নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তুমি কেমন করে গান করো হে গুনী, আমি অবাক হয়ে শুনি, কেবল শুনি ।।

ঠাকুরমাহমুদ

sometimes blue sometimes white sometimes black even red, even golden ! yes dear - its me - i am sky ! color your life, than your life will be colorful

ঠাকুরমাহমুদ › বিস্তারিত পোস্টঃ

মাংস পোলাও

২৫ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:০১



সেন্ট্রাল ঢাকার কথা মনে হলেই সামার সাহেবের মনে ও শরীরে শত সহস্র ক্লান্তি এসে ভর করে। রাজধানী ঢাকার সড়কে এতো এতো জ্যাম পেড়িয়ে সেন্ট্রাল ঢাকাতে যাওয়া সত্যি সত্যি এক মহাক্লান্তিকর বিষয়। সামার সাহেব অফিসের দেয়াল ঘড়ি ও হাতঘড়ির সাথে সেলফোনের সময় মিলিয়ে নিলেন - না, উভয় ঘড়ির সময়ই ঠিক আছে। শীতের বিকেল। অতিদ্রুত সন্ধ্যা নেমে আসবে সাথে সাথে রাতও। সেন্ট্রাল ঢাকায় পাঁচ তারকা একটি হোটেলে আজ সন্ধ্যায় বণিক সমিতির জরুরী সভা। সামার সাহেব নিরামিষভোজী মানুষ। বুফে খাবার লোভে ঢাকার জ্যাম ঠেলে পাঁচ তারকা হোটেলে যাবার মানুষ তিনি নন। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ট্যাক্স ভ্যাট এআইটি এটিভি সব মিলে ব্যবসায়ীদের নাকে দম আঁটকে রেখেছে - গলা চিপে ধরেছে। সভায় হাজিরা দেওয়াটা জরুরী আর তাই আজ বণিক সমিতির সভায় না গেলেই নয়।

সামার সাহেব আর দেড়ি না করে বনানী অফিস থেকে এসইউভি নিয়ে বেড়িয়ে পড়েন। উদ্দেশ্য বনানী এগারো নাম্বার সড়ক ধরে গুলশান শ্যুটিং ক্লাব হয়ে হাতিরঝিল পাড়ি দিয়ে এফডিসি সড়কে উঠবেন। সামার সাহেবের কাছে চির পরিচিত বনানী মাঝে মাঝেই অপরিচিত মনে হয়। কে বলবে এই বনানী একসময় নিরব নিস্তব্ধ আবাসিক এলাকা ছিলো? এখনকার বনানী হয়ে গিয়েছে রেষ্টুরেন্ট আর মেয়েছেলের কাপড়ের বাজার! সারাটা দিন মানুষ খাচ্ছে আর সারাটা দিন মানুষ কাপড় চোপড় কিনছে। এতো খায় মানুষ! - আর আর এতো এতো খাওয়া সম্ভব? দেশের মানুষের গড় ওজন কতো বেড়েছে তার কি কোনো সঠিক বেঠিক সমীক্ষা বা জরিপ হয়েছে? - সামার সাহেবের ভাবনায় বাঁধা পড়ে। গুলশান শ্যুটিং ক্লাব পাড় হতেই চার পাঁচটি বাইক আচমকা ভনভন শব্দ করে সড়কে চলমান সিএনজি সেলুন এসইউভি ফোর হুইল ভেহিকল অতিদ্রুত অতিক্রম করে ছুটে চলে হাতিরঝিলের দিকে - তারই মাঝে এক বাইকার দেখেও না দেখে পেছনে ফেলে যায় এক বৃদ্ধকে! বৃদ্ধ সড়কের পাশে ছিটকে পড়েছেন! ছিটকে পড়েছে তাঁর বাজারের ব্যাগের সামান্য গরুর মাংস, চাল, আলু ও পেঁয়াজ।

শেষ বিকেলের আলো - সবাই বাড়ি ফেরায় ব্যস্ত; সামার সাহেবও ব্যস্ত তারপরও তিনি গাড়ি সাইট করেন। পৃথিবীতে কিছু মানুষ তৈরিই হোন ম্যানুফ্যাকচারিং ডিফেক্ট হিসেবে এরা কখনো স্বার্থপর হতে পারেন না। বিপদে আপদে এই মানুষগুলো বিনা স্বার্থে মানুষের পাশে দাড়ান। বিচিত্র কারণে কারো বিপদ দেখে এই মানুষগুলো কখনো পালিয়ে যেতে পারেন না। মজার ব্যাপার, বৃদ্ধ দেখতে অবিকল যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট আব্রাহাম লিংকনের মতো! তিনি উঠে দাড়িয়েছেন তেমন কোনো ব্যথাও পাননি। খেটে খাওয়া মানুষের শক্ত মজবুত শরীর বলে কথা। বয়স আনুমানিক ৬৫ হবে।

ছড়ানো ছিটানো চাল পেঁয়াজ আলু ও মাংস সামার সাহেব বাজারের ব্যাগে উঠাতে চেষ্টা করেন। অতি সামান্য গরুর মাংস! সামার সাহেব আশ্চর্য হয়ে লক্ষ্য করেন এই গুলোকে সঠিক মাংস বলা ঠিক হবে না। কসাইয়ের কাছে স্পেয়ার/অতিরিক্ত হাড় থাকে - অতি সামান্য মাংসযুক্ত গরুর মাথার হাড়! তাও তিন থেকে চারশত গ্রাম হবে হয়তো।

সামার সাহেব বৃদ্ধের হাতে ব্যাগ দিয়ে বলেন - চাচামিয়া আপনার পোয়া খানেক চাল উঠাতে পেরেছি, সব চাল উঠানো সম্ভব না, ইট বালির গুড়োতে শেষ। তবে মাংস ধুয়ে নেয়া যাবে। বৃদ্ধ ব্যথা পেয়ে এতোক্ষণ কাঁদেননি এখন পাঞ্জাবির হাতা দিয়ে চোখ মুছেন। তিনি ধরা গলায় কথা বলেন, তাঁর নাতনী জহুরা মাংস পোলাও খেতে চাইছে মাস খানেক ধরে, আজ চাল মাংস কিনে এই দুর্ঘটনা। বৃদ্ধের নাম জালাল উদ্দিন। সড়কে পড়ে থাকা প্লাস্টিক বোতল কুড়িয়ে বিক্রি করে জীবন যাপন করেন। তিনজনের পরিবার; তাঁর বৃদ্ধা স্ত্রী ও পাঁচ বছরের নাতনী শিশু জহুরা। বৃদ্ধ জালাল উদ্দিনের ছেলে রিক্সা ভ্যান চালাতো, স মিলে গাছ নামাতে গিয়ে তলায় চাপা পড়ে পঙ্গু হয়েছে আর পঙ্গু থেকে তিন মাসের মাঝে মৃত্যু! আর ছেলের বউ পঙ্গু স্বামী ও সন্তান রেখে নিখোঁজ হয়েছে চার বছর হলো!

সামার সাহেব বুকে এক অজানা অচেনা ব্যথা অনুভব করেন। জহুরা! - জহুরা সামার সাহেবের বেহেস্তবাসী ফুপুর নাম। তিনি কি মনে করে বৃদ্ধকে বলেন - আপনি গাড়িতে উঠেন, আপনি থাকেন কোথায় আমি দেখবো? বৃদ্ধকে নিয়ে তেজগাঁ এক বস্তিতে উপস্থিত হয়ে যা দেখেন তা বৃদ্ধের বর্ণনা সত্যি প্রমাণিত করে। সামার সাহেব তেজগাঁ পলিটেকনিক কাঁচা বাজার থেকে মাংস পোলাও চাল প্রয়োজনীয় মসলাপাতি কিনে জালাল উদ্দিন ও তাঁর স্ত্রীর হাতে দিয়ে বলেন - আপনারা কি আমার গ্রামের বাড়িতে যাবেন? সেখানে আপনাদের কাজ করে খেতে হবে। বাড়িতে আরোও মানুষ জন আছেন, ফসলি জমিতে সবাই কাজ করেন। তবে আপনার নাতনীর কোনো কাজ করতে হবে না, তাঁকে পড়ালেখা করানো হবে। আমি কথা দিচ্ছি তাঁর জীবন গড়ার দায়িত্ব আমার। আমি যদি বেঁচে না থাকি - আমার ছেলেমেয়ে তাঁকে দেখবেন। আপনারা চিন্তা করুন। আগামী বৃহস্পতিবার রাতে আমি গ্রামের বাড়িতে যাবো।

পরিশিষ্ট: বৃহস্পতিবার রাত। ঢাকা সিলেট মহা সড়কে সামার সাহেবের এসইউভি ছুটে চলেছে - গন্তব্য গ্রামের বাড়ি অন্ধগ্রাম। জহুরা সামার সাহেবের পাশের সিটে - খুব সম্ভব অনেক অনেক দিন পর আরামের ঘুমে জহুরা। আর পেছনের সিটে বৃদ্ধ জালাল উদ্দিন ও তাঁর স্ত্রী কিছুক্ষন পর পর চোখ মুছছেন।

আত্মকথা: সামার সাহেব নামক অতি সাধারণ একজন মানুষের জীবনের সত্য ঘটনা অবলম্বনে গল্পটি লেখা হয়েছে।

ছবি: আব্রাহাম লিংকন - মার্কিন যুক্তরাষ্ট্রের ১৬তম রাষ্ট্রপতি।
কৃতজ্ঞতা স্বীকার: সামহোয়্যারইন ব্লগ।








মন্তব্য ৪২ টি রেটিং +১০/-০

মন্তব্য (৪২) মন্তব্য লিখুন

১| ২৫ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:১৩

রাজীব নুর বলেছেন: পোষ্ট নিয়ে মন্তব্য পড়ে দিবো।

আগে বলেন আপনি কোথায় ছিলেন? কোনো খোজ খবর নাই? শেষ পোষ্ট দিলেন- পালাবে কোথায়, ০৭ ই সেপ্টেম্বর। আজ ২৫ সেপ্টেম্বর।

২৫ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৩৭

ঠাকুরমাহমুদ বলেছেন:




আমি কিছু কাজে ঢাকার বাইরে ছিলাম, আমি লেপটপ বা সেলফোনে ব্লগ দেখতে পারি পড়তে পারি তবে লিখতে পারিনা, লেখালেখির জন্য ডেস্কটপ ব্যবহার করতে হয়। আপনি জেনে খুশি হবেন আপনার লেখা পোস্ট আমি নিয়মিত পড়ি।


২| ২৫ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:১৮

চাঁদগাজী বলেছেন:


গল্প না হয়ে আসল ঘটনা হয়ে থাকলে, ইহা বিশাল এক ঘটনা।

২৫ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৪৪

ঠাকুরমাহমুদ বলেছেন:




পৃথিবীতে কিছু মানুষ তৈরিই হোন ম্যানুফ্যাকচারিং ডিফেক্ট হিসেবে এরা কখনো স্বার্থপর হতে পারেন না। বিপদে আপদে এই মানুষগুলো বিনা স্বার্থে মানুষের পাশে দাড়ান। বিচিত্র কারণে কারো বিপদ দেখে এই মানুষগুলো কখনো পালিয়ে যেতে পারেন না। গল্পের সামার সাহেব একজন বাস্তবের চরিত্র। গল্পটি সত্য ঘটনা অবলম্বনে লেখা হয়েছে। আপনার মন্তব্য পেয়ে গল্পের শেষাংশে আত্মকথায় তা উল্লেখ করে দিয়েছি।

আপনার ছোট একটি মন্তব্য গল্প লেখার কষ্ট সার্থক করে দিয়েছে। ধন্যবাদ।

৩| ২৫ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৩৯

কামাল১৮ বলেছেন: বাস্তব জীবনের গল্প।কিছু কিছু মানুষ এমন হয়।ব্লগে বৃহস্পতিবার বাড়ী যায় একজনই।

২৫ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৫০

ঠাকুরমাহমুদ বলেছেন:




মানুষ মানুষের জন্য জীবন জীবনের জন্য। আপনি পুরো গল্প পড়েছেন জেনে ভালো লাগছে। আমি কৃতজ্ঞ এবং আনন্দিত। আপনার জন্য অনেক অনেক শুভ কামনা রইলো।


৪| ২৫ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৩৯

মরুভূমির জলদস্যু বলেছেন: সামার সাহেবের গ্রামের বাড়ি সিলেট!!!
নামটা বেখাপ্পা লাগলো আমার কাছে।

২৫ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৫৪

ঠাকুরমাহমুদ বলেছেন:




গ্রীষ্মের এক ক্লান্ত দুপুরে সামার সাহেবের জন্ম। তাঁর বাবা আদর করে সামার নামে ডাকতেন। যদি সুস্থ থাকি বেঁচে থাকি মজার কিছু গল্প আপনাদের শোনাতে পারবো বলে বিশ্বাস করি।

৫| ২৬ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১:৫৪

নেওয়াজ আলি বলেছেন: গল্প বাস্তব জীবনের কথা বলে। আসবেন লেখা দিবেন। আপনার লেখায় পুরাতন নেশা মজার পাই।

২৬ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ২:০১

ঠাকুরমাহমুদ বলেছেন:




আমি মানুষ পুরাতন মানুষ। আমার লেখাগুলো আপনি পড়েন আপনার ভালো লাগে জেনে আমি কৃতজ্ঞ ও আনন্দিত। মানুষে মানুষে বন্ধন যতো নষ্ট হবে জীবন যাপন ততো কঠিন হবে। এক সময় হয়তো মানুষ আর পশুতে কোনো পার্থক্যই থাকবে না।

আপনাকে অশেষ ধন্যবাদ।

৬| ২৬ শে সেপ্টেম্বর, ২০২১ ভোর ৬:০০

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: অনেক মানবিক ঘটনা - সামার সাহেবের ভূমিকায় যে এই মহৎ কর্মটি করেছে তাকে আল্লাহ অনেক রহমত বর্ষণ করুন !

২৬ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৫৬

ঠাকুরমাহমুদ বলেছেন:



দোয়াতে দোয়া বাড়ে
স্নেহ মমতায় ভালোবাসার ঋণ বাড়ে
পুরান চালে ভাত বাড়ে
আর ভয়ে বাড়ে ভূত।

আপনার জন্যও অনেক অনেক দোয়া রইলো, পরম করুণাময় আল্লাহপাক আপনাকে নিরাপদ রাখুন, তাঁর রহমতের শীতল ছায়ায় রাখুন অনন্তকাল।


৭| ২৬ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:১৭

শেরজা তপন বলেছেন: আমি স্বীকার করি - বিশ্বাস করি এমন মানুষ আছেন! ধনবানদের আমরা অমানুষ, নিঃশ্বংস, লোভী আর অহঙ্কারী।
কিন্তু এর ভীড়ে অতি ভাল মানুষ কিছু লুকিয়ে আছে-য়াপনার কথায় ম্যানুফ্যাকচারিং ডিফেক্ট!

চমৎকার লেখা ভাই- চোখে জল এসে গেল!

২৬ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:৩৬

ঠাকুরমাহমুদ বলেছেন:



বাংলাদেশের মাটি আর পানিতে এমন কিছু আছে - এমন কোনো যাদু আছে হয়তো যে কারণে দেশের মানুষের মনে এখনও ভালোবাসা স্নেহ মায়া মমতা জেগে আছে - জেগে থাকবে হয়তো অনাদি অনন্তকাল। গল্প আপনার ভালো লেগেছে জেনে লেখার কষ্ট সার্থক হয়েছে বলে মনে করছি।

আপনাকে ভাই অশেষ ধন্যবাদ।

৮| ২৬ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:৫০

জুন বলেছেন: মন ছুয়ে যাওয়া এক গল্প, আসলে গল্পই বা বলি ক্যানো এযে মানবতার এক সত্য গল্প যার মাঝে সামার সাহেব নামে আমাদেরই কেউ লুকিয়ে আছে। এমন সামার সাহেবের আরও জন্ম হোক এদের বড় দরকার আজকের এই নিষ্ঠুর পৃথিবীতে।
+

২৬ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:৫৮

ঠাকুরমাহমুদ বলেছেন:




আমি শেরজা তপন ভাইকেও একই কথা বলেছি। - বাংলাদেশের মাটি আর পানিতে এমন কিছু আছে - এমন কোনো যাদু আছে হয়তো! যে কারণে দেশের মানুষের মনে এখনও ভালোবাসা স্নেহ মায়া মমতা জেগে আছে - জেগে থাকবে হয়তো অনাদি অনন্তকাল।

গল্প আপনার ভালো লেগেছে জেনে লেখার কষ্ট সার্থক হয়েছে বলে মনে করছি। আপনার থাইল্যান্ড ভ্রমণ সংক্রান্ত বই লেখার কাজে হাত দিন - লেখা আপন গতিতে ছুটে চলবে আই আশা রাখছি।

৯| ২৬ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:১০

কাজী ফাতেমা ছবি বলেছেন: মন ছুঁয়ে যাওয়া গল্প। আহা এমন যদি হতো । ১০০ জনের মধ্যে ১০ জনও মানুষের উপকারে মন লাগাতো তাহলে কত গরীবে পেতো বেঁচে থাকার ঠাঁই।

খুব সুন্দর

২৬ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:৩৯

ঠাকুরমাহমুদ বলেছেন:




মানুষ মানুষের জন্য জীবন জীবনের জন্য। বাংলাদেশের মাটি আর পানিতে এমন কিছু আছে - এমন কোনো যাদু আছে হয়তো! যে কারণে দেশের মানুষের মনে এখনও ভালোবাসা স্নেহ মায়া মমতা জেগে আছে - জেগে থাকবে হয়তো অনাদি অনন্তকাল। গল্প আপনার ভালো লেগেছে জেনে লেখার কষ্ট সার্থক হয়েছে বলে মনে করছি।

আপনাকে অশেষ ধন্যবাদ।

১০| ২৬ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:২০

মনিরা সুলতানা বলেছেন: সামার সাহেবদের জন্য মন থেকে শ্রদ্ধা ও ভালোবাসা।
আমরা নিজেদের স্থান থেকে সামান্য চেষ্টা করলেই পৃথিবী সুন্দর হয়।

২৬ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:৪৩

ঠাকুরমাহমুদ বলেছেন:



সামার সাহেবের মতো মানুষজন বেঁচে থাকেন মানুষের শ্রদ্ধা আর ভালোবাসায়। তাঁরা মানুষের ভালোবাসার ঋণে আবদ্ধ থাকেন আমরণ। আমরা যার যার স্থানে অতি সামান্য চেষ্টা করলেই পরিবার সমাজ দেশ সহ সমগ্র পৃথিবী সুন্দর হয়ে উঠবে - এটি আমারও বিশ্বাস।

আপনাকে অনেক অনেক ধন্যবাদ।


১১| ২৬ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:২১

শাহ আজিজ বলেছেন: আমি ভাবি এই ঢাকার শহরে লাখো জহুরা পোলাও মাংস খাবে বলে স্বপ্ন দেখে । কারো জোটে আকাংখিত পোলাও আর কারো জোটে না আজীবন ।

সামার সাহেবরা যেন সুস্থ থাকে জহিরুদ্দিন নামের বৃদ্ধদের দেকভাল করার জন্য ।

২৬ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৪০

ঠাকুরমাহমুদ বলেছেন:




সময় মানুষের জীবনে কঠিন এক বিচারক। মানুষকে বার বার সময়ের কাছে পরিক্ষা দিতে হয়। মন্দ মানুষের ভীড়ে অনেক অনেক ভালো মানুষ জীবন ভর পরিক্ষা দিয়ে দিয়ে ক্লান্ত অবসন্ন হয়ে জীবনাবসান করেন। সামার সাহেবের মতো মানুষ চেষ্টা করে যান - কারণ তাঁরা মাটি ও মানুষের কাছে নিজেকে ঋণী মনে করেন।

আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

১২| ২৬ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:১৪

মোহামমদ কামরুজজামান বলেছেন: - সামার সাহেব বৃদ্ধের হাতে ব্যাগ দিয়ে বলেন - চাচামিয়া আপনার পোয়া খানেক চাল উঠাতে পেরেছি, সব চাল উঠানো সম্ভব না, ইট বালির গুড়োতে শেষ। তবে মাংস ধুয়ে নেয়া যাবে। বৃদ্ধ ব্যথা পেয়ে এতোক্ষণ কাঁদেননি এখন পাঞ্জাবির হাতা দিয়ে চোখ মুছেন। তিনি ধরা গলায় কথা বলেন, তাঁর নাতনী জহুরা মাংস পোলাও খেতে চাইছে মাস খানেক ধরে, আজ চাল মাংস কিনে এই দুর্ঘটনা। বৃদ্ধের নাম জালাল উদ্দিন। সড়কে পড়ে থাকা প্লাস্টিক বোতল কুড়িয়ে বিক্রি করে জীবন যাপন করেন। তিনজনের পরিবার; তাঁর বৃদ্ধা স্ত্রী ও পাঁচ বছরের নাতনী শিশু জহুরা। বৃদ্ধ জালাল উদ্দিনের ছেলে রিক্সা ভ্যান চালাতো, স মিলে গাছ নামাতে গিয়ে তলায় চাপা পড়ে পঙ্গু হয়েছে আর পঙ্গু থেকে তিন মাসের মাঝে মৃত্যু! আর ছেলের বউ পঙ্গু স্বামী ও সন্তান রেখে নিখোঁজ হয়েছে চার বছর হলো!

- আমাদের সামাজের আশেপাশের কিছু অসহায় মানুষের যাপিত জীবনের বড়ই করুন ও নির্মম বাস্তব ছবি ।


- সামার সাহেব বুকে এক অজানা অচেনা ব্যথা অনুভব করেন।

আর এই জন্যই পৃথিবী এখনো এত সুন্দর ও বৈচিত্রময় এবং মানুষ এখনো বাঁচতে চায়।

মানবতার জয়গান এবং হৃদয় স্পর্শী গল্পের জন্য ধন্যবাদ এবং গল্পে +++।

২৬ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৪৫

ঠাকুরমাহমুদ বলেছেন:




সময় মানুষের জীবনে কঠিন এক বিচারক। মানুষকে বার বার সময়ের কাছে পরিক্ষা দিতে হয়। মন্দ মানুষের ভীড়ে অনেক অনেক ভালো মানুষ জীবন ভর পরিক্ষা দিয়ে দিয়ে ক্লান্ত অবসন্ন হয়ে জীবনাবসান করেন। সামার সাহেবের মতো মানুষ চেষ্টা করে যান - কারণ তাঁরা মাটি ও মানুষের কাছে নিজেকে ঋণী মনে করেন।

জীবনের সবচেয়ে বড় দুইটি শিক্ষা প্রতিষ্ঠান হচ্ছে (১) হাসপাতাল (২) কবরস্থান - আমি এ বিষয়ে বিস্তারিত লিখবো। বাংলাদেশের মাটি আর পানিতে এমন কিছু আছে - এমন কোনো যাদু আছে হয়তো! যে কারণে দেশের মানুষের মনে এখনও ভালোবাসা স্নেহ মায়া মমতা জেগে আছে - জেগে থাকবে হয়তো অনাদি অনন্তকাল। গল্প আপনার ভালো লেগেছে জেনে লেখার কষ্ট সার্থক হয়েছে বলে মনে করছি।

আপনাকে অশেষ ধন্যবাদ।

১৩| ২৬ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৩৯

অর্ক বলেছেন: দারুণ লাগলো ভাই। সামার সাহেব একজন দেবদূত যেন। সত্য ঘটনার ওপর লেখা জেনে রোমাঞ্চিত হলাম। কুর্নিশ করছি সামার সাহেবকে। শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

শুভেচ্ছা রইলো।

২৬ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৫২

ঠাকুরমাহমুদ বলেছেন:




ভাই অর্ক, রাজা বাদশাহ জমিদারি প্রথা বিলুপ্ত হয়েছে অনেক অনেক কাল আগে, এখন আর সেই জামানা নেই। মানুষ মানুষকে কুর্নিশ করতে নেই। সামার সাহেব আর দশজনের মতোই সাধারণ একজন মানুষ পার্থক্য তিনি একই সাথে প্রবল আবেগপ্রবণ ও কঠিন হৃদয়ের মানুষ।

প্রতিটি মানুষের অন্তরে দেবদূত বাস করেন। কেই কেউ সেই দেবদূতকে সযতনে ভালোবাসায় মায়া মমতায় বাঁচিয়ে রাখেন, আর কেউ কেউ হিংসা বিদ্বেষ আক্রোশ দিয়ে অন্তরের দেবদূতকে হত্যা করেন।

আপনার প্রতিও শুভেচ্ছা রইলো।

১৪| ২৬ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৫৩

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: সামার সাহেবের মতো মহৎ মানুষের জন্য পৃথিবীতে মানবতা এখনো টিকে আছে। পোস্টটা ভালো লেগেছে খুব।

২৬ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:০২

ঠাকুরমাহমুদ বলেছেন:




মানুষ মাত্রই মহৎ। তবে মহত্ত্ব বাঁচিয়ে রাখতে হয়। যিনি নিজেকে ভালোবাসতে জানেন তিনি অপরকেও ভালোবাসাতে জানেন, পরিবার পরিজন সহ দেশকেও ভালোবাসতে জানেন। মহত্ব বাঁচিয়ে রাখার খাদ্য হচ্ছে মানুষের প্রতি মানুষের ভালোবাসা সহ প্রতিটি জীবের প্রতি সৃষ্টির প্রতি ভালোবাসা।

গল্প আপনার ভালো লেগেছে জেনে লেখার কষ্ট সার্থক হয়েছে বলে মনে করছি।

আপনাকে অশেষ ধন্যবাদ।

১৫| ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:০১

রাজীব নুর বলেছেন: আবার এলাম।
সুন্দর ঝরঝরে লেখা।

সবার মন্তব্য গুলো পড়লাম। সেই সাথে মন্তব্যের উত্তর গুলোও ভালো লাগলো।

২৭ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:১৮

ঠাকুরমাহমুদ বলেছেন:




মৌচাক মার্কেটের নিচতলায় কলিজা সিঙ্গারা ছিলো, আমার মনে হয় সম্ভবত ঢাকার সবচেয়ে ভালো সিঙ্গারা ছিলো সেটি। এখন আছে কিনা জানা নেই, এছাড়া মালিবাগ হোসাফ টাওয়ারের মোড়ে কোনের এক ভাঙ্গা ঘরে শত শত কিলোগ্রাম জিলাপী ভেজে বিক্রি করতো একলোক। আমার দেখা মজাদার জিলাপী মালিবাগের সেই দোকান আর বায়তুল মোকারম স্বর্ণের দোকানের নিচতলায়। বায়তুল মোকারম থেকে এখনও রোজার মাসে জিলাপী এনে খাই।

গল্প আপনার ভালো লেগেছে জেনে লেখার কষ্ট সার্থক হয়েছে বলে মনে করছি।
আপনাকে অশেষ ধন্যবাদ।

১৬| ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১:১৩

রাজীব নুর বলেছেন: আপনি আমার লেখা পড়েন, এটা আমার জন্য অনেক বড় পাওয়া।
মিডিয়াতে দীর্ঘদিন কাজ করেছি। মিডিয়ার হাড়ির খবর আমি সব জানি। বহু তথ্য আছে আমার কাছে। ইচ্ছা থাকলেও সেই সব তথ্য আমি প্রকাশ করতে পারি না।

হ্যাঁ মৌচাকে আমি সেই চা সিঙ্গারা খেতাম। এমনকি সেখানে সিড়ির কাছে সব বন্ধুরা মিলে আড্ডা দিতাম। এখনও সেই দোকান আছে। তবে খাবারের মান গুলো নীচে নেমে গেছে। তবে দাম খুব বেশি বাড়িয়ে দিয়েছে। আপনি শুনলে অবাক হবেই এই চা সিঙ্গারার দোকান দিয়ে, দোকানের মালিক আজ কোটি টাকার মালিক। ঢাকায় বাড়ি গাড়ি সবই করেছে।

মালিবাগ মোড়ে একটা জিলাপীর দোকান আছে। এখন একটা জিলাপীর দাম নেয় ১৫ টাকা। আমি মাঝে মাঝে খাই। খেতে ভালোই লাগে। বাসার জন্যও মাঝে মাঝে নিয়ে যাই। বায়তুল মোকারমের জিলাপী ভালো লাগে না।

আমি এখন ঘুমাতে যাচ্ছি। শুভ রাত্রী। আমার জন্য এবং আমার কন্যার জন্য দোয়া করবেন। হায় হায় সুরভির কথা বলতে ভুলে গেছি। সুরভির জন্যও দোয়া করবেন। সুরভি অনেক ভালো একজন মানুষ।

২৮ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৪০

ঠাকুরমাহমুদ বলেছেন:




আমি অবশ্যই আপনার ও আপনার পরিবার পরিজনের জন্য দোয়া করবো। আপনার মন্তব্যটি আপনি অসংখ্যবার পড়েছি - কেনো জানি বার বার মন্তব্যটি পড়ে আমার ভালো লেগেছে বারংবার। আপনি খুব ভালো লেখেন আমি জানি, কিন্তু লেখালেখি পেশা হিসেবে নেওয়ার মতো অবস্থা এখন আর বাংলাদেশে নেই। মিডিয়া ও সাংবাদিকতা কতোটা বিশ্রি অবস্থায় চলে গিয়েছে তা বলা বাহুল্য।

আপনার জন্য দোয়া রইলো, দোয়া রইলো আপনার সন্তান ও আমার ছোটবোন সুরভির জন্য। ইসরায়েল ফিলিস্তিনের মানুষ সহ পৃথিবীর সকলে ভালো থাকুন। পৃথিবীর সকল হিংসা দ্বন্দ কলহ বন্ধ হোক। বন্ধ হোক সকল প্রকার অপকর্ম অপছায়া। অন্ধকারাচ্ছন্ন মানুষের মন থেকে পৃথিবী আলোয় আলোকিত হোক।

১৭| ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:৫৯

ইসিয়াক বলেছেন: আমার যদি ভুল না হয় তাহলে বলবে, সামার সাহেবকে আমি চিনি। এমন মহৎ মানুষ এখনও পৃথিবীতে আছে বলে পৃথিবীটা এতো সুন্দর।
দোয়া রইলো সামার সাহেবের জন্য। তার হাতের ছোঁয়ায় অবহেলিত কুঁড়িগুলো ফুল হয়ে ফুটে উঠুক। মানুষে মানুষে হৃদ্যতা বাড়ুক। মানুষ হোক মানুষের জন্য।

চমৎকার পোস্টের জন্য অজস্র ধন্যবাদ রইলো প্রিয় মাহমুদ ভাই।

২৮ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৪৭

ঠাকুরমাহমুদ বলেছেন:




রতনে রতন চেনে মানিকে মানিক। আপনি সামার সাহেবকে চেনেন জেনে ভালো লাগছে। আমি আপনি সহ পৃথিবীর প্রতিটি মানুষের জীবন সুন্দর হোক, আলোকিত হোক। পিছিয়ে পড়া মানুষের হাত ধরার নিঃস্বার্থ মানুষ তৈরি হোক তাহলে পৃথিবীতে দুঃখ ভাগাভাগি করে নেয়াতে আর কষ্ট থাকবে না বরং কষ্ট লাঘব হবে। আর মানুষ হয়ে যদি মানুষের পাশে মানুষ দাড়াতে না পারে তাহলে মনুষ্য জনমই বৃথা। মিথ্যে এই মনুষ্য জনম।

আপনার চমৎকার মন্তব্যর জন্য অজস্র ধন্যবাদ রইলো প্রিয় ইসিয়াক ভাই।


১৮| ২৯ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:১২

মোগল সম্রাট বলেছেন: ঝরঝরা লেখা কত্তদিন পড়ি না। প্রিয় ঠাকুর ভাই ভালোবাসা নিরন্তর।

০২ রা অক্টোবর, ২০২১ রাত ৯:৫৬

ঠাকুরমাহমুদ বলেছেন:




সম্রাট ভাই, আমি দুইদিনের জন্য গ্রামের বাড়িতে গিয়েছিলাম তাই মন্তব্য উত্তর দিতে দেড়ি হয়েছে। আপনাকে একটি মজাদার তথ্য দেই এশিয়ার নানান দেশে চটপটি তৈরি হয়, এছাড়া ভারতীয় নাগকির যে সকল দেশে থেকে চাকরি ব্যবসা বানিজ্য করছেন সে সকল দেশে কম বেশী চটপটি পাওয়া যায়। তবে সবচেয়ে মজাদার চটপটি কোথায় পাওয়া যায় জানেন কি? - বাংলাদেশে। বাংলাদেশের স্কুল কলেজের গেটের সামনে সবচেয়ে মজাদার চটপটি তৈরি করে। এতো মজাদার চটপটি বিশ্বের কোথাও নেই। আমি এ বিষয়ে বিস্তারিত লিখবো।

আপনাকে বেশ কিছুদির পর ব্লগে পেয়েছি। আপনার জন্যও অনেক অনেক ভালোবাসা আর কৃতজ্ঞতা রইলো।

১৯| ০২ রা অক্টোবর, ২০২১ সকাল ৭:২০

খায়রুল আহসান বলেছেন: খুব সুন্দর গল্প। + +
সামার সাহেব কে মনে হয় চিনতে পেরেছি। এনাদের কারণেই পৃথিবীটা এখনও বাসযোগ্য।

০২ রা অক্টোবর, ২০২১ রাত ১০:০৬

ঠাকুরমাহমুদ বলেছেন:




খায়রুল আহসান ভাই, মন্তব্যে আপনাকে মজাদার একটি তথ্য দিচ্ছি। কর্মজীবনে দেশে বিদেশে নানা ধরনের শরবত খাওয়ার সুযোগ হয়েছে আমার, কিন্তু বাংলাদেশের বেলের শরবতের মতো এতো মজাদার শরবত আমি আমার জীবনে আর কোথাও খাইনি (এ বিষয়ে ও শরবত নিয়ে একদিন বিস্তারিত লিখবো)

গল্পটি ভালো লেগেছে জেনে মনে হচ্ছে আমার গল্প লিখার পরিশ্রম সার্থক হয়েছে। সামার সাহেব আপনার আমার মতোই সাধারণ একজন মানুষ। লেখাটি বুঝতে পেরেছেন জেনে আবারও কৃতজ্ঞতা প্রকাশ করছি।



২০| ০৬ ই ডিসেম্বর, ২০২১ ভোর ৫:০২

ডঃ এম এ আলী বলেছেন:



মন ছুয়ে গেল ।
সামার সাহেবের জীবন দীর্ঘায়ু হোক,
আমাদের এই ঘুনে ধরা সমাজের জন্য
সামার সাহেবের মত মানুষ খুব প্রয়োজন।
আমি নিশ্চিত সামার সাহেব আমাদেরই
একজন ।


০৬ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ২:৩৭

ঠাকুরমাহমুদ বলেছেন:




ভাই সাহেব সালাম নিবেন। যদিও আমরা মনে করি মাছে ভাতে বাঙ্গালী। তারপরও আমরা জানি আমরা দেখেছি এই দেশের মানুষের খাবারের কষ্ট কাকে বলে। সঙ্গত কারণে সময়কাল উল্লেখ করছি না। খাবারের কষ্ট হয়তো এখন তেমন নেই তবে খাবারের কষ্ট এই দেশকে ছেড়েও যায়নি। তাই আজও বাঙালীর কাছে মাংস ভাত মাংস পোলাও এমনকি কখনোও কখনোও সামান্য সাদা ভাতও দুষ্প্রাপ্য দুর্লভ হয়ে উঠে।

ভাই সাহেব, বাংলাদেশে সবচেয়ে সস্তা মাছ - পাঙ্গাস আর তেলাপিয়া। আপনি বাজারে এই মাছের ক্রেতা কারা তাদের দেখলে আশ্চর্য হবেন। আমি এ বিষয়ে বিস্তারিত লিখবো।


২১| ২৭ শে ডিসেম্বর, ২০২১ সকাল ৯:২৫

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: এই পোস্টের জন্য মনমত মন্তব্য গোছাতে পারিনি এখনো।

১০ ই জানুয়ারি, ২০২২ রাত ৯:৩৮

ঠাকুরমাহমুদ বলেছেন:



মন্তব্যের চেয়ে জরুরী বিষয় আপনি পোস্ট পড়েছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.