নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তুমি কেমন করে গান করো হে গুনী, আমি অবাক হয়ে শুনি, কেবল শুনি ।।

ঠাকুরমাহমুদ

sometimes blue sometimes white sometimes black even red, even golden ! yes dear - its me - i am sky ! color your life, than your life will be colorful

ঠাকুরমাহমুদ › বিস্তারিত পোস্টঃ

GET WELL SOON

২৪ শে অক্টোবর, ২০২২ রাত ৩:২৬



৭১ এর সংগ্রামে কিছু সুযোগ সন্ধানী চিকন বুদ্ধির লোক রাতের অন্ধকারে একই বাড়ি একই জমি তিন চার লোকের কাছে বিক্রি করে দেশ ছেড়ে পাশের দেশে পালিয়েছে। বাড়ি জমি পানির দরে বিক্রি করেছে নাকি সোনার দরে বিক্রি করেছে এই পোস্টে তা আলোচনার বিষয় নয়। বেশ কয়েক বছর যাবত তাদের সেই দেশের নাগরিকত্ব নিয়ে প্রশ্ন উঠেছে। উক্ত দেশের সরকার হয়তো ভাগুরা লোকদের উদ্বাস্তু করে দিতে পারে। তাদের উদ্বাস্তু করবে কি করবে না তাও আমাদের দেখার বিষয় নয়, ভাবনারও বিষয় নয়। তারা এখন বাংলাদেশেও আর ফেরত আসতে পারছে না। বাংলাদেশে তিন চারজনের কাছে বাড়ি জমি বিক্রি করে বড় ধরনের ঝামেলা ও ক্রেতাদের মাঝে শত্রুতা তৈরি করে দিয়ে গিয়েছে আজীবনের জন্য। সম্পত্তি বিক্রি করেছে তাদের নিজ ও জাতভাইদের সাক্ষি প্রমাণ স্বাক্ষর ও টিপসই সহ। তাই বাংলাদেশে ফেরত আসাটাও এখন আর নিরাপদ নয়। থানা কোর্ট জেল হাজত হবে নিশ্চিত। যাইহোক, জীবিত মানুষের টিপসই তো আর অদল বদল করা সম্ভব নয়! আর পর্যাপ্ত পরিমান ক্যাশ নিয়ে বাংলাদেশ ছেড়েছে বিধায় পাশের দেশে তৎকালীন বাড়ি জমি কিনে নিতে পেরেছে। দলিলপত্র তারিখ সাব রেজিস্টার প্রমাণ তাই বলে। ৭১ - ৭২ এ ওপারে গিয়ে হুটহাট ক্যাশ টাকা দিয়ে বাড়ি জমি কেনাটাই ভাগুরাদের জন্য এখন কাল হয়ে দাড়িয়েছে।

সমস্যা হয়েছে উক্ত ভাগুরা লোকদের বাংলাদেশের প্রতি প্রবল আক্রোশ, বাংলাদেশের প্রতি তাদের প্রবল বিদ্বেষ। বাংলাদেশের শত সহস্র ভালো তাদের চোখে পরবে না। কোন কোনায় কে আইক্কা ওয়ালা বরাক বাঁশ পেয়েছে তা নিয়ে তারা উন্মাদ হয়ে পরে। কি দিন - কি রাত্রি চোখ বন্ধ করলেই তারা স্বপ্নে দেখে কেউ না কেউ আইক্কা ওয়ালা বরাক বাঁশ নিয়ে তাদের তাড়া করছে, দৌড়াচ্ছে আর ভাগুরা দিগম্বর হয়ে লোকালয়ে দৌড়াচ্ছে কিন্তু তাকে সাহায্যে করতে কেউ এগিয়ে আসছে না।

ভাগুরাদের উন্মাদনায় পেয়ে বসেছে। উন্মাদনায় তাদেরকে দেখা যায় বাংলাদেশ বিরোধী অত্যন্ত নোংরা নিম্ন শ্রেণীর মন মানসিকতাপূর্ণ রম্য লিখে যাচ্ছে। নিম্ন শ্রেণীর রম্য লিখে তারা এতোটাই উন্মাদ হয়েছে যে, রিতিমতো তাদেরকে ভর দুপুরে উন্মাদ হাসাপাতালে (মানসিক হাসপাতালে) সিরিয়াল দিতে দেখা যায়। এখন উন্মাদ হাসপাতালে ডাক্তারের কাছে ঔষধ বিক্রিবাট্টার জন্য হাজিরা দিচ্ছে নাকি নিজের উন্মাদনার জন্য হাজিরা দিচ্ছে তা জানা নেই। জানার প্রয়োজনও নেই।

শেষকথা: বাংলাদেশ আমাদের দেশ। বাংলাদেশ নিয়ে আমরা ভালো মন্দ আলোচনা করবো। কিন্তু পাশের দেশের কারো কাছে কোনো মতামত বা ভালো মন্দ আলোচনার নামে সরিষার তৈল, নিম্ন শ্রেণীর রম্য, টিপ্পনি কখনো আশা করিনা। তারা তাদের নিজ দেশ নিয়ে চিন্তা করুক (যদি নিজ দেশ বলে কিছু থেকে থাকে) এবং এটিই কাম্য। আপাতত তাদের এহেন মানসিক অসুস্থতার জন্য আমরা আর কিইবা করতে পারি? আমরা তাদের সান্ত্বনা স্বরুপ শুধু বলতে পারি GET WELL SOON.










প্রচ্ছদ ছবি: নিজের তৈরি। লাল সাদা রঙে সাবধানী ও সতর্কতা বা হুশিয়ারী সাইনটি করা হয়েছে ব্লগার মোহাম্মদ গোফরান ভাইয়ের পরামর্শে। তাঁর পরামর্শের জন্য তাঁকে অসংখ্য ধন্যবাদ।





মন্তব্য ৫০ টি রেটিং +৩/-০

মন্তব্য (৫০) মন্তব্য লিখুন

১| ২৪ শে অক্টোবর, ২০২২ রাত ৩:৫৪

বিষন্ন পথিক বলেছেন: 'বাংলাদেশ আমার দেশ' এই একটা আবেগেই আমাদের বুকটা ভরে যায়, ওনাদের বুক ভরার কিছু নেই

২৪ শে অক্টোবর, ২০২২ ভোর ৪:০১

ঠাকুরমাহমুদ বলেছেন:



বাংলাদেশ আমাদের ছিলো, বাংলাদেশ আমাদের আছে। এবং বাংলাদেশ আমাদেরই থাকবে। উৎসাহজনক প্রথম মন্তব্যে অশেষ অশেষ ধন্যবাদ।

২| ২৪ শে অক্টোবর, ২০২২ ভোর ৪:৫৫

সোনাগাজী বলেছেন:



কেহ নিজ বাড়ীঘর, যায়গাজমি বিক্রয় করে অন্য দেশে চলে যেতে চাহে না; কিন্তু উপমহাদেশে ইহা ঘটেছে, কোটী কোটী মানুষ ইহার শিকার হয়েছে।

২৪ শে অক্টোবর, ২০২২ সকাল ১০:৫২

ঠাকুরমাহমুদ বলেছেন:



আপনি আমার লেখা পালাবে কোথায় এই পোস্টটি পড়বেন, তাহলে হয়তো - হয়তো বুঝতে পারবেন মানুষ দেশান্তরি হয়েছে/পালিয়ে গিয়েছে/বর্মা আসাম ত্রিপুরা কলিকাতা সহ প্রবাসে গিয়ে বিয়ে করে থেকে গিয়েছে। নিজ স্ত্রী ও সন্তানদের কাছে দেশে আর ফিরে আসেনি - এই বিষয়ে আমি জানি।

সমস্যা হচ্ছে আজকের পোস্ট তাদের জন্য নয়। আজকের পোস্ট ভাগুরাদের জন্য যারা ভেগেছে ঠিক তবে ওপারে বসে বাংলাদেশের বদনাম করে যাচ্ছে অত্যন্ত নিম্ন চিন্তার রম্য করে ব্লগ সহ নানান অনলাইন প্লাটফর্মে পোস্ট দিচ্ছে। তারা মানসিক বিকারগ্রস্ত মানসিক রোগী।

৩| ২৪ শে অক্টোবর, ২০২২ সকাল ৭:২৫

কামাল৮০ বলেছেন: একই ধর্মের অনসারীদের ভয়ে আরেক দল আফগান দেশ ছেড়ে চলে যাচ্ছে।আমাদেরও সেই অবস্থা দোরগোড়ায়।হয় মৌলবাদীরা থাকবে নয় আমরা থাকবো।অচিরেই শুরু হবে সেই যুদ্ধ।

২৪ শে অক্টোবর, ২০২২ সকাল ১১:০১

ঠাকুরমাহমুদ বলেছেন:



বাংলাদেশ সম্পর্কে আপনি অনেক কিছুই জানেন না। বাংলাদেশ ছেড়ে মৌলবাদীরা সিরিয়া ইয়েমেন নাইজেরিয়া আফগানিস্তান পাকিস্তান চলে যাবে। এদের ওয়ে জার্নি আর ফিরে আসবে না - নট পসিবল।

আর বাংলাদেশী জীবন জীবিকার প্রয়োজনে সৌদি আরব মালয়েশিয়া সিঙ্গাপুর আমেরিকা যাবে আবার দেশের সন্তান দেশে ফিরে আসবে। অন্তত কফিনে করে হলেও দেশে ফিরে আসবে। মাটির টান মায়ের ঋণের চেয়ে কোনো অংশে কম নয় ক্ষেত্র বিশেষে বেশী। এই যে আপনি প্রবাসে থেকে সারাদিন বাংলা ব্লগে পরে থাকেন? কারণ কি - দুইটি বাংলা কথা শোনার জন্য। কারণ সেখানে আপনার সাথে বাংলা কথা বলার লোক নেই।

৪| ২৪ শে অক্টোবর, ২০২২ সকাল ৮:১৪

ইফতেখার ভূইয়া বলেছেন: ভাগুরাতো ভেগেছে কিন্তু তাদেরই কিছু (সবাই নয়) বংশধর রয়ে গেছে যারা "অখন্ড, অখন্ড" বলে ঢোল পিটিয়ে বেড়াচ্ছে। তাদের জন্যও একই কথা, "গেট ওয়েল সুন" তা না হলে অসুস্থতা দীর্ঘস্থায়ী হলে সমস্যা প্রকট হবার সম্ভাবনাও উড়িয়ে দেয়া যাচ্ছে না। লিখার জন্য ধন্যবাদ।

২৪ শে অক্টোবর, ২০২২ সকাল ১১:০৮

ঠাকুরমাহমুদ বলেছেন:



ভাগুরাদের কিছু অংশ যারা রয়ে গিয়েছে তারা হচ্ছে ভাঙ্গা খালি কলসি। অযথা টন টন করছে। তারা নিজেরা খন্ড বিখন্ডিত অবস্থায় আছে। তাদের নিজেদের চিন্তার মাথার ঘায়ে কুত্তা পাগল অবস্থা। তারা দেশ নিয়ে কি চিন্তা করবে? এই ঘেউ ঘেউ পার্টিটা থাকবে মাঝে মাঝে দুই একটি হাড্ডি দিতে হবে।

আপনাকেও অমেষ ধন্যবাদ।

৫| ২৪ শে অক্টোবর, ২০২২ সকাল ১০:১১

জুল ভার্ন বলেছেন: শুধু ৭১ পূর্বে নয়, ৭১ থেকে ৭৪ পর্যন্ত অনেকেই যায়গা জমি বিক্রি করে পাশের দেশে চলে গিয়েছে। তারা এখন সেই যায়গা জমি ফেরত চাচ্ছে। সব চাইতে বড়ো অভিযোগ "আমাদের যায়গা জমি জোর করে লিখিয়ে নিয়েছিলো"!

২৪ শে অক্টোবর, ২০২২ সকাল ১১:১৪

ঠাকুরমাহমুদ বলেছেন:



পোস্টের প্রথম প্যারার শেষ তিন লাইন: আর পর্যাপ্ত পরিমান ক্যাশ নিয়ে বাংলাদেশ ছেড়েছে বিধায় পাশের দেশে তৎকালীন বাড়ি জমি কিনে নিতে পেরেছে। দলিলপত্র তারিখ সাব রেজিস্টার প্রমাণ তাই বলে। ৭১ - ৭২ এ ওপারে গিয়ে হুটহাট ক্যাশ টাকা দিয়ে বাড়ি জমি কেনাটাই ভাগুরাদের জন্য এখন কাল হয়ে দাড়িয়েছে।

সবচেয়ে খারাপ লাগে ওপারে বসে বাংলাদেশের নামে অত্যন্ত নোংরা ও নিম্ন মন মানসিকতা নিয়ে রম্য লিখছে কতিপয় অসৎ লোক।

৬| ২৪ শে অক্টোবর, ২০২২ সকাল ১০:৪৯

মোহাম্মদ গোফরান বলেছেন: মানসিক রোগী শুধু ১ জন ২ জন নয় , অনেকেই আছে। সবচেয়ে বড় মানসিক রোগী হলো যে একাধিক ফেক আই ডি থেকে ফেসবুকে একেক রূপ ধারণ করে।

২৪ শে অক্টোবর, ২০২২ সকাল ১১:৩৭

ঠাকুরমাহমুদ বলেছেন:



সে সর্বকাজে সর্বজ্ঞানে পারজ্ঞম। বহুরূপী। আপনি তাকে সম্ভবত এখনও চিনতে পারেন নি। তার বিশাল দল। সব শিয়ালের গুরু সে। ফেসবুকের অলিখিত নিয়ন্ত্রক। হাসতে হাসতে সে বোকা মানুষদের রাগিয়ে তুলে এবং ফেসবুক আইডি ব্যান করে দেয়।

৭| ২৪ শে অক্টোবর, ২০২২ সকাল ১০:৫৪

কলাবাগান১ বলেছেন: দাদা দের হাফ ডিম খাওয়া নিয়ে বাংলাদেশী রা যে রকম টিকা টিপন্নী করে, সেই তুলনায় তো দাদা রা অনেক পিছিয়ে আছে

২৪ শে অক্টোবর, ২০২২ সকাল ১১:৫১

ঠাকুরমাহমুদ বলেছেন:



গত মাসেও ডিমের ডজন ছিলো ১৫০ টাকা। এখন সম্ভবত ১৩০ টাকায় এসেছে। খাবারের অভাব ভয়ংকর বিষয় আর খাবারের মিতব্যয়ীতা অবশ্যই ভালো কাজ। খাবার দাবার নিয়ে রম্য করা অত্যন্ত নিচু মনের কাজ। এটি এপার ওপার দুপরেই যারা করে, তারা আর যাইহোক ভালো মানুষ নন।

দাদা দিদি নামক চক্রটিকে আপনি সম্ভবত ভালোভাবে দেখার বা জানার সুযোগ পাননি, তারা টিভি সিরিয়াল ও বস্তির নারী পুরুষের মতো টিটকারি টিপ্পনি ও খোঁচা ছাড়া কথা বলতে পারে না। গোখরা সাপের চেয়েও এদের মুখে বিষ বেশী থাকে।


৮| ২৪ শে অক্টোবর, ২০২২ দুপুর ১২:০৮

মোগল বলেছেন: শকুনের দোয়ায় গরু মরে না। একই ভাবে ভাগুরাদের চাওয়ায় বাংলাদেশের কিছু হবে না।

২৪ শে অক্টোবর, ২০২২ দুপুর ১২:১২

ঠাকুরমাহমুদ বলেছেন:



জ্বী সঠিক বলেছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

৯| ২৪ শে অক্টোবর, ২০২২ দুপুর ১২:২৪

মোহাম্মদ গোফরান বলেছেন: ফেবুতে একজন আছে তার মত করে না চললে থ্রেড দেয় আই ডি ডিজেবল করে দেয়ার।

প্রথমে অবশ্য তার পাচাটা দের লেলিয়ে দেয়। এবং সে তার একাধিক ফেক আই ডি থেকে বিভিন্ন এট্যাক করে। মার্ক জুকারবার্গ ভাইয়া কিছু বলেন না তারে।

২৪ শে অক্টোবর, ২০২২ দুপুর ১২:৪৫

ঠাকুরমাহমুদ বলেছেন:



মার্ক ভাইয়ের বয়স কম। বয়সের সাথে সাথে বুঝে যাবেন তার সবচেয়ে বেশী ক্ষতি কে কাহারা এবং কিভাবে করেছে। বাদদিন সেইসব। আপনি কেমন আছেন?

বাই দ্য ওয়ে, এভ্রিলেরর উচ্চতা ছয় ফিট নয়, তার উচ্চতা পাঁচ ফিট ছয় থেকে সাত ইঞ্চি হবে। এভ্রিল ইমোশনাল মানুষ, তার বাইক চালানোর প্রতি অদম্য আগ্রহ ও বাইক স্টান্ট দেখার মতো। আর বাংলাদেশে মেয়েরা বাইক চালায় ১৯৮০ সন থেকে প্রশিকা ও ব্র্যাক এনজিও তাদের নারী কর্মী এরিয়া ম্যানেজারদের ৫০ সিসি সাদা লাল রঙা হোন্ডা প্রশিক্ষণ সহ বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে হোন্ডা চালাতে দেন।

উহার সাথে ও উহার চেলা চামুন্ডাদের সাথে ঝামেলায় জড়ানোর দরকার নেই। অযথা অকারণ তর্ক বিতর্ক করে কর্মদিবস নষ্ট হবে। আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ।

১০| ২৪ শে অক্টোবর, ২০২২ দুপুর ১২:৩২

মোহাম্মদ গোফরান বলেছেন: কজন গ্রাফিক ডিজাইনার হিসেবে একটা পরামর্শ - আপনার বানানো প্রচ্ছদ গুলো লালের উপর কালো/সাদা লেখা হলে বেশী ক্লাসি লাগবে মনে হচ্ছে।

২৪ শে অক্টোবর, ২০২২ দুপুর ১:১৯

ঠাকুরমাহমুদ বলেছেন:



লালের উপর কালো হচ্ছে সাবধান করা বা সাবধানী / সতর্ক/ হুশিয়ার সাইন। GET WELL SOON হলুদের উপর কালো করা হয়েছে সাধারণ মাইল ফলকের আদলে শুধু মাত্র তথ্য দেওয়া ০০ কি: মি: এমন। তাকে বা তাদের সাবধান করা হচ্ছে না। তারা সুস্থ হলে হবে না হলে অসুস্থ থেকে যাবে আজীবন - কার কি আসে যায়!

তারপরও আপনার খুশির জন্য আমি লাল কালো / লাল সাদা সাইন ছবি সংযুক্ত করে দিচ্ছি। আমি লেখালেখি করি - কেউ না কেউ আমার লেখা পড়ে আনন্দ পাবেন, হয়তো মনে করবেন এটি তারই মনের কথা, এটি তারই নিজের লেখা।

আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ।

১১| ২৪ শে অক্টোবর, ২০২২ দুপুর ১২:৩৩

মোহাম্মদ গোফরান বলেছেন: *একজন

২৪ শে অক্টোবর, ২০২২ দুপুর ১:১৪

ঠাকুরমাহমুদ বলেছেন:




আমি বুঝতে পেরেছি। আপনাকে অশেষ ধন্যবাদ।


১২| ২৪ শে অক্টোবর, ২০২২ দুপুর ১২:৫১

মোহাম্মদ গোফরান বলেছেন: উইকিতে ভুল আছে। সে আমার অতি কাছের। আমিই ৫ ফুট ৭ ইঞ্চি। । সে আমার চেয়ে সাড়ে ৪ ইঞ্চি লম্বা।

২৪ শে অক্টোবর, ২০২২ দুপুর ১:১৭

ঠাকুরমাহমুদ বলেছেন:




উইকিতে কি আছে আমি সঠিক জানি না। এটি জানি সে একজন ভালো মানুষ। আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ।


২৪ শে অক্টোবর, ২০২২ দুপুর ১:৩১

ঠাকুরমাহমুদ বলেছেন:



আপনি যেই কাজে রেগে যাবেন সেই কাজটি কেউ না কেউ করে যাবে। এটি নিশ্চিত ধরে রাখুন। তাই আপনার পোস্ট ভিউ বাড়িয়ে আপনাকে হয়তো টেকনিক্যালি রাগানোর চেষ্টা ও হাসি তামাশা করার চেষ্টা করা হচ্ছে। অথবা ব্লগ বাগও হতে পারে।

তাই আপনার পোস্ট হাজারবার ভিউ হোক বা শূন্য তাতে মন খারাপ করবেন না, উত্তক্তকারী নিজে নিজে ক্লান্ত হয়ে থেমে যাবে।

১৩| ২৪ শে অক্টোবর, ২০২২ দুপুর ২:০৫

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ লালের উপর সাদা , কালোর উপরে লাল/সাদা জোস লাগে। খুবই সুন্দর দেখাচ্ছে মিউ প্রচ্ছদ। জানিনা অন্যরা কি বলবেন।

ব্লগকে কছু লোক বস্তি বানাতে চায়। ওদের পোস্টে গিয়ে হি হি হা হা ম্যে ম্যে এগুলো করিনা এটাই হয়তো আমার অপরাধ।

২৪ শে অক্টোবর, ২০২২ দুপুর ২:১৩

ঠাকুরমাহমুদ বলেছেন:



একটি বিষয় আপনাকে বলি, যে যেমন সে তার আশে পাশের পরিবেশ পরিচিতি তেমনই চাইবে। এবং সে আপ্রাণ চেষ্টা করে যাবে তার মতো পরিবেশ তৈরি করে নিতে।

২৪ শে অক্টোবর, ২০২২ দুপুর ২:২৫

ঠাকুরমাহমুদ বলেছেন:



GET WELL SOON কালো লাল, সাদা কালো সব ছবি আপলোড করে দিয়েছি। আশা করি এখন কেউ GET WELL SOON ছবি চাইলে তা আমাদের ব্লগ থেকে সংগহ করে নিতে পারবেন। ছবিতে কোনো কপিরাইটকৃত সাইন ব্যবহার করা হয়নি তাই যে কেউ ছবি চাইলেই শেয়ার / কপি করতে পারবেন।

আপনাকে আবারও ধন্যবাদ।

১৪| ২৪ শে অক্টোবর, ২০২২ দুপুর ২:৩১

মোহাম্মদ গোফরান বলেছেন: GET WELL SOON কালো লাল, বেস্ট।

২৪ শে অক্টোবর, ২০২২ দুপুর ২:৪০

ঠাকুরমাহমুদ বলেছেন:



আপনাকে অশেষ ধন্যবাদ।

১৫| ২৪ শে অক্টোবর, ২০২২ দুপুর ২:৩২

মোহাম্মদ গোফরান বলেছেন: দুঃখিত, GET WELL SOON লাল এর উপর কালো লেখা বেস্ট।

২৪ শে অক্টোবর, ২০২২ দুপুর ২:৪১

ঠাকুরমাহমুদ বলেছেন:



আপনাকে আবারও অনেক অনেক ধন্যবাদ।

১৬| ২৪ শে অক্টোবর, ২০২২ বিকাল ৩:২১

সোনাগাজী বলেছেন:



বাংগালী হিন্দুরা বাংগালী মুসলমানদের ভয়ে পালায়েছে; হিন্দুরা পাকিস্তান ও আফগানিস্তান থেকে পালায়েছে; যারা তাদের সম্পত্তি কিনেছে, তাদের অনেকই জোর করে, ভয় দেখায়েও কিনেছে; এই চ্যাপ্টারটা সবার জন্য ভয়ংকর চ্যাপ্টার।

২৪ শে অক্টোবর, ২০২২ বিকাল ৩:২৮

ঠাকুরমাহমুদ বলেছেন:



আপনি যা বলেছেন তা সত্য তবে বাংলাদেশের জন্য পুরোপুরি সত্য নয়। আংশিক রঙিন সিনেমার মতো আংশিক সত্য। ৭১ এ বাঙালী মুসলিম পরিবারে কয়জন শিক্ষিত ছিলো আর বাঙালী হিন্দু পরিবারে কয়জন শিক্ষিত ছিলো?


২৪ শে অক্টোবর, ২০২২ বিকাল ৩:৫৫

ঠাকুরমাহমুদ বলেছেন:




বাংলাদেশ থেকে শুধু হিন্দু পালিয়েছে? মুসলিম পালায়নি? পোস্টে কোনো ধর্ম উল্লেখ করা হয়নি, আপনি আপনার মোটা মাথায় পোস্টকে ধর্মের দিকে ঠেলে নিয়ে যাচ্ছেন? বাংলাদেশ থেকে মুসলিম বর্মা (বার্মা) পালিয়েছে নাকি পালায়নি?


১৭| ২৪ শে অক্টোবর, ২০২২ বিকাল ৩:৩৩

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: বাটপার কিছু তো ছিলই, কিন্তু সবাই যে শখ করে পালিয়েছে এমন না। ‘৪৬ এর দাঙ্গার ইতিহাস, ‘৬৪, ‘৭১, ’৯২’ ০৬ ইতিহাস একটু ঘাটবেন। বেশিরভাগ কেন পালিয়েছে সেটা পরিষ্কার হবে। কেউ দেশ ছেড়ে অন্য দেশে উদ্বাস্তু হতে চায় না। পাকিস্তান, আফগানিস্তান থেকেও কেন অন্য ধর্মের লোক পালাচ্ছে সেটাও একটু ঘাটুন। শান্তির ঠেলায় কোন দেশেই তো বিধর্মীরা টিকতে পারছে না। বিধর্মীদের না পেয়ে এখন নিজেরাই মারামারি করছে।

২৪ শে অক্টোবর, ২০২২ বিকাল ৩:৪৫

ঠাকুরমাহমুদ বলেছেন:



আপনি সম্ভবত পুরো পোস্ট পড়েননি। পোস্টে সবাইকে বলা হয়নি। ৭১ এর সংগ্রামে কিছু সুযোগ সন্ধানী চিকন বুদ্ধির লোক (“কিছু“ শব্দটি আপনার দৃষ্টিগোচর হয়নি) সন সাল সময় আমার ঘাটতে হবে না। ১৯৪৬ সনেরও আগে ১৯৪৩ সনে কে কোথায় কি করেছে তা আমার জানা।

রাজনৈতিক মারামারি আর ধর্মীয় মারামরি এক নয়। আর আমার পোস্টটি ধর্মীয় পোস্ট নয়। বাটপার চিটার ডান্ডি পটাশ সব সময় ছিলো অতীতে ছিলো বর্তমানে আছে ভবিষ্যতেও থাকবে। একজন ধুরন্ধর লোক ওপার থেকে আমাদের ব্লগে বাংলাদেশ নিয়ে নিকৃষ্ট রম্য করে যাচ্ছে দিনের পর দিন। তার পক্ষ হয়ে কথা বলছেন কি? এটি জানাবেন।

আর মন্তব্য করার সময় একটি পোস্ট প্রয়োজনে দু্ইবার পড়ে নিবেন। তাহলে মন্তব্য করতে বুঝতে জানতে সুবিধা হবে।


১৮| ২৪ শে অক্টোবর, ২০২২ বিকাল ৪:২৯

রাজীব নুর বলেছেন: আসসালামু আলাইকুম।
কেমন আছেন? শুনলাম আপনি আমার উপর ভীষন রেগে আছেন? কি করেছি আমি? আমি তো অবুঝ। নাদান।

যাইহোক, কলকাতার বৈঠকখানা রোডে আমাদের একটা দুই তলা বাড়ি আছে। বাড়িটি আমার দাদা কিনেছিলেন। দাদা মারা গেছেন। বাড়ির কাগজপত্র আছে। বাড়িটির বর্তমান মূল্য ৩ কোটি টাকা।

২৪ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:১৯

ঠাকুরমাহমুদ বলেছেন:



আমি আপনার উপর প্রচন্ড রেগে আছি। কিন্তু এ কথাতো আমি কাউকে বলিনি। কেউ জানার কথা না, অসম্ভব বিষয়। আপনি জানলেন কিভাবে? যাইহোক যখন ব্লগে এসে বলেছেন তাহলে সবাই জানুক।

আমরা দুইজন একসাথে বরিশাল গিয়েছি। ফেরার পথে ৫০টি নারকেল নিলাম, দুই বস্তায়। আপনার এক বস্তায় ২৫টি নারকেল, আমার এক বস্তায় ২৫টি নারকেল। সদরঘাট এসে দেখি আপনি হাওয়া! সাথে হাওয়া দুই বস্তা নারকেল! এখন আপনাকে কোথায় পাই? আমার এক বস্তা নারকেল ফেরত দিন। আশ্চর্য আপনাকে ছোটভাই হিসেবে জানি আর আপনি কিনা আমার এক বস্তা নারকেল হাপিস করে দিলেন?

কলিকাতার বাড়ি ফেরত চান? কি মনে হয় ইহা সম্ভব?

১৯| ২৪ শে অক্টোবর, ২০২২ বিকাল ৪:৪৪

সোনাগাজী বলেছেন:



হিন্দু পরিবারে বেশী শিক্ষিত ছিলো, কিন্তু তারা মাইনোরিটি হওয়ায় মুসলমানদের ভয় পেতো। পাকিস্তান আমলে যখন ওরা চলে যাচ্ছিলো, মুসলমানেরা তাদের কষ্ট বুঝেনি, বেশীরভাগ মুসলমানেরা খুশী হয়েছিলো।

এখন বাংলাদেশ ও পাকিস্তানে মুসলমানেরা মুসলমানদের ভয় পায়।

২৪ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:৩৫

ঠাকুরমাহমুদ বলেছেন:



বড্ডা, আপনি বহুত বড় বেকুব আছেন। বহুত বড় বেকুব। বাংলাদেশে মুসলমান মুসলমানকে ভয় পায় না। বাংলাদেশের মানুষ ভয় পায় রাজনৈতিক দলের পালিত গুন্ডা সান্ডা পান্ডা ল্যান্ডাদের। আপনার এক নায়ক তন্ত্রের রাজনীতির গু্ডা পান্ডা কোন ধর্মের?

ওপারের একটি সংঘবদ্ধ চক্র দিনের পর দিন বাংলাদেশ নিয়ে খুবই বিশ্রিভাবে নোংরা রম্য পোস্ট ও নানান পোস্টে তার ভাই যখনই সুযোগ পাচ্ছে সরিষার তৈল দিয়ে চিকনে রম্য কুটুক্তি করে যাচ্ছে। যেটি বোঝার জ্ঞান সম্ভবত এখন আর আপনার নেই। হয়তো আজ থেকে দুই এক বছর আগে ছিলো, কিন্তু এখন আর নেই।

বাংলাদেশ থেকে প্রচুর মুসলমান বর্মা আসাম ত্রিপুরা গিয়ে হাঙ্গা করে থেকে গিয়েছে। পোস্টটি হিন্দু মুসলিম নিয়ে নয়। পোস্টটি তাদের জন্য যারা হীনকর্মে জড়িত।

আপনি ক্ষুধার্ত। পেঁয়াজ কাঁচা মরিচ দিয়ে ডাবল ডিম ভাজা ভাজা করে গরম গরম ভাত খান। ভাত খেয়ে টানা লম্বা একটি ঘুম দিন।

২০| ২৪ শে অক্টোবর, ২০২২ রাত ১১:৩১

কাছের-মানুষ বলেছেন: মাইনরিটি যারা দেশান্তরি হয়েছিল তাদের ভিতর কয়েকটি ফ্যাক্টর কাজ করেছিল। হিন্দু মাইনরিটি দেশে স্বাধীন এর আগে প্রায় ২৫% ছিল যদি আমি ভুল না করি এখন হয় ৮-৯%, এত সংখ্যক চলে যাবার একমাত্র কারন মুসলমানদের ভয়ে নয়। এখানে দুটি ফ্যাক্টর কাজ করেছে, প্রথমটি হল, এক মানুষ চায় সবসময় তাদের থেকে ভাল জায়গায় যেতে, সেই হিসেবে বাংলাদেশের হিন্দুদের কাছে হিন্দু অধুস্যিত ভারত স্বপ্নের মত, বড় দেশ, শক্তিশালী এবং অর্থনিতিক দিক দিয়ে আমাদের থেকে অনেক ভাল ছিল তখন! দ্বিতিয়টি হল, নিরাপত্তা ইস্যু, আসলে আমাদের উপ মহাদেশে মাইনিরিটি সব দেশে কিছুটা চাপে থাকে। [তবে এখানে একটা কথা বলে রাখি তারা যদি মাটি কামড়ে এদেশেই তখন থাকত, আমার বিশ্বাস তারা ভাল থাকত, নিজেদের প্রাপ্য অধিকারের জন্য লড়ে হলে সেটা আধাই করতে পারত। অন্তত ভারতে গিয়ে তারা খুব একটা মনে হয় না ভাল আছে!]

অনেক মুসলিমও এক সময় ভারত থেকে বাংলাদেশে এসেছে। মানুষগুলো যে ধর্মেরই হোক, বাংলাদেশের হিন্দুরা ভারতে বা ভারতের মুসলীমরা বাংলাদেশে এসে কেউই মুল দাড়ায় মিশতে পারেনি সহজে। যেমন ভারতের মুসলীম যারা এদেশে আছে, আমি প্রায় তাদের মাউরা বলে স্থানীয়রা তাচ্ছিল্য করতে দেখেছে অন্তত দ্বিতীয় জেনারেশন পর্যন্ত তারা মূল দারায় ফিরতে পারেনি।

যদিও বাংলাদেশে যেই মুসলীমরা এসেছিল এক পর্যায়ে অনেকেই মূল দাড়ায় মিশে গেছে, কিন্তু ভারতের ক্ষেত্রে সেটা হয়নি সবার ক্ষেত্রে! ভারতে হিন্দুরা গিয়ে মিশতে পারেনি বেশীর ভাগই। তারা দ্বিতীয় শ্রেণীর নাগরিক হিসেবে গন্য হয় এখনো আমার ধারনা। সেই ক্ষেত্রে তাদের এই পঞ্জিভূত ক্ষোভ বাংলাদেশের প্রতি, তাদের বর্তমান জেনারেশনদের ধারণা শুধু মুসলীমদের ভয়েই তাদের পূর্বপুরুষ বাংলাদেশ ছেড়েছে। আর এ কারনেই অনলাইনে কাউকে হয়ত বাংলাদেশ সম্পর্কে নেতিবাচক ক্ষোভ প্রকাশ করতে দেখেন!!

২৫ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৬:৫০

ঠাকুরমাহমুদ বলেছেন:



আপনি খুবই চমৎকার ব্যাখ্যা দিয়েছেন। আমি আপনার ব্যাখাার মূল্যায়ন করে সময় করে আপনার মন্তব্য উত্তর দিচ্ছি। আপনাকে অমেষ অশেষ ধন্যবাদ।


২৫ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:৩৬

ঠাকুরমাহমুদ বলেছেন:



আপনার মন্তব্য পড়ে আমার কেনো জানি মনে হয়েছে আপনি জেরবাদী সম্পর্কে জানেন। জেরবাদী অনেকটা রোহিঙ্গার মতো। এরা কোনো দেশের হতে পারেনি। না বার্মার না বাংলাদেশের না বিশ্বের কোনো দেশের। জেরবাদী বা অতিরিক্ত মাইগ্রেশন / অতিরিক্ত অভিবাসন কখনো ভালো ফলাফল দেয় না। এরা ঘন ঘন স্থান পরিবর্তন করে এক স্থানে এদের কখনো ভালো লাগে না। যেখানেই যাবে এরা বিতর্ক তৈরি করবে শত্রু তৈরি করবে সমস্যা তৈরি করবে।

এবং অলস জীবন যাপন ও সর্টকাট অর্থ উপার্জন এদের পছন্দ। পেছনে ফেলে আসা অভিবাসন সম্পর্কে এদের মনোকামনা থাকে পূর্বের স্থান কোনো কারণে শেষ হয়ে যাক, নষ্ট হয়ে যাক, ধ্বংস হয়ে যাক। জেরবাদী যে কোনো দেশের জন্য ভয়ংকর।

আপনার মন্তব্যর জন্য অনেক অনেক ধন্যবাদ।

২১| ২৫ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:৪৯

আহমেদ জী এস বলেছেন: ঠাকুরমাহমুদ,




" শেষকথা"য় শেষ কথাটিই বলে গেছেন .................

২৫ শে অক্টোবর, ২০২২ রাত ৮:০৪

ঠাকুরমাহমুদ বলেছেন:



ভাইজান, দুইদিনের বৃষ্টিতে বেশ শীত অনুভব হচ্ছে, হাতে গরম মসলা চায়ের মগ। অনেকেই অনেক চায়ের কথা বলেন আমি ফ্লোরিডাতে আমার আদিবাসী আমেরিকান বন্ধু ও সহকর্মীর বাড়িতে চা খেয়েছি - এতো মজাদার চা আমি আমার জীবনে কোথাও খাইনি। আপনাকেও মসলা চায়ের শুভেচ্ছা।

আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ।

২২| ২৫ শে অক্টোবর, ২০২২ রাত ৯:৪২

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: যারা বাটপার ভাগোরা, তারা তেমনই থাকুক। আমাদের দেশটারে শাপ-শাপান্ত করুক। তারা সমমানসিকতা সম্পন্নদের নিয়া আলাদা রাষ্ট্রের খোয়াব দেখতে থাকুক।

২৫ শে অক্টোবর, ২০২২ রাত ৯:৫৮

ঠাকুরমাহমুদ বলেছেন:



জেরবাদী জেরবাদী। আর কিছু না। আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ।

২৩| ২৬ শে অক্টোবর, ২০২২ রাত ৯:০১

খায়রুল আহসান বলেছেন: শেষ কথাটা সম্ভবতঃ এ পোস্টের সার-সংক্ষেপ, ভালো লেগেছে।

০৫ ই জানুয়ারি, ২০২৩ রাত ৮:১৩

ঠাকুরমাহমুদ বলেছেন:



পুরাতন পোস্টে মন্তব্য কিভাবে নোটিফিকেশান দিয়েছে আমি লক্ষ্য করিনি বা বুঝতে পারিনি, তাই মন্তব্য উত্তর যথা সময়ে করতে পারিনি বলে প্লিজ মনোকষ্ট নিবেন না। আপনি পোস্টের সঠিক মর্মার্থ ধরেছেন আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.