নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পারভেজ রানা

পারভেজ রানা পেশায় প্রকৌশলী। ইন্সটিটিউট অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের সদস্য। বাংলাদেশ প্রফেশনাল ইঞ্জিনিয়ার্স রেজিস্ট্রেশন বোর্ড কর্তৃক নিবন্ধিত স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ার। ইঞ্জিনিয়ারিং স্টাফ কলেজ থেকে ফায়ার সেফটি ও স্ট্রাকচারাল ডিজাইনে প্রশিক্ষণ প্রাপ্ত প্রকৌশলী। পারভেজ রানা ইঞ্জিনিয়ারিং সল্যুশন নামে নিজস্ব প্রতিষ্ঠান। কনস্ট্রাকশন, ডিজাইন ও ফায়ার সেফটি বিষয়ক পরামর্শ দিচ্ছেন নিজস্ব প্রতিষ্ঠান থেকে। তার সাথে যোগাযোগের জন্য লিখুন [email protected],[email protected] বলুন ০১৯১৩৩৩৬১২৭ নম্বরে ফোন করে। সরাসরি দেখা করার জন্য চলে আসুন ৫ম তলা, ১৫২ সেনপাড়া পর্বতা (রোকেয়া সরণি), মিরপুর-১০ (আল হেলাল হাসপাতালের কাছে)। আসার আগে ফোন করে আসবেন। পারভেজ রানা বাংলাদেশ রাইটার্স গিল্ডের চেয়ারম্যান। লেখালেখি করেন কৈশোর থেকে। তার ছয়টি প্রকাশনা আছে। উপন্যাস: এলে তুমি অবেলায়, আত্মদহন। গল্পের বই: ঝড়ের শেষে, স্টেশন (সম্পাদিত)। কবিতা: গহীন ভালোবাসায় (কার্ড),গহীন ভালোবাসায় (বই) ভালোবাসা দাও। লেখকদের জন্য একটি নতুন প্লাটফরম বাংলাদেশ রাইটার্স গিল্ড। যারা লেখালেখি করছেন তাদেরকে নিয়ে এগিয়ে যাওয়ার প্রত্যয়ে...

পারভেজ রানা › বিস্তারিত পোস্টঃ

শুদ্ধ বাংলা বানান শেখানোর উদ্যোগ নিয়েছে বাংলাদেশ রাইটার্স গিল্ড।

৩০ শে এপ্রিল, ২০১৬ বিকাল ৪:১৬

বানান দুর্বলতার জন্য মানসম্মত লেখাও অনেক সময় ফেলনা হয়ে যায়। এ জন্য শুদ্ধভাবে বাংলা লিখতে পারার কোনো বিকল্প নেই। বিষয়টিকে প্রাধান্য দিয়ে এবার শুদ্ধ বাংলা বানান শেখানোর উদ্যোগ নিয়েছে সৃজনশীল প্রকাশনা সংস্থা বাংলাদেশ রাইটার্স গিল্ড।
আগামী ১ মে রোববার রাইটার্স গিল্ডের উদ্যোগে অনুষ্ঠিত হতে যাচ্ছে দিনব্যাপী একটি কর্মশালা। এতে প্রশিক্ষক হিসেবে উপস্থিত থাকবেন শুদ্ধ বানান চর্চার (শুবাচ) উপদেষ্টা এবং খ্যাতিমান শিক্ষাবিদ ও প্রাবন্ধিক ড. হায়াৎ মামুদ।

কর্মশালাটিতে প্রশিক্ষক হিসেবে আরো উপস্থিত থাকবেন শুবাচ-এর প্রতিষ্ঠাতা ও পরিচালক ড. মোহাম্মদ আমিন, বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) সাবেক ডেপুটি ডিরেক্টর জেনারেল (ডিডিজি) ফরিদুর রহমান এবং লেখক ও গবেষক খোন্দকার শাহিদুল হক।

১ মে সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত বানান বিষয়ে কর্মশালাটি বিশ্বসাহিত্য কেন্দ্রে অনুষ্ঠিত হবে।
কর্মশালায় শেখানো হবে বাংলা একাডেমি প্রমিত বাংলা বানানের নিয়ম, বানানের সাধারণ অপরিবর্তনীয়তা, ব্যঞ্জনবর্ণের দ্বিত্ব, তদ্ভব, দেশি, বিদেশি, ও মিশ্র শব্দ, যতিচিহ্নের ব্যবহার প্রভৃতি।

বাড়তি সুবিধা হিসেবে প্রশিক্ষণ চলাকালীন সকালের নাস্তা ও দুপুরের খাবারের ব্যবস্থাও থাকছে।

কর্মশালায় অংশগ্রহণ ফি ধরা হয়েছে মাত্র ৩০০ টাকা। যা ০১৯১৩৩৩৬১২৭-নাম্বারে বিকাশ করে পাঠানো যাবে। ৩০ এপ্রিল পর্যন্ত আগ্রহীরা নিবন্ধন করতে পারবেন (আসন থাকা সাপেক্ষে)। যারা প্রকৃতই বানান শিথতে আগ্রহী, দ্রুত নিবন্ধন করবেন আশা করি।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ৩০ শে এপ্রিল, ২০১৬ বিকাল ৪:২৪

মুচি বলেছেন: ভালো উদ্যোগ। শুভ কামনা রইল।

২| ৩০ শে এপ্রিল, ২০১৬ বিকাল ৫:১৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: বাংলা বানানের শুদ্ধ রূপ কোনটি, সেটাই আজ পর্যন্ত বুঝলাম না। বিদ্যাসাগর, শান্তিনিকেতন থেকে শুরু করে আমাদের ডঃ মুহম্মদ শহীদুল্লাহ, ডঃ আব্দুল হাই পার হয়ে বাংলা একাডেমী পর্যন্ত বাংলা বানানের বহু রূপ দেখলাম। কিন্তু আমার মতো নাদানের কাছে বাংলা বানানের এত রকমফেরের রহস্য পরিস্কার নয়। এও হয়তো ডারউইনের বিবর্তনবাদের মতো। কে জানে?

৩| ৩০ শে এপ্রিল, ২০১৬ বিকাল ৫:২৭

সাইয়িদ রফিকুল হক বলেছেন: ভালো। আর ভালোভাবে হলেই ভালো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.