নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যাহা বলিব সত্য বলিব... নচেত চুপ থাকিব...

সত্য তখনই দাম পায়, যখন তার পাশে মিথ্যা নামক অদৃশ্য বস্তুটি স্থান পায়......

নহে মিথ্যা

নহে মিথ্যা › বিস্তারিত পোস্টঃ

পাঁচ বছরের মধ্যেই রামপালে বিদ্যুৎ উৎপাদন শুরু

০৩ রা এপ্রিল, ২০১৪ রাত ১০:০১





বাংলাদেশ ও ভারত দুই দেশের কর্মকর্তাদের এক বৈঠক থেকে নিশ্চিত করা হয়েছে সুন্দরবনের কাছে রামপালে বির্তকিত কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন নিয়ে পরিবেশবাদীদের আপত্তি সত্ত্বেও পাঁচ বছরের মধ্যেই এই কেন্দ্র উৎপাদনক্ষম হতে যাচ্ছে।



সুন্দরবনের কাছে বাংলাদেশ ভারত যৌথ অংশীদারিত্বে এই বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের পরিকল্পনার বিরুদ্ধে পরিবেশবাদীরা এবং স্থানীয়রা আন্দোলন করছে।



সুন্দরবনের অদূরে রামপালে বাংলাদেশ-ভারত যৌথ অংশিদারিত্বে কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মানের অগ্রগতি পর্যালোচনা করা হয়েছে যৌথ স্টিয়ারিং কমিটির বৈঠকে।



ঢাকায় অনুষ্ঠিত এই বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন বিদ্যুৎ মন্ত্রনালয়ের সচিব মনোয়ার ইসলাম এবং ভারতের পক্ষে নেতৃত্ব দেন সে দেশের বিদ্যুৎ সচিব প্রদীপ কুমার সিনহা।



বৈঠকের পর বাংলাদেশের বিদ্যুৎ মন্ত্রনালয়ের সচিব মনোয়ার ইসলাম বলেন রামপাল বিদ্যুৎ প্রকল্পের কাজ ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে। ইতোমধ্যে মাটি ভরাটের কাজ শেষ হয়েছে।







মি: ইসলাম বলেন ২০১৮ সাল নাগাদ একটি ইউনিট অর্থাৎ ৬৬০ মেগাওয়াট উৎপাদনের লক্ষ্য নিয়ে কাজ চলছে। তিনি বলেন এ ধরনের বড় প্রকল্পের কাজ শেষ করতে ১০-১২ বছর সময় লাগে।



তবে রামপাল বিদ্যুৎ প্রকল্পকে অগ্রাধিকার দিয়ে দ্রুততার সাথে কাজ শেষ করার চেষ্টা চলছে বলে বাংলাদেশের বিদ্যুৎ সচিব জানিয়েছেন।



এই প্রকল্প থেকে ১৩২০ মেগাওয়াট উৎপাদনের লক্ষ্য রেখে দুটি বিদ্যুৎ কেন্দ্র নির্মান করা হবে। প্রতিটি কেন্দ্রের উৎপাদন ক্ষমতা হবে ৬৭০ মেগাওয়াট।



ভারতের রাষ্ট্রায়ত্ত্ব বিদ্যুৎ সংস্থা এনটিপিসি এবং বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড বা পিডিবি যৌথভাবে একটি কোম্পানিও গঠন করেছে।







বাংলাদেশ-ভারত ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি নামের এই প্রতিষ্ঠানের চেয়ারম্যান করা হয়েছে বাংলাদেশের বিদ্যুৎ সচিব মনোয়ার ইসলামকে।



৫ই জানুয়ারী বিতর্কিত নির্বাচনের মাধ্যমে বর্তমান সরকার আবারও ক্ষমতাসীন হবার পর পাঁচটি প্রকল্প দ্রুত বাস্তবায়নের জন্য চিহ্নিত করা হয়। এর মধ্যে বাগেরহাটে রামপাল বিদ্যুৎ কেন্দ্র অন্যতম।



কাজের অগ্রগতি দেখতে দুই দেশের বিদ্যুৎ সচিব রামপালে প্রকল্প এলাকা ঘুরে দেখেছেন। কাজের অগ্রগতি দেখে তারা সন্তুষ্ট হয়েছেন বলে জানালেন বাংলাদেশের বিদ্যুৎ সচিব।



সুন্দরবন থেকে ১৪ কিলোমিটার দূরে পশুর নদীর তীর ঘেঁষে এই প্রকল্পে ১৮৩৪ একর জমির সীমানা চিহ্নিত করা হয়েছে।







প্রকল্প নিয়ে বিতর্ক



গত বছর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং একটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে রামপাল বিদ্যুৎ কেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।







কিন্তু পরিবেশবাদীদের তীব্র আপত্তি সত্বেও রামপালেই বিদ্যুৎ কেন্দ্রটি স্থাপনের বিষয়ে সরকারের দিক থেকে সুস্পষ্টভাবে জানিয়ে দেয়া হয়।



রামপালে বিদ্যুৎ কেন্দ্র হলে সেটির ক্ষতিকর প্রভাব সুন্দরবনের উপরে পড়বে বলে পরিবেশবাদীদের আশংকা রয়েছে। তারা বলছেন প্রস্তাবিত এই বিদ্যুৎকেন্দ্রটি সুন্দরবনের কাছাকাছি হওয়ায় এই আশংকা প্রবল।



কিন্তু সরকারের দিকে থেকে পরিবেশবাদীদের উদ্বেগকে বারবারই নাকচ করে দেয়া হয়েছে।







বিদ্যুৎ সচিব মনোয়ার ইসলাম বলেন, “কেন এটা (রামপাল বিদ্যুৎ কেন্দ্র) বিতর্কিত হবে? আমি এটার কোন যুক্তিই খুঁজে পাচ্ছি না।”



মি: ইসলাম বলেন সরকার অনেক চিন্তা-ভাবনা করে সবচেয়ে নিরাপদ জায়গায় এই প্রকল্পের জন্য জায়গা নির্ধারন করেছে।







প্রস্তাবিত বিদ্যুৎ কেন্দ্র এলাকায় দেখতে গত বছর গিয়েছিলাম বাগেরহাটের রামপালে। এই বিদ্যুৎ কেন্দ্রের বিষয়ে স্থানীয় বাসিন্দাদের মধ্যে নেতিবাচক মনোভাব রয়েছে বলেই আমার মনে হয়েছে।



কিন্তু বিদ্যুৎ সচিব দাবী করছেন এই প্রকল্প নিয়ে রামপালের স্থানীয় বাসিন্দাদের মধ্যে কোন আপত্তি নেই।







কিন্তু স্থানীয়রা এই প্রকল্পের বিরোধীতা করে একটি সাংগঠনও তৈরী করেছেন। যার নাম কৃষিজমি রক্ষা সংগ্রাম কমিটি। এই কমিটির সভাপতি সুশান্ত কুমার দাশ সরকারের সিদ্ধান্তে ক্ষুদ্ধ এবং হতাশ।



মি: দাশ বলেন, “আমাদের দাবী উপেক্ষা করে সরকার গায়ের জোরে এই প্রকল্প বাস্তবায়ন করছে।”



বিদ্যুৎ মন্ত্রনালয়ের কর্মকর্তারা বলেন ভবিষ্যতে বিদ্যৎ-এর চাহিদা মেটাতে হলে বড় আকারের বিদ্যুৎ কেন্দ্র নির্মান ছাড়া কোন বিকল্প নেই।



কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মান এবং পরিচালনায় ভারতের যথেষ্ঠ অভিজ্ঞতা থাকায় বাংলাদেশ তাদের সাথে যৌথ অংশিদারিত্বে গেছে বলে কর্মকর্তারা বলছেন ।







লেখাটি BBC বাংলা হতে সংগ্রহীত।

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা এপ্রিল, ২০১৪ দুপুর ২:৫৭

স্বপ্নবাজ অভি বলেছেন: খুব গুরুত্বপূর্ণ পোষ্ট !
শেয়ার করার জন্য ধন্যবাদ !

০৫ ই এপ্রিল, ২০১৪ সকাল ৯:৩৪

নহে মিথ্যা বলেছেন: ভাই কেউ এর গুরুত্ব বুঝল না......

২| ০৬ ই এপ্রিল, ২০১৪ রাত ১২:৩৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আসলে আমরা গুরুত্ব বুঝেও বা কি করব বলেন :( কি বা করার আছে আমাদের? চেয়ে দেখা ছাড়া আর কিছুই করার নেই। নিন্দা জানানোর ভাষা নাই আমার।

০৬ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:০৭

নহে মিথ্যা বলেছেন: ভাই পৃথিবীতে আজ পর্যন্ত এমন কোন ইতিহাস কেউ দেখাতে পারবে না যেখানে জনগনের বিরুদ্ধে যেয়ে কেউ ক্ষমতা আজীবন ধরে রাখতে পেরেছে... শুধু মনে রাখেন আর ভবিষ্যত প্রজন্মকে বিষ বৃক্ষ চিনিয়ে দেন... আর আল্লাহর রহমতের জন্য দোয়া করেন... নিশ্চই আমাদের সুদিন ফিরে আসবে... :)

৩| ০৬ ই এপ্রিল, ২০১৪ রাত ১২:৫৬

মিজানুর রহমান মিলন বলেছেন: কি বলব, কিছুই বলতে পারছি না । বাঙ্গালীরা আমরা বীরের জাতি কিন্তু একি দেখতেছি এনিয়ে কারো কোনো চিন্তা জ্বালা নেই ।

০৬ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:০৯

নহে মিথ্যা বলেছেন: দেওয়ালে যখন এক দম পিঠ ঠেকে যাবে সেদিন বীরেরা আবার জেগে উঠবে। অপেক্ষায় থাকুন ইনশাল্লাহ আমাদের সুদিন ফিরবেই... :)

৪| ১৫ ই মে, ২০১৪ রাত ১২:০৮

বাংলার ঈগল বলেছেন: বর্তমানে এ জাতির প্রতিরোধ করার মত আর কিছু অবশিষ্ট নেই!! কিচ্ছু হবে না!! ভারত যেভাবে চাইবে সেভাবেই হবে!!!

১৫ ই মে, ২০১৪ রাত ১:১৫

নহে মিথ্যা বলেছেন: দেওয়ালে পিঠ ঠেকলে সবাই ধ্বাক্কা মারে... এটাই নিয়ম... সময়ের অপেক্ষা করেন... একদিন এই BAL এর জায়গা হবে ইন্ডিয়ার এজেন্ডদের তালিকায়, আমার দেশের নাগরিকের তালিকায় না...

৫| ১৫ ই মে, ২০১৪ রাত ১২:১৪

বাংলার ঈগল বলেছেন: বর্তমানে এ জাতির প্রতিরোধ করার মত আর কিছু অবশিষ্ট নেই!! কিচ্ছু হবে না!! ভারত যেভাবে চাইবে সেভাবেই হবে!!!

১৫ ই মে, ২০১৪ রাত ১:১৫

নহে মিথ্যা বলেছেন: দেওয়ালে পিঠ ঠেকলে সবাই ধ্বাক্কা মারে... এটাই নিয়ম... সময়ের অপেক্ষা করেন... একদিন এই BAL এর জায়গা হবে ইন্ডিয়ার এজেন্ডদের তালিকায়, আমার দেশের নাগরিকের তালিকায় না...

৬| ১৫ ই মে, ২০১৪ রাত ১:২৭

রিফাত ২০১০ বলেছেন: আপনার পোস্টে আল্লাহর উপর ভরসা করে একটা ভবিষ্যৎ বাণী করে যাচ্ছি।

অবশ্যই ৫ বছরের মধ্যে ভারতলীগের পতন হবে। বি এন পি ক্ষমতায় আসলে এই প্রকল্প কখনো বাস্তবায়ন করতে দেওয়া হবে।

১৫ ই মে, ২০১৪ দুপুর ১:৫৭

নহে মিথ্যা বলেছেন: আল্লাহ আমাদের রক্ষা করবেন... ইনশা-আল্লাহ...

৭| ১৫ ই মে, ২০১৪ রাত ১:৩৩

রিফাত ২০১০ বলেছেন: আপনার পোস্টে আল্লাহর উপর ভরসা করে একটা ভবিষ্যৎ বাণী করে যাচ্ছি।

অবশ্যই ৫ বছরের মধ্যে ভারতলীগের পতন হবে। বি এন পি ক্ষমতায় আসলে এই প্রকল্প কখনো বাস্তবায়ন করতে দেওয়া হবে না ।

উপরের মন্তব্যটা মুছে দিয়েন ।

১৫ ই মে, ২০১৪ দুপুর ১:৫৮

নহে মিথ্যা বলেছেন: আল্লাহ আমাদের রক্ষা করবেন... ইনশা-আল্লাহ...

৮| ১৫ ই মে, ২০১৪ রাত ২:৩৮

কল্পনার রাজা বলেছেন: সুন্দরবনকে বাঁচাও!!!

১৫ ই মে, ২০১৪ দুপুর ১:৫৯

নহে মিথ্যা বলেছেন: আমাদের সকলের মনের দাবি একটাই

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.