নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তুমি কেমন করে গান করো হে গুনী, আমি অবাক হয়ে শুনি, কেবল শুনি ।।

ঠাকুরমাহমুদ

sometimes blue sometimes white sometimes black even red, even golden ! yes dear - its me - i am sky ! color your life, than your life will be colorful

ঠাকুরমাহমুদ › বিস্তারিত পোস্টঃ

মানুষ

১৭ ই এপ্রিল, ২০২২ রাত ৯:১৫



আমরা প্রায়ই পড়ি বা বলতে শুনি কাউকে না কাউকে কেউ না কেউ উদ্যেশ্য করে বলছেন “মানুষ হও” অর্থাৎ যিনি বলছেন তিনি কি মনে করছেন সামনের মানুষটি মানুষ নন। ভিন্ন কিছু! আর মানুষ না হয়ে ভিন্ন কিছু যদি হয়ে থাকে তাহলে তো তার ভাষা, লেখা, কথা বোঝার কথা না! তাহলে কি ধরে নিবো যিনি “মানুষ হও” বলছেন তিনি জেনে শুনে বুঝে বলছেন কারণ তিনি জানেন তার ভাষা, লেখা, কথা সামনের জন বুঝবেন অর্থাৎ সামনে যারা আছেন তারাও মানুষ বৈ ভিন্ন কিছু নন। অত্যন্ত পরিতাপের সাথে লক্ষ্য করেছি; তিনি যাদের মানুষ হও বলছেন তাদের মধ্য একজন বেশ ভালো গল্প উপন্যাস লিখেন আরেকজন অত্যন্ত সন্মানের সাথে জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে সকলের জন্য নিরলসভাবে সাইন্সল্যাবে কাজ করে যাচ্ছেন। দুজনই আমাদের গর্ব।

আমি ব্যক্তিগত ভাবে মনে করি, একজন অসুখী মানুষ একজন অপমানিত মানুষ আরেকজনকে খুব সহজে অবলীলায় অপমানসূচক মন্তব্য করতে পারে। এগুলো এক ধরনের অসুস্থতা। দিন দিন বিজ্ঞান উন্নত হচ্ছে, হয়তো এই ধরনের অসুস্থতার চিকিৎসা আছে। এছাড়া পরচর্চা, পরশ্রীকাতরতা, গীবত এগুলো শুধু যে ধর্মীয়ভাবে পাপ তাই নয় এগুলো এক ধরনের ট্যাবু, মানসিক অসুস্থতা, মানসিক দৈন্যতাও বটে।

একজন মানুষ হয়ে অন্য একজনকে কেনো বলবেন মানুষ হও? তিনি কি নিজে চিন্তিত এই ভেবে যে, তিনি আসলে নিজেই হয়তো মানুষ নন! ভিন্ন কিছু? সেই ভিন্ন কিছুটা কি? তিনি কি নিজ বাসায় আয়না দেখে কোনো কারণে বিভ্রান্ত - তিনি কি আয়নায় ভিন্ন কিছু দেখতে পাচ্ছেন? তাহলে এর আশু সমাধান কি? অস্ত্রোপচার, মানসিক হাসপাতাল, জ্বিন হুজুর, তাবিজ, তন্ত্র মন্ত্র, যাদুটোনা কিসে মুক্তি? নাকি প্রয়োজন জেলখানা! - কোনটি আমরা জানিনা। তাই সাধারণ মানুষ হিসেবে ভদ্রলোকের সুচিকিৎসা ও সুস্থতা কামনা করা ছাড়া আপাতত আর বলার কিছু নেই।

ব্যক্তি আক্রোশ ও ব্যক্তি আক্রমণকারীর আশু সুস্থতা কামনা করছি এবং আরোও কামনা করছি তারা যেনো সুস্থ স্বাভাবিক জীবনে ফিরে যেতে পারে। আর অন্যকে ভালো মন্দ বলার আগে নিজে ভালো হই নিজে নিজের উন্নতি করি। যার যার নিজ গন্তব্যের পথ ধরি। সবাইকে ধন্যবাদ।


ছবি: নিজেই ফটোশপে তৈরি করে নিয়েছি।
কৃতজ্ঞতা স্বীকার: সামহোয়্যারইন ব্লগ।







মন্তব্য ৫০ টি রেটিং +১০/-০

মন্তব্য (৫০) মন্তব্য লিখুন

১| ১৭ ই এপ্রিল, ২০২২ রাত ৯:৩২

জ্যাকেল বলেছেন: বিইং হিউম্যান টি-- পড়েছিলাম অনেক দিন। কেহ জিজ্ঞাসা করেনি কেন এই কথা?

১৭ ই এপ্রিল, ২০২২ রাত ১০:১৮

ঠাকুরমাহমুদ বলেছেন:




বিইং হিউম্যান টি সম্পর্কে আমার তেমন কোনো ধারণা নেই। নিজে ভালো না হয়ে অন্যকে ভালো হওয়ার উপদেশে আমার কাছে মাঝে মাঝেই মনে হয় এই ভালোর সংজ্ঞা কি? আপনাকে অশেষ ধন্যবাদ।

২| ১৭ ই এপ্রিল, ২০২২ রাত ১০:২২

সোনাগাজী বলেছেন:



বেশীরভাগ বাংগালী কিন্ডারগার্টেনের বাচ্চার মতো ক্রমাগতভাবে অভিযোগ করতে থাকে। আমার বিপক্ষে কিছু লোক "ব্যক্তি আক্রমণের" অভিযোগ এনেছিলো।

এডমিন বলছেন, আমাকে আক্রমনরত ১৭৮ নিককে স্হগিত করা হয়েছে সামুতে; আসলে এদের সংখ্যা আরো অনেক বেশী; এই ১৭৮টি নিক আমার উপর আক্রমণ করার পরও, আমি অভিযোগ করিনি; এই ১৭৮টি নিকের মাতাপিতারা এখনো ব্লগে আছে।

১৭ ই এপ্রিল, ২০২২ রাত ১০:৫১

ঠাকুরমাহমুদ বলেছেন:


এক ব্লগারকে যদি আরেক ব্লগার বা কোনো সংজ্ঞবদ্ধ চক্র যদি কোনো ব্লাগারকে বিদায় করে দিতে পারে তাতে কি লাভ? ব্লগ কি বরিশালের চর? চর দখল করতে হবে? সামহোয়্যারইন ব্লগ টাকা পয়সা পাবে বা সেই ব্লগার বা ব্লগার গং টাকা পয়সা পাবে? অথবা ব্লগিং না করলে কি নিঃশ্বাস বন্ধ হয়ে কেউ মারা যাবে?

কেউ কেউ এভাবে বলে “আমার লেখাতে যদি একজনও ভালো হয়” এই একজনকে ভালো করার কন্ট্রাক না নিয়ে নিজে ভালো হলেই সব সমাধান হয়ে যায়। আমি কেনো অন্যকে ভালো করতে যাবো, দরকার কি? নিজে ভালো থাকি, ভালো থাকা কি রাস্তার কলা পাউরুটি যে হাতে হাতে দিয়ে বেড়াতে হবে?

আমাকেও প্রচুর আক্রমণ করেছে। আমি একসময় বিরক্ত হয়েছি। এখন বিরক্তও হইনা আরক্তও হইনা। এদের কারো সাথে আমার জীবনে দেখা হবে না। এরা কেউ সামনে এসে নিজের পরিচয় দিয়ে বলবে না আমি অমুক। অতএব কাপুরুষের সাথে কিসের কথা! বীর সে যে সামনে এসে লড়াই করার আহবান করে।

প্রবাস নিয়ে একবার আমার সাথে দ্বন্ধ তৈরি করে দিলো মনে হলো প্রবাসী মানুষে দুঃখ দুর করার কোম্পানী আমার! আমি বৈমাত্রেয় আচরণ করছি! ব্লগে যার যা ইচ্ছা - সে তা করতে পারে ব্লগ নিয়ম নীতি মেনে চললেই হলো। কিছুদিন পর পর কপিপেস্ট আর মানুষ হও মানুষ হও - অযথা দেন দরবার।

১। কি দরকার কাউকে ব্যক্তিগত প্রশ্ন করার - আত্মীয়তা করবেন?
২। ব্যক্তি আক্রোশের কারণ কি - পূর্ব পরিচয় আছে ধন সম্পত্তি টাকা পয়সা আত্মসাৎ করেছে?
৩। খোচা-খুচির কারণ কি - গায়ে এ্যাকজিমা দাউদ বিখাউজ?

১৭৮ টা না ১,৭৮,০০০ নিক হোক তাতে কি জাজান্নামে যাক, আপনি বেছু মনির জন্য কিছু করতে পারেন কিনা সেই চেষ্টা করুন। এই দেশে বেছু মনির অভাব নেই। মাটির ঋণ শোধ করার চেষ্টা করুন।


৩| ১৭ ই এপ্রিল, ২০২২ রাত ১০:২৪

নূর আলম হিরণ বলেছেন: কাউকে মানুষ হও বলতে কি আপনি বুঝতেছেন তাকে চেহারা আকার আয়তনে মানুষ হওয়ার জন্য বলা হয়? মানুষকে মানুষ হওয়ার কথা অনেক বিখ্যাত কবি, সাহিত্যিক , দার্শনিকও বলে গেছেন।

১৭ ই এপ্রিল, ২০২২ রাত ১০:৫৭

ঠাকুরমাহমুদ বলেছেন:




মানুষকে মানুষ হওয়ার কথা অনেক বিখ্যাত কবি, সাহিত্যিক, দার্শনিকও বলে গেছেন। বলে চলে গিয়েছেন। ফিনিশড। বর্তমানে আসি; আপনার কি মনে হয় এখন পুতিন মঞ্চে দাড়িয়ে রাশানদের রাশান মিলিটারিদের বলতে পরাবেন “মানুষ হও? পুতিনের চেয়ার থাকবে?


৪| ১৭ ই এপ্রিল, ২০২২ রাত ১০:২৪

সোবুজ বলেছেন: পশু পাখি জন্মেই পশুপাখি,গাছ পালা জন্মেই গাছপালা।মানুষ জন্মেই মানুষ না।তাকে মানুষ করে গড়ে তুলতে হয়।সবাই যদি মানুষ হতো তবে অমানুষ কথাটি থাকতো না।কতো বার শুনেছি ওমোকের ছেলেটি মানুষ হলো না।কিন্তু আমরা কখনো শুনিনি,ওমক পশুটি পশু হলো না।

১৭ ই এপ্রিল, ২০২২ রাত ১০:৫৩

ঠাকুরমাহমুদ বলেছেন:




অমুকের পোলাটি মানুষ করার দায়িত্ব আপনার? আর নিজ পোলাটি গোল্লায় যাক!

৫| ১৭ ই এপ্রিল, ২০২২ রাত ১০:৫৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: ছেলে বেলায় একটা কথা শুনে ছিলাম, আমাকে পাগল বলে কেন পাগলে?

১৭ ই এপ্রিল, ২০২২ রাত ১১:০০

ঠাকুরমাহমুদ বলেছেন:




সঠিক শুনেছেন। একটি কথা আছে অল্প বিদ্যা ভয়ংকরী। আপনি “অল্প বিদ্যা ভয়ংকরী” নিয়ে সম্ভব হলে একটি কবিতা লিখবেন। আপনাকে অশেষ ধন্যবাদ।

৬| ১৭ ই এপ্রিল, ২০২২ রাত ১১:১৬

ইসিয়াক বলেছেন: কাউকে গালি দেওয়া, হুটহাট নাম ধরে দুষ্ট ব্লগারের তালিকা প্রকাশ করা,কখনও কখনও একদম বিনা কারণে (জেনারেল থাকার সুযোগ নিয়ে ) বাবা মা তুলেও গালি দিয়ে পোস্ট দেওয়া আবার নিজেকে ভালো মানুষ দাবি করা। মতের সাথে মেলেনি বলে বা তার গর্হিত কাজে সমর্থন দেয় নি বলে অযথা তার বিরুদ্ধে গিয়ে দোষারোপ করা।আকার ইঙ্গিতে হেয় প্রতিপন্ন করা। মিথ্যা অপবাদ রটিয়ে বেড়িয়ে নিজেকে উন্নত সাহসী মুক্তমনা আধুনিক ভাবা এই সব এক ধরনের অসুস্থতা।


১৭ ই এপ্রিল, ২০২২ রাত ১১:২৯

ঠাকুরমাহমুদ বলেছেন:




ব্লগে দলাদলি রেশারেশি চলতেছে তো চলতেছে এটির লাগাম টেনে কেউ ধরছে না। এভাবে ভালো ভালো লোকজন ব্লগ ছেড়ে পালিয়ে যাচ্ছেন। মনে হচ্ছে মেঘনার চর দখল করতে হবে। ভালো ভালো লেখার লোকজন ব্লগ ছেড়ে চলে গিয়েছেন।




৭| ১৭ ই এপ্রিল, ২০২২ রাত ১১:৩৫

ইসিয়াক বলেছেন: ঠিক তাই দলাদলি একেবারে কাম্য নয়। নিজে লিখবো অন্যের লেখা পড়বো। ভালো লাগলে মন্তব্য করবো। ভালো না লাগলে এড়িয়ে যাবো। ব্যস।
বাজারে সব ধরনের মানুষ যায়, কই সেখানে তো রাতদিন ঠোকাঠুকি হয় না।
কিন্তু ইদানীং ব্লগে চলছে তো চলছেই। পোস্টের বিপরীতে পোস্ট। এগুলো ঠিক নয়। ছোটখাটো ঠোকাঠুকি থেকে বড় গন্ডগোলের উৎপত্তি হয়। এটা সকলের মনে রাখা উচিত।

১৭ ই এপ্রিল, ২০২২ রাত ১১:৪৩

ঠাকুরমাহমুদ বলেছেন:




সেটাই। কেউ একজন দুর্বল লিখে/ ভালো লিখতে পারে না/ ভুল লিখে / পুরাতন ব্লগার ভুল ভাল লিখার অভিনয় করছে - তাতে আমার কি? কেনো সেখানে ঝাপিয়ে পড়তে হবে? এইগুলো অসুস্থতা, মানসিক দৈন্যতা।

৮| ১৭ ই এপ্রিল, ২০২২ রাত ১১:৩৯

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: মানুষ হও, মানুষের মত মানুষ হও। এসব উচ্চমার্গীয় ভাব ধরা মার্ক সংলাপ।
এই ব্লগে ব্লগিং করতে এখন ভয় হয়।দীর্ঘশ্বাস ছাড়া কিছু করার নেই।

১৭ ই এপ্রিল, ২০২২ রাত ১১:৪৯

ঠাকুরমাহমুদ বলেছেন:




অন্যলোক মানুষ হলে - আমার কি লাভ? মানুষের মতো মানুষ হও - তাতে আমার কি হবে, আমি নিজে যদি উপকৃত না হতে পারি? নিজে মানুষ থাকি। অন্যেরা মানুষ থাকুক বা না থাকুক তাতে কি আসে যায়। কেনো অন্যদের দিনের পর দিন মানুষ হও মানুষ হও বলতে হবে - নিজে মানুষ নন এটিই কি একমাত্র কারণ!


৯| ১৭ ই এপ্রিল, ২০২২ রাত ১১:৪৭

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


কে সেই ব্যক্তি যিনি মানুষকে আবারো 'মানুষ' হওয়ার কথা বলেছেন!!!

চোখে ডীস্টার্ব? এটা হওয়ার সম্ভাবনাই বেশি, ভাই!

আমি অবশ্য নিজেকে নিজেই 'মানুষ' হতে বলি প্রতিদিন! এতে বুকে বল পাই। নিজেকে নিজের এই ধমক আমাকে মন্দ কাজ হতে দূরে রাখে। আমার অবশ্য চোখে ডীস্টার্ব আছে কিছুটা।

১৭ ই এপ্রিল, ২০২২ রাত ১১:৫৬

ঠাকুরমাহমুদ বলেছেন:




আপনাকেই দরকার ছিলো আমার। আগে বলুন কেমন আছেন?

উদাহরণ: মনে করুন আপনি অমূল্য রত্ন পেয়েছেন এখন কি করবেন পথে পথে বিলি করবেন নাকি নিজের কাছে রাখবেন? ঠিক তেমনই মানুষ নিজে হওয়া দরকার। মানুষ হওয়াটা যদি হয় অমূল্য রত্ন! আর মানুষ হওয়াটা যদি হয় কাঠ কয়লা তাহলে যেখানে ইচ্ছে সেখানে বিলি করতে পারেন।

আর যাবার আগে টিনের বাক্সে ১২ টাকা অর্থাৎ পোস্টে লাইক দিয়ে যাবেন। লাইকের বদলে লাইক। নইলে আপনার পোস্টে লাইক দিবো না। এখন থেকে পোস্টে লাইক ছলে বলে কৌশলে আদায় করতে হবে।


১০| ১৭ ই এপ্রিল, ২০২২ রাত ১১:৫১

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: তা আমি জানি না, আমি শুধু জানি আমাকে অনেক বার বলা হয়েছে মানুষ হ।, পরে বলা হয়েছে আমি নাকি মানুষই নই।

১৭ ই এপ্রিল, ২০২২ রাত ১১:৫৮

ঠাকুরমাহমুদ বলেছেন:




উদাহরণ: মনে করুন আপনি অমূল্য রত্ন পেয়েছেন এখন কি করবেন পথে পথে বিলি করবেন নাকি নিজের কাছে রাখবেন? ঠিক তেমনই মানুষ নিজে হওয়া দরকার। মানুষ হওয়াটা যদি হয় অমূল্য রত্ন! আর মানুষ হওয়াটা যদি হয় কাঠ কয়লা তাহলে যেখানে ইচ্ছে সেখানে বিলি করতে পারেন।

আর যাবার আগে টিনের বাক্সে ১২ টাকা অর্থাৎ পোস্টে লাইক দিয়ে যাবেন। লাইকের বদলে লাইক। নইলে আপনার পোস্টে লাইক দিবো না। এখন থেকে পোস্টে লাইক ছলে বলে কৌশলে আদায় করতে হবে।

১১| ১৭ ই এপ্রিল, ২০২২ রাত ১১:৫৪

সেলিম আনোয়ার বলেছেন: কথায় আছে নিজে ভালো তো জগৎ ভালো।

১৮ ই এপ্রিল, ২০২২ রাত ১২:০০

ঠাকুরমাহমুদ বলেছেন:



কবিতার যাদুকর, এটিই সবচেয়ে বড় সমস্যা আমরা নিজেকে কখনো আয়নায় দেখতে চাই না। অথচ আয়নায় তাকালে নিজেকেই আগে দেখার কথা।

১২| ১৮ ই এপ্রিল, ২০২২ রাত ১২:০৮

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


লেখক বলেছেন: আপনাকেই দরকার ছিলো আমার। আগে বলুন কেমন আছেন?......


জী, ভালো আছি। আপনি কেমন আছেন? আপনার কাছে মনে হোয় একটি গল্প পাওনা! বলেছিলেন লিখবেন!

আমি জানি, আপনার পোস্টে এমনিতেই অনেক লাইক পড়ে! তাই, না দিয়ে চলে গিয়েছিলাম। :)

রত্নের ব্যাপারটা নিয়ে একটু ভাবলাম। আমার মনে হোয়, আমি তেমন রত্ন হাতে পেলে তা বিক্রি করে যা পেতাম তার কিছু নিজের কাছে রেখে বাকিটা দিয়ে ভূমিহীনদের বাড়ি বানিয়ে দিতাম, আমার নিজের জমির উপর।

১৮ ই এপ্রিল, ২০২২ রাত ১২:৩৬

ঠাকুরমাহমুদ বলেছেন:



আমি আপনার সম্পর্কে খানিকটা বুঝি জানি। আপনি এই কাজটি করতে পারেন আপনার পক্ষে সম্ভব। আপনাকে মজার একটি তথ্য দেই ০০৭ জ্যামস বন্ড মৃত্যুর হাত থেকেও কেনো বেঁচে ফিরে আসেন? কারণ - নির্লোভ, যতো সম্পত্তি যতো সোনা হিরা মনি চুনি ডলার ইউরো থাকুক সব গোল্লায় যাক নিজের প্রানের চেয়ে মূল্যবান আর কিছু নেই। - জ্যামস বন্ড ফিরে আসেন। কি বুঝলেন?

আপনার জন্য অনেক অনেক ভালোবাসা, আর আপনার বড় মন আরোও বড় হোক, সেই মনের বাড়িতে বাড়ি করে নিক শত সহস্র গৃহহীন মানুষ।


১৩| ১৮ ই এপ্রিল, ২০২২ রাত ১২:১০

অপু তানভীর বলেছেন: আমি ব্যক্তিগত ভাবে মনে করি, একজন অসুখী মানুষ একজন অপমানিত মানুষ আরেকজনকে খুব সহজে অবলীলায় অপমানসূচক মন্তব্য করতে পারে। এগুলো এক ধরনের অসুস্থতা।
আপনার এই কথার সাথে আরও একটা কথা যোগ করি ! অনেক সময় মানুষ রাগ কিংবা মানসিক অশান্তির কারণে অন্য মানুষের সাথে খারাপ আচরণ করে ফেলে কিন্তু সেই রাগ প্রশমনের সাথে সাথেই নিজের ভুল বুঝতে পারে এবং তার সেই আচরনের জন্য অনুশোচনা করে ! কিন্তু যখন একজন ক্রমাগত, কোন প্রকার অনুশোচনা ছাড়াই এই কাজ করে তখন আসলে আচরণ অন্য অর্থ বহন করে । আপনি একদম ঠিকই বলেছেন । একজন অসুখী আর অপমানিত মানুষ খুব অবলীলায় অন্যকে এই অপমানসূচক মন্তব্য করে ফেলে ! এবং অনলাইনে যেহেতু এই আচরনের জন্য মাইর ধোর খেতে হয় না তাই এটা তারা আরও বেশি বেশি করে ! এটা এক ধরনের অসুস্থতা ! আমি একেবারে নিশ্চিত যে বাস্তবে এই মানুষ গুলো মানুষের সাথে এই আচরন করার সাহস পায় না ! পাওয়ার কথাও না !
আর একটা কথা হচ্ছে মানুষ ভাল কি খারাপ সেটা আশে পাশের মানুষ অনেক ভাল বলতে পারে ! ভাল মানুষ আসলে কখনই নিজ থেকে এটা বলে বেড়ায় না যে আমি খুব ভাল মানুষ । ভাল মানুষের সেটা বলার দরকারও হয় না । আশে পাশের মানুষই সেটা পরিস্কার বুঝতে পারে । যার নিজের ভাল মানুষ হওয়ার উপরে ভরশা নেই সেই কেবল মানুষের সামনে আপন স্বীকৃতির জন্য এমনটা করে বেড়ায় ! আমিত্ব ভোগা মানুষের ভেতরে সমস্যা আছে !

১৮ ই এপ্রিল, ২০২২ রাত ১২:৫৪

ঠাকুরমাহমুদ বলেছেন:



এটি চিরন্তন সত্য। ব্যক্তি জীবনে যে যতো অসুখী মানুষ ভার্চুয়াল লাইফে সে ততো মিথ্যা কথা বলবে, হা হা হি হি করবে আর ব্যক্তি আক্রমণের মাত্রাতিরিক্ত মাত্রা অতিক্রম করবে। হা হা হি হি পার্টি টা হচ্ছে রাতের অধিবাসী। - এরা মানুষের জীবন ধ্বংস করতে সামান্যতম চিন্তা করে না। কারণ এদের পরিবার পরিজন কেউ নেই।

মানসিক অশান্তির অন্যতম কিছু কারণের একটি হচ্ছে ক্রমাগত ব্যর্থতা আর অতি বিবাহ ও বিবাহ বিচ্ছেদ। এরা পরশ্রীকাতরতা পরচর্চা গীবত করতে পছন্দ করে। মানসিক অশান্তির লোক আপনাকে আক্রমণ করতে একাবারও ভাবে না যে আপনি মনে কতোটুকু কষ্ট পেতে পারেন। এরা মানুষের মনে কষ্ট দিয়ে আনন্দ পায়। ম্যানিয়াক।

আমরা অনেক সময় জানতে চাই এরা মানুষকে গালাগালি করে টিটকারি করে খোঁচা মেরে কি আনন্দ পায়? - সত্যি বলতে এরা এই ধরনের কাজ করে আনন্দ পায়, কারণ এদের জীবন বিপর্যস্ত আর তাই মানুষকে কষ্ট দিয়ে মানুষের মনে কষ্ট দিয়ে এরা আনন্দ পায়।

আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

১৪| ১৮ ই এপ্রিল, ২০২২ রাত ১২:১১

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: সত্যি আনন্দে হেসেছি!

লেখা পড়ে চিন্তায় পড়েছিলাম, লাইকের কথা মনে ছিল না :P

১৮ ই এপ্রিল, ২০২২ রাত ১২:৫৭

ঠাকুরমাহমুদ বলেছেন:




মধ্যরাতে আপনাকে হাসাতে পেরেছি এটি আমার সৌভাগ্য। সিলেটের ফরাস শিমের বিচি দিয়ে লইট্যা/ছুরি শুটকির ভুনা আমার খুবই প্রিয় খাবার।


১৫| ১৮ ই এপ্রিল, ২০২২ রাত ১২:২৬

রাজীব নুর বলেছেন: আপনি ছুটি দিন ব্লগ থেকে কিছু দিনের জন্য। অথবা কিছু দিনের জন্য অবসরে যান।

১৮ ই এপ্রিল, ২০২২ রাত ১:০০

ঠাকুরমাহমুদ বলেছেন:




বাংলাদেশের সবচেয়ে মজাদার ফল নিয়ে লিখতে চেয়েছিলাম, সেই সুযোগ কি পাবো নাকি তার আগেই হলুদ খামে ট্রান্সফার অর্ডার রিপোর্ট টু ভোলা জেলা - - - ।

১৬| ১৮ ই এপ্রিল, ২০২২ রাত ২:১৩

প্রতিদিন বাংলা বলেছেন: কঠিন বিষয়, আরো কঠিন করা হলো।

২০ শে এপ্রিল, ২০২২ রাত ৯:৩৯

ঠাকুরমাহমুদ বলেছেন:




সহজ বিষয়ের যেখানে সহজ সমাধান হয় না, সেখানে কঠিন বিষয়ের সহজ সমাধান আশা করা কতোটা স্বাভাবিক হবে?

১৭| ১৮ ই এপ্রিল, ২০২২ ভোর ৬:৫৭

সাসুম বলেছেন: ব্লগ কে বস্তি বানিয়ে রাখা ধর্মান্ধ, অসুস্থ, বউ পিটানো, মায়ে খেদানো, বাপে তাড়ানো গাবড় গুলাকে দেখতে এলাম যারা পারসোনালি গালাগালি করে বেড়ায় ।

আফসোস এখনো সবাই দলে দলে আসা শুরু করে নাই। ভাইজানেরা, আপ্নারা সবাই আসেন। দলে দলে গালাগালি করেন মাগার এই পোস্টে হাজিরা দিচ্ছেন না , এটা কেমন কথা? আসেন আসেন।

এবার পোস্ট প্রসংগঃ

একজন মানুষ নিরলস ভাবে সায়েন্স ল্যাবে কাজ করলেই যে সে মানুষ হবে এমন কোন সিউরিটি নাই। আমি ঢাবি ফিজিক্সের অধ্যাপক কে চিনি যিনি রাত দিন গবেষণা করেন আর সুযোগ পেলেই বউ সহ কাজের মেয়ের উপর ফিজিকাল টর্চার করেন- তিনি সিউরলি মানুষ নন।

আমি এমন এক গল্প উপন্যাস রচয়িতা কে চিনি- যারা তাদের গল্প উপন্যাস খুব মন দিয়েই নিরলস ভাবে লিখেন বাট সেখানে ধর্মান্ধতা, গোড়ামি, অসুস্থ চিন্তা ভাবনা, ভিন্ন ধর্মের মানুষ দের প্রতি তীব্র জিঘাংসা দিয়ে ভরিয়ে রাখেন। আমি নিশ্চিত হইয়েই বলতে পারি- তিনি মানুষ নন।

আমি অনেক ব্লগার কে চিনি- শত শত মাল্টি আইডি খুলে রাখছেন এক এক জন কে গালাগালি করার জন্য অথচ নীজে আরো এক্টা আইডি থেকে নিজের সুফি চেহারা দেখিয়ে বেড়ায় সবখানে। এই লোক সিউরলি মানুষ নন, এগুলা স্রেফ এক একটা স্পার্মের তীব্র অপচয়।

আমি কবি , গল্পকার, গায়ক দের চিনি যারা খুব দরদ নিয়ে শিল্প করেন রাতে সহকর্মীর উপর ঝাপিয়ে পড়েন , তারা মানুষ নন।
আমি দেশের সরকারী মানুষ দেখেছি- যাদের উপর দায়িত্ব খুব ভাল ভাবে পালন করেন বাট রাত হলেই চুরি শুরু করেন। তার মানুষ নন

আমার কাছে মানুষের সংজ্ঞা ভিন্ন। আমার দ্বারা কারো ক্ষতি না হলে তবেই আমি মানুষ। সিম্পল। আমি সৎ পথে থাকব, সৎ কামাই করব, কারো ক্ষতি করবোনা, কারো অপকার করব না এবং অন্যায় এর বিরুদ্ধে দাড়াব্ সব সময়- এটাই মানুষের পরিচয় কিংবা মানবিক সত্ত্বার পরিচয়।

তবে মানব ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায়- সেই শুরু থেকেই মানুষের ভেক করে কিছু অমানুষ বিচরণ করছে এই সভ্যতায় এবং এরা সমাজের একটা অপরিহার্য অংশ, এদের কে বাদ দেয়া যাবেনা। দিলেও, এরা ভিন্ন ভাবে ফিরে আসবে।

ফলে, আমার মতে এদের কে বেচে থাকার এক্টাই উপায়- এভয়ড করা, এড়িয়ে যাওয়া। শুয়োর গুলোকে এড়িয়ে গেলেই একমাত্র সমাধান।

২০ শে এপ্রিল, ২০২২ রাত ১০:১০

ঠাকুরমাহমুদ বলেছেন:




সাসপেক্ট কিছু নিক আছে যাদের ব্লগ জীবনে কোনো সুন্থ মন্তব্য করতে দেখা যায়নি। - এটি এদের আসল রূপ, এটিই এদের আসল চরিত্র। এরা অসুখী মানুষ। এদের সুখী করার দায়িত্ব আপনার আমার না।

নোয়াখালীর নুসরাত জাহান হত্যার প্রধান আসামী সিরাইজ্যা পাঁচওয়াক্ত নামাজী ছিলো, এছাড়া তাহাজ্জুদ সহ বেলা নয়টার নামাজ বেলা এগারোটার নামাজ আসরের নামাজের পর মাগরিব পর্যন্ত আর কোনো পানাহার না করা সহ নানান ধর্মীয় গুণগান তারমধ্য বিদ্যমান ছিলো। - সিরাইজ্যা কি কাজ করেছে, সমগ্র দেশবাসী জানেন।

ভালোমন্দ ডেফিনেশন খুব শক্ত বিষয় নয়। ব্যবহার বংশের পরিচয় এটি চিরন্তন সত্য ছিলো, চিরন্তন সত্য আছে, চিরন্তন সত্য থাকবে। (সিলমোহর - ঠাকুরমাহমুদ)

আঘাত করার জন্য আইনীভাবে কোনো জন্তু জানোয়ারের বিচার হয়না। আইনীভাবে বিচার হয় মানুষের। যদিও কাউকে কাউকে জন্তু জানোয়ারের নামে গালী দিয়ে বা নিজেকে জন্তু জানোয়ারের নামে পরিচয় দিয়ে কেউ কেউ আনন্দ উপভোগ করে। নিজেকে সিংহের পরিচয় দিয়ে কেউ যদি ছাগলের আচরণ করে তা কি প্রাপ্তবয়স্ক ব্লগারগণ বুঝবেন না?

একটি মানুষের পক্ষে ভার্চুয়ালী বা সামনা সামনি অসংখ্য মানুষের সাথে বন্ধুত্ব করা সম্ভব না যারা এই কাজটি পারে তারা বহুরূপী। পথে ঘাটে নষ্ট পঁচা গলা নর্দমায় যিনি পা রাখবেন গায়ে মাখবেন তিনি দায়ী নাকি পথের সেই নষ্ট নর্দমা দায়ী? একটিই সমাধান দুরে থাকা। নিজেকে নিজে ভালো রাখতে চাইলে দুরে থাকা।

*** আমি জরুরী প্রয়োজনে ঢাকার বাইরে ছিলাম তাই মন্তব্য উত্তর করতে পারিনি। প্লিজ মনোকষ্ট নিবেন না।

১৮| ১৮ ই এপ্রিল, ২০২২ সকাল ৮:৩০

বলেছেন: অমানুষ কখনো মানুষ হয় না!!! কিন্তু মানুষ অমানুষ হয়ে ওঠে,,,

ক্যামনে কি!!!

২০ শে এপ্রিল, ২০২২ রাত ১০:৫২

ঠাকুরমাহমুদ বলেছেন:




মানুষতো নিজেকে জন্তু জানোয়ারের পরিচয় দিয়ে বীরদর্পে আনন্দ উপভোগ করছে আবার মানুষ মানুষকে জন্তু জানোয়ারের নামে গালী গালাজও করছে। উপায় কি?


১৯| ১৮ ই এপ্রিল, ২০২২ সকাল ১১:৩৮

রানার ব্লগ বলেছেন: আমিতো স্পস্ট ভাবে ব্লগে দুইটা পক্ষ দেখছি । চাঁদ্গাজি পক্ষ আর তার প্রতিপক্ষ । লাস্ট এক বছর তো এই চলছে ।

২০ শে এপ্রিল, ২০২২ রাত ১১:০০

ঠাকুরমাহমুদ বলেছেন:




আমি কোনো সময় কোনো পক্ষে ছিলাম না, তারপরও যদি পক্ষ থাকে তাহলে আমি একাই একটি পক্ষ। চাঁদগাজী খুব সম্ভব পাঁচ বছর ব্লগিং করেছেন তাহলে লাস্ট এক বছর কে বা কারা তার প্রতিপক্ষ হলো যারা গত পাঁচ বছরে প্রতিপক্ষ হবার শক্তি হতে পারেনি বা চাঁদগাজীও গত পাঁচ বছরে প্রতিপক্ষ তৈরি করতে পারেনি! উভয় দল ব্লগকে বিরক্তিকর করার জন্য সমান দোষে দোষী।

তবে এই কথা সত্য চাঁদগাজী সাহেব ও রাজীব নুর সাহেব ব্লগে ব্লগারদের ইমোশন ব্লাকমেইল করেছেন। আর নুর মোহাম্মদ নুরু সাহেব ছাই উড়িয়েছেন।


২০| ১৮ ই এপ্রিল, ২০২২ দুপুর ১২:১৬

কাজী ফাতেমা ছবি বলেছেন: সবাইকেই আগে মানুষ হতে হবে। সৎ হতে হবে। এক কথার মানুষ হতে হবে। দুমুখো সাপ হয়ে দুনিয়ায় বাইচা থাইকা লাভ কী। মানুষ হতে হলে মুসলিম নামের মানুষদেরকে আল্লাহর প্রতি বিশ্বাস বাড়াতে হবে। আজ এক কথা কাল অন্য কথা ইতানরে কেউ মানুষ কইবো কিনা সন্দেহ।

নিজে মানুষ হই তারপর আমিও কমু আপনারা মানুষ হন

২০ শে এপ্রিল, ২০২২ রাত ১১:০১

ঠাকুরমাহমুদ বলেছেন:




নিজে মানুষ না হয়ে অন্যকে মানুষ হতে বলা গুরুতর অপরাধ। এছাড়া নিজে মানুষ না হয়ে অন্যকে মানুষ করতে চাওয়া নিজের খেয়ে বনের মোষ তাড়ানো সমমান।

২১| ১৮ ই এপ্রিল, ২০২২ দুপুর ১:১৯

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: বাংলাদেশের সবচেয়ে মজাদার ফল নিয়ে লিখতে চেয়েছিলাম, সেই সুযোগ কি পাবো নাকি তার আগেই হলুদ খামে ট্রান্সফার অর্ডার রিপোর্ট টু ভোলা জেলা - - - ।

আমিও কাঠাল পাতা ও কাঠালের বিচি নিয়ে লিখতে চেয়েছিলাম। আরো অন্যান্য বিষয় নিয়ে লিখতে চেয়েছিলাম। অথচ আমাকে জোর করে ছুটি বা অবসরে পাঠিয়ে দিচ্ছেন!!! পারেনও আপনারা!!!

২০ শে এপ্রিল, ২০২২ রাত ১১:১১

ঠাকুরমাহমুদ বলেছেন:




আপনাকে উপদেশ পরামর্শ জ্ঞান দেওয়ার মতো বিদ্যা বুদ্ধি জ্ঞান স্যার আইনস্টাইন স্যার নিউটনেরও ছিলো না। তারপরও অনুরোধ করবো কাঁঠাল পাতা নিয়ে লিখবেন না। আপনি কাঁঠাল পাতা নিয়ে লিখলে তারপর ব্লগে কাাঁঠাল পাতা নিয়ে ইতিহাস রচিত হবে। এই ধাক্কা আপনি রাজীব নুর সাহেব সামলাতে পারবেন না।

ফরমালিন, বিষাক্ত শাক সবজি নিয়ে জীবনে লিখেছেন - লিংক দিবেন পড়ে দেখবো।
পারেনও আপনারা!!! - আপনারা বলতে কাদের বুঝিয়েছেন জানিনা। পারেনও আপনি - এই বাক্য সঠিক হবে।

২২| ১৮ ই এপ্রিল, ২০২২ দুপুর ১:৩৪

জুল ভার্ন বলেছেন: চমতকা লিখেছেন। আমাদের আগেই মানুষ এবং মানবিক হতে হবে।

২০ শে এপ্রিল, ২০২২ রাত ১১:১২

ঠাকুরমাহমুদ বলেছেন:



নিজে মানুষ না হয়ে অন্যকে মানুষ হতে বলা গুরুতর অপরাধ। এছাড়া নিজে মানুষ না হয়ে অন্যকে মানুষ করতে চাওয়া নিজের খেয়ে বনের মোষ তাড়ানো সমমান।

২৩| ১৮ ই এপ্রিল, ২০২২ দুপুর ২:৩৪

সৈয়দ মশিউর রহমান বলেছেন: সংক্ষেপে অনেক চমৎকার লিখেছেন। আমার মতে অন্যের দোষ না খুঁজে নিজের ক্রটিগুলোকে আগে শোধরানো।

২০ শে এপ্রিল, ২০২২ রাত ১১:১৪

ঠাকুরমাহমুদ বলেছেন:




নিজে মানুষ না হয়ে অন্যকে মানুষ হতে বলা গুরুতর অপরাধ। এছাড়া নিজে মানুষ না হয়ে অন্যকে মানুষ করতে চাওয়া নিজের খেয়ে বনের মোষ তাড়ানো সমমান।

আপনাকে অশেষ ধন্যবাদ।

২৪| ২০ শে এপ্রিল, ২০২২ সকাল ৭:২৬

গরল বলেছেন: অনেক আগে আমার এক শিক্ষক বলেছিলেন, মানুষ = মান + হুশ। তার মানে হচ্ছে যার নিজের মান সম্মানের চিন্তা নাই বা আত্মসম্মান নাই এবং যার হুশ বা বিবেচনা বোধ নাই বা অবিবেচক সে আসলে গুনগত ভাবে মানুষের কাতারে পড়ে না। বাবা মা গুরুজনেরা কেন বলেন যে বড় হয়ে মানুষের মত মানুষ হও, সেটা আসলে বোঝায় গুনগত মানুষ হওয়া। যাই হোক আপনাকে জ্ঞান দেওয়ার স্পর্ধা আমার নাই, শুধু বলতে চাচ্ছি যে অমানুষ বলতেও কিছু মানুষকেই বুঝানো হয়। মানসিকভাবে অসুস্থদের চিকিৎসার ব্যাবস্থা আছে কিন্তু যারা অমানুষ তাদের কোন চিকিৎসা নাই। তারা স্বর্গে গেলেও অমানুষ থাকবে আমি মনে করি। তাই আপনি যাদের মানসিক ভাবে অসুস্থ বলছেন আমি তাদের অমানুষ বলছি। অতএব যাদের সুস্থতা কামনা করছেন তাদের ক্ষেত্রে তা কতটুক প্রযোজ্য তা নিয়ে সন্দেহ আছে।

অনেক আগে সোনাগাজী ভাই এর পোষ্টে আপনাকে একটা প্রশ্ন করেছিলাম, আপনি উত্তর দেন নি।

২০ শে এপ্রিল, ২০২২ রাত ৯:৩৭

ঠাকুরমাহমুদ বলেছেন:



আমি দুঃখিত। সোনাগাজী / চাঁদগাজী ভাইয়ের কোন পোস্টে প্রশ্ন করেছিলেন আমি হয়তো লক্ষ্য করিনি, লক্ষ্য করলে অবশ্যই উত্তর দিতাম, যদি সম্ভব হয় সেই পোস্ট অথবা প্রশ্নটি আমাকে আবার জানালে আমার সাধ্যমতো আমি অবশ্যই উত্তর দিবো।

out of service / beyond service বলে অপ্রিয় কিছু সত্য আছে যা আপনি জানেন আমিও জানি। এগুলো কখনো ঠিক হবে না। হোক মানুষ হোক অমানুষ হোক অসুস্থ বা বিকারগ্রস্ত উন্মাদ অথবা প্রেমে অন্ধ নারী পুরুষ অথবা জ্বালাময়ী নারীবাদী। একই বিষয় নিয়ে বারংবার কথা চালাচালি সহ পোস্টের পর পোস্ট আর সাথে পাল্লা দিয়ে কপিপেস্ট চলছে। একই সাথে চলছে মাল্টি নিকের পর মাল্টি নিকের মন্তব্যে আসল রূপের আসল চরিত্রের বহিঃপ্রকাশ। যে যার মতো থাকুক। যা ইচ্ছে তা করুক। এরা ভালো হলেও আপনার আমার কিছু আসে যায় না। খারাপ থাকলেও আপনার আমার কিছু আসে যায় না।

ব্লগের কারো সাথে আমার ব্যক্তিগত পরিচয় নেই, যোগযোগও নেই। চাঁদগাজী / সোনাগাজী সাহেবকে অসংখ্যবার বলেছি আপনি থামুন, যাদের পোস্টে গেলে আপনি অপমানিত হোন তাদের পোস্টে মন্তব্য না করুন - তিনি তাদের পোস্টেই বার বার যাবেন, মন্তব্য করবেন ৫-১০ টি মন্তব্য করে চুরান্ত অপমানিত হবেন; ব্লগে বাজে পরিবশে তৈরি করবেন তারপর জেনারেল হবেন। এটি এখন চিরন্তন সত্য। একই বিষয় আমি রাজীব নুরকে বলেছি আপনি থামুন। তিনিও থামার মানুষ নন।

ব্লগ হয়ে গিয়েছে মেঘনার চরের মতো। এখানে এখন চর দখল করার আধিপত্য চলছে। চলুক আধিপত্য। আমার মনে হয় যেহেতু এডমিন ব্লগ সম্পর্কে ভালো জানেন তিনি যেহেতু এই বিষয়ে নিরব আমি আপনি বলার কেউ নই।

আপনি যেহেতু প্রশ্ন রেখেছেন তাই আপনার মন্তব্য উত্তর আগে দিয়েছি। সম্ভব হলে চাঁদগাজী/সোনাগাজী ভাইয়ের পোস্টে কি প্রশ্ন করেছিলেন তা জানাবেন।


২৫| ২০ শে এপ্রিল, ২০২২ রাত ১১:১৪

জ্যাকেল বলেছেন: লেখক বলেছেন:

বিইং হিউম্যান টি সম্পর্কে আমার তেমন কোনো ধারণা নেই। নিজে ভালো না হয়ে অন্যকে ভালো হওয়ার উপদেশে আমার কাছে মাঝে মাঝেই মনে হয় এই ভালোর সংজ্ঞা কি?



বিইং হিউম্যান টি = Being Human t-shirt

আমাদের ব্লগে নিজে ভালো না হয়ে অন্যকে ভালো হইবার উপদেশ বেশ দেখতে পাওয়া যায়। তার মধ্যে প্রকট হইতেছে রাজিব নুর সাহেবের গুলা। অনেকেই ব্লগকে দুই ভাগে ভাগ করেছেন চাঁদগাজী পক্ষ ও বিপক্ষ। এটা আসলে অন্যায়, ব্লগে কোন ভাগ হয়নি। যদি বলতেই হয় বিভক্ত হয়েছে তবে অন্তত পক্ষে এইভাবে হবে-

১। অন্যায় প্রশ্র‍য় দানকারী
২। অন্যায় প্রশ্রয় দিতে রাজি নহেন এমন

আমি ২য় ভাগেই পড়ি বলে অনেকের চক্ষুশুল হয়ে আছি; আমি এইগুলা মেনে নিতে রাজি আছি। কারন সমাজ খারাপ মানুষের নষ্ট করে না ভাইজান, সমাজ ভাল মানুষেরাই নষ্ট করে নিজেদের নির্লিপ্ততার জন্য।

২১ শে এপ্রিল, ২০২২ রাত ১২:২৩

ঠাকুরমাহমুদ বলেছেন:




নিজে সাতার না জেনে অন্যকে সাতার শেখাতে চাওয়া উন্মাদনা। নিজে মানুষ না হয়ে অন্যকে মানুষ হতে বলা গুরুতর অপরাধ। এছাড়া নিজে মানুষ না হয়ে অন্যকে মানুষ করতে চাওয়া নিজের খেয়ে বনের মোষ তাড়ানো সমমান।

পক্ষ বিপক্ষ যদি বলেন তাহলে আমি চাঁদগাজী রাজীব নুর ব্যালট পক্ষের নই, চাঁদগাজী রাজীব নুর বিপক্ষের ব্যালটেও নই। তারপরও যদি দল বিভাজন হয় তাহলে আমি নিজে একাই একটি দল। আশা করি আপনি আমার ব্লগিং লেখালেখি দেখে তা বুঝতে পেরেছেন দলাদলি করার জন্য বা বেশী মন্তব্য বেশী বেশী লাইক পাওয়ার আশায় হা হা হি হি হি করার মতো মন্তব্য প্রতিমন্তব্য আমি জীবনে করিনি করার চিন্তাও রাখি না ভাইজান।

আপনি ভাইজান বলেছেন। বাস্তব জীবনে আমি সত্যি সত্যি ভাইজান ভাইসাহেব ও মিয়া ভাই। সন্মানের ঋণ সন্মান দিয়ে পরিশোধ করতে হয়। আপনিও আজ থেকে ভাইজান। আপনাকে কাজলি মাছ আর কাঁচা আমের টক ঝোল দিয়ে আতপ চালের ভাত আর খাবার শেষে এক বাটি ঘরে তৈরি টক দই শুভেচ্ছা। আমার কাছে পৃথিবীতে ভাতের চেয়ে মজাদার খাবার আর নেই। কোনো; একদিন গল্পে হয়তো লিখবো।

আপনাকে অনেক অনেক ধন্যবাদ।



আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.