নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তুমি কেমন করে গান করো হে গুনী, আমি অবাক হয়ে শুনি, কেবল শুনি ।।

ঠাকুরমাহমুদ

sometimes blue sometimes white sometimes black even red, even golden ! yes dear - its me - i am sky ! color your life, than your life will be colorful

ঠাকুরমাহমুদ › বিস্তারিত পোস্টঃ

ব্লগে ধর্ম প্রচার কেনো, আর কেনোই বা গালাগালি ?

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:১৮



পৃথিবীর সকল ধর্মীয় ইতিহাস সহ ইসলামিক হাদিস, ইতিহাস, তথ্য পরিবর্তন করা হয়েছে যুগে যুগে শতাব্দির পর শতাব্দি থেকে হাজার বছর ধরে, তবে সর্বপ্রথম ইয়াজিদ “ইয়াজিদ ইবনে মুয়াবিয়া” ইসলামিক ইতিহাসে সত্যর সাথে মিথ্যা যুক্ত করে ইসলামিক ইতিহাসের রুপরেখা আমুল পরিবর্তন করে দিয়ে গেছে, আজকে হাজার বছর পর তার সত্য উদঘাটন কোনো ভাবেই সম্ভব না।

ইসলামে সৎ মানুষ আছেন ছিলেন থাকবে এটি আমাদের গর্ব, তবে ভিন্ন ধর্মেও সততা আর ভালো মানুষ বিদ্যমান। তাই ধর্ম বিবাদ ও বিতর্ক কোনো ভাবেই কাম্য না। ব্লগে যেভাবে ইসলাম ও ইসলাম ধর্ম নিয়ে পোষ্ট আসে, দেশে তো আরো ধর্ম আছে তা নিয়ে কি ইসলামের ৫% পোষ্ট ব্লগে আসে ? ইসলাম ধর্ম আজকে বিতর্কিত কারণ তার অতিরিক্ত প্রচার ! আর ধর্ম কোনো প্রোডাক্ট না যে প্রচারেই প্রসার হবে - যতো প্রচার হবে সাথে সাথে তার “মান” নিয়ে প্রশ্ন আসবে ? আর তখন “মান” নিয়ে কে কতোটা সদুত্তর দিতে পারবে ? ব্লগে লক্ষ্য করা যায় যখনি ইসলামিক বিতর্ক শুরু হয় সাথে সাথে আরেকটি ব্যাপার শুরু হয় তা হচ্ছে “গালাগালী” - এর অর্থ কি এই দাড়ায় ইসলামের সাথে গালাগালী সম্পৃক্ত - তাতো হওয়া উচিত না, কারণ ইসলাম শান্তির বাণী দেয় গালাগালী নিশ্চয় না ! ব্লগে ইসলাম প্রচার দেখে আরেকটি ব্যাপার সহজে অনুমেয় তা হচ্ছে ব্লগে ভিন্ন ধর্মাবলম্বী যারা আছেন তারা কি তাহলে ইসলাম গ্রহণ করবেন !!! - তাহলে কাদের জন্য ব্লগে এতো এতো ইসলাম প্রচার আর শেষে বিতর্কে শুরু ও শেষ হয় গালাগালি !!!

***প্রতিটি ধর্মই শান্তির বাণী দেয়, অশান্তির না, তবে অতিরিক্ত মিষ্টি বিঁষে পরিনত হয়, “নবম শ্রেণীর ব্যাকরণে পড়া - “অর্থই সকল অনর্থের মূল” ঠিক তেমনি “ধর্মই সকল অধর্মের মূল” - আলোর নিচেই থাকে অন্ধকার !!!


যবনিকা: - ন্যায় হচ্ছে ধর্ম আর অন্যায় হচ্ছে অধর্ম ।।



মন্তব্য ৩৮ টি রেটিং +৫/-০

মন্তব্য (৩৮) মন্তব্য লিখুন

১| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৩৩

চাঁদগাজী বলেছেন:


আমাদের বর্তমান সমাজে ধর্ম খুবই প্রভাবশালী ক্যাটালিষ্ট; ধর্ম নিয়ে বেশীরভাগ ব্লগারের মতামত আছে; ফলে, ধর্ম নিয়ে এখানে আলাপ হবে। অনেক ব্লগারের ধারণা ধর্মের বিষয় অন্যকে জানানো জীবনের অংশ; ফলে, এটা নিয়েই ব্লগিং করতে হবে।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৫৩

ঠাকুরমাহমুদ বলেছেন: চাঁদগাজী ভাই, ব্লগে ডাঃ আকাশ মৃত্যু রহস্য নিয়ে নানা গঞ্জনা সহ আজে বাজে পোষ্ট আসছে, দয়াকরে মন্তব্য না করার জন্য অনুরোধ করছি । ডাঃ আকাশ মৃত্যুর কারণ ও রহস্য উদঘাটন কোনো চাঁদে যাওয়ার মতো কঠিন কাজ না, যদি পুলিশের কাজে কোনো হস্তক্ষেপ করা না হয়। সমস্যা হচ্ছে আমাদেরে দেশে সবাই মামা চাচা পাওয়ার এক্সারসাইজ করে খুনি রেহাই নিয়ে বাসায় ফেরে !!!

যাইহোক আমার নিজের কর্ম জীবনের অভিজ্ঞতা থেকে বলছি “হত্যা ও আত্মহত্যার পেছনে অনেক মোটিভ থাকে, আত্মহত্যায় স্বীকৃতি স্বরুপ যদি নিজের হাতের লেখা চিঠিও থাকে তারপরও পাওয়া গেছে এটি সাজানো হত্যা !!! হত্যার পেছনে অনেক বড় যোগসাজস থাকে আবার নিছক কারণও থাকে” ।

***ব্লগে ধর্ম নিয়ে বিতর্কের কারণে বাংলাদেশে বেশ কয়েকটি হত্যা হয়েছে ।


২| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৩৬

রাজীব নুর বলেছেন: ধর্ম নিয়ে ব্যবসা করতে গিয়ে সমস্যার শুরু।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:১২

ঠাকুরমাহমুদ বলেছেন: বাংলাদেশে পথে প্রান্তরে মসজিদ মাদ্রাসার জন্য চাঁদা আদায় হচ্ছে সেই বহুকাল ধরে সেখানে ধর্ম কতোটুকু আদায় হচ্ছে ।

৩| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৩৬

সনেট কবি বলেছেন: ধর্ম নিয়ে আলোচনা হওয়ায় ধর্ম থেকে অনেক কূ-প্রথা উঠে গেছে। ইসলাম নিয়ে আলোচনায় যদি এর দলীয় কোন্দল কমে তবে ক্ষতি কি? অন্যরা ইসলামে আসা নয় নিজেরা ইসলামে টিকে থাকাও একটা বিষয়। পোষ্ট দাতা পোষ্ট দেয়, যার ইচ্ছা সে পড়বে, যার ইচ্ছা সে পড়বে না। ব্লগে যারা আসে তারা মোটামুটি শিক্ষিত। তাদের নিয়ে দুশ্চিন্তার প্রয়োজন আছে বলে মনে হয় না।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:১৪

ঠাকুরমাহমুদ বলেছেন: পৃথিবীর কোনো ধর্ম থেকে কোনো কূ-প্রথা উঠে গেছে আমার জানা নেই কবিভাই, তবে ধর্ম আরেকটি বিশ্বযুদ্ধ দেবে এটি নিশ্চিত ।

৪| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৩৯

সাইয়িদ রফিকুল হক বলেছেন: অনেকে ইসলাম নিয়ে লিখতে গিয়ে নানারকম বিকৃতি ঘটাচ্ছে। এটিই ভয়ের কারণ।
আর ধর্ম নিয়ে বাড়াবাড়ি না করাই ভালো।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:১৯

ঠাকুরমাহমুদ বলেছেন: ইয়াজিদ “ইয়াজিদ ইবনে মুয়াবিয়া” যথেষ্ট বিকৃতি করে গেছে এখন তার অনুসারীরা আরোও বিকৃতি করছে !!!

৫| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৪২

নীল আকাশ বলেছেন: মাহমুদ ভাই,
এদের কর্মকান্ডে চরম বিরক্ত হয়ে লিখেছিলাম সর্টকাট তরীকা# ৬ অল্প বিদ্যা ভয়ংকরী তরীকা তারপরও লজ্জা শরম হয় না। আর কি ভাষায় এদের বলা যায় বলুন?

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:৪৬

ঠাকুরমাহমুদ বলেছেন: নীল আকাশ ভাই, সবাই ধর্মগুরু !!! পৃথিবীর তাবত ধর্ম এখন বিতর্কিত শুধুমাত্র ধর্ম প্রচারকদের অতি বাজারজাত করণে !!!

৬| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৫৬

আরমান আরজু বলেছেন: ধর্ম বলে কিছু নেই যা আছে তা হল সত্য আর বড় সত্যটি হল মানুষ। "আমি" কে - এ উত্তরটি খোঁজার চেষ্টা করুন সব ধর্মের চিন্তা বাদ দিয়ে। তখন দেখবেন একটি সত্য আপনার সামনে চলে আসছে। আরো বিস্তারিত জানতে চাইলে পড়তে পারেন- Click This Link

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:৩৮

ঠাকুরমাহমুদ বলেছেন: ন্যায় হচ্ছে ধর্ম আর অন্যায় হচ্ছে অধর্ম । আমার নিজের জীবনের অভিজ্ঞতা থেকে এটিই সত্যি জানি ।।

৭| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:৩৫

শৈবাল আহম্মেদ বলেছেন: ধন্যবাদ,সকল ধর্মের মূলকথা সততা ও মঙ্গল ইত্যদী। আর ধর্ম অর্থ নিয়ম। ফলে নতুন কোন যুক্তি বা নিয়মের কথা আলচনায় আসলে পূরানো নিয়মের সাথে সংঘর্ষ বোঝে অজ্ঞ ধার্মিকরা। যুগের পরিবর্তনে প্রত্যেক ঘটনা নিত্য নতুন ভাবে ঘটে বলে-পূরানো নিয়মকে আপডেট করে বুঝে নিয়ে নিরপেক্ষভাবে ঘটনার সমাধান করতে হয়।

সকল ধর্মের লোকের মধ্যে যেন ইসলাম ধর্মের লোকেরা বেশি ধর্ম নিয়ে অঘটন ঘটাচ্ছে। যদিও সবকিছু আপেক্ষিক। এজন্য কোন কোন ধরনের দূর্নিতিগুলো আমাদের ভেতর পূর্ব থেকে সেটিং হয়ে স্বাভাবিক হয়ে গেছে সেগুলো সহজে বোঝা যায় না। ফলে ধর্মের নিয়মের সাথে আমাদের কাজের কোন মিল নেই বরং বিপরিতটাই ঘটিয়ে চলেছে অধিকাংশ মানুষ। অধিকাংশ ইসলাম ধর্মের মানুষেরাই ইসলাম কে ও মোঃ কে পচাচ্ছে বা ডোবাচ্ছে আমি স্পষ্টই দেখতে পাচ্ছি। অর্থাত ইসলামের কথার সঠিক অর্থ তারা বুঝতে পারছেনা,ইগুর জন্য বুঝতে চাচ্ছেও না। এবং ইসলামের কথার সাথে অধিকাংশের কাজের ৯৯% অমিল দেখা যাচ্ছে। অনেকেই আবার মুর্খ লোককে-ইসলাম ভক্ত বোঝাতে হ্বজ ও নামাজ পড়ে থাকে। একারনে এসকল ক্লিয়ার মিথ্যার ও ভন্ডামির কারনে বেশি সমালোচনা চলতে পারে।
শ্লোগানঃ- ন্যায় হচ্ছে সকল ধর্ম আর অন্যায় হচ্ছে সকল অধর্ম।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:৪৬

ঠাকুরমাহমুদ বলেছেন: ন্যায় হচ্ছে ধর্ম আর অন্যায় হচ্ছে অধর্ম । আমার নিজের জীবনের অভিজ্ঞতা থেকে এটিই সত্যি জানি । ধন্যবাদ ভাই ।

৮| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:১১

মায়াবী ঘাতক বলেছেন: ন্যায় হচ্ছে সকল ধর্ম আর অন্যায় হচ্ছে সকল অধর্ম। কথাটা ভালো লেগেছে। পোস্টে+

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:৪৮

ঠাকুরমাহমুদ বলেছেন: ধন্যবাদ ।

৯| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৩৬

শিবলী আখঞ্জী বলেছেন: ধর্মীয় পোস্ট দাতা আল্লাহর বান্দা গুলো একশো পার্সেন্ট ধার্মিক কিনা সন্দেহ,আসলেই বাত্তির নিচে
অন্ধকার।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:৪৭

ঠাকুরমাহমুদ বলেছেন: “নবম শ্রেণীর ব্যাকরণে পড়া - “অর্থই সকল অনর্থের মূল” ঠিক তেমনি “ধর্মই সকল অধর্মের মূল” - আলোর নিচেই থাকে অন্ধকার !!!

১০| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:৩৫

কাজী ফররুখ আহমেদ বলেছেন: ব্লগে ইসলাম প্রচার দেখে আরেকটি ব্যাপার সহজে অনুমেয় তা হচ্ছে ব্লগে ভিন্ন ধর্মাবলম্বী যারা আছেন তারা কি তাহলে ইসলাম গ্রহণ করবেন !!! - সহমত পোষন করছি জনাব

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:৫৮

ঠাকুরমাহমুদ বলেছেন: ভবিষ্যত ভয়ংকর ! ধর্মের আগ্রাসনে তৈরি হবে তৃতীয় মহাযুদ্ধ ।

১১| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:৪৩

বলেছেন: ন্যায় হচ্ছে সকল ধর্ম আর অন্যায় হচ্ছে সকল অধর্ম -- গুরু ঠাকুর মাহমুদ
এই বাণীর মাধ্যমে সত্যটা নিহিত-- এই বাণীর প্রচার চাই।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:৫৭

ঠাকুরমাহমুদ বলেছেন: ধন্যবাদ ল ভাই, “ন্যায়” হোক পথ চলার অঙ্গিকার ।

১২| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:১৭

ইকবাল সরদার বলেছেন: ধর্ম সম্পর্কে একজনের লেখা আমার পছন্দ হয়েছে, ঐ লেখার প্রথমাংশ তুলে ধরলাম
" প্রশ্ন – সত্য ধর্ম কি?
উত্তর – সত্য ধর্ম স্রষ্টার আদেশ ও নিষেধ। যেমন ধরুন, একটা ইঞ্জিন। ইহা চলার জন্য নির্দিষ্ট নিয়মাবলী থাকে। নিয়মের ব্যতিক্রম হইলে ইহা সঠিকভাবে চলিবে না। আর ইঞ্জিন চলার নিয়মাবলী ইহার নির্মাতাই দিয়া থাকেন। তদ্রƒপ যিনি এই মানবজীবন দান করিয়াছেন, সুষ্ঠুভাবে চলার জন্য মানুষের জীবন বিধানও তিনিই দিয়াছেন। এই জীবন-বিধানই মানবের জন্য অবশ্য পালনীয় সত্য ধর্ম।
সুতরাং জগতে যাহারা ধর্ম পালন করে, অথচ মানব-রচিত নিয়মাবলীকে ধর্ম রূপে বিশ্বাস করে তাহারা ভ্রান্ত। কেননা, মানব জীবনকে ইঞ্জিনের সঙ্গে তুলনা করা হইলেও উহা একটা জড় যন্ত্রই নহে। যেহেতু মানব সৃষ্টি করিবার পর তাহাকে জ্ঞান দান করা হইয়াছে এবং স্বাধীন কিছু ক্ষমতাও দেওয়া হইয়াছে। আবার খাওয়া পরা ও বাসস্থানের প্রয়োজন দ্বারা তাহাকে অধীন করিয়াও রাখা হইয়াছে। অধিকন্তু, প্রত্যেকটি মানুষকেই মৃত্যুর পর জীবিত করিয়া প্রশ্ন করা হইবে ঃ-
(ক) কে তোমাকে জগতে সৃষ্টি করিয়াছিল?
(খ) তোমার খাওয়া পরা ও বাসস্থান কে দান করিয়াছিল?
(গ) জগতে কাহার নির্দেশ মান্য করিয়া চলিয়াছিলে?
অতএব কারণেই মানুষ মাত্র সকলকেই সৃষ্টিকর্তার আদেশ নিষেধ তথা সত্য ধর্ম পালন করিতেই হইবে। ইহার মধ্যেই ইহকালের শান্তি ও পরকালের মুক্তি নির্ধারিত। "

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:৪৩

ঠাকুরমাহমুদ বলেছেন: সহজ উত্তর, তাহলে পৃথিবীতে ধর্ম নিয়ে এতো হত্যা রবারী কেনো, সামান্য ব্লগে ধর্ম নিয়ে যেই পরিমান গালাগালি হয় হয়তো তা আপনার চোখ এড়িয়ে গেছে, তাছাড়া ব্লগের ধর্ম নিয়ে বিতর্কে আজে বাজে মন্তব্যে বাংলাদেশের কয়েকজনকে প্রাণ দিতে হয়েছে - এই গুলো ধর্মের ফসল । ধর্ম প্রনোদনা না দিলে হত্যা হয় না !!!

১৩| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:২২

সনেট কবি বলেছেন: ধর্মের ক্ষেত্রে কি করা উচিৎ বলে আপনি মনে করেন? কারণ ইসলাম নিয়ে টুকটাক আমিও লিখি। গত বই মেলায় একটা বই বেরিয়ে ছিল। এ বই মেলাতেও প্রকাশক একটা বই চেয়ে ছিল। প্রস্তুত করতে পারিনি বলে হয়নি। প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধ কি ধর্ম নিয়ে হয়ে ছিল? গালাগালি বাদ দিয়ে ধর্ম নিয়ে লেখালেখিতে আমি দোষের কিছু দেখি না। কারণ ধর্মীয় লেখারও অনেক পাঠক আছে। আপনি কি বলতে চান একটু খোলাসা করে বললে ভাললাগবে।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:৫৪

ঠাকুরমাহমুদ বলেছেন: কবিভাই,
ব্লগে ধর্ম নিয়ে আমিও লিখি তবে সংক্ষিপ্ত, আমি ব্যাবসায়ী মানুষ লম্বা বক্তৃতা দিলে মিটিংয়ে সবাই ঘুমিয়ে পড়তে পারেন, ঠিক তেমনি লম্বা বিবৃতি দিলেও পাঠক লেখা পড়বেন না, তাছাড়া ব্লগে আমি জনপ্রিয় কেউ নই যে আমার লেখার পাঠক বেশী হবেন।

ব্লগে ধর্ম প্রচার সম্পর্কিত যা বলার আমার পোষ্টে বলা হয়ে গেছে। আপাতত এখানেই শেষ ।।
তবে মজার একটি তথ্য আপনাকে দিতে চাই, ***গুন্ডা রাজনীতি আর ধর্ম চলে ভয়ে আতংকে***

যবনিকা: - ন্যায় হচ্ছে ধর্ম আর অন্যায় হচ্ছে অধর্ম ।।

১৪| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৩০

আখ্যাত বলেছেন: ল বলেছেন: ন্যায় হচ্ছে সকল ধর্ম আর অন্যায় হচ্ছে সকল অধর্ম -- গুরু ঠাকুর মাহমুদ
এই বাণীর মাধ্যমে সত্যটা নিহিত-- এই বাণীর প্রচার চাই।[/sb
আমি বলেছি: এই বাণীর প্রচার করতে হবে, তবে সহনীয় পরিমাণে।
কারণ “অতিবাজাতকরণ” এর ফলে আদর্শটি বিতর্কিত হয়ে যেতে পারে

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৪৮

ঠাকুরমাহমুদ বলেছেন: অতিবাজারজাত করণে যে কোনো বিবৃতি সস্তা থেকে সস্তাতর হতে পারে। ধন্যবাদ।।

১৫| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:০৪

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ব্লগ একটি উন্মক্ত প্লাটফর্ম। মন খুলে লেখার স্থান।এখানে সব বিষয় নিয়ে লেখা থাকবে। জ্ঞান-বিজ্ঞান, সাহিত্য, ধর্ম, দর্শন, রাজনীতি, সমাজনীতি, কৃষি, ব্যবসা-বাণিজ্য ইত্যাদি ইত্যাদি। তাই এখানে ধর্ম নিয়ে লেখা থাকতেই পারে। ধর্ম নিয়ে লেখা দেখলেই কারো গোস্যা করা কিংবা গা জ্বালাপোড়া হওয়া ঠিক না। তবে একটা বিষয় খেয়াল রাখতে হবে যেন কাউকে আঘাত না করা হয়।

এই দেখুন ইসলাম নিয়ে লেখায় কতজনের গা জ্বালা করছে, আমরা মুসলিম দাবি করি কিন্তু ইসলাম বিষয়ক কিছু দেখলেই কেমন যেন গা জ্বালা করে তার মানে কি দাড়ালো; আমরা নিজেরাই বিরোধিতা করে ইসলামকে বিতর্কিত করছি। কলিকাতার এক মেয়ে ব্লগার (এই মুহূর্তে নাম মনে পড়ছেনা) নিয়মিত তাদের ধর্ম নিয়ে লিখে চলছেন কই কেউ তো তার ব্লগে গিয়ে বলেনি আপনার কারণে হিন্দু ধর্ম বিতর্কিত হচ্ছে?! কারণ একটাই ঐ যে বলেছি ইসলাম ধর্ম নিয়ে লেখা দেখলেই কেউ গোস্যা করে কিংবা কারো গা জ্বালাপোড়া করে।

আর একটা বিষয় না লিখলেই নয় তাহলো-অনেকেই যারা ধর্ম নিয়ে লেখেন তাদের অনেকেরই ধর্মের এবিসিডি জ্ঞান নেই। এই তথাকথিত জ্ঞানীরা কমেন্টকারীর প্রশ্নের সঠিক উত্তর দিতে পারেনা। তখন কাহারো কাহারো মনে বিভ্রান্তি জন্ম নিতেই পারে তাই না জেনে জ্ঞান ঢেলে দেওয়া চেষ্টা না করাই ভালো।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:০৬

ঠাকুরমাহমুদ বলেছেন: অনেক কষ্ট করে মন্তব্য করেছেন, আপনার মন্তব্যর অগ্রিম উত্তর আমার পোষ্টে দেওয়া আছে ।

১৬| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:০৪

এম.এ.জি তালুকদার বলেছেন: ভাইজান, হক কথা তিতা লাগে,তার কী করবেন?

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:২৩

ঠাকুরমাহমুদ বলেছেন: ভাই, হক কথা তিতা হয়। এটি স্বিকৃত সত্য কেও মানুক আর না মানুক ।

১৭| ২০ শে জুন, ২০১৯ রাত ১:৫৪

ভবিষ্যত বলেছেন: দেশে সুশিক্ষার অভাব..

২০ শে জুন, ২০১৯ সকাল ১১:১০

ঠাকুরমাহমুদ বলেছেন: আর কুশিক্ষার প্রভাব, দুই কলম লিখতে পারলে ঝাপিয়ে পড়ে ফেসবুকার গাধা গর্ধভরা লেখবে ব্লগে, ব্লগটাকে দোষী করেছে তথাকথিত গাধা গর্ধভরা। এখন আমদের ব্লগে যারা ভালো লিখতেন তাদের হয়েছে যতো জ্বালা। আর ব্লগ কর্তৃপক্ষ প্রাণ আইসিইউতে নিয়েও লড়ে যাচ্ছেন।

১৮| ২০ শে জুন, ২০১৯ সকাল ১১:২৮

সেলিম আনোয়ার বলেছেন: মানুষ কত কিছু যে করে কেন যে করে ? #:-S দারুন প্রশ্ন ছুড়ে দিয়েছেন ।

২০ শে জুন, ২০১৯ দুপুর ১:৩১

ঠাকুরমাহমুদ বলেছেন: সেলিম ভাই, বাসের সিট ছেড়া, ট্রেনের সিট ছেড়া, কারা ছিড়ে কেনো ছিড়ে - বাসে ট্রেনে বসে আছে - যাত্রাপথ অবসর কিছু করার নাই এটাই কি কারণ ?

১৯| ২৩ শে জুন, ২০১৯ রাত ৯:৪৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: পৃথিবীতে একটি মাত্র ধর্ম ও একটি মাত্র ভাষার থাকলে সবচেয়ে ভালো হতো।

২৪ শে জুন, ২০১৯ দুপুর ১:৩৪

ঠাকুরমাহমুদ বলেছেন: ধর্ম নিয়ে খুনখারাবী রক্তারক্তি পৃথিবীতে ছিলো আছে থাকবে অনন্তকাল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.