নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যাহা বলিব সত্য বলিব... নচেত চুপ থাকিব...

সত্য তখনই দাম পায়, যখন তার পাশে মিথ্যা নামক অদৃশ্য বস্তুটি স্থান পায়......

নহে মিথ্যা

নহে মিথ্যা › বিস্তারিত পোস্টঃ

১ম বিশ্বযুদ্ধকালীন ১০টি সামরিক যান (১ম পর্ব)

১৭ ই মার্চ, ২০১৪ দুপুর ২:০৮

মানব ইতিহাসে সব থেকে ভয়াবহ যুদ্ধ হয়েছিল ২য় বিশ্বযুদ্ধ। আর এই ২য় বিশ্বযুদ্ধের পূর্বেই সংগোঠিত হয়েছিল ১ম বিশ্বযুদ্ধ। ১৯১৪ সালের ২৮শে জুলাই থেকে শুরু করে ১১ই নভেম্বর ১৯১৮ পর্যন্ত স্থায়ী হয় ১ম বিশ্বযুদ্ধ। এই যুদ্ধ বেশি দিন দীর্ঘস্থায়ী না হলেও ২য় বিশ্বযুদ্ধের পূর্বে ইউরোপে এটি ছিল সভ্য মানব ইতিহাসের প্রথম বর্বরতম যুদ্ধ। আজকে আপনাদের পরিচয় করিয়ে দিব এই ১ম বিশ্বযুদ্ধের সময় ব্যাবহৃত কিছু সামরিক যানের সাথে। এই সকল সামরিক যান বেশির ভাগ ব্যাবহার হয়েছে শুধু মাত্র ১ম বিশ্বযুদ্ধের সময় তবে কয়েকটি ২য় বিশ্বযুদ্ধকালীন সময়েও ক্ষনিক সময়ের জন্য ব্যাব্যহার হয়েছিল যুদ্ধ ক্ষেত্রে। চলুন এবার তাহলে বিস্তর জেনে নেই এই ১০টি সামরিক যান সম্পর্কে।







১০) Garford Putilov Armoured Car:

১ম বিশ্বযুদ্ধকালীন সময়ে Garford Putilov Armoured Car তৈরি করেছিল তৎকালীন সোভিয়েত ইউনিয়ন। বেশ বন্ধুর আকৃতির এই সামরিক যুদ্ধ যানটি যদিও বেশ সহজ ছিল যুদ্ধক্ষেত্রে পরিচালনার জন্য এবং পদাতিক বাহিনীর কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠেছিল তার পরেও এই যানটিকে ব্যাবহার করা বন্ধো করে দেওয়া হয়। কেননা, এর যান্ত্রিক ক্ষমতা ছিল খুবই কম। ১১ টনের এই সামরিক যানটি পরিচালনা করতে ব্যাবহার করা হয়েছিল মাত্র ৩০ অর্শ্বশক্তির ইঞ্জিন। আর এই যানের সর্বোচ্চ গতি ছিল মাত্র ১৬ থেকে ১৮ কিঃমিঃ প্রতি ঘন্টায়। এছাড়াও এই গাড়ির ডিজাইনেই বেশ ত্রুটি ছিল। এর উপরিভাগের ওজন অনেক বেশি হওয়ার কারনে এই যানটি নিয়ে উচু নিচু পথে যাওয়া ছিল অসম্ভব ব্যাপার। কেননা, এটি খুব সহজেই উল্টে যেত। আর এই সকল কারনেই ১ম বিশ্বযুদ্ধ চলা কালীন সময়েই এই সামরিক যান ব্যাবহার করা বন্ধো করে দেওয়া হয়।







০৯) Ehrhardt E-V/4:

Ehrhardt E-V/4 যার সম্পূর্ন নাম E-V/4 Panzerkraftwagen Ehrhardt। এটি বিশ্বের প্রথম সামরিক যান যেটিকে বানানো হয় যুদ্ধ ক্ষেত্রে দ্রুত গতীতে চলাকে মূল লক্ষ্য করে। সামরিক অস্ত্রে সজ্জিত এই যানটি বানায় জার্মানিরা। প্রথম বিশ্বযুদ্ধে এই সামরিক যানটি সফলতার সাথে ব্যাবহার করার পরেও ২য় বিশ্বযুদ্ধ শুরু প্রাথমিক পর্যায় পর্যন্ত এই সামরিক যানটি ব্যাবহার করা হয়। যদিও এই সামরিক যানটির অস্ত্র অন্যান্য যুদ্ধ যানের তুলনায় অনেকটাই দুর্বল ছিল। আর এই কারনেই ১ম বিশ্বযুদ্ধের পরে এই যানটিকে পুলিশকে ব্যাবহার করতে দেওয়া হয়। এই সামরিক জানটির ওজন ছিল ৯ টন আর এই যান ৮ থেকে ৯ জন কে নিয়ে চলতে সক্ষম ছিল। আর এই সামরিক যানটিতে অস্ত্র হিসেবে ব্যাবহার করা হত তিনটি মেশিন গান।







০৮) Austin Armoured Car:

ব্রিটিশ সামরিক বাহিনীর জন্য Austin Armoured Car তৈরি করা হয় প্রথম বিশ্বযুদ্ধের সময়। গাড়িটি দেখে মনে হয় যেন দু'টি পানির ট্যাংকি বসিয়ে দিছে আর তার মধ্যে ফুটা করে বসিয়ে দিয়েছে বন্ধুক। যা হোক, যদিও এই গাড়ি তৈরি করেছিল ব্রিটিশরা কিন্তু এই গাড়ি মূলত পরিচিত হয়ে ওঠে তৎকালীন সময়ে সোভিয়েত ইউনিয়নের জন্য। কেননা তারা এই সামরিক যানটির ব্যাপক ব্যাবহার করেছিল গৃহ যুদ্ধের সময়ে।







০৭) Büssing A5P:

১ম বিশ্বযুদ্ধ চলাকালীন সময়ে Büssing A5P সামরিক যানটি তৈরি করেছিল সোভিয়েত ইউনিয়ন। এই সামরিক যানটি প্রথম বানানো হয় ১৯১৬ সালে, তবে তা কিছু সংখ্যক তৈরি করা হয় মাত্র। এটিতে প্রথম বারের মত সফলতার সাথে বর্তমান সময়ের ৬ সিলিন্ডারের ট্রাক ইঞ্জিন ব্যাবহার করা হয়। বিশাল আকৃতির স্টিলের তৈরি এই সামরিক যানের মধ্যে ১০ জনের জন্য জায়গা ছিল। এই ১০ জনের মধ্যে ৬ জন জন্য বরাদ্দ ছিল ৬টি ৭.৯২ mm মেশিন গান। এই মেশিন গান গুলি মুলত দু'টি মডেলের থাকত, প্রথমত MG 08 অথবা MG 15 nA। আবার কিছু কিছু Büssing A5P সামরিক যানে ব্যাবহার করা হত ২০ mm কামান। এই সামরিক যানটি যদিও বেশ সফল একটি যুদ্ধ যান ছিল তারপরেও এটি ১৯১৭ সালে ইস্টার্ন ফ্রন্টে সর্ব শেষ বার ব্যাবহার করা হয়।







০৬) Jeffery Armored Car:

১৯১৫ সালে, আমেরিকার উইসকনসিন প্রদেশের কেনোশা অঞ্চলে অবস্থিত থমাস বি. জেফরির কম্পানিতে তৈরি করা হয় Jeffery Armored Car। এই গাড়িটি মূলত তৈরি করা হয় "জেনারেন জন পারসিং" এর জন্য। যাতে তিনি এই সামরিক যানে করে মেক্সিকোর কলাম্বাস অঞ্চলে যুদ্ধযাত্রা করতে পারেন। কলাম্বাস অঞ্চলের প্যাঞ্চো ভিলা ছিল মূলত তার লক্ষ্য আর এই প্যাঞ্চো ভিলা তৎকালীন সময়ে মেক্সির বেশ ভিতরেই অবস্থিত ছিল, কিন্তু এখানে তিনি এই সামরিক যান নিয়ে কোন যুদ্ধে লিপ্ত হয়েছিলেন এমন কোন নথি খুঁজে পাওয়া যায়নি।

মন্তব্য ২৮ টি রেটিং +১/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ১৭ ই মার্চ, ২০১৪ দুপুর ২:১৯

দালাল০০৭০০৭ বলেছেন: বাহ বাহ সুন্দর তথ্য।

১৭ ই মার্চ, ২০১৪ দুপুর ২:২০

নহে মিথ্যা বলেছেন: ধন্যবাদ... :)

২| ১৭ ই মার্চ, ২০১৪ দুপুর ২:৩৪

বশর সিদ্দিকী বলেছেন: সামরিক দিক দিয়ে তখন থেকেই জার্মানি আর সোভিয়েত মানে রাশিয়া অনেক এগিয়ে ছিল। আমেরিকা তো মুলত মেধা চুরি করে তাদের অস্ত্র ভান্ডার সমৃদ্ধ করেছে। এখন পর্যন্ত রাশিয়ার সামরিক যানগুলো আমেরিকার থেকে অনেক । উন্নত এবং কার্যকরি হিসাবে বিবেচিত হয়েছে। আপনার লেখাটা পরে খুব ভালো লাগল। আশা করি সামনের পর্ব খুব শিঘ্রই পাব। ধন্যবাদ।:)

১৭ ই মার্চ, ২০১৪ বিকাল ৫:২৭

নহে মিথ্যা বলেছেন: না ভাই প্রথম বিশ্ব যুদ্ধের সময় মোটেও জার্মানি বা বর্তমান রাশিয়া প্রযুক্তির শীর্ষে ছিল না। তার থেকে বলতে পারেন ব্রিটিশরা ছিল।

আমেরিকা, ফ্রান্স, সোভিয়েত এদের উত্থান হয় ২য় বিশ্ব যুদ্ধের সময়... :)

৩| ১৭ ই মার্চ, ২০১৪ দুপুর ২:৪৮

ইমরাজ কবির মুন বলেছেন:
চমৎকার পোস্ট ||

১৭ ই মার্চ, ২০১৪ বিকাল ৫:২৮

নহে মিথ্যা বলেছেন: ধন্যবাদ... :)

৪| ১৭ ই মার্চ, ২০১৪ দুপুর ২:৫০

রইসউদ্দিন গায়েন বলেছেন: লেখককে ধন্যবাদ,এইসব অসাধারণ তথ্য পরিবেশনের জন্য!

১৭ ই মার্চ, ২০১৪ বিকাল ৫:২৮

নহে মিথ্যা বলেছেন: পড়ার জন্য আপনাকেও ধন্যবাদ :)

৫| ১৭ ই মার্চ, ২০১৪ বিকাল ৪:৫২

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: ভালা পুস্ট।

থ্যাংকু

কামে লাগব

১৭ ই মার্চ, ২০১৪ বিকাল ৫:২৯

নহে মিথ্যা বলেছেন: ধন্যবাদ... :)

৬| ১৭ ই মার্চ, ২০১৪ বিকাল ৫:২২

রাতুল_শাহ বলেছেন: চমৎকার পোস্ট

১৭ ই মার্চ, ২০১৪ বিকাল ৫:২৯

নহে মিথ্যা বলেছেন: ধন্যবাদ :)

৭| ১৭ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৭:০২

আছিফুর রহমান বলেছেন: ৫টা দিছেন। বাকি গুলা তারাতারি দেন। আর ওয়েট করতে পারতাছি না।

১৭ ই মার্চ, ২০১৪ রাত ৯:০২

নহে মিথ্যা বলেছেন: ভাই একটু অপেক্ষা করতেই হবে কেননা ব্যাস্ত আছি... আর এটি শুধু ১ম বিশ্ব যুদ্ধ না ২য় বিশ্বযুদ্ধ নিয়েও চলবে... :)

৮| ১৭ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৭:১৯

দি সুফি বলেছেন: চমৎকার পোষ্ট।
১ম বিশ্বযুদ্ধকালীন গাড়িগুলো ফেলনা হলেও, কিছু অস্ত্র কিন্তু ফেলনা নয়!

১৭ ই মার্চ, ২০১৪ রাত ৯:০৫

নহে মিথ্যা বলেছেন: তা ঠিক বলেছেন... যেমন হাইড্রোজেন বোম এটি এটম বোমা তৈরির আগে সব থেকে ধ্বংসাত্মক ক্ষমতা রাখত... আর ২য় বিশ্ব যুদ্ধের সময় তৈরি এটম বোম... এর কথা কিভাবে ভোলা যায় বলুন... আর এই যান গুলাও মোটেও ফেলনা নয়... যেমনঃ Büssing A5P মডেলের গাড়ির মাধ্যমে প্রথম ৬ সিলিন্ডারের ইঞ্জিন আবিস্কার হয়েছিল... যা বর্তমানে ট্রাকে ব্যাবহৃত সব থেকে জনপ্রিয় ইঞ্জিন ব্যাবস্থা... :)

৯| ১৮ ই মার্চ, ২০১৪ রাত ২:৩৮

উদাস কিশোর বলেছেন: অব্যাহত থাকুক সুন্দর প্রচেষ্টা ।
সাথে আছি

১৮ ই মার্চ, ২০১৪ সকাল ১১:৫২

নহে মিথ্যা বলেছেন: ইনশাল্লাহ... ধন্যবাদ :)

১০| ১৮ ই মার্চ, ২০১৪ রাত ২:৪৬

সীমানা ছাড়িয়ে বলেছেন: অনেকের বিষয়ে একমত। আবার কিছু ব্যাপারে দ্বিমতও আছে। বিংশ শতাব্দী বৃহত্তম জেনোসাইডের জন্য ইয়াহিয়া খানের নাম অবশ্যই লিস্টে থাকা উচিত। আবার বিন লাদেন তো সিআইএ-র সৃষ্টি। সে আমেরিকানদের স্বার্থেই ব্যবহৃত হয়েছে। তাই বিন লাদেনের চেয়ে ভয়ংকর পশ্চিমারা। আর সাদ্দাম, হোসনি মোবারকেরা যতটা খারাপ তার চেয়ে বেশি তাদেরকে খারাপ দেখানো হয়েছে পশ্চিমাদের স্বার্থেই।

তবে সব মিলিয়ে অবশ্যই এটা ভাল একটা পোস্ট।

১৮ ই মার্চ, ২০১৪ সকাল ১১:৫২

নহে মিথ্যা বলেছেন: ভাই লেখার সাথে আপনার কমেন্টের কোন সম্পর্ক খুঁজে পেলাম না...

১১| ১৮ ই মার্চ, ২০১৪ ভোর ৬:৫১

রাসেলহাসান বলেছেন: তথ্যবহুল পোষ্ট! চমৎকার।

১৮ ই মার্চ, ২০১৪ সকাল ১১:৫৩

নহে মিথ্যা বলেছেন: ধন্যবাদ... :)

১২| ২০ শে মার্চ, ২০১৪ রাত ১২:১৫

এহসান সাবির বলেছেন: দারুন পোস্ট।

চলুক।

২০ শে মার্চ, ২০১৪ রাত ১০:১৮

নহে মিথ্যা বলেছেন: ধন্যবাদ... :)

১৩| ২০ শে মার্চ, ২০১৪ রাত ১২:২৮

তুষার মানব বলেছেন: চরম পোস্ট :)

২০ শে মার্চ, ২০১৪ রাত ১০:১৯

নহে মিথ্যা বলেছেন: ধন্যবাদ :)

১৪| ২০ শে মার্চ, ২০১৪ ভোর ৪:২৮

সীমানা ছাড়িয়ে বলেছেন: লেখক বলেছেন: ভাই লেখার সাথে আপনার কমেন্টের কোন সম্পর্ক খুঁজে পেলাম না...

আমি আন্তরিকভাবে দুঃখিত। ভুলে অন্য পোস্টের কমেন্ট এখানে করে ফেলেছি। কয়েকটা ব্রাউজার এক সাথে খোলা থাকাতে এই বিপত্তি।

যাই হোক। চমৎকার পোস্ট।

২০ শে মার্চ, ২০১৪ রাত ১০:১৯

নহে মিথ্যা বলেছেন: ব্যাপার না... আমরা আমরাইতো... :-B :-B

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.