নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তুমি কেমন করে গান করো হে গুনী, আমি অবাক হয়ে শুনি, কেবল শুনি ।।

ঠাকুরমাহমুদ

sometimes blue sometimes white sometimes black even red, even golden ! yes dear - its me - i am sky ! color your life, than your life will be colorful

ঠাকুরমাহমুদ › বিস্তারিত পোস্টঃ

ধর্ম, অধর্ম, নাস্তিক ও ধর্ম বিদ্বেষ

১২ ই জুলাই, ২০২২ দুপুর ১:১৫



আমার দেখা মাত্র ত্রিশ বছর আগেও কাঁদামাটির দেশ এই বাংলাদেশে কোনো ধর্ম নিয়েই তেমন কোনো সমস্যা ছিলো না। তসলিমা নাসরিনের বই প্রকাশিত হওয়া দিয়ে ঝামেলা শুরু। এই তসলিমা নাসরিনের বইয়ের নাম্বার ওয়ান প্রচারক ছিলো আমাদের বন্ধুপ্রতিম দেশ যার পৃষ্ঠপোষকতায় কতিপয় গাঁজাখোর সাংবাদিক সহ অশিক্ষিত অর্ধশিক্ষিত মুসলিম সমাজ বিনা পয়সায় উক্ত লেখিকার বই প্রচার করে গিয়েছেন। বই বাজারে বই বিক্রি বাট্টার হার বাড়িয়ে দিনের পর দিন বইয়ের মূদ্রন বাড়িয়েছেন। নইলে উক্ত তসলিমা নাসরিনের বই পলাশীর রদ্দি কাগজের বাজারে চলে যেতো - কাগজের ঠোঙ্গা তৈরি হতো। বই মেলা আর বই বাজারে বিক্রি অনেক দুরের স্বপ্ন ছিলো!

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো চালু হওয়ার পর থেকে গুণিতক হারে ধর্ম, অধর্ম, নাস্তিক ও ধর্ম বিদ্বেষ বেড়ে গিয়েছে। ধর্ম প্রচার যেইভাবে বেড়েছে একই ভাবে বেড়েছে ধর্ম বিদ্বেষ। অক্ষরজ্ঞান শিক্ষিতজনদের জন্য লেখালেখির নতুন দ্বার উন্মোচন হয়েছে, নইলে পকেটের পয়সা খরচ করে এইসব লেখা সম্ভব হতো না, আর কোনো পত্রিকা ম্যাগাজিনও এইসব কলেরা রোগীর বমি ছাপাতো না। - আজকের আলোচনার বিষয়-“ধর্ম বিদ্বেষ”।

কিছুদিন পর পর বাংলাদেশে সহ পাশের দেশে মুসলিম বিদ্বেষমূলক কোনো না কোনো কথা সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ চাউর হয়ে উঠে। এই দেশগুলোতে মুসলিম ব্যতীত ভিন্ন ধর্মও ছিলো-আছে-থাকবে। কিন্তু মুসলিম ধর্ম নিয়ে/মুসলিম ধর্মের পয়গম্বরদের নিয়ে/নবী রাসুল নিয়ে কুটুক্তি করার কারণ কি? অথবা বিশেষ করে আখেরী নবী ও আখেরী রাসুল নিয়ে কুটুক্তি করার কারণ কি? মুসলিম কোনো ব্যক্তি কি ভিন্ন ধর্মের বিশেষ ব্যক্তি ও কিতাব; তথা - শিব নারায়ণ/দূর্গা/মা কালী/ভগবত গীতা/ঈসা মসিহ/বাইবেল নিয়ে খারাপ মন্তব্য কুটুক্তি করেছেন বা করেন? - আমার জানা নেই এমন কখনো হয়েছে কিনা। তবে মুসলিম ধর্ম ও কিতাব নিয়ে খারাপ মন্তব্য ও আখেরী নবী ও রাসুল নিয়ে কুটুক্তি হচ্ছে এবং হয়েছে, হয়তো ভবিষ্যতেও হবে।

কোনো মুসলিম বা মুসলিম সমাজ যদি ভিন্ন ধর্মের ব্যক্তি/বিশেষ ব্যক্তি/ঈশ্বর ভগবান নিয়ে কুটুক্তি না করেন তাহলে ভিন্ন ধর্মের কেউ কি কারণে মুসলিম সমাজের বিশেষ ব্যক্তি/পয়গম্বর/নবী/রাসুল/আল্লাহ নিয়ে মন্দ কথা বলেবেন? মুসলিম ধর্মের পয়গম্বর নিয়ে কুটুক্তি করে বাংলাদেশ আইনে কারো যদি জেল জরিমানা হয় তাহলে ঈশ্বর ভগবান/দূর্গা/শিব/মা কালি নিয়ে মন্দ কথা বললেও জেল জরিমানা হবে। আমার মনে হয় না বাংলাদেশে দূর্গা/শিব/মা কালি নিয়ে কুটুক্তি করার জন্য রাবনের দশ মাথার মতো দশমাথাওয়ালা এমন দুঃসাহসী কোথাও কেউ আছেন! - কার ঘাড়ে মাথা কয়টা? সংখ্যালঘু সম্প্রদায় ও সংখ্যালঘু ধর্মের গুরু কর্তৃক সমগ্র বিশ্বে প্রচার হবে তারপর কমপক্ষে ১০টি মামলা হবে। মামলার জের টেনে টেনে দোষী ব্যক্তি ও তার পরিবারের জীবন বরবাদ হয়ে যাবে।

তথাকথিত কতিপয় মুসলিম সমাজের ধর্ম বিদ্বেষীরা নিজের ধর্ম ও নবী রাসুল নিয়ে যা যা বলেন আমার মনে হয় না ভিন্ন ধর্ম নিয়ে কখনো কিছু বলতে পারবেন! আসলে ধর্ম, অধর্ম, ধর্ম বিদ্বেষ ছড়াতে ও রাজনীতি নিয়ে কথা বলার জন্য তেমন কোনো জ্ঞানের প্রয়োজন হয় না, নুইসেন্স প্রকৃতির লোকজন এই ধরনের বিবাদ কলহ তৈরি করে আনন্দ পায়। কারণ এরা পারিবারিক ভাবে ও সামাজিক ভাবে অসুখী মানুষ। ভারত উপমহাদেশে হিন্দু মুসলিমের বড় ধরনের রায়ট হয়েছে, রক্তে রক্তে ভেসে গিয়েছে বাড়ি ঘর, পালাতে গিয়ে রক্তাক্ত প্রান্তর হয়েছে যানবাহন সহ সড়ক মহাসড়ক এমনকি রেল ও রেলপথ। এইসবই ছিলো অসৎ বৃটিশ ও পাক ভারতের অসুখী মানুষের ক্ষমতা দখলের নোংরা রাজনীতি।

আত্মকথা: আমি নিজে দেখেছি, মানুষের সহজাত প্রবৃত্তি “কোনো ভালো কাজ করতে পেরে, জীবন সংগ্রামে জয়ী হয়ে, জীবনে সফলতার দ্বারে পৌছে ধন্যবাদ জ্ঞাপন ও কৃতজ্ঞতা স্বীকার করেছেন ঈশ্বর-আল্লাহ-ভগবানের”। ঠিক তেমনই যিনি বা যারা বার বার অসফল হয়েছেন অকৃতকার্য হয়েছেন বারংবার দোষ দিয়েছেন ঈশ্বর-আল্লাহ-ভগবানের। আরেকটি বিষয় না বললেই নয় - “সমাজে নিজেকে জ্ঞানী” প্রচার করার খুবই নিম্নমানের প্রচার মাধ্যম হচ্ছে অধর্ম ও ধর্ম বিদ্বেষ!

শেষ কথা: অপরাধ ও অপরাধী অতীতে ছিলো, বর্তমানে আছে ভবিষ্যতেও থাকবে পাশাপাশি থাকবে সেই অপরাধ ও অপরাধী সমর্থনকারী। আর এই অপরাধ ও অপরাধী সমর্থনকারীর কারণে কোনোদিন অপরাধ শেষ হবে না। চলতে থাকবে অনন্তকাল।

বিশেষ দ্রষ্টব্য: লেখাটি কোনোভাবে কোনো প্রকার ধর্ম প্রচার/ধর্মীয় আলোচনা বা ধর্মীয় পোস্ট নয়।


ছবি: কভার ছবি এডোব ফটোশপে তৈরি করা।
কৃতজ্ঞতা স্বীকার: সামহোয়্যারইন ব্লগ।





মন্তব্য ৫০ টি রেটিং +৮/-০

মন্তব্য (৫০) মন্তব্য লিখুন

১| ১২ ই জুলাই, ২০২২ দুপুর ১:২৬

ইফতেখার ভূইয়া বলেছেন: মাহমুদ ভাই আপনার লিখা দেখে মন্তব্য করার জন্যে ছুঁটে আসা। আপনার লিখার সাথে ঐক্যমত পোষণ করি।
ব্যক্তিগতভাবে আমার মনে হয়, মহানবীর জীবন বা কর্ম নিয়ে আলোচনা বা সমালোচনা হতে পারে, তবে কটুক্তি কাম্য নয়। পারস্পারিক শ্রদ্ধাবোধ বজায় রেখে যে কোন আলোচনা বা সমালোচনায় আমার কোন আপত্তি নেই। তবে এটা ঠিক, কিছু মানুষ ইসলাম-কে টার্গেট করেই অনেক কিছু বলছেন বা করছেন যা একটা অসুস্থ মানসিকতার পরিচায়ক। লিখার জন্য ধন্যবাদ জানবেন।

১২ ই জুলাই, ২০২২ দুপুর ১:৩৯

ঠাকুরমাহমুদ বলেছেন:



ইফতেখার ভূইয়া ভাই, আপনাকে অসংখ্য ধন্যবাদ ও ঈদ মোবারক। অপপ্রচার করে মানুষ যেই সময় ব্যয় করছেন তার ৫-১০ ভাগ সময় ব্যয় করে জীবন ভালো করতে পারতেন (হয়তো) অপপ্রচার করে করে এক সময় কুটক্তি গালাগালী পর্যায়ে চলে যান, কারণ হিসেবে দেখেন অকৃতকার্য জীবন অসফলতার পেছনে ঈশ্বর আল্লাহ ভগবানকে।

অবশ্যই অসুস্থ মন মানসিকতা। এখানে দ্বিমত করার কোনো ব্যবস্থা ও কারণ নেই।

*আমার পোস্টে লাইক কোথায় ভাই, পোস্টে লাইক পেলে লেখালেখির উৎসাহ পাই, কে জানে সামহোয়্যারইন ব্লগ কর্তৃপক্ষ হয়তো কোনো একদিন এই লাইকের সংখ্যায় নির্ভর করে ডেবিট কার্ড দিতে পারেন।

আপনাকে আবারও ধন্যবাদ ও ঈদ মোবারক।

২| ১২ ই জুলাই, ২০২২ দুপুর ১:৩৭

ডাব্বা বলেছেন: বাবরি মসজিদ ভাঙার দিনে আমি কোলকাতায় আটকে পড়েছিলাম। সকালে খাবারের সন্ধানে বের হয়ে সালাউদ্দীন নামের এক যুবকের দ্বিখণ্ডিত লাশ রাস্তায় পড়ে থাকতে দেখেছি। আগের রাতে তাকে হত্যা করা হয়েছিল। এই কোলকাতা আমার প্রিয় তিনটা শহরের একটা শহর ছিল।

১২ ই জুলাই, ২০২২ দুপুর ১:৫৫

ঠাকুরমাহমুদ বলেছেন:



ঈদ মোবারক। ধর্মের নামে যদি এভাবে পশু হত্যার মতো মানুষ হত্যা হয় তাহলে একদিন এমনিতেই মসজিদ হবে গোরস্থান আর মন্দির হবে শ্মশান ঘাট। তখন মসজিদ মন্দির নিয়ে লড়াই করার জন্য কবর আর শ্মশান থেকে কেউ উঠে আসবে না। সম্ভব না। একবার মৃত্যুর পর এই ধরাধামে কেউ আর ফিরে আসেনি।

বিচিত্র কারণে কোলকাতা আমার অপছন্দের একটি শহর। সেই গল্প অন্য একদিন অবশ্যই করবো।

৩| ১২ ই জুলাই, ২০২২ দুপুর ১:৪১

ইফতেখার ভূইয়া বলেছেন: কে জানে সামহোয়্যারইন ব্লগ কর্তৃপক্ষ হয়তো কোনো একদিন এই লাইকের সংখ্যায় নির্ভর করে ডেবিট কার্ড দিতে পারেন।
সেই সুদিনের অপেক্ষায় থাকছি B-) আপনাকেও ঈদের শুভেচ্ছা।

১২ ই জুলাই, ২০২২ দুপুর ১:৫২

ঠাকুরমাহমুদ বলেছেন:



আমাদের সময় বাংলা ২য় পত্র পাঠ্য বইয়ে চিঠি পত্র অধ্যায়ে টাকা চাহিয়া পিতার কাছে পুত্রের পত্র ও টাকা চাহিয়া পুত্রের কাছে পিতার পত্র লিখো ছিলো। সামহোয়্যারইন ব্লগ কর্তৃপক্ষ বরাবর একদিন টাকা চাহিয়া একটি দরখাস্ত করে দেখতে হবে।

আবার মন্তব্য ও পোস্টে লাইকের জন্য অসংখ্য ধন্যবাদ।

৪| ১২ ই জুলাই, ২০২২ দুপুর ১:৫৩

জুল ভার্ন বলেছেন: ধর্মের প্রতি বিশ্বাস, শদ্ধা এবং অনুশীলন থাকলে জীবন জিজ্ঞাসার উত্তর সহজ হয়ে যায়। শুভ কামনা।

১২ ই জুলাই, ২০২২ দুপুর ১:৫৮

ঠাকুরমাহমুদ বলেছেন:



ঈদ মোবারক। ধর্মের প্রতি বিশ্বাস, শদ্ধা এবং অনুশীলন থাকলে জীবন জিজ্ঞাসার উত্তর সহজ হয়ে যায়। শুভ কামনা। সহমত পোষণ করছি। আপনার প্রতিও শুভ কামনা।

৫| ১২ ই জুলাই, ২০২২ দুপুর ১:৫৩

মোগল সম্রাট বলেছেন: ঠাকুর ভাই ঈদ মোবারক। আপনি কি রাইটার্স ব্লকে ভুগছেন। কিসব পোষ্ট পয়দা করতেছেন। আদিম ক্যাচাল কপচাইতে আর ভাল্লাগেনা।

যাউগগা, গোশতো কয়মন পাইছেন। চাউলের রুডি দিয়া গোশতোর কালা ভুনা খাইলে আহেন।

১২ ই জুলাই, ২০২২ দুপুর ২:০৮

ঠাকুরমাহমুদ বলেছেন:



সম্রাট ভাই, ঈদ মোবারক। একটি কথা আছে শূন্য থেকে শুরু শূন্যতে হবে শেষ। ঠিক তেমনই আমার মনে হচ্ছে - মানুষ আদিম জগতে ছিলো আবার আদিম জগতে ফিরে যাবে। আগামীতে মজাদার লিখা পোস্ট দিবো। বেশ কয়েকদিন ধরে প্রবল ব্যস্ততা গিয়েছে। এখন খানিকটা ফ্রি আছি।

আমি কিছুটা সহজ করে বলছি, প্লেটে থাকবে ধবধবে সাদা আতপ চালের রুটি, মাংসের রেজালা, কালিয়া, কাঠাল আর মগ ভর্তি ঠান্ডা শীতল আম আর পাকা তালের রস। আর টিভিতে চলবে অমিতাভ বচ্চনের বিখ্যাত সিনেমা “শোলে”।

আপনার আনন্দময় দাওয়াত পেয়ে খুবই ভালো লেগেছে, অবশ্যই একদিন চলে আসবো।

৬| ১২ ই জুলাই, ২০২২ দুপুর ১:৫৪

রাজীব নুর বলেছেন: বাহ কি সুন্দর!! আপনি আমার বোন তসলিমা নাসরিনের দোষ দিয়ে দিলেন। বাহ চমৎকার!!
শুনুন, ধর্ম বিষয়টাই খারাপ। এই ধর্ম নিয়ে হানাহানি ধর্ম সৃষ্টির পর থেকেই। পৃথিবীতে সবচেয়ে বেশি মানুষকে হত্যা করা হয়েছে ধর্মে রকারনে।

ধর্ম মূলত মানুষের কোনো কল্যান করার ক্ষমতা রাখে না। অথচ যুগ যুগ ধরে ধার্মিকেরা তা টিকিয়ে রেখেছে নিজেদের স্বার্থে। এক শ্রেনীর চতুর লোক ধর্মের গুণগান করে, সেটাও নিজেদের স্বার্থে। এই সমাজে সবচেয়ে খারাপ ধার্মিকেরা। ওরা না হতে পেরেছে মানুষ, না হতে পেরেছে ধার্মিক।

১২ ই জুলাই, ২০২২ দুপুর ২:২৯

ঠাকুরমাহমুদ বলেছেন:



আপনার বোন তসলিমা নাসরিন একজন ব্যর্থ মানুষ। না হতে পারলেন একজন ভালো চিকিৎসক! না হতে পারলেন একজন ভালো লেখিকা!

৭| ১২ ই জুলাই, ২০২২ দুপুর ২:০১

সৈয়দ মশিউর রহমান বলেছেন: এখন দেখে গেলাম আবার আসবো।

১২ ই জুলাই, ২০২২ দুপুর ২:৩৫

ঠাকুরমাহমুদ বলেছেন:



ঈদ মোবারক। অবশ্যই আসবেন।

৮| ১২ ই জুলাই, ২০২২ দুপুর ২:০১

শূন্য সারমর্ম বলেছেন:


নিজের ধর্মে ষড়রিপু কন্ট্রোল করতে বলে, অন্য ধর্মের বেলায় ষড়রিপু বিস্ফোরিত হতে বলে।

১২ ই জুলাই, ২০২২ দুপুর ২:৪৭

ঠাকুরমাহমুদ বলেছেন:



ঈদ মোবারক। ন্যায় হচ্ছে ধর্ম আর অন্যায় হচ্ছে অধর্ম। যে বা যাহারা অন্যায় করছে তারা অবশ্যই অধর্ম করছে। সহজ হিসাব।


৯| ১২ ই জুলাই, ২০২২ দুপুর ২:২০

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: যেখানে মানুষ বেশি সেখানে থাকে ছদ্মেবশী,
যেখানে বেকার বেশি সেখানে বকাবকি বেশি।
© Mohammed Abdulhaque

১২ ই জুলাই, ২০২২ দুপুর ২:৪৬

ঠাকুরমাহমুদ বলেছেন:



ঈদ মোবারক। আপনি ভাবুক মানুষ। আপনার কথার অর্থ আছে। অত্যন্ত মূল্যবান কথা বলেছেন।


১০| ১২ ই জুলাই, ২০২২ বিকাল ৩:২৮

সাসুম বলেছেন: ব্লগে কিছু ব্লগার আছেন যাদের পোস্টে কমেন্ট করতেই লগ ইন করি এখন।

আপনার এই পোস্ট টা একদম জেনারাইলজড। আপনার মনে হয় লাইফের লিখা সবচেয়ে তারাহুরার সস্তা লিখা।

মন ভরল না। আরাম পেলাম না। যুক্তি দিয়ে কথা বলার মত কিছুই তো নাই!

আপনার আইডি হ্যাক হয় নাই তো?

১২ ই জুলাই, ২০২২ বিকাল ৩:৩৮

ঠাকুরমাহমুদ বলেছেন:



আপনাকে ঈদ মোবারক। না আমার আইডি হ্যাক হয়নি। সম্ভবত হ্যাক হওয়া সম্ভবও না। অনেক দিন পর নাহয় একটি সস্তা লিখা পোস্ট হলো। আপনার কি মনে হয় - বাংলাদেশে স্যোসাল মিডিয়াতে শিব দূর্গা মা কালি নিয়ে কুটুক্তি করে কোনো মুসলিম আস্ত ধর নিয়ে থাকবেন? সম্ভব?

পোস্টে লাইক কালেকশান করছি, ধারণা করছি লাইক ভাঙ্গিয়ে পয়সা পাওয়া যাবে। সামহোয়্যারইন ব্লগ হয়তো ডেবিট কার্ড দিতে পারেন।

আগামীতে সীসার মতো ভারী পোস্ট লেখার চেষ্টা করবো। আপনাকে অশেষ ধন্যবাদ।

১১| ১২ ই জুলাই, ২০২২ বিকাল ৩:৪৪

সাসুম বলেছেন: ঠাকুর দাদা, আপনি আমার কমেন্ট ধরতে পারেন নাই অথবা রাগ করেছেন কন্টেক্সট না বুঝেই। সেজন্য সরি

উপরে মোগল সম্রাট জি ঠিকই বলেছেন- আপনি রাইটার্স ব্লকে ভুগছেন। আপনার লিখার মান এম্নিতেই ভাল। জাস্ট এটা একটু এলোমেলো লাগল তাই সবাই কিন্তু ঠিকই ধরে ফেলেছেন যারা আপনার রেগুলার পাঠক।

যাই হোক- ইদ মোবারক । রেড মিট একটু কম খাবেন, একটু বেশি এক্সারসাইজ করবেন । সুস্থ থাকুন নিজে এবং পরিবারের সবাইকে নিয়ে ।

১২ ই জুলাই, ২০২২ বিকাল ৪:০০

ঠাকুরমাহমুদ বলেছেন:



আরেহ কি করছেন! আমি মোটেও রাগ করিনি। ২০০৯ থেকে আমি মোটমোটি নিরামিষভোজী মানুষ। মোটামোটি - এই কারণে বলেছি মাঝে মাঝে মাছ খাই। তবে হাঁস মোরগ গরু ছাগল খাসি মহিষ উট দুম্বা সহ কোনো পশু পাখির মাংস খাইনা।

স্যোসাল মিডিয়াতে যেভাবে মুসলিম ধর্ম ও ধমীর্য় ব্যক্তিকে আঘাত করা হয়, আপনার কি মনে হয় শিব দূর্গা মা কালিকে নিয়ে এভাবে আঘাত করে কুটুক্তি করে কোনো মুসলিম সাধারণ জীবন যাপন করতে পারবেন?

আমি বেশ ব্যস্ত ছিলাম তাই লেখালেখি করতে পারিনি, হয়তো রাইটার্স ব্লকও হতে পারে, তবে এখন কিছুদিন ফ্রি আছি, আশা করছি ভালো লেখা বা আপনাদের মনমতো লেখা পাবেন। এবং পড়ে আনন্দও পাবেন।

আপনাকে ঈদ মোবারক। আপনিও সুস্থ থাকুন।

১২| ১২ ই জুলাই, ২০২২ বিকাল ৪:৩৩

লেখার খাতা বলেছেন: ধর্ম ভালো ধার্মিকরা খারাপ আজকাল।

২২ শে জুলাই, ২০২২ বিকাল ৫:৩৭

ঠাকুরমাহমুদ বলেছেন:



ভালো মন্দে জগত। আপনার মতামতের জন্য ধন্যবাদ।

১৩| ১২ ই জুলাই, ২০২২ বিকাল ৫:১৪

কালো যাদুকর বলেছেন: চোর না শোনে ধর্মে কথা।

ভাললেখা।

২২ শে জুলাই, ২০২২ বিকাল ৫:৪৩

ঠাকুরমাহমুদ বলেছেন:



চোর যদি ধর্মের কথা শুনে তাহলে তার পক্ষে কি আর চুরি করা সম্ভব? চোরের কোনো ধর্ম নেই অথবা চুরিবিদ্যাই তার ধর্ম।

আন্তরিকভাবে দুঃখিত। জরুরী প্রয়োজনে ঢাকার বাইরে ছিলাম, তাই মন্তব্য উত্তরে দেড়ি হয়েছে।

১৪| ১২ ই জুলাই, ২০২২ বিকাল ৫:২১

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: আপনার বোন তসলিমা নাসরিন একজন ব্যর্থ মানুষ। না হতে পারলেন একজন ভালো চিকিৎসক! না হতে পারলেন একজন ভালো লেখিকা!

না উনি ব্যর্থ নন। শেখ হাসিনা নোবেল না পেলেও তসলিমা পেয়ে যেতে পারেন।
তসলিমা নাসরিনের বাংলাদেশে জন্ম না হলে ভালো হতো। বাঙ্গালী ধার্মিক। ধার্মিকেরা ভয়ঙ্কর হয়।

২২ শে জুলাই, ২০২২ বিকাল ৫:৪৯

ঠাকুরমাহমুদ বলেছেন:



খুব সম্ভব আপনার অবস্থা হয়েছে - চুন খেয়ে মুখ পুড়ে ফেলেছেন তাই এখন দই দেখেলেও ভয় করে। বাই দ্য ওয়ে তসলিমা নাসরিন সম্পর্কে আপনি তেমন কিছুই জানেন না, তাই অদ্ভূৎ কথা বলেন। তসলিমা নাসরিন কিছু না। নাথিং।

আন্তরিকভাবে দুঃখিত। জরুরী প্রয়োজনে ঢাকার বাইরে ছিলাম, তাই মন্তব্য উত্তরে দেড়ি হয়েছে।

১৫| ১২ ই জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:২৩

সোনাগাজী বলেছেন:



ইসলাম ধর্ম নিয়ে ইতিহাসের সবচেয়ে বড় সমস্যা ছিলো "ক্রুসেড", ওরা কি তসলিমা নাসরীনের বই পড়েছিলো?

২২ শে জুলাই, ২০২২ বিকাল ৫:৫১

ঠাকুরমাহমুদ বলেছেন:



ক্রুসেডের সময় তসলিমা নাসরিন ছিলো?

১৬| ১২ ই জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:৪১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
যারা ধর্ম মানেনা, কোরআন হাদিসের
ত্রুটি খুঁঁজে বেড়ায়; যারা নবী মোহাম্মদ
(সঃ) এর চরিত্রে কলংক মাখে তারা
কেমন মোসলমান তা আমার বুঝে
আসেনা!
ইসলাম ধর্ম যদি তাদের চুলকানির
কারণ হয় কে বারণ করছে তাদের
অন্য ধর্মে যেতে! ইসলাম ধর্ম ভালো
না লাগলে অন্য ধর্ম পালন করুক মানা
নাই তবে ইসলাম ধর্ম নিয়ে চুলকানি
বন্ধ করুন।

২২ শে জুলাই, ২০২২ বিকাল ৫:৫৪

ঠাকুরমাহমুদ বলেছেন:



নানা ধরনের অপরাধবোধ থেকে মানুষ ধর্মবিদ্বেষী হয়ে থাকে। তাদের কাছে ধর্ম হচ্ছে এক প্রকার মানসিক ট্রমা।

আন্তরিকভাবে দুঃখিত। জরুরী প্রয়োজনে ঢাকার বাইরে ছিলাম, তাই মন্তব্য উত্তরে দেড়ি হয়েছে।

১৭| ১২ ই জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:৩৪

কামাল৮০ বলেছেন: মানুষ চৌদ্দশ বছর এবং একহাজার বছর আগের দুইশ বছর ধরে লাগাতার হানা হানী ভুলে গিয়ে ছিল।।সেটাকে আলোর নিচে আনে তালেবান,আল কায়দা ও আইএস।তসলিমা নাসরিন ফাসরিন কিছু না।এটা আপনার ভুল ব্যাংখ্যা।পশ্চিমা সমাজের টনক নড়ে।এরা সময় সুযোগ পেলে ইসলামের বাইরে সবাইকে কচু কাটা করবে।যেটা আইএস ও তালেবান করে দেখিয়েছে।

২২ শে জুলাই, ২০২২ বিকাল ৫:৫৭

ঠাকুরমাহমুদ বলেছেন:



আমার ব্যাখ্যা মোটেও ভুল নয়। আপনি প্রথম থেকে আবার পড়ুন, প্রয়োজনে আরো তিনবার পড়ুন। আপনার মন্তব্য কি কারণে এতোটা এলোমেলো হয়েছে? পরিস্কার করে লিখুন যা বলতে চাইছেন।

আন্তরিকভাবে দুঃখিত। জরুরী প্রয়োজনে ঢাকার বাইরে ছিলাম, তাই মন্তব্য উত্তরে দেড়ি হয়েছে।

১৮| ১২ ই জুলাই, ২০২২ রাত ৮:২৬

মরুভূমির জলদস্যু বলেছেন:
ধর্ম, অধর্ম, নাস্তিক ও ধর্ম বিদ্বেষ

ধর্ম আমি মানি, ধর্ম পালন করি। সকলেরই নিজ ধর্ম পালন করা উচিত।
অধর্ম থেকে দূরে থাকি, সকলেরই দূরে থাকা উচিত।
নাস্তিকরা নিজ যায়গায় ভালো থাকুক, আমার কোনো আপত্তি নেই। তবে সত্যি বলতে এদের অধীকাংশের চারিত্রিক ধীরতা নেই। তারা সত্যকে প্রকাশ করতে ভয় পায়। মৃত্যুর আগে ও পরে ধর্মের কাছে নত নয়।
ধর্ম বিদ্বেষ মারাত্মক এক জিনিস।

২২ শে জুলাই, ২০২২ বিকাল ৫:৫৯

ঠাকুরমাহমুদ বলেছেন:



নানা ধরনের অপরাধবোধ থেকে মানুষ ধর্মবিদ্বেষী হয়ে থাকে। তাদের কাছে ধর্ম হচ্ছে এক প্রকার মানসিক ট্রমা। ধর্ম ভুলে থাকতে পারলে অপরাধবোধ গুলোও ভুলে থাকা যায়।

আন্তরিকভাবে দুঃখিত। জরুরী প্রয়োজনে ঢাকার বাইরে ছিলাম, তাই মন্তব্য উত্তরে দেড়ি হয়েছে।

১৯| ১২ ই জুলাই, ২০২২ রাত ৯:৪৯

ফারহানা শারমিন বলেছেন: ভালো লিখেছেন। অনেক অনেক শুভকামনা। ধর্ম নিয়ে যার ধারণা যত কম তার আস্ফালন ততো বেশি।

২২ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:০১

ঠাকুরমাহমুদ বলেছেন:



ভালো বলেছেন। আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ।
আন্তরিকভাবে দুঃখিত। জরুরী প্রয়োজনে ঢাকার বাইরে ছিলাম, তাই মন্তব্য উত্তরে দেড়ি হয়েছে।

২০| ১২ ই জুলাই, ২০২২ রাত ১০:১৫

নিমো বলেছেন: প্রথমেই খানিকটা স্নেহ পদার্থের ব্যবহার করি। আপনি আমার অত্যন্ত পছন্দের ব্লগার,একই সাথে ব্যক্তিও। তারপরও বলতে বাধ্য হচ্ছি এটা এ পর্যন্ত আপনার লেখা সবচেয়ে দুর্বলতম পোস্ট। আপনার প্রথন বাক্য ঠিক আছে, তবে দ্বিতীয় বাক্য ভুল। যবে থেকে ইবাদাত হয়ে গেছে বিদআত, ঝামেলা তবে থেকেই শুরু হয়েছে। ধর্মকে বেশি পরিশুদ্ধ করতে যেয়ে এখন ধর্মই হীন হয়ে যাবার দশা। আপনি বেশ কিছু প্রশ্ন করেছেন। আমি আপনাকে দু-একটা প্রশ্ন করি। উত্তর দেবার কোন বাধ্য-বাধকতা নেই। দেশে নানা ধর্মের মানুষ আছে, এমনকি নিধার্মিকও আছে, তাহলে একটি নির্দিষ্ট ধর্মকে রাষ্ট্রধর্ম বা সংবিধানে বিসমিল্লাহ কেন দিতে হয় ? ধর্ম, অধর্ম, নাস্তিক ও ধর্ম বিদ্বেষ এর সূচনা কোথা থেকে হয় ? আপনি অন্যদের মত ট্যাগিং না করে আলোচনা চালিয়ে যাবার সামর্থ্য রাখেন, এই সাহসেই প্রশ্নগুলো করেছি। ভালো থাকুন।

২২ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:১১

ঠাকুরমাহমুদ বলেছেন:



আপনি আট লাইনের একটি মন্তব্য করেছেন। অবশ্যই এই মন্তব্যটি করতে গিয়ে আপনার সময় ধৈর্য ব্যয় করতে হয়েছে। আপনার সময় ও ধৈর্যকে আমি সন্মান করি। আপনাকে ট্যাগ করে মনোকষ্ট দিয়ে আমার তো কোনা লাভ হবে না, তাহলে কেনো ট্যাগ করা বা কোনো দোষারোপ করতে যাবো?

রাষ্ট্রধর্ম ইসলাম থাকাতে কোনো দোষ নেই এবং না থাকাতেও কোনো দোষ নেই। পালন ও না পালন করাতে দোষ আছে। আমি পূর্বের মন্তব্যে উত্তর দিয়েছি তাই কপিপেস্ট করছি এই মন্তব্যেও - নানা ধরনের অপরাধবোধ থেকে মানুষ ধর্মবিদ্বেষী হয়ে থাকে। তাদের কাছে ধর্ম হচ্ছে এক প্রকার মানসিক চাপ/ ট্রমা। ধর্ম ভুলে থাকতে পারলে অপরাধবোধ গুলোও ভুলে থাকা যায়।

আর অতিরিক্ত কোনো কিছুই ভালো নয়। আপনি লক্ষ্য করলে দেখতে পাবেন ইউটিউব ফেসবুক ইসলাম ধর্ম প্রায় দখল কলে ফেলেছে। এর ফলাফল ভালো আসবে না। ধর্ম অতিরিক্ত প্রচার হচ্ছে সবাই ধর্মগুরু এবং কিছুদিন পর পর এক এক জন ধর্মগুরুর স্ক্যান্ডাল প্রকাশ পায়।


২১| ১৩ ই জুলাই, ২০২২ সকাল ৯:০৯

সৈয়দ মশিউর রহমান বলেছেন: যারা আত্নিক ও মানষিক ভাবে অশান্তিতে ভোগেন তারাই মূলত ধর্ম বিদ্বেষী হয় আবার এই ধর্ম বিদ্বেষীরা নিজেদের প্রচারণা বাড়ানোর এবং পশ্চিমাদের দৃষ্টি আকর্ষনের জন্য সহজ ও সস্তা পথ অবলম্বান করে তা হলো ইসলাম ধর্মকে গালিগালাজ করা ইসলাম ধর্মীয় ব্যক্তিত্বকে কটুক্তি করা।

এদের প্রধান বৈশিষ্ট হচ্ছে, এরা হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান বা অন্য কোন ধর্মে কোন ত্রুটি খুঁজে পায়না শুধু ইসলাম ধর্মেই এদের যত সমস্যা।

২৪ শে জুলাই, ২০২২ রাত ৯:৩৪

ঠাকুরমাহমুদ বলেছেন:




যারা আত্নিক ও মানষিক ভাবে অশান্তিতে ভোগেন তারাই মূলত ধর্ম বিদ্বেষী হয়ে থাকেন। - কথা সঠিক। কোনো ধর্মকেই আঘাত করে কথা বলা কোনো কাজের কথা নাহ। অথচ আমরা দেখছি দীর্ঘদিন যাবত ইসলাম ধর্মকে একটি চাপের মুখে নিয়ে রেখেছে - যা কোনোভাবেই কাম্য নয়।

আর যা না বললেই নয়। ইসলাম ধর্ম ইদানিং যেভাবে সকল প্রকার সামাজিক অসামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার হচ্ছে - আমার ব্যক্তিগত ধারণা খোলাফায়ে রাশেদিনেও এভাবে প্রচার হয়নি। অতিরিক্ত খিছুই ভালো না। ধর্মের এভাবে প্রচার অবশ্যই ভালো ফলাফল দিবে না।

২২| ১৩ ই জুলাই, ২০২২ সকাল ১১:৩৪

বিটপি বলেছেন: @রাজীব নুর, আপনার ভইন বাংলাদেশে কেন যে পয়দা হল? অন্য কোথাও হলে নিজেও শান্তিতে থাকত, আমাদেরকেও শান্তি দিত।

@ঠাকুরদা, ফেসবুকে হিন্দু ধর্ম ও তাদের দেব দেবী নিয়েও কটুক্তি হয়। তাদের বিচারের দাবীতে আন্দোলনও হয়, কিন্তু বিচার হয়না।

২৪ শে জুলাই, ২০২২ রাত ৯:৩৭

ঠাকুরমাহমুদ বলেছেন:




নানান সামাজিক যোগাযোগ মাধ্যমে যারা ধর্ম নিয়ে কুটুক্তি করে তার মধ্য অধিকাংশ প্রবাসী - তাই চাইলেও তাদের আইনের আওতায় আনা যায় না। তবে দেশে থেকে এই কাজটি যারাই করেছে তাদের আজ হোক কাল হোক আইনের আ্ওতায় আনা হয়েছে।

আপনাকে অসংখ্য ধন্যবাদ।

২৩| ১৩ ই জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:০৪

আহমেদ জী এস বলেছেন: ঠাকুরমাহমুদ,




মাত্র বিশ-ত্রিশ বছর আগেও এই কাঁদামাটির দেশে যেখানে ধর্ম নিয়ে কোনও সমস্যা ছিলোনা সেখানের কাঁদামাটি এতোদিনে শুকিয়ে গিয়ে শক্ত পাথরের মতো হয়েছে বলেই তাতে আঁকা ছবিটিও পাল্টে গেছে!!!!!!

ঈদের বিলম্বিত শুভেচ্ছা।

২৪ শে জুলাই, ২০২২ রাত ৯:৪০

ঠাকুরমাহমুদ বলেছেন:



ভাইজান, প্রথমেই দুঃখ প্রকাশ করছি। আমি আন্তরিকভাবে দুঃখিত। জরুরী প্রয়োজনে ঢাকার বাইরে ছিলাম, তাই মন্তব্য উত্তরে দেড়ি হয়েছে। কাঁদামাটি শুকিয়ে শক্ত মাটি পাথর থেকে শুরু করে সাথে সাথে মানুষের মনও যে শুকিয়ে কাঠ হয়েছে তার প্রমাণ পাচ্ছি। মানুষের মাঝে আবেগ এখন নাটক থিয়েটার হয়ে গিয়েছে।

২৪| ১৭ ই জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:২৩

ডঃ এম এ আলী বলেছেন:



ভাল লিখেছেন । পাথরেও ফুটে ফুল,
সকলের মাঝে শুভচেতনা বিরাজমান
থাকুক , বিশ্বটা হোক সকলের জন্য
শান্তিময় এ কামনাই করি ।
আরো একটু সুস্থতা বোধ করলে
পরে এসে এ বিষয়ে আরো কিছু
কথা বলার ইচ্ছা রাখি ।
শুভেচ্ছা রইল ।

২৪ শে জুলাই, ২০২২ রাত ৯:৪৬

ঠাকুরমাহমুদ বলেছেন:



ডঃ এম এ আলী ভাই,
সালাম ও দোয়া নিবেন। আপনার প্রতি বিচিত্র কারণে সব সময় ভালোবাসা অনুভব করেছি। ভালোবাসার সৃস্টি কোথায় জানিনা। হয়তো পরম করুণাময় আল্লাহপাক এর রহস্য জানেন। আমরা সামান্য মানুষ মাত্র। আল্লাহর রহস্য জানা আমাদের পক্ষে কোনোভাবেই সম্ভবপর নয়। আপনার সুস্থতা কামনা করছি। রহমানুর রাহিম আপনাকে সুস্থ ও শান্তিতে রাখুন এই প্রার্থনা।


ইতি
আপনার ভাই,


ঠাকুরমাহমুদ
২৪শে জুলাই, ২০২২ ইং
ঢাকা, বাংলাদেশ

২৫| ০২ রা আগস্ট, ২০২২ রাত ১২:০৬

খায়রুল আহসান বলেছেন: কোন ধর্মীয় নেতাকে কিংবা ধর্ম প্রবর্তককে নিয়েই কটুক্তি করা সমীচীন নয়, ধর্মগ্রন্থকে নিয়েও নয়। ধর্মকে উচ্ছৃঙ্খলতার অজুহাত হিসেবে ব্যবহার করাও উচিত নয়।

০৩ রা আগস্ট, ২০২২ রাত ১১:৪৮

ঠাকুরমাহমুদ বলেছেন:



কোনো ধর্মকে নিয়েই কুটুক্তি করা কোনো ভালো কাজ হতে পারে না। মানসিকভাবে কোনো সুস্থ মানুষ ধর্ম বর্ণ নির্বিশেষে কারো বদনাম গীবত পরচর্চা পরশ্রীকাতর কথাবার্তা বলতে পারেন না। পরম করুণাময় আল্লাহপাক আমাদের সকলকে হেদায়েত দান করুন।



আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.