নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তুমি কেমন করে গান করো হে গুনী, আমি অবাক হয়ে শুনি, কেবল শুনি ।।

ঠাকুরমাহমুদ

sometimes blue sometimes white sometimes black even red, even golden ! yes dear - its me - i am sky ! color your life, than your life will be colorful

ঠাকুরমাহমুদ › বিস্তারিত পোস্টঃ

মানুষ ও আধুনিকতা

০৭ ই জুন, ২০২২ সন্ধ্যা ৬:৩৫



আমি খুব সম্ভবত আপনাকেই বলছি। আপনি কখনো কখনো মানুষ হতে বলছেন। কখনো মানবিক হতে বলছেন। কখনো কখনো আধুনিক হতে বলছেন! আপনি কি কোনো কারণে বিভ্রান্ত! ভুল পথে আছেন, জীবনে বার বার ভুল করতে করতে হতাশায় নিমজ্জিত হয়েছেন?

আপনি আধুনিক হতে বলছেন। পৃথিবী আধুনিক হয়েছে তাই আপনি আধুনিকতার দোহাই দিচ্ছেন! আধুনিকতা সম্পর্কে আপনার নূন্যতম ধারণা আছে? যাক সে কথা, আপনি আধুনিক বিশ্ব কখনো দেখেছেন? আধুনিক বিশ্ব দেখে থাকলে আধুনিক বিশ্বের কোন রাষ্ট্র দেখেছেন? সেই রাষ্ট্রের জেল দেখেছেন, দেখার সুযোগ হয়েছে বা জীবনে দেখার সুযোগ হবে? সেই আধুনিক দেশে কি পরিমাণ আইন ও বিচার বহির্ভুত হত্যা হয়ে থাকে তার সম্পর্কে নূন্যতম ধারণা? আধুনিক রাষ্ট্রগুলো যুদ্ধের নামে কি পরিমাণ মানুষ (নারী পুরুষ ও শিশু) হত্যা করছে তার সম্পর্কে নূন্যতম ধারণা? আধুনিক রাষ্ট্রগুলো সাম্রাজ্যের লোভে কখনো সন্ত্রাস দমনের নামে কখনো নীতিহীন অন্যায় যুদ্ধে কি পরিমাণ গৃহী পরিবারকে গৃহহীন করছে তার সম্পর্কে কোনো ধারণা?

আপনি ১৪০০ বছর নিয়ে পড়ে আছেন! কথায় কথায় ১৪০০ বছরের উদারহণ টানেন। ২০০০ বছর ১০,০০০ বছর নিয়ে আপনি জীবনে লিখেছেন? আমরা জানি ভালোমন্দে মানুষ, কিন্তু আপনি প্রায় লেখাতেই লিখে থাকেন “খারাপ মানুষ সব যায়গাতে আছে, মক্কাহ মদিনাতেও খারাপ মানুষ আছে”। আপনার জন্য অত্যন্ত লজ্জাকর বিষয় হচ্ছে আপনি যখন মক্কাহ মদিনার উদাহরণ দিচ্ছেন, তখন খুব জানতে ইচ্ছে করে - আপনি জীবনে মক্কাহ মদিনা গিয়েছেন? ইহো জনমে মক্কাহ মদিনা যাওয়ার সম্ভবনা আছে? জীবনে মক্কাহ মদিনার মানুষ নিজ চোখে দেখেছেন? তাঁদের সাথে কথা বলেছেন? তাঁদের সাথে চলার সুযোগ হয়েছে? মক্কাহ থেকে মদিনার দুরত্ব কতো জানেন কি? - দুরত্ব জানতে হয়তো এখনই গুগল সার্চ করবেন!

আপনি কি আধুনিক কোনো রাষ্ট্রে বসবাস করছেন? আপনি যেই রাষ্ট্রে বসবাস করছেন, সেই রাষ্ট্রে এখন পর্যন্ত গত ৫২ বছরের ইতিহাসে এমন কোনো রেকর্ড আছে - কোনো স্কুল কলেজ মসজিদ মাদ্রাসা শপিং মলে বন্দুকধারী কোনো সিভিলিয়ান নামক সন্ত্রাসী, নরাধম, পশু, জানোয়ার, নর্দমার কীট, মানসিক রোগী আক্রমণ করে - হত্যা করেছে অগণিত নিরপরাধ নারী পুরুষ ও শিশু! - কিন্তু আধুনিক রাষ্ট্রে আছে!

sorry to say but this is true - আপনার প্রতিটি লেখা চিৎকার করে বলছে আপনি একজন মানসিক অসুস্থ মানুষ। এবং আপনি একজন অসুখী মানুষ। i am sorry আমার কথাটি শুনতে মনোকষ্ট হলেও কথাটি সত্য। মানসিক অসুস্থ মানুষের হয়তো চিকিৎসা আছে (আমার জানা নেই) মানসিক চিকিৎসকগণ ভালো বলতে পারবেন। তবে একই সাথে যদি একজন মানুষ প্রচন্ড রকম অসুখী হোন তাহলে তার চিকিৎসা নেই। beyond services, out of order. and you are a scrap.



ছবি: সামান্য একটি ছবি, এডোব ফটোশপে নিজেই তৈরি করেছি।
কৃতজ্ঞতা স্বীকার: সামহোয়্যারইন ব্লগ







মন্তব্য ৭৮ টি রেটিং +৫/-০

মন্তব্য (৭৮) মন্তব্য লিখুন

১| ০৭ ই জুন, ২০২২ সন্ধ্যা ৭:১৬

এলে বেলে বলেছেন: উনি মনে হয় মিড লাইফ ক্রাইসিস এ ভুগছেন। উনার পরিবারের উচিত যথেস্ট সময় দেয়া। সবচেয়ে ভাল হয় ব্যাগ গুছিয়ে দেশ দেখতে বের হওয়া। জীবন এর ব্যাপারে ধারনা দারুন পরিবর্তন হয়ে যাবে। ধন্যবাদ।

০৭ ই জুন, ২০২২ সন্ধ্যা ৭:৩২

ঠাকুরমাহমুদ বলেছেন:





মিস গাইড ও মিস লীড কি হতে পারে উক্ত ভদ্রলোক জীবন্ত প্রমাণ।

০৭ ই জুন, ২০২২ সন্ধ্যা ৭:৩৮

ঠাকুরমাহমুদ বলেছেন:




আপনি তো পুরাতন মানুষ। নতুন কোনো লেখা পোস্ট দিচ্ছেন না কেনো? আসলে আমি নিজেও বেশ কিছু কাজে এতো ক্লান্ত থাকি যে চাইলেও লিখতে ইচ্ছে করে না। আজকের আলোচিত লেখাটি দেখে মনে হয়েছে একটি পোস্ট দেওয়া উচিত। এখানে অনেক প্রশ্ন আশা করি বুঝতে পেরেছেন বর্তমান পরিস্থিতি।

২| ০৭ ই জুন, ২০২২ সন্ধ্যা ৭:১৭

শূন্য সারমর্ম বলেছেন:

বির্তক প্রতিযোগিতার স্ক্রিপ্ট?

০৭ ই জুন, ২০২২ সন্ধ্যা ৭:৩৪

ঠাকুরমাহমুদ বলেছেন:





নাহ, প্রতিযোগীতা না, অনেকগুলো প্রশ্ন। এতো প্রশ্ন মন্তব্য আকারে হয় না। তাছাড়া তিনিও সঠিক উত্তর দেবেন না। তাই আলাদা একটি পোস্ট।

৩| ০৭ ই জুন, ২০২২ সন্ধ্যা ৭:৪১

সত্যপথিক শাইয়্যান বলেছেন:

লিখলেই কি, আর না লিখলেই বা কি?

আমাদের মাঝে 'লেট ইট গো' মানসিকতা তৈরী করতে হবে।

০৭ ই জুন, ২০২২ সন্ধ্যা ৭:৪৭

ঠাকুরমাহমুদ বলেছেন:




জীবন হচ্ছে বিশাল এক হিসাবের খাতা। আপনি হিসাবে ভুল করে আমাকে তো দোষ দিতে পারেন না ? সঠিক - লেট ইট গো, চলে যেতে হবে, চলে যেতে হয়। শুধু সময় নয় পৃথিবীতে কেউ কারো জন্য অপেক্ষা করে না।

৪| ০৭ ই জুন, ২০২২ সন্ধ্যা ৭:৪৫

সোনাগাজী বলেছেন:



আধুনিক রাষ্ট্রের উদাহরণ কি শুধু আমেরিকা? পুরো ইউরোপ, কানাডা, ইসরায়েল, জাপান, দ: কোারিয়া, চীন কি আধুনিক নয়? আমেরিকা সমস্যার মাঝ দিয়ে যাচ্ছে, সেটা তারা সমাধান করবে। কিন্তু ৫২ বছরে যে, ৪/৫ কোটী মেয়েকে চাকরাণী হতে হয়েছে, প্রায় ২৫ কোটী পড়ালেখার সুযোগ পায়নি, ৭/৮ কোটীকে পরিবার ছেড়ে আরব ও মালয়েশিয়ায় থাকতে হয়েছে, উহার কি সমাধান?

০৭ ই জুন, ২০২২ সন্ধ্যা ৭:৫৫

ঠাকুরমাহমুদ বলেছেন:




আমি কোথাও বলেছি “আমেরিকা” ! উন্নত বিশ্বের নাগরিকের হাত যুদ্ধে নিহত মানুষের রক্তে রাঙা। এই হাত নিয়ে কিভাবে খাওয়া দাওয়া করেন?

চীনের কি পরিমান শ্রমিক প্রবাসে আছেন? কয়জনের সাথে পরিবার পরিজন আছে? আরব দেশে পরিবার পরিজন নিয়ে থাকা কতোটা বিপদজনক তা আপনি জানেন ? দেশে কর্মসংস্থান করার মতো জ্ঞান কোনো সরকারের ছিলো না বা প্রয়োজন মনে করেনি।

চাকরানী হয়েছে কারণ এই দেশের মানুষ কুকুর বিড়ালের মতো একটি চাকরানী পুষে আনন্দ পায়।

৫| ০৭ ই জুন, ২০২২ সন্ধ্যা ৭:৪৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

হে আল্লাহ, করুনাময়, দিন দূনিয়ার মালিক,
তুমি সবাইকে মানসিক সুস্থ্যতা দান করো।
আমিন

০৭ ই জুন, ২০২২ সন্ধ্যা ৭:৪৮

ঠাকুরমাহমুদ বলেছেন:



এটিও কি ছড়া কবিতা ?


৬| ০৭ ই জুন, ২০২২ সন্ধ্যা ৭:৫২

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


লেখক বলেছেন:
জীবন হচ্ছে বিশাল এক হিসাবের খাতা। আপনি হিসাবে ভুল করে আমাকে তো দোষ দিতে পারেন না ? সঠিক - লেট ইট গো, চলে যেতে হবে, চলে যেতে হয়। শুধু সময় নয় পৃথিবীতে কেউ কারো জন্য অপেক্ষা করে না।
===============================

পশ্চিমে 'লেট ইট গো' বলতে অন্য কিছু বোঝায়।

পচা ধারণা/অভিজ্ঞতা ঝেড়ে ফেলা বোঝানো হোয়।

আমাদের এটা শিখতে হবে।

০৭ ই জুন, ২০২২ সন্ধ্যা ৭:৫৭

ঠাকুরমাহমুদ বলেছেন:




আমি বুঝতে পেরেছি। ঝেড়ে ফেলেই চলে যেতে হবে, কারণ জাংক স্ক্র্যাপ বহন করার তো কোনো অর্থ হয় না। আমরা আসলে কোনো কিছু থেকেই কোনো কিছু শিখতে পারি না।

৭| ০৭ ই জুন, ২০২২ সন্ধ্যা ৭:৫৮

শূন্য সারমর্ম বলেছেন:


:নাহ, প্রতিযোগীতা না, অনেকগুলো প্রশ্ন। এতো প্রশ্ন মন্তব্য আকারে হয় না। তাছাড়া তিনিও সঠিক উত্তর দেবেন না। তাই আলাদা একটি পোস্ট।

_ তিনিটা কে??

০৭ ই জুন, ২০২২ রাত ৮:০৬

ঠাকুরমাহমুদ বলেছেন:




তিনি হচ্ছেন তিনি। যিনি ইদানিং নিজের প্রতি নিজে আস্থা হারিয়ে ফেলেছেন। আমি আমার জীবনে যতোজন নাস্তিক দেখেছি সবাই জীবনের প্রতি হতাশ। এবং নিজের জীবনের সাথে নিজে প্রতারণা করেছেন।

“নিজের সাথে নিজে মিথ্যা বলা উচিত না - যারাই এই কাজটি করেছেন জীবন যুদ্ধে হেরে গিয়েছেন”। - এটি আমার নিজের কথা।



৮| ০৭ ই জুন, ২০২২ রাত ৮:০০

সোনাগাজী বলেছেন:



ইয়েমেন, সিরিয়া, নািজেরিয়া, কংগো, সুদান, ইথিওপিয়া, আফগানিস্তান, ইরান, ইরাক, এরা বিনা বিচারে নিজেদের মানুষ মেরেছে যুগের পর যুগ; ১৯৭১ সালে পাকিস্তান কি উন্নত ছিলো, তারা জিজ্ঞাসা না করে গুলি করেছে।

০৭ ই জুন, ২০২২ রাত ৯:০৩

ঠাকুরমাহমুদ বলেছেন:



ইরান ইরাকের যুদ্ধে আমেরিকা কার পক্ষে ছিলো? আমেরিকা কার কাছে অস্ত্র বিক্রিবাট্টা করেছে? বাংলাদেশ পাকিস্তান যুদ্ধে আমেরিকা কার পক্ষে ছিলো?

আফ্রিকার দেশগুলোতে গৃহযুদ্ধ লাগিয়ে অস্ত্র সরবরাহ কে করেছে? দেশগুলো লুটে নিয়েছে কে? আফগানিস্তানের দুর্দশার পেছনে দায়ী আমেরিকা আর রাশিয়া কোনো সন্দেহ আছে? - এইসব তো প্রাইমারী লেভেলের কথা নাকি?

৯| ০৭ ই জুন, ২০২২ রাত ৮:০২

সোনাগাজী বলেছেন:


যেসব বাংগালী পরিবার পাকিস্তানী সময় থেকে কিছু জায়গাজমির মালিক ছিলো, শিক্ষার সুযোগ ছিলো, তারা মোটামুটি সুযোগ ধরে নিয়েছে, টিকে আছে, ভালো করছে। যাদের তেমন কিছু ছিলো না, তাদের নতুন জেনারেশনের খবর কি?

০৭ ই জুন, ২০২২ রাত ৯:০৭

ঠাকুরমাহমুদ বলেছেন:





আপনি এই বিষয়টি জানেন না। ১৯৭১ এ যারা শিক্ষিত ছিলো তাদের বড় একটি অংশ যুদ্ধের ইতিহাস মবিলাইজ করেছে। এই বিষয়ে ব্লগে লেখালেখি করা যাবে না। যেটি আপনি জানেন না, বুঝেন না, তা বুঝাতে গিয়ে বিপদে পড়তে হবে।

১০| ০৭ ই জুন, ২০২২ রাত ৮:০৫

সোনাগাজী বলেছেন:



সমাজ ও সভ্যতা সময়ের সাথে বদলাচ্ছে, মানুষ তার লব্ধ জ্ঞানকে প্রয়োগ করে, ভালো থাকছে, ইহাই আধুনিকতা; আফ্রিকা সবার থেকে পেছনে পড়ে গেছে, তার অবস্হা নিশ্চয় দেখছেন।

০৭ ই জুন, ২০২২ রাত ৮:২০

ঠাকুরমাহমুদ বলেছেন:




আফ্রিকা - ছোট ছোট বাচ্চা ছেলের হাতে একে৪৭। এই অস্ত্র আফ্রিকা তৈরি করে? কারা সরবরাহ করেছে? মাইনিং থেকে কন্টেইনার ভর্তি কাঁদা মাটি বালু পাথর! শীপ ভর্তি হয়ে কোথায় যায়? কোন দেশে?


১১| ০৭ ই জুন, ২০২২ রাত ৮:০৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
লেখক বলেছেনঃ এটিও কি ছড়া কবিতা ?
না ভাই, এটি এটি জীবনী সংগীত।

@ শূন্য সারমর্ম ভাই,
আপনার সারমর্ম শূন্যই রয়েগেছে!

০৭ ই জুন, ২০২২ রাত ৮:৩৯

ঠাকুরমাহমুদ বলেছেন:




নূর মোহাম্মদ নূরু ভাই, ধন্যবাদ।

১২| ০৭ ই জুন, ২০২২ রাত ৮:১৫

সোনাগাজী বলেছেন:



লেখক বলেছেন, "তিনি হচ্ছেন তিনি। যিনি ইদানিং নিজের প্রতি নিজে আস্থা হারিয়ে ফেলেছেন। আমি আমার জীবনে যতোজন নাস্তিক দেখেছি সবাই জীবনের প্রতি হতাশ। এবং নিজের জীবনের সাথে নিজে প্রতারণা করেছেন। "

-নাস্তিকের দেশ হলো সুিডেন ও জাপান; ওদেরকে আপনার কাছে হতাশ মনে হয়েছে?

০৭ ই জুন, ২০২২ রাত ৮:৩৫

ঠাকুরমাহমুদ বলেছেন:




সুইডিশ ও জাপানিজরা নাস্তিক? তাহলে প্রোটেস্ট্যান্ট খ্রিষ্টান আর বুদ্ধিস্ট কারা? নাকি আপনি ধরে নিয়েছেন ইসলাম ধর্ম না মানা হচ্ছে নাস্তিকতা?

১৩| ০৭ ই জুন, ২০২২ রাত ৮:২১

আহমেদ জী এস বলেছেন: ঠাকুরমাহমুদ,




মানুষ মাত্রেই একটা প্রানী। তাই যতোই আধুনিক হোক না কেন মানুষের ভেতরে খানিকটা হলেও পশুত্ব থাকবেই। সেটা যখন মাথা চাড়া দেয় তখনই আদিমতায় ফিরে যায় মানুষ....

০৭ ই জুন, ২০২২ রাত ৮:৪৬

ঠাকুরমাহমুদ বলেছেন:




মানুষ মাত্রেই একটা প্রানী। তাই যতোই আধুনিক হোক না কেন মানুষের ভেতরে খানিকটা হলেও পশুত্ব থাকবেই। সেটা যখন মাথা চাড়া দেয় তখনই আদিমতায় ফিরে যায় মানুষ - চিরন্তন সত্য।

আসলে ষড়রিপুর উদ্র্ধে মনে হয় রাষ্ট্রপ্রধানও নন। এটলিস্ট তিনিও একজন মানুষ। আর তাই হয়তো ষড়রিপুর তারণায় মানুষ হত্যা করার মাধ্যমে সাম্রাজ্যবাদ চলছে তো চলছেই। যদিও আমরা কেনো জানি বেকুবের মতো মনে করি অবাক গণতন্ত্র!

আপনি লিবিয়ার সোনালী সময় দেখেছেন। ভাবতে পারেন লিবিয়ান নারী পুরুষ শিশু ট্রাকের পেছনে রেশনের জন্য লাইন দেয়!

০৭ ই জুন, ২০২২ রাত ১০:৫৪

ঠাকুরমাহমুদ বলেছেন:




আপনি খুবই গুরুত্বপূর্ণ একটি মন্তব্য করে পোস্টটিকে মূল্যায়ন করেছেন আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ।

১৪| ০৭ ই জুন, ২০২২ রাত ৮:২৯

সোনাগাজী বলেছেন:


আফ্রিকা - ছোট ছোট বাচ্চা ছেলের হাতে একে৪৭। এই অস্ত্র আফ্রিকা তৈরি করে? কারা সরবরাহ করেছে? মাইনিং থেকে কন্টেইনার ভর্তি কাঁদা মাটি বালু পাথর! শীপ ভর্তি হয়ে কোথায় যায়? কোন দেশে?

আফ্রিকা নিজের মানুষ বিক্রয় করতো এক সময়; এখন আফ্রিকানরাই সব বিক্রয় করছে; সাউথ আফ্রিকা থেকে কে কি নিতে পারছে?

০৭ ই জুন, ২০২২ রাত ৯:১২

ঠাকুরমাহমুদ বলেছেন:




আফ্রিকা কার কাছে মানুষ বিক্রি করতো?

এক সময় মানুষ সারা বিশ্বে বেচাকেনা হয়েছে। এখনও হয়। এখনও মানুষ নিলাম হয়, মানব পাচার না। মানুষ জাস্ট বিক্রি হয়। আপনার সম্ভবত জানার কথা না !


১৫| ০৭ ই জুন, ২০২২ রাত ৮:৩৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: প্রশ্নগুলো অনেক গুরুত্বপূর্ণ।

মানবিকতা, সন্ত্রাস, এগুলোর ডেফিনিশন স্থান, কাল, জাতি ইত্যাদি ভেদে ভিন্ন ভিন্ন হবে। কে, কার উপর এ শব্দগুলো ইউস করছে তা খুব গুরুত্বপূর্ণ। স্কুলে ঢুকে শিশুদের গুলি করে হত্যা করলে আমেরিকায় বা ইউরোপে এই হন্তারকরা হবে বন্দুকধারী। বাংলাদেশে এদের নাম হবে জঙ্গী বা সন্ত্রাসী।

প্রথম বিশ্বযুদ্ধে প্রায় ৪ কোটি, ২য় বিশ্বযুদ্ধে প্রায় ৮ কোটি লোক মারা গেছে। হিরোশিমা নাগাসাকিতে ভয়ঙ্করতম ধ্বংসযজ্ঞ হয়েছে। এসব হত্যার জন্য কাউকে সন্ত্রাসী বলা হবে না কখনো, কারণ, কোনো মুসলিম দেশ বা ৩য় বিশ্বের কোনো দেশ তাতে ইনভল্ভড ছিল না।

মানুষ হওয়া যায় না মনে হয়, মানুষ হয়ে জন্মাতে হয়। অর্থাৎ, মানুষের রক্ত শরীরে থাকতে হবে। একজন মানুষের আচরণে তার মানুষত্ব ও মনুষ্যত্ব বা মানিবকতা প্রকাশ পাবে। সেই প্রকাশে তার শিক্ষা, সততা, পরিবার, বংশ-পরিচয়, সমাজ-পরিবেশের প্রতিফলন ফুটে উঠবে।

নাস্তিক মানে সৃষ্টিকর্তায় অবিশ্বাসী। কিন্তু, আমরা দেখতে পাই, নাস্তিক মাত্রই ইসলাম বিদ্বেষী, অভদ্র ও আপত্তিকর আচরণ। নাস্তিক হয়েও রুচিশীল, সামাজিক, অহিংস জীবন যাপন কি করা যায় না?



০৭ ই জুন, ২০২২ রাত ৯:১০

ঠাকুরমাহমুদ বলেছেন:




আমি আপনার মন্তব্য উত্তর দিচ্ছি। প্লিজ মনোকষ্ট নেবেন না। সোনাগাজী সাহেব আমাকে নিয়ে প্রাইমারি স্কুলে ভর্তি করে দিয়েছেন।

০৭ ই জুন, ২০২২ রাত ১০:০২

ঠাকুরমাহমুদ বলেছেন:




পৃথিবীতে নানা ধর্মের নানা বর্ণের মানুষ আছেন। খুন ধর্ষণ সহ বড় বড় অপরাধ হচ্ছে। সমস্যা হচ্ছে অন্য যে কেউ অপরাধ করলে সে শুধুমাত্র অপরাধী অথবা মানসিক রোগী বলে ছাড় পেয়ে যাবে।

আর যদি মুসলিম হয় তাহলে সে টেরোরিস্ট জঙ্গি সহ নানান ধরণের আরবী নামে তাগে ট্যাগ করে দেওয়া হবে। উক্ত অপরাধী সহ ধর্মও অপরাধী হয়ে যাবে - সহজ হিসাব। এটি বৈশ্বিক রাজনীতি। আর আমরা সাধারণ জনতা এই রাজনীতির স্বীকার।

অহিংস জীবনযাপন আর সম্ভব না। হিংসার চাকা চালু হয়ে গেছে, এই চাকা কিয়ামত পর্যন্ত ঘুরতে থাকবে। এটি থামার লয় (নয়)।


০৭ ই জুন, ২০২২ রাত ১০:৫২

ঠাকুরমাহমুদ বলেছেন:





আপনি খুবই গুরুত্বপূর্ণ একটি মন্তব্য করে পোস্টটিকে মূল্যায়ন করেছেন আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ।

১৬| ০৭ ই জুন, ২০২২ রাত ৮:৪২

সোনাগাজী বলেছেন:



সুইডিশ ও জাপানিজরা নাস্তিক? তাহলে প্রোটেস্ট্যান্ট খ্রিষ্টান আর বুদ্ধিস্ট কারা? নাকি আপনি ধরে নিয়েছেন ইসলাম ধর্ম না মানা হচ্ছে নাস্তিকতা?

-জাপান ও সুইডেনের শতকরা কতজন ধর্ম মানে? আমেরিকার কত জন ধর্ম মানে?

০৭ ই জুন, ২০২২ রাত ৮:৫৪

ঠাকুরমাহমুদ বলেছেন:




কি যন্ত্রনা! খ্রিষ্টান ধর্মে কি দিনে পাঁচবার চার্চে যেতে হয়? রবিবার দেখে চার্চে চলে যাবেন। দেখতে পাবেন সকলকে। সুন্দরী কারো সাথে ঝামেলা করবেন না।

আমার নামে একটি মোম দিয়ে দিবেন চার্চে।

১৭| ০৭ ই জুন, ২০২২ রাত ৮:৪৪

সোনাগাজী বলেছেন:




মানুষ যদি আধুনিক না'হতো, সারা বিশ্ব এখনো ইয়েমেনের লেভেলে থাকতো।

০৭ ই জুন, ২০২২ রাত ৮:৫০

ঠাকুরমাহমুদ বলেছেন:





কি যন্ত্রনা! ইয়েমেন আধুনিক হতে পারেনি তাই তাদের এই দুর্দশা এই কথা আপনাকে কে বলেছে? ইয়েমেনের এই দুর্দশার পেছনে দায়ী কে?

আফগানিস্তানের দুর্দশার মাতাপিতা হচ্ছে আমেরিকা আর রাশিয়া। - নাকি আপনি নিজে।

১৮| ০৭ ই জুন, ২০২২ রাত ৯:০২

সোনাগাজী বলেছেন:


ইয়েমের দুর্দশার পেছনে দায়ী ইয়েমেন, বাংলার দুর্দশার পেছেনে দায়ী বাংলা, আফগানদের দুর্দশার পেছনে আফগানরা।

ইউরোপ, আমেরিকা, জাপানে ধর্ম বলতে এখন যা বুঝায়, উহা হলো সামাজিক ট্রেডিশান; আপনার মতে নাস্তিক।

০৭ ই জুন, ২০২২ রাত ৯:০৪

ঠাকুরমাহমুদ বলেছেন:




আপনি বাংলাদেশে কোরবানীর ঈদ দেখেছেন জীবনে?

০৭ ই জুন, ২০২২ রাত ৯:২৪

ঠাকুরমাহমুদ বলেছেন:




আপনি বাংলাদেশের কোরবানীর ঈদ দেখলে বুঝতে পারতেন বাংলাদেশে এখন কোরবানী এটি ট্রেডিশান। আপনার মতে নাস্তিক না। আপনি নাস্তিক আর ট্রেডিশান করলা দিয়ে মাংস রান্না করার মতো অবস্থা করেছেন।

খ্রিস্টানরা ধর্মকে উপহার হিসেবে নিয়েছে। তারা সপ্তাহে একদিন চার্চে যেতে পারে নাও যেতে পারে, সমস্যা নেই। বড় দিন ইস্টার সানডে চকোলেট ক্যান্ডি বোতল খাবে।

আমরা কোরবানীর ঈদকে ট্রেডিশান হিসেবে নিয়েছি। সারা বছরে একদিন আমরা গরু ছাগল মহিষ ভেড়া ফেলে দিবো। এতো মাংসা আমাদের প্রয়োজন নেই, তারপরও কোরবানী দিতে হবে।

ধর্ম পালন বা ধর্ম না পালন করা আর নাস্তিকতা এক নয়। একজন ধর্ম পালন করেন না এর অর্থ এই নয় তিনি নাস্তিক। এই বিষয়ে আমাদের সত্যপথিক ভাই আপনাকে ভালো ধারণা দিতে পারবেন। ধর্ম বিদ্বেষ ধর্ম অবিশ্বাস - এখান থেকে ঝামেলা শুরু।


০৭ ই জুন, ২০২২ রাত ১০:২৩

ঠাকুরমাহমুদ বলেছেন:





আশা করি আপনার প্রতিটি মন্তব্য উত্তর দিতে পেরেছি বা দিতে চেষ্টা করেছি। হয়তো বোঝাতে পেরেছি বা পারিনি তবে আমার পক্ষ থেকে চেষ্টার ত্রুটি ছিলোনা। আপনি অনেকগুলো মন্তব্য করেছেন। আমি খুশি হয়েছি, মোটেও বিরক্ত নই। অনেকেই আপনার মন্তব্যে বিরক্ত হোন গালাগালীও করেন। এটি হয়তো তাদের ব্যক্তি স্বাধীনতা বা বাকস্বাধীনতা।

যাকে নিয়ে পোস্ট, তিনি মারাত্বকভাবে মিসগাইডেড। আপনাকে একটি বিষয় বলি, আমি সময় দেখা মানুষ মিসগাইডেড মানুষের কাছে সত্যমিথ্যা পার্থক্য নেই।

১৯৭১ নিয়ে অনেক কিছু বলার থাকলেও বলা সম্ভব না, তাতে ঝামেলা বাড়বে কমবে না। রাজনীতি ধর্ম ও ১৯৭১ নিয়ে ব্লগে লেখা থেকে অবসর নিয়েছি। এই বিষয়ে আর কিছুই লিখতে চাই না।


১৯| ০৭ ই জুন, ২০২২ রাত ১০:২৩

সোনাগাজী বলেছেন:




লেখক বলেছেন, "ধর্ম পালন বা ধর্ম না পালন করা আর নাস্তিকতা এক নয়। একজন ধর্ম পালন করেন না এর অর্থ এই নয় তিনি নাস্তিক। এই বিষয়ে আমাদের সত্যপথিক ভাই আপনাকে ভালো ধারণা দিতে পারবেন। ধর্ম বিদ্বেষ ধর্ম অবিশ্বাস - এখান থেকে ঝামেলা শুরু। "

-আমেরিকায় সব ধর্মের মানুষ আছে, এখানে ধর্ম নিয়ে কেহ ১ লাইনও লেখে না; বাংলাদেশে মোটামুটি ১ ধর্মের লোকজনই বেশী, তারপরও এত হাহাকার কেন?

০৭ ই জুন, ২০২২ রাত ১০:৩৮

ঠাকুরমাহমুদ বলেছেন:




রাজনীতি ধর্ম ও ১৯৭১ নিয়ে ব্লগে লেখা থেকে অবসর নিয়েছি। এই বিষয়ে আর কিছুই লিখতে চাই না।

ধর্ম সম্পর্কে আমার তেমন কোনো ধারণা নেই। আমার কাছে হিন্দু খ্রিস্টান বৌদ্ধ মুসলিম সবাই আল্লাহর বান্দা। এর বেশী কিছু জানিনা। আমার মনে হয় জানার প্রয়োজনও নেই। রক্তের প্রয়োজনে কেউ কি এভাবে বিজ্ঞাপন দিবেন: -

একজন মুমূর্ষু রোগীর জন্য রক্তের প্রয়োজন
রক্তের গ্রুপ - ও পজেটিভ
ধর্ম - সনাতন
বর্ণ - ব্রাহ্মণ

বিশেষ দ্রষ্টব্য: ব্রাহ্মণ ছাড়া কেউ যোগাযোগ করবেন না। ব্রাহ্মণ দাতা ছাড়া রক্ত নেওয়া হবে না।


২০| ০৭ ই জুন, ২০২২ রাত ১০:৩৪

এলে বেলে বলেছেন: আসলে কোন মন্ত্যবটি করলে বিষয়বস্তুর সাথে যাবে তা ঠিক গুছিয়ে বলতে পারছি না। উনি উনার মতামত পোস্ট আাকারে দিয়েছেন। এতে পক্ষে বিপক্ষে মতামত থাকবে এটাই স্বাভাবিক। আর আমার মনে হয় আপনার বক্তব্য স্পস্ট। কারো বুঝতে ভুল হলে সেটা তার উপর বর্তায়। ধন্যবাদ।

০৭ ই জুন, ২০২২ রাত ১০:৪৮

ঠাকুরমাহমুদ বলেছেন:





আপনি হয়তো নিজেও জানেন না, আপনি খুবই চমৎকার একটি মন্তব্য করেছেন। এমন মন্তব্যে থেকে লেখার কষ্ট লাঘব হয়ে যায়। আমার আজকের লেখা স্বার্থক। আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ।



২১| ০৭ ই জুন, ২০২২ রাত ১০:৩৬

মরুভূমির জলদস্যু বলেছেন: এই পোস্ট সম্পর্কে কোনো মন্তব্য করতে চাই নাই। মন্তব্য করার প্রয়োজন নেই।
তবে মন্তব্য গুলি পড়লাম। আরো আসবে মন্তব্য, সেগুলিও পড়বো।

০৭ ই জুন, ২০২২ রাত ১০:৫১

ঠাকুরমাহমুদ বলেছেন:




তিনি হয়তো ভাবছেন তিনি ব্লগারদের সাথে মজা করছেন! খুউব মজা হয়ে গিয়েছে! অনেকগুলো মন্তব্য পেয়েছেন! আসলে তা নয়। তিনি মারত্বকভাবে মিসগাইডেড।

আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ।


২২| ০৭ ই জুন, ২০২২ রাত ১০:৫৬

শূন্য সারমর্ম বলেছেন:
শূন্য সারমর্ম ভাই,
আপনার সারমর্ম শূন্যই রয়েগেছে!

@নূর মুহাম্মাদ নূরু, তাহলে জীবনের ষোল আনাই মিছে! আমি মিসগাইডেড হতে চাইনা 'ঠাকুর মাহমুদ।

দেশের কতভাগ মিসগাইডেড? মিসগাইডেড মাপার একক কি??

০৭ ই জুন, ২০২২ রাত ১১:০৭

ঠাকুরমাহমুদ বলেছেন:



চিন্তা ভাবনা মাপার কোনো একক আছে কিনা আমার জানা নেই। মানুষের লেখালেখিতে তার চিন্তা ভাবনার প্রতিফলন ঘটে। লেখালেখি পড়ে বোঝা যায় মানুষটি কেমন আছেন। মিসগাইডেড মানুষের কাছে সত্যমিথ্যার পার্থক্য নেই - মিথ্যাকে সত্য বলে চালিয়ে দেবেন, এবার আপনি মানুন আর না মানুন তাতে তার কিছু আসে যায় না।

২৩| ০৭ ই জুন, ২০২২ রাত ১০:৫৯

নিমো বলেছেন: কেউ কেউ ব্লগটাকে রীতিমত জীবন-মরণ বানিয়ে ফেলেছে। ব্লগের দুই পয়সার মান-অপমান নিয়েই বা এত মাতামাতির কী আছে। ব্লগের সাম্প্রতিক চর দখলের আচার-আচরণ যথেষ্ঠ বিরক্তিকর। আশ্চর্য্যের বিষয় এটা করছেন তারাই যারা দাবি করছেন আমি অমুক-তমুক। রাজনীতি,ধর্ম, ইতিহাস সবই ব্যাখ্যার বিষয় অর্থাৎ মীমাংসিত নয়।এসব নিয়ে ব্লগ মাথায় তোলার কী দরকার।

০৭ ই জুন, ২০২২ রাত ১১:৩১

ঠাকুরমাহমুদ বলেছেন:




হুজুগ। আরেকটি বিষয় নিজেকে জাহিন করতে গিয়ে নিজের আসল পরিচয় নিজের অবস্থান পরিস্কার করেন অনেকেই তারপর দল ভারীর কারণে হয়তো তাদের কেউ বলেন না - রাজার কাপড় নাই!

যে কোনো বিষয়ে বিশেষ করে ইসলাম ধর্মকে টেনে আনা এক ধরনের অসুস্থতা। এটি কোনো সুস্থ মানুষের কাজ না। সমস্যা হচ্ছে তসলিমা নাসরিন ও হুমায়ূন আজাদ সাহেব গং মতে - ইসলাম ধর্মকে আঘাত দিয়ে কথা বলতে পারা হচ্ছে জ্ঞানীর পরিচয়। তাই নিজেকে জ্ঞানী পরিচয় দিতে ইসলামকে আঘাত করে চলছে, চলতে থাকবে।

সম্প্রতি ভারতীয় এক নারী সাংসদ ইসলাম ধর্ম নিয়ে কটু কথা বলেছেন! বাংলাদেশের কোনো নারী পুরুষ সাংসদ শ্রীকৃষ্ণ নিয়ে তাদেরই লেখা অমর প্রেম নিয়ে দুইচারটি কথা বলতে পারবেন? ঠিকানা থাকবে তারপর?

আমরা বাংলাদেশী মনে হয় বেশী বাকস্বাধীন হয়ে পড়েছি।

২৪| ০৭ ই জুন, ২০২২ রাত ১১:১২

শূন্য সারমর্ম বলেছেন:


মিডল ইস্ট,স্ক্যান্ডিনেভীয় কান্টি,নর্থ আমেরিকা,আফ্রিকা, সাউথ আমেরিকা, সাউথএশিয়া ও ইস্ট এশিয়ায় অতীত ও চলমান ঘটনাসমূহ অ্যানালাইজ করলে মিসগাইডেডের হার কেমন,আপনার মতে(অনুমানে)?

০৭ ই জুন, ২০২২ রাত ১১:১৮

ঠাকুরমাহমুদ বলেছেন:




আমি মিসগাইড মানুষ নিয়ে আস্ত একটি পোস্ট দিবো। বিস্তারিত ব্যাখ্যা সহ কিছু ঘটনাও লিখবো। আপনি পড়ে কিছুটা অবাক বা হতবাকও হতে পারেন। আমি বিস্তারিত লিখবো।

২৫| ০৭ ই জুন, ২০২২ রাত ১১:২০

ভার্চুয়াল তাসনিম বলেছেন: মানুষ পায়লেন কৈ?

০৮ ই জুন, ২০২২ দুপুর ১:২৮

ঠাকুরমাহমুদ বলেছেন:




মানুষ! না এমনিতেই বলার জন্য বলা - আর কিছুই না।
ধন্যবাদ।

২৬| ০৮ ই জুন, ২০২২ রাত ১২:৩১

অপু তানভীর বলেছেন: কিছু মানুষের মাথার ভেতরে এই মাইন্ড সেট অনেক আগে থেকেই ঠিক করে দেওয়া যে আপনি ধর্ম মানেন, মানে হচ্ছে আপনি আধুনিক নন, ধর্ম মানেই সন্ত্রাস ! এদের মস্তিষ্কের এক স্থানে এসে দেওয়াল তৈরি করা ! সব চিন্তা সেখানে এসে আটকে যায় কিংবা ধাক্কা খায় ! আপনি নিশ্চিত ভাবে আগেও দেখেছেন এই রকম আচরন ! এসব নিয়ে এতো চিন্তিত হওয়ার কিছু নেই ! আর আমাদের বর্তমান সমাজ, ব্লগ সব স্থানে সব চেয়ে বড় অমানুষরাই অন্যদের মানুষ হওয়ার পরামর্শ দেয় বেশি !

কথাটা এখানে অপ্রাসঙ্গিক হবে কিনা জানি না তবুও বলি যে যারা আপন সংস্কৃতি ভুলে বাইরেরটা আকড়ে ধরতে চায়, বিশেষ করে পশ্চিমা সংস্কৃতি, এদের অবস্থা অনেকটা ধোপার সেই কুকুরের মত না ঘরের না ঘাটের মত হয় ! না পারে পুরোপুরি পশ্চিমা হতে না পারে দেশী !

০৮ ই জুন, ২০২২ দুপুর ১:২১

ঠাকুরমাহমুদ বলেছেন:




মক্কাহ মদিনার উদাহরণ দেওয়াটা খুবই দৃষ্টিকটু বিষয় বলে মনে করি। আর যেই সকল আধুনিক দেশে মৃতুদন্ড নেই সেই সকল আধুনিক দেশ যুদ্ধের নামে অন্যায়ভাবে নীতিহীন ভাবে কি পরিমান মানুষ হত্যা করছে? আর তাদের নিজ দেশেই কি পরিমাণ আইন ও বিচার বহির্ভুত হত্যা করা হচ্ছে? এই ধারণা ভদ্রলোকের নেই বলেই তিনি আধুনিক হতে বলছেন। মানবিক হতে বলছেন।

মানবিক হওয়া অর্থ এই নয় ব্রুটাল মার্ডারের বিচার করা যাবে না। মানবিক হওয়ার অর্থ এই নয় ব্রুটালি রেপড এন্ড মার্ডারের বিচার করা যাবে না, ক্ষমা করে দিতে হবে মানবিক বিচার বিবেচনায় নিয়ে আসতে হবে - মানবিকের সজ্ঞা মনে হয় আজ নতুন করে আবার শিখতে হবে!

এরা আসলে মাটিতেও নেই, নেই পানিতে! - সামগ্র জীবন কাঁদায় গড়াগড়ি করে।

২৭| ০৮ ই জুন, ২০২২ ভোর ৫:১৬

সোনাগাজী বলেছেন:


@অপু তানভীর, "কথাটা এখানে অপ্রাসঙ্গিক হবে কিনা জানি না তবুও বলি যে যারা আপন সংস্কৃতি ভুলে বাইরেরটা আকড়ে ধরতে চায়, বিশেষ করে পশ্চিমা সংস্কৃতি, এদের অবস্থা অনেকটা ধোপার সেই কুকুরের মত না ঘরের না ঘাটের মত হয় ! "

-আপনার নিজস্ব সংস্কৃতি আছে, উহার নাম ক্যচাল।

০৮ ই জুন, ২০২২ দুপুর ১:২৪

ঠাকুরমাহমুদ বলেছেন:




আমি খানিকটা সহজ করে বলছি। সমগ্র জীবন যারা অবুঝের মতো চলে, বেবুঝের মতো কথাবার্তা বলে - এরা আসলে মাটিতেও নেই, নেই পানিতে! - সামগ্র জীবন কাঁদায় গড়াগড়ি করে।

২৮| ০৮ ই জুন, ২০২২ সকাল ৯:৩৭

সৈয়দ মশিউর রহমান বলেছেন: ব্লগার সোনাবীজ; অথবা ধুলোবালিছাইয়ের ১৫ নং কমেন্ট এবং ব্লগার অপু তানভীরের ২৬ নং কমেন্ট সুন্দর হয়েছে। মোদ্দাকথা হচ্ছে কয়লা ধুইলে ময়লা যায়না

০৮ ই জুন, ২০২২ দুপুর ১:২৬

ঠাকুরমাহমুদ বলেছেন:




আমি খানিকটা সহজ করে বলছি। সমগ্র জীবন যারা অবুঝের মতো চলে, বেবুঝের মতো কথাবার্তা বলে - এরা আসলে মাটিতেও নেই, নেই পানিতে! - সামগ্র জীবন কাঁদায় গড়াগড়ি করে।

২৯| ০৮ ই জুন, ২০২২ সকাল ১১:৫১

জুল ভার্ন বলেছেন: খুব সুন্দর একটা পোস্ট!
তবে 'মাইন্ড সেট' যাদের তাদের জন্য সেই প্রবাদটাই সঠিক, "বকো আর ঝকো, কানে মোর তূলো, মারো আর ধরো পিঠে বেঁধেহি কূলো"!

০৮ ই জুন, ২০২২ দুপুর ১:২৬

ঠাকুরমাহমুদ বলেছেন:




ধন্যবাদ। আমি খানিকটা সহজ করে বলছি। সমগ্র জীবন যারা অবুঝের মতো চলে, বেবুঝের মতো কথাবার্তা বলে - এরা আসলে মাটিতে নেই, নেই পানিতেও! - সামগ্র জীবন কাঁদায় গড়াগড়ি করে।

৩০| ০৮ ই জুন, ২০২২ দুপুর ১:৫৩

রাজীব নুর বলেছেন: এ ধরনের পোষ্ট আপনাকে ঠিক মানায় না।
দুঃখজনক।

০৮ ই জুন, ২০২২ দুপুর ১:৫৯

ঠাকুরমাহমুদ বলেছেন:



আচ্ছা ঠিক আছে আর কখনো পোস্ট দিবো না। আপনার যেমন ইচ্ছে তেমন চলুন। যা ইচ্ছে তা করুন। যা মনে আসে তা লিখুন। শুধু একটি অনুরোধ “খারাপ মানুষ সব যায়গাতে আছে, মক্কাহ মদিনাতেও খারাপ মানুষ আছে” - এই ধরনের কথা আর কখনো বলবেন না।

৩১| ০৮ ই জুন, ২০২২ দুপুর ১:৫৫

মোঃ মাইদুল সরকার বলেছেন:
২৭ নং কমেন্টের উত্তরটা পুরা হিট। একদম রাইট।

মানুষ তুমি মানুষ হও।

০৮ ই জুন, ২০২২ রাত ৮:৫৯

ঠাকুরমাহমুদ বলেছেন:



যে কোনো দেশের আইন সম্পর্কে কিছু বলতে হলে নূন্যতম আইন সম্পর্কে কিছু জানতে হয়। না জেনে না বুঝে না শুনে কথা বলা শুধু ছেলেমানুষি নয় এইসব একধরনের পাগলামীও বটে। যেই পাগলামীর কোনো চিকিৎসা নেই।

আপনাকে অশেষ ধন্যবাদ।

৩২| ০৯ ই জুন, ২০২২ দুপুর ২:৩৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: এসবকে মানুষ হিসেবে গণ্য করা যায় না। এদের নিজেদের জ্ঞান যে কতটুকু আবার আসে জ্ঞান দিতে। ভালো মানুষির জায়গা পায় না। মিথ্যা মিথ্যা গল্প বানিয়ে মানুষদের বোকা বানিয়ে বাহবা পাওয়া মানুষ এরা। নিজে নাস্তিক আবার তার দলে অন্যদের ভিড়াবার জন্য কত ফন্দি ফিকির দিনে রাতে। মনে হয় একেবার নাসার বিজ্ঞানী। জ্ঞানে ভিতর ভর্তি। ইসলাম ধর্মকে হেয় করতেই এদের এই নাস্তিকতা। এদের পক্ষ পাতিত্ব যারা করে তাদের জ্ঞান সম্পর্কেও দ্বিধা জাগে।

আপনার পোস্ট অনেকের মনের কথা। এই ব্লগ বেশীর ভাগ মানুষই জ্ঞান সম্পন্ন এবং ভালো। কয়েকজন নিজেকে জ্ঞানী প্রকাশ করতে কতই না চেষ্টা করে যাচ্ছেন। লজ্জাও নাই এদের।

২৬ শে জুন, ২০২২ রাত ২:৩০

ঠাকুরমাহমুদ বলেছেন:



জীবনে যারা অবহেলিত মানুষ, হেরে যাওয়া মানুষ সাধারণত তারাই নাস্তিক হয়। তাদের জন্য “গেট ওয়েল সুন” বলা ছাড়া আর কিছুই বলার নেই।

আপনার বিশেষ মন্তব্যর জন্য আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা রইলো।

৩৩| ২০ শে জুন, ২০২২ বিকাল ৪:৩৬

খায়রুল আহসান বলেছেন: যে প্রকৃত আধুনিকমনস্ক এবং শিক্ষিত, তার কথায় ও আচরণে কখনো দাম্ভিকতা ও গোয়ার্তুমি প্রকাশ পায় না, অন্যকে ছোট করে দেখার প্রবণতা থাকে না। তার ভাষা শিক্ষিত লোকের ভাষাই হয়, আচরণ আধুনিক লোকের মতই আকর্ষক হয়।
আশাকরি যার উদ্দেশ্যে আপনি প্রশ্নগুলো করেছেন, তিনি আপনার কথা আমলে নিয়ে নিজেকে শোধরাবার চেষ্টা করবেন।

২৬ শে জুন, ২০২২ রাত ২:১০

ঠাকুরমাহমুদ বলেছেন:



ভাইজান, আমি খুব মনোকষ্ট থেকে পোস্টটি লিখেছি। উক্ত ব্যক্তি প্রায়ই একটি কথা বলে থাকেন “খারাপ মানুষ সব যায়গাতে আছে, মক্কাহ মদিনাতেও খারাপ মানুষ আছে” মক্কাহ মদিনার কথা বলার জন্যই এই পোস্ট। নইলে কিছুই লিখতাম না, যা ইচ্ছে তা করুক কার কি আসে যায়?

মক্কাহ মদিনা নিয়ে লিখার তার কোনো অধিকার নেই। কারণ, - না সে জীবনে মক্কাহ মদিনা গিয়েছে, না সে মক্কাহ মদিনার লোক নিজ চোখে দেখেছে বা তাঁদের সাথে চলার সুযোগ পেয়েছে এবং না সে জীবনে যাবার সুযোগ পাবে।

আপনার সুচিন্তিত মন্তব্যর জন্য অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা রইলো।

৩৪| ২৯ শে জুন, ২০২২ বিকাল ৪:০৮

মোগল সম্রাট বলেছেন: আমাগো দ্যাশের যতো চোর-চোট্টা, ট্যাকা পাচারকারী, দাগি আসামীগুলারে উন্নত দ্যাশগুলা ক্যমনে জামাই আদর কইরা তাগের দ্যশের নাগরিকত্ব দেয় হেইডা ভাবছেন কুনো দিন?

২৯ শে জুন, ২০২২ বিকাল ৪:১৮

ঠাকুরমাহমুদ বলেছেন:




উন্নত দেশের উন্নত জাতি টিকে আছে বিশ্বের অনুন্নত দেশের অনুন্নত মানুষের রক্ত খেয়ে।

৩৫| ২৯ শে জুন, ২০২২ বিকাল ৪:২৩

মোহাম্মদ গোফরান বলেছেন: খায়রুল আহসান বলেছেন: যে প্রকৃত আধুনিকমনস্ক এবং শিক্ষিত, তার কথায় ও আচরণে কখনো দাম্ভিকতা ও গোয়ার্তুমি প্রকাশ পায় না, অন্যকে ছোট করে দেখার প্রবণতা থাকে না। তার ভাষা শিক্ষিত লোকের ভাষাই হয়, আচরণ আধুনিক লোকের মতই আকর্ষক হয়।
আশাকরি যার উদ্দেশ্যে আপনি প্রশ্নগুলো করেছেন, তিনি আপনার কথা আমলে নিয়ে নিজেকে শোধরাবার চেষ্টা করবেন।
সহমত।

২৯ শে জুন, ২০২২ সন্ধ্যা ৬:১৩

ঠাকুরমাহমুদ বলেছেন:



এটি খুবই খারাপ কাজ যে কোনো ধর্মের পবিত্র স্থান নিয়ে যা ইচ্ছে তা মন্তব্য করা। খুবই অন্যায় কাজ।



৩৬| ২৯ শে জুন, ২০২২ বিকাল ৪:২৩

মোহাম্মদ গোফরান বলেছেন: পোস্টটি সত্যি ভালো লাগলো।

২৯ শে জুন, ২০২২ সন্ধ্যা ৬:১৫

ঠাকুরমাহমুদ বলেছেন:



আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.