নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বৈশিষ্ট্যহীন একজন মানুষ।

মোটা ফ্রেমের চশমা

বলার মতো কিছু হতে পারিনি এখনো

মোটা ফ্রেমের চশমা › বিস্তারিত পোস্টঃ

না বলা কথা

২৪ শে জুন, ২০১৫ বিকাল ৪:১৫

মনের কথাগুলোকে প্রকাশ করা সম্ভবত সবচাইতে কঠিন কাজ গুলোর একটা।

হাতে কলম তুলে নেয়ার পর মনের কথা গুলো যেন সব এলোমেলো হয়ে যায়। ভাবনা গুলো হয়ে যায় খাপছাড়া। মনের ভেতরের কথাটি ধরে রেখে ডায়রিতে তোলাটা হয়ে উঠে অনেক বেশি কঠিন। কিন্তু সেই কথা গুলোই যখন আরেকজন লেখে, তখন মনে হয়- ''এই কথাগুলো তো আমারো''। তাহলে কথা গুলো তাহলে কেন আসল না তার মত করে ?

লিখতে না পারার মত কিংবা তার চাইতে কষ্টদায়ক হল বলতে না পারা। কিন্তু লিখতে না পারার কারন সহজ, অভ্যাস না থাকা কিংবা গুছিয়ে লেখার মত ধৈর্য হয়ত অনেকেরই থাকে না বা চিন্তা করা যে, কি দরকার লেখার? আমিতো জানি আমি কি ভাবছি। কিন্তু মনের ভাব লেখায় প্রকাশ করাটাও একটা গুণ। সে যাই হোক, ফেরত আসি মূল কথায়।

বলতে না পারার কারন একটা না, দু'টাও না। অনেক গুলো হতে পারে। সুযোগের অভাব কিংবা নিজেকে প্রকাশ করতে না পারা আরেকজনের সামনে। কিংবা সব চাইতে খারাপ যে কারন, অন্যের চিন্তাধারা কেমন হতে পারে- এই ভয়ে না বলা। ব্যাপারটা ব্যাখ্যা করে বললে হয়ত আরো পরিস্কার হবে।

মানুষ কি ভাববে? এই চিন্তাটাই অনেককে আটকে দিয়েছে শুরুতেই। কিছু নতুন বলতে গেলে, করতে গেলে আমাদের সবার মাথায় সবার আগে আসে- মানুষে কি ভাববে? তেমনি, মনের গভীরে থাকা কথাটা কাউকে বলতে গিয়েও থেমে যেতে হয় অনেককে।
কারন?

''ও কি মনে করবে আমি যদি এটা বলি?" এর ফলে আর বলা হয়ে ওঠে না। কেউ পারে না নিজের উদ্ভাবনী শক্তিকে প্রকাশ করতে, কিংবা সমাজ আগে থেকেই গলা চেপে ধরে নতুন চিন্তাধারাকে; যেমন গ্যালিলিও যখন বললেন পৃথিবী ঘোরে সূর্যের চারদিকে তখন তাকে শাস্তি পেতে হয়েছিল কারাবাসের। আবার কেউ পারে না মনের ভেতরে লুকিয়ে রাখা ভালোবাসার কথা প্রিয় মানুষটিকে বলতে। কারন বলার জন্য কেউ পরিবেশ তৈরি করে দেয় না। করে নিতে হয়। কেউ পারে, কেউ পারে না।

নিজেকে প্রকাশ করাটাই হচ্ছে নিজেকে উন্নত করার একটা হাতিয়ার। কেউ এই হাতিয়ারকে ধার দিয়ে করে তোলে ক্ষুরধার, কেউ ফেলে দেয় মরিচা। সমাজে মরিচা পড়া মানুষেরই সংখ্যা বেশি।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৬ ই নভেম্বর, ২০১৫ রাত ১১:৩২

গেম চেঞ্জার বলেছেন: হাতে কলম তুলে নেয়ার পর মনের কথা গুলো যেন সব এলোমেলো হয়ে যায়। ভাবনা গুলো হয়ে যায় খাপছাড়া।
বলার জন্য কেউ পরিবেশ তৈরি করে দেয় না। করে নিতে হয়। কেউ পারে, কেউ পারে না।

নিজেকে প্রকাশ করাটাই হচ্ছে নিজেকে উন্নত করার একটা হাতিয়ার। কেউ এই হাতিয়ারকে ধার দিয়ে করে তোলে ক্ষুরধার, কেউ ফেলে দেয় মরিচা। সমাজে মরিচা পড়া মানুষেরই সংখ্যা বেশি।

এই বাক্যগুলো আসলেই দাগ কেটেছে। সাবলীলতা প্রশংসনীয়। এইটাতেও প্লাস+

১৬ ই নভেম্বর, ২০১৫ রাত ১১:৪৪

মোটা ফ্রেমের চশমা বলেছেন: ধন্যবাদ গেম চেঞ্জার ভাইয়া :) এই সমস্যাটা আমার নিজের সাথেও হয় প্রায়ই। সেখান থেকেই লেখার আইডিয়াটা পাই।

২| ০২ রা সেপ্টেম্বর, ২০১৬ ভোর ৪:২৬

ডঃ এম এ আলী বলেছেন: নিজেকে প্রকাশ করাটাই হচ্ছে নিজেকে উন্নত করার একটা হাতিয়ার। কেউ এই হাতিয়ারকে ধার দিয়ে করে তোলে ক্ষুরধার, কেউ ফেলে দেয় মরিচা। সমাজে মরিচা পড়া মানুষেরই সংখ্যা বেশি।

গল্প পড়ার নেশা ধরে গেছে মনে হচ্ছে । হাতে একটু সময় আছে অআরো দু একটা দেখা হবে আজ ।

শুভেচ্ছা রইল ।

০২ রা সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ২:০৫

মোটা ফ্রেমের চশমা বলেছেন: আপনি আমার ব্লগ আপনার মূল্যবান সময় দিয়ে দেখেছেন, পড়েছেন আর মন্তব্য করেছেন। অনেক বেশি ভালো লাগছে জেনে যে কেউ এমন সময় দিচ্ছে আমার লেখা পড়তে।

ধন্যবাদ দিয়ে ছোট করতে চাচ্ছি না। তবুও না বলে পারছি না- অনেক অনেক ধন্যবাদ আপনাকে ডঃ এম এ আলী।

শুভেচ্ছা আপনাকেও।

৩| ১৪ ই মার্চ, ২০১৭ রাত ১১:২৭

মিঃ আতিক বলেছেন:

করিতে পারিনা কাজ
সদা ভয় সদা লাজ,
সংশয়ে সংকল্প টলে
.......................

ভালো লাগলো, ধন্যবাদ।

১৫ ই মার্চ, ২০১৭ রাত ১২:০২

মোটা ফ্রেমের চশমা বলেছেন: বিধাতা দিয়েছে প্রাণ, থাকি সদা ম্রিয়মান,
শক্তি মরে ভীতির কবলে,
পাছে লোকে কিছু বলে।'

লোকের কথা লোকে বলবেই। তাই বলে আমাকে চুপ থাকতে হবে, তা হবে না- এটা শিখে গেছি।

এত পুরানো পোস্ট পড়ে মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ রইল আপনাকে।

ভালো থাকুন। শুভ রাত্রি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.