নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তুমি কেমন করে গান করো হে গুনী, আমি অবাক হয়ে শুনি, কেবল শুনি ।।

ঠাকুরমাহমুদ

sometimes blue sometimes white sometimes black even red, even golden ! yes dear - its me - i am sky ! color your life, than your life will be colorful

ঠাকুরমাহমুদ › বিস্তারিত পোস্টঃ

তাজা খবর - বৃষ্টির পানিতে ডুবে গিয়েছে বিশ্ব বিখ্যাত শহর!

০৩ রা সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:৫৮





না এটি দুঃখিনী বাংলাদেশের রাজধানী ঢাকা শহরের শান্তিনগর, কাকরাইল, মালিবাগ অথবা শাহজাহানপুর খিলগাঁও নয়! ঘটনা ঘটেছে পাকিস্তানের বন্ধু আফগানিস্তানের প্রাণের প্রাণ বিশ্ব বিখ্যাত দেশ যুক্তরাষ্ট্রে। যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহর সহ ব্রিজপোর্ট স্ট্যামফোর্ড বৃষ্টির পানিতে ডুবে গিয়েছে। বিচিত্র কারণে আমার মনে হচ্ছে “যুক্তরাষ্ট্র বনাম প্রকৃতি” লড়াই ভবিষ্যতে আরোও জোড়ালো হবে। (ধারণা করার কারণটি লিখতে চাচ্ছি না, সময়ের উপর অনেক কিছু ছেড়ে দিতে হয়। সময় সবচেয়ে বড় সমাধানকারী) অতিবৃষ্টি ও জলাবদ্ধতার কারণে যুক্তরাষ্ট্রবাসী নিজ দেশের প্রতি অপরাগ কিনা জানা নেই। তাঁরা নিজ দেশের প্রতি কতোটা অনীহা প্রকাশ করেন তাও জানা নেই।

বেঁচে থাকার তাগিদে ডাল ভাতের জন্য নানান দেশে আমাকে যেতে হয়েছে। আমার নিজের সামনে নিজের চোখে দেখা, নিজের কানে শোনা বাংলাদেশ নিয়ে সবচেয়ে বেশী উপহাস করেন আমাদের দেশের - আমাদের নিজ দেশের নাগরিক! বাংলাদেশ সম্পর্কে বিচিত্র কারণে তাঁরা নেতিবাচক খবর ও নেতিবাচক মন্তব্য করতে পছন্দ করেন। হয়তো এইজন্য আমাদের দেশের সংবাদমাধ্যমগুলো দায়ী হতে পারে! কারণ বাংলাদেশের সংবাদমাধ্যমগুলো বাংলাদেশের - নিজ দেশের ভালো সংবাদ লিখতে পারেন না। ভালো সংবাদ লিখতে তাঁদের হাত ব্যথা করে, মাথা ব্যথা করে, চোখে কম দেখেন। ভালো সংবাদ লিখতে ও প্রকাশ করতে আমাদের দেশের সংবাদমাধ্যমগুলোর প্রবল জন্ডিস সমস্যা হয়ে যায়। নিজ দেশের প্রতি এতো অনীহা, নিজ দেশের প্রতি এতো অপারগতা, নিজ দেশের প্রতি এহেন বৈমাত্রেয় সুলভ আচরণ বিশ্বের আর কোনো দেশের সংবাদমাধ্যমে আছে কিনা সত্যি সত্যি আমার জানা নেই!

আর বাংলাদেশ নিয়ে সবচেয়ে বেশী উপহাস করে যেই দেশটি সেটি হচ্ছে আমাদের অতিপ্রিয় দেশ - বন্ধুদেশ, তৈলাক্ত দেশ ও সরিষার তৈলের দেশ - ভারত! বাংলাদেশের কোনো ভালো খবর ভারতের সংবাদমাধ্যমে দেখা যায় না, যদিওবা কখনো থাকে তা ম্যাগনিফাইং গ্লাস দিয়ে খবর পড়তে হয়। তবে বাংলাদেশের যে কেনো দুঃসংবাদ, ভুল সংবাদ, মিথ্যা বানোয়াট সংবাদ, স্যাবোটাজ, স্ক্যান্ডাল, ক্রাইম, অতিবন্যা, অতিবৃষ্টি ভারতীয় সংবাদমাধ্যমে প্রবলাকারে হাইলাইট হয়ে থাকে।

আত্মকথা: আমার দেখা ও আমার জানামতে ভারত ও যুক্তরাষ্ট্র বিশ্বের কোনো দেশের বন্ধুদেশ না কখনো ছিলো - আর না কখনো হবে। এই দুইটি দেশের পক্ষে খুব সম্ভব কারো বন্ধুদেশ হওয়া কখনোই সম্ভব নয়! যদি কখনো ভুলেও দেখতে পাই এই দুইটি দেশ কোনো রাষ্ট্রের উপকার করেছে - তাহলে ধরে নিতে হবে পাঁচ টাকা পচাত্তর পয়সার উপকার করে ভবিষ্যতে কোটি টাকার বিনিময় নিবে। বিনিময়ের শতকরা হার হিসাব বিবেচ্য!



ছবি: নিউ ইয়র্ক টাইমস
কৃতজ্ঞতা স্বীকার: সামহোয়্যারইন ব্লগ। নির্বাচিত পোষ্টে “উক্ত লেখাটি” স্থান দেওয়াতে সামহোয়্যারইন ব্লগ কর্তৃপক্ষকে অনেক অনেক ধন্যবাদ।





মন্তব্য ৩৯ টি রেটিং +৬/-০

মন্তব্য (৩৯) মন্তব্য লিখুন

১| ০৩ রা সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:২৮

কামাল১৮ বলেছেন: প্রাকৃতিক দুর্যোগ গুলোকে এখনো মানুষ সম্পুর্ন নিয়ন্ত্রনে আনতে পারেনাই।বেশকিছু লোক মারা গেছে এবং যারা কষ্টে আছে তাদের জন্য সমবেদনা।
সৌদীরা আমাদের দেশে শিল্প কলকারখানা রাস্তা ঘাট বানায় আর ভারত সুধু মন্দির বানায়।

০৩ রা সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৪৪

ঠাকুরমাহমুদ বলেছেন:



আরবরা মানুষ হিসেবে ভালো মানুষ। পশ্চিমারা আরবদের বেদুইন মূর্খ মনে করে। মজার বিষয় হচ্ছে আরব দেশে পশ্চিমারা কামলা খাটে মুনি মুজুরি করে। আরব দেশগুলোতে যুদ্ধ না বাঁধালে আরবরা পশ্চিমা দেশে শপিং করার জন্য যেতো। এছাড়া পশ্চিমা দেশে অনন্তকাল থাকার জন্য তারা কখনো যেতো বলে মনে হয় না।

দেশেতো মসজিদে সয়লাব, কিছু মন্দির গির্জা হোক। সমস্যা নেই।
*** আপনি কেমন আছেন? সাভাবিক ফ্লাইট এ বছরও হবে বলে মনে হচ্ছে না।

২| ০৩ রা সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৩৬

অধীতি বলেছেন: আত্নকথা আর উপরে বর্ণিত পাকিস্তানের বন্ধু আফগানিস্তানের প্রণের প্রাণ কথাটা ঘোল পাকিয়ে দিলো আমার মনে।

০৩ রা সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৫২

ঠাকুরমাহমুদ বলেছেন:



আফগানিস্তান নিয়ে যুক্তরাষ্ট্র ও যুক্তরাষ্ট্র প্রবাসীদের কান্নায় হয়েছে প্রাণের প্রাণ। আর যুক্তরাষ্ট্র সব সময় পাকিস্তানের বন্ধু ছিলো। যুদ্ধবাজ বন্ধু - অস্ত্র বিক্রয়কারী ও সরবরাহকারী বন্ধু।

পাকিস্তান - এর বিনিময় যুক্তরাষ্ট্রকে অনন্তকাল দিয়ে যাবে। অনন্তকাল দিয়ে যেতে হবে।

৩| ০৩ রা সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৪৩

কালো যাদুকর বলেছেন: আপনি সত্যি কথাই লিখেছেন। আমরা না বুঝেই শুধু বাংলাদেশের বন্যা নিয়ে নেগেটিভ সমালোচনা করি। অথচ এরকম দুর্যোগ সব জায়গায়ই হতে পারে।

নিউইর্য়কে বেসমেন্টে মানুষ বসবাস করে। এই বন্যায় ১১ জন মারা গেছেন, যারা বেসমেন্টে ছিলেন। ধরেন, আপনি বেসমেন্টে কোন রুমে বসে আছেন , ৩০ মিনিটেই পানিতে রুম ভরে গেল। আপনি আর বের হতে পারলেন না, এমনটা ভয়াবহ ভাবেই মানুষ মারা গেছে। মানুষ গাড়িতে করে কোথাও যাচ্ছে, ১০ মিনিতেই গাড়ি পানিতে ডুবে গেছে হয়ত, আর বের হতে পারেনি।

ব্যাপারটা শুধু যে পানি নিস্কাসন ব্যবস্থার অকার্যকারিতা মনে করিয়ে দেয় তাই নয়, এর থেকেও বেশী।

এখন থেকে ফ্লাস ফ্লাড একটি বড় সমস্যা বলে আমাদের মানতেই হবে।

০৩ রা সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:০৫

ঠাকুরমাহমুদ বলেছেন:





শিল্প কল কারখানা সহ বৃক্ষনিধন ও হাইরাইজ ভবন নির্মান ছাড়ও অতিরিক্ত খনিজ তৈল, গ্যাস ও অতিরিক্ত পানীয় পানি ও ব্যবহারের পানি উত্তোলনের কারণে সমগ্র বিশ্বে আরোও কি কি সমস্যার আগমন হবে তা লিখতে হলে কিয়ামতের আগমন লিখতে হবে।

এখন থেকে ফ্লাস ফ্লাড একটি বড় সমস্যা বলে আমাদের মানতেই হবে। - আপনি সঠিক বলেছেন।



৪| ০৩ রা সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৫৫

হাসান কালবৈশাখী বলেছেন:
তুফানের বেগ তেমন ছিলই না, শুধু একটানা বৃষ্টি। ৬ ঘন্টা,
২ দিন আগ থেকে সবাইকে সাবধান হতে বলেছিল।
মাত্র ৬ ঘন্টার বৃষ্টি, পানিতে ডুবে গাড়ীর দরজা বন্ধ হয়ে, সেলার থেকে বের হতে না পেরে ৫০+ মৃত্যু

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:০০

ঠাকুরমাহমুদ বলেছেন:




মৃতের প্রতি শোক প্রকাশ করা ছাড়া আর কিইবা করার আছে। এমন উন্নত দেশে বৃষ্টিতে পানিতে মানুষের মৃত্যু সেখানে বাংলাদেশের মতো অনিয়মের দেশে অনেক কিছুই হতে পারে। দেশের প্রতি অনীহা গালাগাল করা বাংলাদেশীর এখন নিয়ম নীতি হয়ে পরেছে। সাবই উদাহরণ হিসেবে প্রবাস দেখেন সবাই প্রবাসী।

প্রবাস জীবনটা যে কতোটা কন্টকময় এটি খুব কম প্রবাসী বাংলাদেশী বুঝতে পারেন, যখন বুঝেন তখন সময় শেষ।

৫| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:১২

মরুভূমির জলদস্যু বলেছেন: আহা !!!

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ২:০৭

ঠাকুরমাহমুদ বলেছেন:




আমার দেখা প্রচুর প্রবাসী বাংলাদেশীদের বর্ণনাতে বাংলাদেশ একটি নরক দেশ (সব প্রবাসী নন)। উক্ত প্রবাসীরা বাংলাদেশ সম্পর্কে এতোটা নেতিবাচক চিন্তা কেনো করেন তা নিয়ে ভাবনার প্রয়োজন আছে।


৬| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ ভোর ৬:০৪

নেওয়াজ আলি বলেছেন: আমেরিকাতেও নৌকর দরকার আছে :D

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:০২

ঠাকুরমাহমুদ বলেছেন:




আমাদের দেশের কোষা নৌকা ভালো চলার কথা!

৭| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:০৭

ইসিয়াক বলেছেন:







আমরা নিজের দেশের সমালোচনা করি নিজের সমালোচনা করি না। আমরা নিজকে ভালোবাসি নিজের দেশকে ভালোবাসি না। এমনই জাতি আমরা। আফসোস।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:০৪

ঠাকুরমাহমুদ বলেছেন:



দেশকে ভালোবাসা আসলে কোনো কঠিন কাজ না। বলা যেতে পারে কুবই সহজ কাজ। আমরা সহজ কাজ ছেড়ে কঠিন কাজগুলো বেছে নেই। জীবন হয়ে পরে কঠিন থেকে কঠিনতর!

৮| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:১৩

ইসিয়াক বলেছেন:


সবচেয়ে খারাপ লাগে প্রিয় মাহমুদ ভাই যখন দেখি সমস্ত জায়গাতে শুধু অন্যের সমালোচনা,অন্যকে নিয়ে ট্রল করা এটাই যেন প্রধান কাজ হয়ে দাড়িয়েছে। অন্যের খুঁত/দোষ খুজে বের করার কাজে ব্যস্ত আমরা সবসময়,এমন কি মৃত মানুষেরও। তাই নিয়ে নিত্য নতুন পোস্ট ভিডিও তৈরিতে নিজেদের মহা মূল্যবান সময় ব্যয় করি কেউ কেউ ঘন্টার পর ঘন্টা। খুব খারাপ লাগে খুব। কিন্তু কিছু বলার নেই।

ভালো থাকবেন।
দোয় রইলো।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:০৭

ঠাকুরমাহমুদ বলেছেন:




কিন্তু কিছু বলার নেই - বলার দরকারও নেই। স্কুলের বার্ষিক পরিক্ষা শেষে যেমন খুশি তেমন সাজো খেলার মতো যার যা ইচ্ছা করুক। নেশা খাবি খা - মারা যাবি যা।

আপনার জন্যও দোয়া রইলো।

৯| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৫৯

গফুর ভাই বলেছেন: পৃথিবী প্রতিশোধ নেবে......................।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:১০

ঠাকুরমাহমুদ বলেছেন:




প্রতিশোধ নিয়েছে - নিচ্ছে এবং ভবিষ্যতেও নেবে। প্রকৃতির প্রতিশোধ দাবানলের মতো।



১০| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:১৫

চাঁদগাজী বলেছেন:


আপনার পোষ্টে যা মিস হয়েছে, সেটা হলো, ইহা বৃষ্টিপাতে ঢোবেনি, "সাইক্লোন আইদা"র বৃষ্টিতে ডুবেছে; আইদা ১২০ মািল বেগের সাইক্লোন ছিলো, ইহা পুরো রাজ্য লুজিয়ানাকে ঢুবায়ে দিয়েছে; নিউইয়র্কের বেলায়, শুরু শহরের একাংশ ঢুবেছে। ঢাকা ডুবে যায় সাধারণ বৃষ্টিতে।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:২৪

ঠাকুরমাহমুদ বলেছেন:



ঢাকা শহর তো নিউ ইয়র্ক নয়। যুক্তরাষ্ট্র সু নাগরিক গড়তে পেরেছে। বাংলাদেশ তার জন্মের পর থেকে আজ পর্যন্ত কোনো ভালো সরকার পায়নি। মাতাপিতার কোনো একটি সন্তানও যদি পাড় মাতাল হয় তাহলে মাতাপিতার দুর্গতির শেষ থাকে না। আর বাংলাদেশের কি পরিমান সন্তান পাড় মাতাল তার হিসাব গণনা করে শেষ করা যাবে না।

১১| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:৫৭

শেরজা তপন বলেছেন: কিছু ব্লগার দেশ নিয়ে দেশের মানুষদের নিয়ে আজেবাজে আর যাচ্ছেতাও কথাবার্তা বলেও বেশ মজা নেয়-ভাব যে বেঁচে গেছি আমি এই গুহা আর বর্বর গুহা মানবদের মাঝে নাই!
বড় হাস্যকর লাগে দেশের মধ্যে থেকে সব কিছু সহ্য করে যারা আমরা দেশকে ভালবাসার চেষ্টা করি- দূর থেকে ততই কিছু মানুষের চোখ জ্বালা করে। তারা ভাবে হয় আমারা অবৈধ উপার্জন করা অমানুষ না হলে সরকারের দালাল।
আরো কিছু বলতাম- 'আমি কারো সাতে-পাঁচে থাকিনা' বলে অফ দিলাম।
আপনার কথা ভাল লেগেছে। সবার প্রতি সমবেদনা।

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:১১

ঠাকুরমাহমুদ বলেছেন:




আমাদের দেশের মিডিয়াগুলো হচ্ছে সম্পূর্ণ নেতিবাচক দৃষ্টিভঙ্গিতে ভরপুর পাড় মাতাল। প্রিন্ট মিডিয়া ও অনলাইন মিডিয়া সহ টিভি চ্যানেল দেখলে মনে হবে বাংলাদেশে গৃহযুদ্ধ চলছে।

আপনাকে অশেষ ধন্যবাদ।

১২| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:৫৭

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ভাই, প্রযুক্তিগত উন্নয়ন ঘটিয়ে আমরা পৃথিবীর ওপর নির্যাতন করছি, তার বদলা পাব না আমরা? মেরুর বরফগুলা গলতে দেন না আরেকটু! বিশ্বের তাপমাত্রা বাড়তে থাকুক, সবাইকে সাইজ হতে হবে, আজকে নয়ত কালকে ... :(

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:১৪

ঠাকুরমাহমুদ বলেছেন:




প্রযুক্তিগত উন্নয়ন ঘটিয়ে আমরা পৃথিবীর ওপর নির্যাতন করছি, তার বদলা পাব না আমরা? মেরুর বরফগুলা গলতে দেন না আরেকটু! বিশ্বের তাপমাত্রা বাড়তে থাকুক, সবাইকে সাইজ হতে হবে, আজকে নয়ত কালকে - ভয়াবহ সত্য কথা। পৃথিবীতে এতো এতো প্রযুক্তির আসলে কতোটুকু দরকার ছিলো তা একদিন ভাবনার কারণ হবে।

আপনাকে অশেষ ধন্যবাদ।

১৩| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:৩৩

রাজীব নুর বলেছেন: আমাদের দেশে প্রতি বছর বন্যা হয়। কোনো সরকার বন্যা ঠেকাতে পারেনি আজও। আজ সকালে পত্রিকায় পড়লাম- বন্যার খবর।

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:১৬

ঠাকুরমাহমুদ বলেছেন:




আমাদের দেশের মিডিয়াগুলো হচ্ছে সম্পূর্ণ নেতিবাচক দৃষ্টিভঙ্গিতে ভরপুর পাড় মাতাল। প্রিন্ট মিডিয়া ও অনলাইন মিডিয়া সহ টিভি চ্যানেল দেখলে মনে হবে বাংলাদেশে গৃহযুদ্ধ চলছে।

বন্যা সমস্যা না। সমস্যা হচ্ছে মিডিয়া আজীবন লেবু চিপে তিতা করার প্রচেষ্টা করে যাচ্ছে।

১৪| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:৪২

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: লেখক বলেছেন:
আমাদের দেশের কোষা নৌকা ভালো চলার কথা!


শুধু কোষা নৌকায় কাজ হবে না - নৌকা বাওয়ার জন্য কিছু লীগ কর্মীকেও সেখানে রপ্তানি করা যেতে পারে। =p~

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ২:১৫

ঠাকুরমাহমুদ বলেছেন:




নৌকার মাঝি ইতিমধ্য প্রচুর আছে যারা দেশের টাকা পাচার করে করে সেখানে আস্থানা গেড়েছে। নৌকারও অভাব হবে না মাঝিরও অভাব হবে না। অভাব হবে সুদিনের।

আপনাকে অশেষ ধন্যবাদ।

১৫| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৭:১৩

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: @ শেরজা তপন:
আপনার মতো দেশকে ভালোবাসার মতো মানুষের সংখ্যাই বেশি দেশে এবং এদের মধ্যে অনেকেই এখনো সৎভাবে জীবনযাপন করছে। আমার পরিচিত অনেকেই সরকারি কর্মকর্তা হিসাবে গুরুত্বপূর্ণ পদে থেকেও সততার সাথে দিন যাপন করছেন, কিন্তু তাদেরকে জীবনযুদ্ধে প্রবল প্রতিকূলতার মধ্যেই করতে হচ্ছে। তারপরও তাদের সংখ্যা কম নয়, সেই সাথে রয়েছে দেশের সিংহভাগ সাধারণ জনগণ যারা অনেক কষ্টে দিনযাপন করছে। অনেকেই দেশে সুযোগ না পেয়ে জীবন বাজি রেখে সমুদ্র
পাড়ি দেয়ার মতো দুঃসাহসী পদক্ষেপও নিচ্ছে।

কিন্তু সময়ের সাথে সাথে পাল্লা ভারী হচ্ছে চরম অসাধু ও লুটেরাদের সংখ্যাও। হিংস্রতা ও নিষ্ঠুরতাও বাড়ছে আশঙ্কাজনকভাবে।
একজন প্রবাসী হিসাবে দেশে আসার পর সবচাইতে যে কয়টি বিষয় বেশি পীড়া দেয় সেগুলো হচ্ছে, বিমানবন্দর থেকে নামার পর থেকেই ঘাটে ঘাটে উৎকোচ দিয়ে কাজ করাতে হয়। আর বিমানবন্দরে মধ্যপ্রাচ্যের কর্মী ভাইদের যেভাবে ট্রিট করা হয় তা চরম দৃষ্টিকটু ও অমানবিক মনে হয়।

আমরা যারা প্রবাসী হয়েছি তারা সবাই যে শখের বসে প্রবাসী হয়েছি তাও কিন্তু নয়। দেশ থেকে সম্পদ নিয়ে আসার মতো ভাগ্যবানও আমাদের অধিকাংশ নয়। আমাদের অধিকাংশেরই প্রবাসে বেগম পাড়া বা মালয়েশিয়ার মতো বিশাল সম্পদও নেই। যে যেধরনের কাজই করি না কেন, আমরা সবাই একধরণের দিনআনি দিন খাই করে জীবনটা পার করে দেই। আর দেশটাকে মিস করি আমরা সবাই। আমাদের প্রবাসীদের অনেকের মধ্যে দেশ সম্পর্কে যে নেতিবাচক দৃষ্টিভঙ্গি আপনি দেখার সেটিকে জেনেরেলাইজ করা বোধ হয় ঠিক নয়। কোনো প্রয়োজনীয় কর্ম সম্পাদন করতে গিয়ে যখন কিছু সংখ্যক অসাধু আমলা-রাজনীতিবিদ ও ব্যবসায়ীদের কাছে থেকেচরম খারাপ ব্যবহারের সম্মুখীন হতে হয় তখন স্বাভাবিকভাবেই মনটা বিরূপ হয়ে উঠে অনেকেরই - যার আউটকাম হচ্ছে সেই সব বিরূপ মন্তব্য, সেটা কোনক্রমেই গোটা দেশের প্রতি নয়।

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:০৯

ঠাকুরমাহমুদ বলেছেন:




স্বামী বিশুদ্ধানন্দ ভাই,
দুঃখজনত হলেও সত্য ব্লগে একটি ব্যাপার খুব লক্ষ্য করা যায় - “কেউ একজন পোস্ট দিলেন, তখন একজন মন্তব্য করেছেন এবং এই মন্তব্যের সূত্র ধরে আরেকজন মন্তব্য করেছেন” এখানে পোস্টদাতা নিরব ভূমিকা পালন করেন, মনে হতে পারে পোস্টের সাথে পোস্টদাতার কোনো দায়ভার নেই। আসলে নীতিগত ভাবে আমি মনে করি এটি অন্যায়। আমি পোস্ট দিয়েছি এই পোস্টের সমস্ত দায়ভার আমার নিজের। এবং আমার পোস্টে কেউ বা কারো ভুল বোঝাবুঝি হলে তাঁর বা তাঁদের ভুল বোঝাবুঝির অবসানের জন্য আমার ব্যাখ্যা তৈরি করা সহ সহযোগিতা করতে হবে।

প্রথমেই আমি আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছি - বিষয়টি জেনারেলাইজড করা নয়, প্লিজ আপনি মনোকষ্ট নিবেন না। স্বামী বিশুদ্ধানন্দ ভাই আমি আমার নিজের দেশের মানুষের মতো এতো অপরাগ মানুষ ও দেশের প্রতি এতো এতো অনীহা আর কোথাও দেখিনি। মফস্বল জেলা শহর থেকে শুরু করে গ্রাম গ্রামাঞ্চল এমন কি শিক্ষিত শহর রাজধানী ঢাকাতে রেষ্টুরেন্ট অফিস ব্যবসাকেন্দ্র সহ বাসা বাড়িতে সকলে নিজ দেশের বদনাম করেন। দেশের বদনাম করে যাচ্ছেন পত্র পত্রিকাগুলো। নিজ দেশের বদনাম করছেন টেলিভিশন চ্যানেলগুলো। বদনাম করছেন প্রবাসীর আত্মীয় পরিজন, নিজ দেশের বদনাম করছেন প্রবাসীরাও (অবশ্যই সকলে নন) আপনি প্রবাসে আছেন আপনি কি লক্ষ্য করেছেন আপনি যেই দেশে আছেন - সেই দেশের নাগরিক তাঁদের নিজ দেশ নিয়ে কি এতো এতো বদনাম করেন, এতো এতো অনীহা পোষণ করেন?

বদনাম করে যাচ্ছেন সরকার! বদনাম করে যাচ্ছেন বিরোধী দল ও বিগত সরকার! বদনাম করে যাচ্ছেন নিজ দেশের সরকার দলিয় লোকজন। বদনাম করে যাচ্ছেন বিগত সরকার দলিয় লোকজন। তাঁদের বদনাম শুনে মনে হতে পারে এই দেশের সমস্ত সমস্যার জন্য তাঁরা কেউ দায়ী নন। অথচ এই দেশের সমস্ত সমস্যার জন্য সবচেয়ে বেশী দায়ী বর্তমান ও বিগত সরকার ও তাঁদের দলিয়ে লোকজন।

বাংলাদেশের যারা প্রবাসে থাকেন সবাই যে রাজনীতির সাথে জড়িত তা কখনো হতে পারে না। রাজনীতির সাথে জড়িত যারা তারা মালয়েশিয়া মাই সেকেন্ড হোম, দুবাই, কানাডা সহ যুক্তরাজ্য যুক্তরাষ্ট্রে আস্থানা গেড়েছে - নাম দিয়েছে নিরাপত্তার জন্য তারা প্রবাসে আছে। তারা ক্রিমিনাল তাই নিরাপত্তার জন্য প্রবাসে তাদের পালাতে হয়েছে। কিন্তু বাংলাদেশের অধিকাংশ প্রবাসী প্রবাসে পাড়ি দিয়েছেন নিরাপত্তার জন্য নয় - তারা প্রবাসে পাড়ি দিয়েছেন জীবন জীবিকার জন্য, পরিবারের জন্য, আত্মীয় পরিজনের জন্য, নিজের জন্য সর্বোপরি দেশের জন্য। প্রবাসী বাংলাদেশী দেশের উন্নয়নের বড় একটি ভূমিকা রাখছেন এখানে কোনো দ্বিমত নেই, দ্বিমত থাকার কোনো সুযোগও নেই।

বাংলাদেশের সরকারি বেসকারি যতোগুলো শাখা দূর্নীতিতে ভরপুর হয়েছে তারমধ্য অন্যতম সেবা খাত নামক চিকিৎসা খাত! বিচার আইন ও প্রশাসন খাত, শিক্ষা খাত! আর বাকি থাকে কি? প্রবাসীরা বিমান বন্দরে অবতরণ ও অভিগমনে কি পরিমান হেনস্থা হোন তা কল্পনাতীত ভাবে সত্য।

বাংলাদেশে ফেসবুক, ইউটিউবে অনেক অনেক দল তৈরি হয়েছে যাদের একমাত্র কাজ একজন আরেকজনের বদনাম করা রোস্টিং নামক অপবাদ করা সহ দেশের ৬৪টি জেলা শহর সহ গ্রামকে গ্রামের বদনাম করা। - এরা কি এই দেশের মানুষ নাকি ভিন্ন দেশের মানুষ নাকি ভিন গ্রহের মানুষ? তারা এভাবে এসব কাজ কেনো করে যাচ্ছেন? ইউটিউবে টাকা আয় করার জন্য জানি কিন্তু ফেসবুক কাউকে টাকা দেয় আমি বিশ্বাস করি না।

আমরা সাধারণ মানুষ হুজুর আলেম উলামাদের মনে করি তাঁরা হয়তো একজোট। এটি যে মহাভুল তা ইউটিউব আর ফেসবুকে তাঁদের নোংরা কদর্য লড়াই দেখে বোঝা যায়। তাঁদের থেকে ধর্ম আর ধর্মীয় শিক্ষা নেবে জাতি? তাহলে কি শিক্ষা নেবে?

জীবিকার জন্য কাজের জন্য সামান্য ডাল ভাতের জন্য আমি আফ্রিকার গহীন জঙ্গলের দেশেও গিয়েছি কিন্তু নিজ দেশের প্রতি এতো অপরাগ এতো অনীহা মানুষ আমি শুধুমাত্র আমাদের দেশ বাংলাদেশেই দেখেছি। আর কোথাও এমনটি দেখিনি। না আর কোথাও আছে কিনা আমার জানা নেই।

প্রবাস জীবনটা মোটেও আরামদায়ক নয়। একমাত্র কাজে থাকার সময় বাড়ি ঘর দেশের কথা হয়তো সামান্য ভূলে থাকা যায় - যেই কাজ শেষ তখনই বাড়ির কথা দেশের কথা এমনকি বাড়ির ফলবান আম গাছ জাম গাছ কাঁঠাল গাছটির কথাও মনে পড়ে। মনে পড়ে শৈশব কৈশোরে পথ চলার কথা। মনে পড়ে ছেলেবেলার সকল সহপাঠি, বন্ধু ‍ও শিক্ষকদের। মনে পড়ে বাড়ির পুকুর দিঘী আর গ্রামের পাশ দিয়ে বয়ে যাওয়া নদীর কথা। মনে পড়ে মৃত আত্মীয় পরিজনদেরও।

দেশ ও দেশের মানুষ নিয়ে পত্র পত্রিকা ‍ও টিভি চ্যানেল সহ ফেসবুকার ইউটিউবার যা শুরু করছে তা খুবই দুঃখজনক ও ন্যাক্কারজনক। আমি বিস্তারিত ব্যাখ্যা দেওয়ার চেষ্টা করেছি। আশা করি আপনার মনোকষ্ট লাঘব করতে পেরেছি। তারপরও আরোও ব্যাখ্যা চাইলে জানাবেন, এছাড়া বিষয়টি নিয়ে আমি আলাদাভাবে আরোও পোস্ট দিবো বলে মনে করছি। আপনাকে অনেক অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা।

১১ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৫১

ঠাকুরমাহমুদ বলেছেন:




আপনার মন্তব্য উত্তর দিতে চেষ্টা করেছি এবং একই সাথে চেষ্টা করেছি আপনার যেদি কোনো কারণে মনোকষ্ট থাকে তা লাঘব করতে। আশা করি আপনার মনোকষ্ট দূর করতে পেরেছি।

১৬| ০৭ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:৪৪

কাজী ফাতেমা ছবি বলেছেন: প্রাকৃতিক দুযোর্গ সারা বিশ্বেই হয়। তবে আমাদের দেশের চেয়ে বাহিরের দেশে কিন্তু আমাদের চেয়ে অনেক ভয়ংকর দুযোর্গও হয়।

ধন্যবাদ আপনাকে

০৭ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:১১

ঠাকুরমাহমুদ বলেছেন:



প্রাকৃতিক দুর্যোগে আমরা অভ্যস্ত। জাপান ইন্দোনেশিয়া যে ধরনের সাইক্লোন হয় তা আমাদের জন্য কল্পনারও অতীত। আপনাকেও অশেষ ধন্যবাদ।

১৭| ১৩ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:০১

খায়রুল আহসান বলেছেন: "সাইক্লোন আইদা"র বৃষ্টিতে আংশিক ডোবা নিউ ইয়র্কের এমন বেহাল অবস্থা দেখে মনে হচ্ছে, প্রকৃতি রুদ্র ও রূষ্ট হলে উন্নত এবং অনুন্নত দেশ, কারোই রেহাই নেই। আংশিক ডোবা নিউ ইয়র্কের এমন অবস্থা হলে আরও বেশি ডোবা লুজিয়ানার কি দশা হয়েছিল, সেটাই ভাবছি।

শেরজা তপন এর মন্তব্যটা ভালো লেগেছে। ১৫ নং মন্তব্য এবং প্রতিমন্তব্যদুটোও।

২৬ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:১০

ঠাকুরমাহমুদ বলেছেন:




বিশ্বে যেভাবে তাপদাহ বাড়ছে ভবিষ্যত কতোটা রূষ্ট হতে পারে তা কল্পনা করতেও ভয় করে। দিনকে দিন দুই মেরুর বরফ পাল্লা দিয়ে গলছে জানিনা অনাগত ভবিষ্যতে আমাদের কি আছে। বরাবরের মতোই খুবই যুক্তিযুক্ত মন্তব্য ‍করেছেন আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

১৮| ১৮ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:৪০

রাকু হাসান বলেছেন:

একটি বইয়ে ফ্রাঁসোয়া বার্নিয়ে বলেছিলেন
ঢাকার মত শহর আমি পৃথিবীতে আর দেখিনি ঢাকার চারপাশে নদী, খাল বিলসহ প্রাকৃতিক ভাবে এতই
সুবিন্যস্ত যেখানে ১৫ দিন বৃষ্টিপাত হলেও জলাবদ্ধতা সৃষ্টি হবে না।ঢাকার যোগাযোগ ব্যবস্থা বিশেষ করে নৌপথ সে সময়ের সেরা ছিল।(উনার কথা গুলো অনেকটা এই রকমই)

আজ সেই ঢাকা আর এই ঢাকা মেলানো যায় না।নিউইয়র্কের মত পরিকল্পিত শহরের এই অবস্থা হলে ঢাকার কি হওয়া দরকার ভাবাই যায় না। আমার কাছে ঢাকা যে এখনও দাঁড়িয়ে আছে সেটাই বড় আর্শীবাদ।

আমরা নেতিবাচক খবরগুলো কে প্রমোট করি।মানুষ নেতিবাচক খবরে আগ্রহী।মিডিয়াগুলোও
সেটা নিয়ে রীতিমত অতিরিক্ত গবেষণা করে।তা করুক, তবে পজেটিভগুলো তুলে ধরুক।

ডিফেন্সে একটি কথা প্রচলিত আছে।"যুক্তরাষ্ট্রের মত বন্ধু থাকলে শত্রুর প্রয়োজন নাই।"
ঠিক একই কথা ভারতের ক্ষেত্রেও প্রযোজ্য।

অজানা কারণে আমাদের মিডিয়াগুলো খুব বেশি চুপ থাকে বাংলাদেশের ক্ষেত্রে। ভারতীয় মিডিয়া
যতটা মিথ্যাচার করে বাংলাদেশ নিয়ে, তা নিয়ে জবাব মূলক নিউজ দেখিই না আমি।
এরা কেন চুপ থাকে!! তবে চুপ থাকার একটা পজিটিভ দিকও আছে।সময় সে উত্তর দিবে আশা
করি।

আপনার পোস্টি আগেই পড়েছিলাম।আজকে মন্তব্য করতে পারলাম।দেষপ্রেমীয় পোস্ট হোক বারবার।
শুভকামনা ভাই।

২৬ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:১৭

ঠাকুরমাহমুদ বলেছেন:




বাংলাদেশের পত্রিকাগুলো পড়লে মনে হতে পারে দেশে গৃহযুদ্ধ লেগে আছে। আমাদের দেশের সাংবাদিকরা কিসে পড়ালেখা করেছেন জানিনা। তবে এটুকু জানি কি লিখতে হবে আর লিখা যাবে না এই সম্পর্কে নূন্যতম ধারণা আমাদের দেশের সাংবাদিকদের নেই।

আপনার প্রতিও শুভ কামনা রইলো।

১৯| ১৮ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:৪১

রাকু হাসান বলেছেন:

মোবাইলে, টাইপো- দেশপ্রেমীয়* দুঃখিত।

২৬ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:১৯

ঠাকুরমাহমুদ বলেছেন:



আপনি খুবই সুন্দর যুক্তিযুক্ত মন্তব্য করেছেন। বানান ভুল হতেই পারে। এটি এমন কোনো বিষয় নয়, আমরা ক্লাস ফাইভের পরিক্ষা দিচ্ছি না যে বানান নিয়ে বিচলিত হতে হবে। আপনাকে আবারও অশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.