউ - আপনার ভাই বোন, আপনার ছেলে মেয়ে ? অবস্যই নাই !!! তাই মিষ্টি খাওয়ার গল্প এখানে অচল !!!

ছাত্রছাত্রী যেই ভাষা ব্যাবহার করছে আপনার পরিবারে যে কেউ ছাত্রছাত্রী হোক সে কি এই ভাষা ব্যাবহার করে বা করবে - আপনার কাছে কতোটুকু গ্রহণযোগ্য - আপনি বলতে পারেন এই সব ভাষা লেখা মিডিয়াতে ছড়াচ্ছে !!! - আমি নিজে পথচারী, আমার দেখা স্লোগান, আমার দেখা হাতে লেখা নোংরা কাগজ !!! - আমি নিজে সাক্ষী !!!

ছা্ত্রছাত্রী নিজেদের হাতে আইন তুলে নিয়েছে এইটি আপনি কতোটুকু সমর্থন করেন ? আর দেশের ডিআইজি কাগজ ছাড়া চলেন, কাগজ নিয়ে চলেন, তা দেখার এখতিয়ার সাধারণ জনগণের বিশেষ করে ছাত্রছাত্রীর তো নেই !!! - নাকি তাও আছে !!!

বিদ্রোহী ভৃগু ভাই, দেশে বড় ধরনের নাশকতা হোক এটা কে বা কারা চায় আপনি আমার চেয়ে ভালো জানেন, আপনি অন্তত একটি ব্যাপারে আমার সিনিয়র অবস্যই, তা হচ্ছে ব্লগে আপনি আমার সিনিয়র এবং এটা প্রমানিত - সত্যি তো, নাকি ?

দেশে আন্দোলোনরত ছাত্রচাত্রীদের শুভবুদ্ধি উদয় হবে না, কারণ একবার ছাত্রছাত্রী যখন আন্দোলোনে আসক্ত হয় তারা আন্দোলোন ছেড়ে যেতে পারে না, এটা না হলে অন্যটা - কোনো না কোনো আন্দোলোনে তারা জড়াবে - মাদকের নেশার চেয়ে বড় নেশা আন্দোলোনের নেশা !!!

বিদ্রোহী ভৃগু ভাই, আমি অনুরোধ করবো আমার লেখাটি/ পোষ্টটি সম্ভব হলে আরেকবার পড়েন ।।

১২| ০৪ ঠা আগস্ট, ২০১৮ সকাল ১০:৩৪

রাজীব নুর বলেছেন: সুন্দর লিখেছেন।
সহমত।

০৪ ঠা আগস্ট, ২০১৮ বিকাল ৪:০৮

ঠাকুরমাহমুদ বলেছেন: রাজীব নুর ভাই, ছাত্রছাত্রী ভয়ংকর অপরাধে জড়িত হয়েছে তার পরিনাম “সময় কথা বলবে” লিখে রাখেন:-

১। ছাত্রছাত্রী আইন নিজেরে হাতে তুলে নিয়েছে
২। ছাত্রছাত্রী সরাসরী প্রশাসনের বিরোদ্ধে আন্দোলোন করছে
৩। ছাত্রছাত্রী সরাসরী সরকারের বিরোদ্ধে আন্দোলোন করছে
৪। ছাত্রছাত্রী নোংরা অশ্লিল অন্ধকার পল্লির ভাষা ব্যাবহার করছে

১৩| ০৪ ঠা আগস্ট, ২০১৮ বিকাল ৪:১১

ভ্রমরের ডানা বলেছেন: লাইসেন্স চেক করার মতো স্টুডেন্টরা যদি নিজেদের বাবা -মা র ইনকাম (হালাল /হারাম) চেক করতো, তাহলে দূনী'তিমুক্ত দেশ হতে সময় লাগতো না!

০৪ ঠা আগস্ট, ২০১৮ বিকাল ৪:৫৮

ঠাকুরমাহমুদ বলেছেন: লাইসেন্স চেক করার মতো স্টুডেন্টরা যদি নিজেদের বাবা -মা র ইনকাম (হালাল /হারাম) চেক করতো, তাহলে দূনী'তিমুক্ত দেশ হতে সময় লাগতো না!

ভ্রমরের ডানা ভাই, এই একটি কথা আজ রাস্তায় নামা ছাত্রছাত্রী যাদের কারণে শহর অচল, ব্যাবসা অচল, তাদের মুখে চপেটাঘাত ।

ছাত্রছাত্রী নোংরা ভাষা ব্যাবহার করছে - করুক, আমি আপনি তো ব্যাবহার করছি না এটাই আসল, বৃক্ষ তোমার নাম কি - ফলে পরিচয় । ছাত্রছাত্রী নোংরা কথা বলছে বলুক - নেশা খাবি খা, মারা যবি যা, আন্দোলোনরত ছাত্রছাত্রী যা ইচ্ছা তা করুক ।

১৪| ০৪ ঠা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:০২

নূর আলম হিরণ বলেছেন: ছাত্রদের মাথা গরম থাকে ,এদের মগজ ধোলাই করা খুব কঠিন কিছু না। আমাদের এখন সালাম,বরকত ,রফিক দরকার নেই একটি মগজ ওয়ালা প্রজন্ম দরকার।

০৪ ঠা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:২১

ঠাকুরমাহমুদ বলেছেন: নূর আলম হিরণ ভাই, ছাত্রছাত্রী ভুল পথে আছে ভুল পথে পরিচালিত হচ্ছে - মগজ ফেসবুক, ইউটিউব, ইমু সে- - -, হোয়াটসআ্যপ সে - - , পর্ণহাব খেয়ে ফেলেছে !!!

১৫| ০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ৯:১৫

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় মাহমুদভাই,

অত্যন্ত সুন্দর পোষ্ট দিলেন। অনেকগুলি বিষয় তুলে ধরলেন। বিষয়টা নিয়ে গত কয়েকদিনে একেবারে তোলপাড়। এখন আমার মনে হয় আর পিছনে না তাকিয়ে সবকিছু আবার আগের মত স্বাভাবিক হোক কামনা করি। আর একারনে এসম্পর্কিত আলোচনাও আমার দৃষ্টিতে পিছনে তাকানোর সামিল। আসুন আমরা সবাই নুতন প্রভাতকে আহ্বান করি।


অনেক অনেক শুভকামনা প্রিয় মাহমুদভাইকে।


০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ৯:৩৫

ঠাকুরমাহমুদ বলেছেন: পদাতিক চৌধুরি ভাই, ছাত্র আন্দোলোন হয়েছে ১৯৫২ - ১৯৭১ এখন আর প্রয়োজন নেই, এখন ছাত্রদের উচিত পড়ালেখা করা নিজেকে গড়া, কোনো ছাত্রকে দেশ গড়তে করতে হবে না, ছাত্র সে নিজেকে গড়ুক এটাই দেশ গড়া, ছাত্র সে নিজেকে গড়ুক এটাই তার পরিবার গড়া । ধন্যবাদ পদাতিক চৌধুরি ভাই, ছাত্রছাত্রী বাসায় ফিরে যাক কারো দ্বারা প্ররোচিত না হোক, প্রতারিত না হোক - এটাই কাম্য ।

১৬| ০৫ ই আগস্ট, ২০১৮ রাত ১২:৪৬

দোদূল্যমান বলেছেন: ১। ছাত্র-ছাত্রীরা এই আন্দোলনের মাধ্যমে এমন একটি কাজ করে দেখিয়েছে যা গত ৪৭ বছরে কেউ করে দেখাতে পারে নি। তবে এখন সময় হয়েছে তাদের ফিরে যাবার এবং সরকারকে প্রতিশ্রুতি বাস্তবায়ন করার জন্য সময় দেবার।

২। কিছু কিছু শ্লোগানের / প্ল্যাকার্ডের ভাষা কদাকার ছিল। শ্লোগানের / প্ল্যাকার্ডের হাজারো কথার মাঝে দু-চারটি অশ্লীল কথা নিয়ে এ আন্দোলনকে বিতর্কিত করার পারফেকশনিস্ট দৃষ্টিভঙ্গিটা খুব একটা কাজের না। তবে এটা থেকে যদি আপনি
সর্বব্যাপি পর্ণোগ্রাফি, অশ্লীল সিনেমা-নাটক, প্রিন্ট-ইলেক্ট্রনিক মিডিয়ার নগ্নতার বিরুদ্ধে সোচ্চার হবার আন্দোলনের ডাক দেন, সংস্কারের ডাক দেন, তবে এই পারফেকশনিস্ট দৃষ্টিভঙ্গিটা খুবই কাজের।

৩। "যদি তুমি ভয় পাও, তবে তুমি শেষ / যদি তুমি রখে দাঁড়াও, তবে তুমি বাংলাদেশ"--এটি এই আন্দোলনের একটি সুন্দর ভাষা। অনুপ্রাণিত করার ছত্র। অথচ আপনি নাম দিলেন "ইন্ধনের" ভাষা! ছিঃ

৪। @লেখকঃ ওদের দোষগুলো চিহ্নিত করে এবার কি ওদের বিরুদ্ধে ৫৭ ধারায় মামলা করবেন?
১। ছাত্রছাত্রী আইন নিজেরে হাতে তুলে নিয়েছে
২। ছাত্রছাত্রী সরাসরী প্রশাসনের বিরোদ্ধে আন্দোলোন করছে
৩। ছাত্রছাত্রী সরাসরী সরকারের বিরোদ্ধে আন্দোলোন করছে
৪। ছাত্রছাত্রী নোংরা অশ্লিল অন্ধকার পল্লির ভাষা ব্যাবহার করছে

৫। শেষ অনুচ্ছেদে আপনি সতর্ক করলেন না হুমকি দিলেন?

০৮ ই আগস্ট, ২০১৮ রাত ১০:৪২

ঠাকুরমাহমুদ বলেছেন: দোদূল্যমান, আপনি ভারসাম্যহীন অবস্থায় আছেন আর তাই আপনি দোদূল্যমান, আমার লেখাটি ০৪ অগাষ্ট ২০১৮, আর আজ ০৮ অগাষ্ট ২০১৮ কি মনে হচ্ছে ছাত্রছাত্রী সঠিক না সরকার ?

আবরো বলছি:
১। ছাত্রছাত্রী আইন নিজেরে হাতে তুলে নিয়েছে
২। ছাত্রছাত্রী সরাসরী প্রশাসনের বিরোদ্ধে আন্দোলোন করছে
৩। ছাত্রছাত্রী সরাসরী সরকারের বিরোদ্ধে আন্দোলোন করছে
৪। ছাত্রছাত্রী নোংরা অশ্লিল অন্ধকার পল্লির ভাষা ব্যাবহার করছে

৫৭ ধারা হোক আর ১২১, ১৩২, ১৯৪, ৩০২, ৩০৩, ৩০৫, ৩২৬-ক, ৩৬৪-ক, ৩৯৬ হোক, সরকার ব্যাবস্থা নেবেন ।

ছিঃ - শব্দটি লিখে আপনি আপনার পরিচয় দিলেন এভাবে - মনে হচ্ছে আপনি কোনো নোংরা ড্রেনে পরে আছেন কতো যুগ ধরে !!! - সম্ভবত তাই হবে !!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.