নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যাহা বলিব সত্য বলিব... নচেত চুপ থাকিব...

সত্য তখনই দাম পায়, যখন তার পাশে মিথ্যা নামক অদৃশ্য বস্তুটি স্থান পায়......

নহে মিথ্যা

নহে মিথ্যা › বিস্তারিত পোস্টঃ

বিশ্বের সব থেকে বৃহত্তম এবং পুরাতন ডিম

৩০ শে জানুয়ারি, ২০১৪ দুপুর ১:১৩

ডিমের মা মারা গিয়েছে অনেক আগেই, শুধু মা না এই ডিমের প্রজাতি বিলুপ্ত হয়েছে প্রায় ৪০০ বছর আগে, কিন্তু এখনও টিকে আছে ডিম তার নিজের আকৃতিতে। আজ আপনাদের এমনই এক ডিমের সাথে পরিচয় করিয়ে দিব যা বিশ্বের সব থেকে বৃহত্তম এবং সব থেকে পুরাতন বা বয়স্ক ডিমের সাথে। এই ডিমটি ম্যাডাগাস্কার বিলুপ্ত "হাতি পাখি" (The Giant Elephant Bird) এর। ১৭ শতকে দিকে এই হাতি পাখি বিলুপ্ত হবার পূর্বে এটি ছিল বিশ্বের সব থেকে বড় পাখি। এটি প্রায় ১০ ফুট লম্বা এবং ওজনে প্রায় অর্ধ টনের। এত বড় হলে কি হবে এই হাতি পাখি কিন্তু উড়তে পারত না।







Duncan Phillips ধরে আছেন ডিমটি, এই ডিমটির ব্যাস তিন ফুট। এটি প্রথম আবিস্কার করেন David নামক একজন Victorian Explorers, যিনি মাডাগাস্কার নিয়ে একটি ভিডিও প্রামান্য চিত্র বানাচ্ছিলেন। সেই সময় তিনি এই ডিমটি খুঁজে পান। ডিমটি বর্তমানে আছে John Shepherd নামক একজন প্রাগৈতিহাসিক জীব বিশেষজ্ঞের কাছে। অবশ্য তারা সিদ্ধান্ত নিয়েছেন ডিমটি তারা বিক্রি করে দিবেন। অবশ্য এর জন্য বেশ মোটা অংকের টাকা গুনতে হবে গ্রাহককে।







এই ডিমটি ফুটবল বা রাগবি বলের থেকেও বড় আর এর বিক্রেতারা এটির দাম সর্বনিম্ন ৫০০০ ইউরো ধরে রেখেছেন। ডিমটি সত্যিকার অর্থেই অনেক ইতিহাসের সাক্ষী। এক সময়ের মাদাগাস্কার এই হাতি পাখির অস্তিত্ব ছিল এই পৃথিবীর বুকে। মানুষের সাথেই তারা বেঁচে ছিল বহু বছর। কিন্তু মানুষের কারনে পরিবেশের পরিবর্তনের কারনে এই হাতি পাখি বিলুপ্ত হয়ে গেছে ডোডো পাখির মত।







এই হাতি পাখির বিলুপ্তির প্রধান কারন হিসেবে কয়েকটি কারন ধরা হয়। প্রথমত মাডাকাস্কার অধিবাসিদের কাছে এই পাখির মাংস বেশ প্রিয় ছিল। তাই এই পাখির শিকারের হার ছিল অনেক বেশি এছাড়াই বনের জংলী শুকর গুলি এই হাতি পাখির বাচ্চাদের মেরে ফেলত যার ফলে এদের বংশ বৃদ্ধির হার অনেক কমে যায় মৃত্যুর হারের তুলনায়।







যদিও পাখিটি অনেক বড় ছিল, উচ্চতায় প্রায় ১০ ফুট আর ওজন ছিল অর্ধ টনের মত। কিন্তু এই পাখি যে উড়তে পারত না। উপরের ছবিতে পাখিটির কঙ্কাল আর তার ডিমের সাথে তুলনা করলে অনেকটাই ধারনা পাওয়া যায় পাখিটি কত লম্বা ছিল। এই পাখির পা ছিল অনেকটা অষ্ট্রেলিয়ার উটপাখির (Ostrich) পাখিত মত লম্বা। কিন্তু যত বড় হোক না কেন এই পাখি না পারত উড়তে না পারত জোরে দৌড়াতে আর ছিল অনেকটা বোকা। একারনেই অতি সহজেই এরা পরিনত হত শিকারে। আর এভাবেই ধীরে ধীরে বিলুপ্ত হয়ে যায় বিশ্বের সব থেকে বড় পাখি The Giant Elephant Bird।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০২ রা মার্চ, ২০১৪ দুপুর ১২:০২

বৃষ্টিধারা বলেছেন: B:-) B:-) B:-)

০২ রা মার্চ, ২০১৪ বিকাল ৪:২৩

নহে মিথ্যা বলেছেন: :-B :-B :-B

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.