নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তুমি কেমন করে গান করো হে গুনী, আমি অবাক হয়ে শুনি, কেবল শুনি ।।

ঠাকুরমাহমুদ

sometimes blue sometimes white sometimes black even red, even golden ! yes dear - its me - i am sky ! color your life, than your life will be colorful

ঠাকুরমাহমুদ › বিস্তারিত পোস্টঃ

আমেরিকান আদিবাসীদের বিখ্যাত চা - আমার জীবনের শ্রেষ্ট চা

২৫ শে আগস্ট, ২০১৯ সকাল ৮:০৯



নেটিভ আমেরিকান জাতি, রুক্ষ কঠিন চেহারায় বিশাল বিশাল মানুষ, আমেরিকাতে এরা রেড ইন্ডিয়ান জাতি নামেও পরিচিত অথবা আমরা বাংলায় বলতে পারি “আমেরিকান আদিবাসী”। আমেরিকান আদিবাসী একজনের সাথে আমার ব্যাক্তিগত পরিচয় হয় ১৯৯৪ সনে, পরবর্তীতে পরিচয় হয় তাদের পরিবারের প্রতিটি সদস্যর সাথেও, এই পরিবারটির কাছে আমি ব্যাক্তিগতভাবে কৃতজ্ঞ - তাদের সাথে আজো আমার সম্পর্ক আগের মতোই। এরা নারী পুরুষ রান্নায় সমান পারদর্শী, আমেরিকান আদিবাসীদের নানা ধরনের নিজস্ব সংস্কৃতির রান্না আমার খাওয়ার সৌভাগ্য হয়েছে। এরা কঠিন পরিশ্রমী ও অবসরে আলস্য করতে পছন্দ করেন এবং অতীত নিয়ে গল্প করতে খুবই আনন্দ অনুভব করেন। আমার শ্রিলংকা, নেপালে মসলা চা সহ ভারতের কাপ ছুড়ে ফেলে দেওয়ার মতো রোগীর চা এবং হাসি মুখে চীনের পানসে চা ও খেতে হয়েছে, তবে আমেরিকান আদিবাসীদের রান্না করা চা আমার জীবনের চা পানের সবচেয়ে মজাদার চা। আমার ধারণা এতো মজাদার চা আমার জীবনে না কখনো খেয়েছি - আর না কখানো খাবো!!!

আমেরিকান আদিবাসীদের চা’য়ের উপকরণ:-

১ কাপ ফুল ক্রিম গুড়ো দুধ
৫ কাপ মিনারের ওয়াটার (অবস্যই বোতল মিনারেল ওয়াটার, ঢাকা ওয়াসার সিদ্ধ বা ফিল্টার পানি নয়)
৩ টেবিল চামচ চা পাতা (বাংলাদেশের ন্যাশনাল চা পাতাটিতে ভালো হয়)
১ টি লাল রঙের ডিম (ফার্মের)
৬ চা চামচ চিনি
৬ টি সবুজ/কাঁচা এলাচি

প্রণালী: -

ক। ১ কাপ গুড়ো দুধ ৩ কাপ (০৫ কাপ পানির ০৩ কাপ) হালকা গরম পানিতে ভালো করে মিশ্রন করে পাত্রে রাখতে হবে, ১ টি ডিম ভেঙ্গে একটি কাপে নিয়ে কাঁটা চামচ দিয়ে কুসুম ও ডিমের সাদা অংশ খুব ভালো ভাবে মিশ্রন করতে হবে যাতে কোনো অংশ আস্ত না থাকে। তারপর মিশ্রণকৃত দুধ ও ডিম একসাথে আরেকবার মিশ্রন করে চুলোতে দিয়ে প্রথম বলক উঠার পর হালকা আঁচে বসিয় রাখতে হবে যাতে দুধের উপর মোটা হয়ে সর পরে। এর জন্য একটি বার্নার ব্যাবহার করতে হবে।

খ। ২ কাপ পানি (০৫ কাপ পানির ০২ কাপ) চুলোতে দিয়ে প্রথম বলক উঠার পর মিডিয়াম আঁচে বসিয়ে তাতে তিন টেবিল চামচ চা পাতা ও ৬ টি সবুজ/কাঁচা এলাচি দিয়ে ঘন লিকার করে নিতে হবে। এর জন্য আরেকটি বার্নার। চা পাতা’র লিকার এবং দুধ মিশ্রন একই সাথে দুই বার্নারে প্রস্তত হবে।

গ। ৩ - ৫ মিনিটের মধ্যে দুধ ডিম সহ তরল যখন ঘন ও পুরু সর হবে তখন তাতে চা পাতা ও এলাচি সহ ঘন লিকার ছেঁকে এক পাত্রে দিয়ে দিন।

ঘ। ৬ চা চামচ চিনি বা স্বাদ মতো চিনি দিয়ে পরিবেশন করুন।

উপসংহার: -আপ্যায়নে আমরা মেহমানদের যেকোনো খাবার বারবার প্লেটে দিতে গিয়ে বিব্রতকর পরিস্থিতি তৈরি করি - এমনও হয়েছে তরকারী দিতে গিয়ে মেহমানদের জামা কাপড় শাড়ী নষ্ট করার উদাহরণও কম নয় ! কিন্তু চা’য়ের ক্ষেত্রে শুধু মাত্র এক কাপ চা দিয়ে আর ভুলেও জানতে চাইনা - আরেক কাপ চা লাগবে কিনা? আমেরিকান আদিবাসীদের মগ ভরে চা পরিবেশন করেন এবং বার বার আরেক মগ/হাফ মগ চা দেওয়ার জন্য বিশেষভাবে অনুরোধ করেন।


উৎসর্গ: -আমার ছোট ভাই ব্লগার “রাকু হাসান” তিনি আমাকে চা খাওয়ার দাওয়াত করেছিলেন, তখন ভেবেছিলাম তাকে একটি চায়ের রেসিপি উপহার দেওয়া যায়, আজ এই বিশেষ আমেরিকান আদিবাসীদের চা রেসিপি উপহার দিতে পেরে আমি আনন্দিত।

কৃতজ্ঞতা: -সামহোয়্যারইন ব্লগ








মন্তব্য ৬৬ টি রেটিং +৯/-০

মন্তব্য (৬৬) মন্তব্য লিখুন

১| ২৫ শে আগস্ট, ২০১৯ সকাল ৮:১৯

ইসিয়াক বলেছেন: চলুন সকালের চা'টা একসাথে পান করি।
শুভসকাল

২৫ শে আগস্ট, ২০১৯ সকাল ৮:২৮

ঠাকুরমাহমুদ বলেছেন: ইসিয়াক ভাই, চায়ের ফুল রেসিপি দেওয়া আছে, একবার চেষ্টা করুন না।

২| ২৫ শে আগস্ট, ২০১৯ সকাল ৮:২১

ইসিয়াক বলেছেন: স্বাদ কেমন ? টেষ্ট করতে হবে।

২৫ শে আগস্ট, ২০১৯ সকাল ৮:২৯

ঠাকুরমাহমুদ বলেছেন: অসাধারণ স্বাদ

৩| ২৫ শে আগস্ট, ২০১৯ সকাল ৮:২১

বলেছেন: ডিম চা নাকি??
গুরু, জীবনে অনেক চা খেলাম, কত রোগের চাই দেখলানা কিন্তু
এটা তো শুনিনি???

২৫ শে আগস্ট, ২০১৯ সকাল ৮:২৯

ঠাকুরমাহমুদ বলেছেন: ভারতে ডায়াবেটিকস রোগীর চা খেয়েছি তাতে মনে হয়েছে চায়ের কাপ পিরিচ ছুড়ে ফেলে সাথে নিজেও ঝাপ দিয়ে কোথাও পরে যাই। এটি রেড ইন্ডিয়ানদের চা। এই চায়ের চেয়ে ভালো চা এখন পর্যন্ত আমার খাওয়া হয়নি গুরু।

গুরু রেসিপি দেওয়া আছে ট্রাই ইট এট ইউর হোম।

৪| ২৫ শে আগস্ট, ২০১৯ সকাল ৮:৩১

বলেছেন: কাল বন্ধের দিনে এটা বানামু কিন্তু..... ...

২৫ শে আগস্ট, ২০১৯ সকাল ৮:৩৪

ঠাকুরমাহমুদ বলেছেন: ডেফিনেটলি ডেফিনেটলি। এটা আমার রেসিপি না, বাসায় কৃতজ্ঞতায় রেড ইন্ডিয়ানদের রেসিপি বলে দেবেন - এটা তাদের প্রাপ্তি।

৫| ২৫ শে আগস্ট, ২০১৯ সকাল ৮:৩৩

ইসিয়াক বলেছেন: প্রিয়তে রাখলাম যেন না হারিয়ে ফেলি। অবশ্যই সময় করে ট্রাই করবো । নেমন্তন্ন রইলো।

২৫ শে আগস্ট, ২০১৯ সকাল ৮:৩৫

ঠাকুরমাহমুদ বলেছেন: ইসিয়াক ভাই অনেক অনেক ধন্যবাদ। আমি মাথা পেতে আপনার সম্মান গ্রহণ করলাম। ধন্যবাদ।

৬| ২৫ শে আগস্ট, ২০১৯ সকাল ৮:৩৫

হাসান কালবৈশাখী বলেছেন:
এলাচিটা না দিলে খেতাম।
এলাচি চরম অপছন্দ

২৫ শে আগস্ট, ২০১৯ সকাল ৮:৩৬

ঠাকুরমাহমুদ বলেছেন: এলাচি চা পাতা ছেকে লিকার নেওয়ার সময় বাদ পরে যাবে। তারপরও অপছন্দ হলে এলাচি বাদ দিয়ে রান্না করুন।

৭| ২৫ শে আগস্ট, ২০১৯ সকাল ৯:০৩

বলেছেন: গুরু,
পরিবেশটাকা সুন্দর কোন হৈচৈ নেই। নেন একটা চা ঢেলে দেই।।।

২৫ শে আগস্ট, ২০১৯ সকাল ৯:০৭

ঠাকুরমাহমুদ বলেছেন: তাহেরি চা !!! তিনি কি মদ্যপ থাকেন - নাউজুবিল্লাহ!!! সাত সকালে হাসতেছি ঘুম থেকে উঠে যাবে বাসার সকল জনসংখ্যা !!!

৮| ২৫ শে আগস্ট, ২০১৯ সকাল ৯:০৯

কলাবাগান১ বলেছেন: উনাদের সাথে মিশেছেন কিন্তু প্রপার এটিকেট (পলিটিক্যালি কারেক্ট কথা) টা শিখতে পারলেন না...আপনি হয়ত জানেন না...আমেরিকার আদিবাসীদের 'রেড ইন্ডিয়ান' বলাটা চরম বর্নবাদিতার পর্যায়ে পরে...
"The term of 'Red Indians' to refer Native Americans in particular, is pejorative and often highly offensive, racist overtone as it is the term that was used for body parts used as "proof of kill" when Native Americans were hunted for bounty by colonists on the frontier."

একই ভাবে আমেরিকার কালো দের 'নিগ্রো' বলাও চরম রেসিস্ট মনোভাব এর প্রকাশ পায়...।আমরা অনেকেই জানি না কিন্তু এই এন ওয়ার্ড উচ্চারন করে অনেকেই সমাজে রেসিস্ট হিসাবে সাব্যস্হ হয়েছেন..চাকরী ও হারিয়েছেন....। তারা নিজেরা নিজেরা কিন্তু এন ওয়ার্ড টা ইউজ করে সে টা অন্যায় না....।

আমরা বন্ধু দের মাঝে সহজেেই বলতে পারি"তুই শালা মানুষ হলি না' কিন্তু চিনা না শুনা নাই কেউ শালা বললে সেটা গালি হিসাবেই নেওয়া হবে.....।

২৫ শে আগস্ট, ২০১৯ সকাল ৯:১৮

ঠাকুরমাহমুদ বলেছেন: এই বিষয়টি আমার সঠিক জানা নেই, কিন্তু এটা জানি তারা নিজেদের রেড ইন্ডিয়ান বলতে গর্ববোধ করে। এই রুক্ষ মানুষগুলোর মন কতোটা আদ্রতায় ভরা তা আমি দেখেছি। মানুষ হিসেবে এরা অতুলনীয়।

৯| ২৫ শে আগস্ট, ২০১৯ সকাল ৯:২৪

কলাবাগান১ বলেছেন: "কিন্তু এটা জানি তারা নিজেদের রেড ইন্ডিয়ান বলতে গর্ববোধ করে।"

মিথ্যা কথা....।

কত বিশ্ববিদ্যালয়ের বাস্কেটবল দলের মাস্কাট এর নাম বদল হয়েছে তা যদি দেখতেন তাহলে জানতেন কেন রেড ইন্ডিয়ান নাম কে বদল করার জন্য পুরা আমেরিকার বিভিন্ন বিশ্বৈদ্যালয়ের নামে আদিবাসি রা ডজন ডজন মামলা করেছে...।এখন মামলা চলছে ওয়াশিংটন ডিসির ফুটবল দলের নাম 'রেড স্কিন' পরিবর্তন করার জন্য...আর মামলা করেছে নেটিভ আমেরিকান রাই...গুগুল করে দেখতে পারেন...তারা যদি গর্ববোধ করত এই নামে..তাহলে তারা নাম চেন্জ করার জন্য মামলা করত না..।উপরের ইংরেজীতে লিখা কমেন্ট উইকিপিডিয়া থেকে নেওয়া

২৫ শে আগস্ট, ২০১৯ সকাল ১১:২১

ঠাকুরমাহমুদ বলেছেন: মাস্কট নামের সাথে ন্যাটিভ আমেরিকান নামের দন্দ্ব কিসের তা আমার জানার কথা না। তাছাড়া বাংলাদেশীরা যেকোনো দেশে সেখানে আদীবাসীদের সাথে নানা ধরনে দন্দ্বে জড়িয়ে পড়ে। আপনি কি কোনো কারণে আমেরিকান আদীবাসীদের উপর বিরক্ত বা দন্দ্বে জড়িয়েছেন?

আমার জানা নেই এই বিষয়ে তাছাড়া আমি আমেরিকা প্রবাসী নই, একটি আদীবাসী পরিবার চিনি তাদের আত্মীয় পরিজনকেও চিনি ও জানি, তারা আদীবাসী এটা তাদের গর্বের বিষয়।

১০| ২৫ শে আগস্ট, ২০১৯ সকাল ৯:৪৪

কলাবাগান১ বলেছেন: আদিবাসী হিসাবে অবশ্যই গর্বিত কিন্তু তারা রেড ইন্ডিয়ান হিসাবে পরিচিত হতে চায় না কেননা এই নাম তাদের কে মনে করিয়ে দেয় তাদের করুন/নির্যাতনের ইতিহাস

দয়া করে পোস্টের টাইটেল টা চেন্জ করে দিন 'নেটিভ আমেরিকান' লিখুন

২৫ শে আগস্ট, ২০১৯ সকাল ১১:২০

ঠাকুরমাহমুদ বলেছেন: আমেরিকান আদীবাসী, রেড ইন্ডিয়ান, নেটিভ আমেরিকান সবগুলো নাম পোস্টে উল্ল্যেখ ছিলো আমি নামগুলো আগে পিছে করে দিয়েছি।

১১| ২৫ শে আগস্ট, ২০১৯ সকাল ৯:৫২

কলাবাগান১ বলেছেন: আপনার মানসিক সমস্যা আছে...

এখানে দন্দ্ব, ট্রিপল এক্সের এসব কথা কেন আসবে????

আপনি না জেনে রেসিস্ট কথা বলবেন.আর ভুল ধরিয়ে দিলে ট্রিপল এক্স/বিয়ে এসব বলবেন...

আমি তো আমার বাংলাদেশের পরিবার নিয়ে ভালভাবেই আছি...

আমি ভুল বললে গুগুল করে দেখুন কেন আমেরিকান কেউ এখন রেড ইন্ডিয়ান/নিগ্রো এসব শব্দ উচ্চারন করে না

২৫ শে আগস্ট, ২০১৯ সকাল ১১:১৯

ঠাকুরমাহমুদ বলেছেন: কলাবাগান১ আপনার কথা অনুযায়ী আমি নামগুলো কারেকশান করে দিয়েছি। আপনাকে ধন্যবাদ কারেকশান করে নিয়েছি, এটা রেড ইন্ডিয়ান হবে না। আমেরিকান আদীবাসী বা নেটিভ আমেরিকান হবে। আবারো ধন্যবাদ। নামগুলো আমি পোষ্টে আগে পিছে করে দিয়েছি ধন্যবাদ।

১২| ২৫ শে আগস্ট, ২০১৯ সকাল ১০:২০

কলাবাগান১ বলেছেন: আমি কোন আক্রমন করি নাই ....আপনিই হঠাৎ করে ট্রিপল এক্স, নেটিভ আমেরিকান সাথে দন্ধ, বিয়ে করা এসব অপ্রাসংগিক কথা বলা আপনি ই আগে আরম্ভ করেছে

আমি জাস্ট আপনার একটা না জানা কথা জানাতে চেয়েছিলাম যাতে আপনি কখনও আপনার আদিবাসী বম্ধু এর সামনে রেড ইন্ডিয়ান বলে লজ্জা না পান...

ও হ্যা আমার মাথা উত্তপ্ত না ...উত্তপ্ত হলে বিশ্ববিদ্যালয়ে পড়ানোর পাঠ ২০০৪ সনেই মিটে যেত এতদিন ধরে পড়াতে পারতাম না...।

২৫ শে আগস্ট, ২০১৯ সকাল ১১:১৭

ঠাকুরমাহমুদ বলেছেন: যাইহোক এটা সত্য আমেরিকান আদীবাসী - নেটিভ আমেরিকান - রেড ইন্ডিয়ান এক ও অভিন্ন। আমরা ভদ্রতার সাথে তাদের নেটিভ আমেরিকান বলবো। আমি আমার প্রতিটি মন্তব্য কারেকশান করে দিচ্ছি প্লিজ মনে কষ্ট নেবেন না।

১৩| ২৫ শে আগস্ট, ২০১৯ সকাল ১০:২৭

পদাতিক চৌধুরি বলেছেন: হা হা হা দারুণ পোস্ট।

ছোট ভাই রাকুর সঙ্গে আমাদেরও জলযোগের আয়োজন হয়ে গেল।

২৫ শে আগস্ট, ২০১৯ সকাল ১০:৪৬

ঠাকুরমাহমুদ বলেছেন: ধন্যবাদ পদাতিক চৌধুরি ভাই। আমার নিজের রেসিপি একদিন দিবো।

১৪| ২৫ শে আগস্ট, ২০১৯ সকাল ১০:৫৪

সুপারডুপার বলেছেন: @কলাবাগান১,
আপনার এই সমস্যা আমেরিকাতে থাকতে পারে। বাংলাদেশে না তো। বাংলাদেশের কোনো সমস্যা আমেরিকার মাথা ব্যাথা নাহলে, বাংলাদেশের কেন মাথা ব্যাথা হবে আমেরিকার কোনো সমস্যা?

২৫ শে আগস্ট, ২০১৯ সকাল ১১:২৩

ঠাকুরমাহমুদ বলেছেন: সুপারডুপার প্লিজ বাদ দেন। কথায় কথা বাড়ে এটি বিতর্কের বিষয় না। বিতর্ক করার মতো বাংলাদেশে লক্ষ লক্ষ বিষয় পরে আছে।

১৫| ২৫ শে আগস্ট, ২০১৯ দুপুর ১২:৪২

জুনায়েদ বি রাহমান বলেছেন: রেসিপিটা জানালাম।এবং সেইভ করে রাখলাম।

২৫ শে আগস্ট, ২০১৯ বিকাল ৫:৫৩

ঠাকুরমাহমুদ বলেছেন: জুনায়েদ বি রাহমান ভাই ধন্যবাদ

১৬| ২৫ শে আগস্ট, ২০১৯ দুপুর ১২:৫৬

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর। +

২৫ শে আগস্ট, ২০১৯ বিকাল ৫:৫৪

ঠাকুরমাহমুদ বলেছেন: সেলিম আনোয়ার ভাই ধন্যবাদ।

১৭| ২৫ শে আগস্ট, ২০১৯ দুপুর ১:৪৬

রাজীব নুর বলেছেন: আমার তো এই চা এখনই খেতে ইচ্ছা করছে।

২৫ শে আগস্ট, ২০১৯ বিকাল ৫:৫৬

ঠাকুরমাহমুদ বলেছেন: আপনি চা বানাতে পারেন, এখন আরেকটি রেসিপি যোগ হলো।

১৮| ২৫ শে আগস্ট, ২০১৯ বিকাল ৫:৪৭

মোঃ মাইদুল সরকার বলেছেন:
একদিন ট্রাই করবো।

২৫ শে আগস্ট, ২০১৯ বিকাল ৫:৫৭

ঠাকুরমাহমুদ বলেছেন: অবস্যই ট্রাই করবেন। ধন্যবাদ।

১৯| ২৫ শে আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৬:১৮

ডঃ এম এ আলী বলেছেন:
পোষ্ট এ চায়ের রেসিপি দেখলাম , সাথে পোষ্ট এ থাকা কিছু মন্তব্যও ।
চায়ের পানি ফুটবার জন্য কেটলি অন করে রেসিপি অনুযায়ী রসদ হাতের কাছে নিয়ে ( এলাচী ও ডিম বাদ দিয়ে , কারণ চায়ের সাথে ডিম আর এলাচি আমার কাছে ভাল লাগবেনা বলেই মনে হয়েছে ) আদিবাসী এমিরিকান বিতর্কটি সম্পর্কে কিছু তথ্য জানার জন্য একটু লিটারেচার ঘেটে দেখলাম । নীচের লিংকটি হতে অনেক কিছু জানতে পারলাম ।
Click This Link
ধন্যবাদ পোষ্টটির জন্য, এটার সুবাদে এই বিষয়টির উপরে বেশ কিছু গুরুত্বপুর্ণ তথ্য জানা গেল ।
আর হ্যাঁ ডিম আর এলাচি ছাড়াও চা খুব ভাল লেগেছে । এ মন্তব্য লিখতে লিখতে এখনো এটা পান করছি ।



২৫ শে আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৭:৩০

ঠাকুরমাহমুদ বলেছেন: বাংলাদেশে “উপজাতী-পাহাড়ী-আদীবাসী” নাম নিয়ে বিতর্ক আছে। আমেরিকাতেও আছে এটি আমার জানা নেই, বরং আমেরিকাতে আমি দেখেছি তারা রেড ইন্ডিয়ান ও নেটিভ আমেরিকান নামে পরিচিত এখানে এই দুই নামের সাথে দন্দ্ব কোথায় তা আমার বিস্তারিত জানার কথা না। তাদের সাথে আমার ভালো সম্পর্ক, তাদের দেশে তাদের সাথে রাজনৈতিক সম্পর্ক ও ইত্যাদি বলার বা শোনার চেয়ে তাদের জীবনের ইতিহাস শুনেছি। এরা মানুষ হিসেবে অতুলনীয় - আমেরিকান সাদা চামড়া থেকে অনেক অনেক গুণ নরম হৃদয়ের ও মমতায় ভরা মানুষ।

২০| ২৫ শে আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৬:২২

চাঁদগাজী বলেছেন:


কোনরূপ পানি না দিয়ে, পুরোটা গরুর দুধ দিয়ে চা বানালে, সেটা সবচেয়ে ভালো চা হয়।

২৫ শে আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৬:৫৩

ঠাকুরমাহমুদ বলেছেন: গরুর দুধ বাংলাদেশে বিরল বলে এটি পাউডার দুধ দিয়ে রেসিপি করা। গরুর দুধে চা ভালো হয় নিঃসন্দেহে।

২১| ২৫ শে আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৭:৩৬

রাকু হাসান বলেছেন:



ঠাকুরামাহমুদ ভাই । --দারুণ এক উপহার দিলেন । এটা একটা সম্মানও । আপনি একজন প্রভাবশালী ব্লগার কোনো সন্দেহ নেই । এমন একজনের কাছ থেকে পোস্ট উৎসর্গ হওয়াটা আমার মতো ব্লগারের আনন্দিত হওয়ারই কথা । আমিও হয়েছি । নতুন একটা রেসিপি জানালেন ,প্রিয়তে নিলাম ,অবশ্যই একদিন চা’টা বানাবো । দাওয়াত পাবেন অব্যশই । :)
সবচেয়ে ভালো লেগেছে ছোট ভাই হিসাবে সম্বোধন করায় । এটাই ভালো। 8-|
তবে আপনাকে চায়ের আমন্ত্রণ জানিয়ে খুব ভালো কাজ করলাম । দারুণ একটা বিষয় জানা হলো । :)
ব্লগীয় মিথস্ক্রিয়া চলতে থাকুক এভাবেই.............. 8-|
শ্রদ্ধা,ভালোবাসা থাকলো ভাইয়ের প্রতি । দেরিতে আসার জন্য দুঃখ প্রকাশ করছি ।

২৫ শে আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৭:৫১

ঠাকুরমাহমুদ বলেছেন: আপ্যায়নে আমরা মেহমানদের যেকোনো খাবার বারবার প্লেটে দিতে গিয়ে বিব্রতকর পরিস্থিতি তৈরি করি - এমনও হয়েছে তরকারী দিতে গিয়ে মেহমানদের জামা কাপড় শাড়ী নষ্ট করার উদাহরণও কম নয় ! কিন্তু চা’য়ের ক্ষেত্রে শুধু মাত্র এক কাপ চা দিয়ে আর ভুলেও জানতে চাইনা - আরেক কাপ চা লাগবে কিনা? ধন্যবাদ রাকু হাসান ভাই। ধন্যবাদ।

২২| ২৫ শে আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৭:৫৭

রাকু হাসান বলেছেন:

এটাতেই মুগ্ধ হলাম ভাই । এখন আপনার রেসিপি পড়ার অপেক্ষায় আছি । :)

২৫ শে আগস্ট, ২০১৯ রাত ৯:৫০

ঠাকুরমাহমুদ বলেছেন: ধন্যবাদ রাকু হাসান ভাই।

২৩| ২৫ শে আগস্ট, ২০১৯ রাত ৯:৩৫

সামিউল ইসলাম বাবু বলেছেন: Lov hossce

২৫ শে আগস্ট, ২০১৯ রাত ৯:৫১

ঠাকুরমাহমুদ বলেছেন: রেসিপি দেওয়া আছে ট্রাই ইট এট ইউর হোম। ধন্যবাদ।

২৪| ২৫ শে আগস্ট, ২০১৯ রাত ৯:৩৬

সোনালী ডানার চিল বলেছেন: ট্রাই করতে হবে-
অভিনব!!

২৫ শে আগস্ট, ২০১৯ রাত ৯:৫১

ঠাকুরমাহমুদ বলেছেন: রেসিপি দেওয়া আছে ট্রাই ইট এট ইউর হোম। ধন্যবাদ।

২৫| ২৫ শে আগস্ট, ২০১৯ রাত ১১:২৮

নাসির ইয়ামান বলেছেন: আণ্ডা চা! দারুণ!

২৫ শে আগস্ট, ২০১৯ রাত ১১:৩৫

ঠাকুরমাহমুদ বলেছেন: কারো কাছে মাথা আর আপনার কাছে মুন্ডু

২৬| ২৬ শে আগস্ট, ২০১৯ রাত ৩:৫৬

জাহিদ অনিক বলেছেন:

তাই বলে চা এর মধ্যে ডিম ! B:-)

২৬ শে আগস্ট, ২০১৯ বিকাল ৪:২১

ঠাকুরমাহমুদ বলেছেন: এক এক দেশে এক এক রকম রান্না, তাতো অনেক দুরের কথা। বাংলাদেশে এক জেলা থেকে আরেক জেলায় গেলে রান্না পরিবর্তন হয়ে যায় স্বাদ পরিবর্তন হয়ে যায়।

২৭| ২৬ শে আগস্ট, ২০১৯ সকাল ৭:৪০

ডঃ এম এ আলী বলেছেন: আপুনি যতার্থ বলেছেন
এরা মানুষ হিসেবে অতুলনীয় - আমেরিকান সাদা চামড়া থেকে অনেক অনেক গুণ নরম হৃদয়ের ও মমতায় ভরা মানুষ।
এটা আমার কাছেও প্রমানিত ।

২৬ শে আগস্ট, ২০১৯ বিকাল ৫:২৪

ঠাকুরমাহমুদ বলেছেন: ডঃ এম এ আলী ভাই, ১৯৯৪ সন হতে তাদের সাথে আমার সম্পর্ক। আমার কাছে মাঝে মাঝে মনেয় হয় এরা কি আমার আত্মীয় পরিজন বা তার চেয়ে বড় কিছু। তাদের নিয়ে আমি লিখবো আমার কিছু কথা। আবারো ধন্যবাদ ডঃ এম এ আলী ভাই।

২৮| ২৬ শে আগস্ট, ২০১৯ সকাল ৮:১২

রূপক বিধৌত সাধু বলেছেন: এই চা পান করার পর আর নাস্তা করতে হবে না মনে হচ্ছে।

২৬ শে আগস্ট, ২০১৯ বিকাল ৫:২৫

ঠাকুরমাহমুদ বলেছেন: নাস্তার বিকল্প কিছু নাই। চা তো চা। তবে এটি মজাদার চা।

২৯| ২৬ শে আগস্ট, ২০১৯ সকাল ১০:২০

MirroredDoll বলেছেন: এটা মনে হচ্ছে অনেকটা আমাদের মালাই চা এর মতই । উইদাউট এগ পার্ট ।
আমার প্রিয় চা টা কাছাকাছি যায় বাট নো এগ এন্ড এলাচ ।
মাঝে মাঝে দারুচিনি দেই । পাওডার মিল্ক দিয়ে অনেকক্ষণ বয়েল করে স্পাইসি ফ্লেভার ।

২৬ শে আগস্ট, ২০১৯ বিকাল ৫:২৬

ঠাকুরমাহমুদ বলেছেন: ডিমের কারণে দুধে ঘন সর পরে আর স্বাদে ভিন্নতা আছে। আর সব কিছুর পর রান্নার হাত হতে হয়।

৩০| ২৬ শে আগস্ট, ২০১৯ বিকাল ৫:৩৬

জুন বলেছেন: রেড ইন্ডিয়ান কোন উপজাতির চা খেয়েছেন ঠাকুর মাহমুদ? এপাচে নাকি অসিজি নাকি সাওয়ানি নাকি নাভাজো #:-S
কাচা ডিমের গন্ধ নাকে আসলো আমার প্রিয় পানীয় চা এর মধ্যে :-/

২৬ শে আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৬:২৮

ঠাকুরমাহমুদ বলেছেন: আমার পরিচিত পরিবারটি আমেরিকান আদিবাসী “মিসৌরী”

দুধে ডিম দিয়ে প্রথম বলক উঠার পর ৩ - ৫ মিনিট চুলোতে অল্প আচে রাখতে হয় সর পরার জন্য, এলাচি চা পাতা - এতো কিছুর পর কাচা ডিমের কোনো কিছু থাকার কথা না।

৩১| ২৬ শে আগস্ট, ২০১৯ বিকাল ৫:৪৬

জুন বলেছেন: সহব্লগার কলাবাগানের মন্তব্য না দেখেই আমিও তো রেড ইন্ডিয়ান লিখেছি :|
আপনি একটু এডিট করে নেটিভ লিখে নিয়েন। জানেনতো বিখ্যাত আমেরিকান লেখিকা তার বইতে কয়েকবার কিছু মানুষের কথা উল্লেখ করে লিখেছিলেন "অনলি গুড ইন্ডিয়ান আর ডেড ইন্ডিয়ান"। এর জন্য এত বছর পর গত বছর তার বিরুদ্ধে রেসিজম এর মামলা হামলা করে তার বই বেষ্ট শিশু সাহিত্য থেকে বাদ দিয়েছে। বড়ই স্পর্শকাতর বিষয়।
যাইহোক ডিম বাদ দিয়ে চা রান্না শুরু করলাম :)

২৬ শে আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৬:২৪

ঠাকুরমাহমুদ বলেছেন: ব্লগার কলাবাগান১ আশা করি আর কিছু মনে করবেন না। তার সাথে এ ব্যাপারে কথা হয়েছে। আমরা আমেরিকান আদিবাসী বা নেটিভ আমেরিকান বলবো।

৩২| ২৬ শে আগস্ট, ২০১৯ বিকাল ৫:৪৯

জুন বলেছেন: লেখিকার নাম লরা ইংগলস ওয়াইল্ডার। নামটা লিখতে ভুলে গেছি। লিটল হাউস অন দ্যা প্রেইরি বইতে ওই কথাটা কয়েকবার উল্লেখ থাকায় এত ধুন্ধুমার কান্ড ৫০/৬০ বচ্ছর পরে

২৬ শে আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৬:২৬

ঠাকুরমাহমুদ বলেছেন: জুন আপা, আমি লরা ইংগলস ওয়াইল্ডার এর লিটল হাউস অন দ্যা প্রেইরি বইটি পড়বো। তথ্যর জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

৩৩| ২৬ শে আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৬:২৮

করুণাধারা বলেছেন: সিলেটে একবার চায়ের দোকানের চা খেয়ে খুব মজা পেয়েছিলাম, শুনলাম তারা চায়ে ডিম দেয়। ডিম দেবার ব্যাপারটা তখন ঠিক বুঝিনি। এখন মনে হচ্ছে, আপনার রেসিপিটা তারা ব‍্যবহার করেছিল।

২৬ শে আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৬:৩৭

ঠাকুরমাহমুদ বলেছেন: সিলেটে চায়ের জনক বৃটিশ সরকার, আর সিলেটি লোকজন যুক্তরাষ্ট্র যুক্তরাজ্যে থাকেন তাদের চা রেসিপি পাওয়া সহজ। বাংলাদেশে অভাগা চায়ের দেশ সিলেট। ভুমিদস্যুর হোটেল ব্যাবসা আর সরকারের লুটের কারণে চা বাগান বিপন্ন। এছাড়া চা বিপন্ন হওয়ার জন্য আরো ১০-২০ টি কারণ আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.