নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বৈশিষ্ট্যহীন একজন মানুষ।

মোটা ফ্রেমের চশমা

বলার মতো কিছু হতে পারিনি এখনো

মোটা ফ্রেমের চশমা › বিস্তারিত পোস্টঃ

ছায়া মানুষের অথবা মানুষগুলোর ইতিবৃত্ত

১৫ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৪১

পৃথিবীতে কিছু মানুষ আছে যারা সবসময় নিজের ছায়ায় ঢাকা পড়ে থাকে। নিজের ইচ্ছের ছায়ায়, নিজের কল্পনার ছায়ায়, আরেকজনের শরীরের ছায়ায়। নিজের শরীরের ছায়া তাদের নেই আর দশটা মানুষের মত। নিজের না জানা সত্ত্বার খোঁজে সারা জীবন হয়রান হতে থাকে। এদের নিজস্বতা খুঁজে পেতে জীবনের অনেকটা সময় ব্যয় হয়ে যায়।

এসব ছায়া মানুষ গুলো আবার খুব স্পর্শকাতর, ভালোবাসার কাঙাল হয়। কিন্তু তারা তো ছায়া মানুষ। ভালোবাসা তাদের স্পর্শ করতে পারে না। নিজেদের সবটুকু উজাড় করে দেয়ার অপেক্ষায় থাকে তারা। কিন্তু পারে না কখনো। চারপাশের মানুষ গুলো তাদের ছায়া শরীর ভেদ করে চলে যায়, কুয়াশা ভেদ করে যেমন সূর্যের আলো দেখা যায়। তাতে কুয়াশার যে ব্যথা, তা আমরা অনুভব করি না। সেটা ভোরের কুয়াশাই জানে। আমাদের কাছে সূর্যের আলোটাই কাম্য। কুয়াশা না। কিন্তু শীতের দিনে মন খারাপ করে দেয়া কুয়াশারও যে নিজস্ব একটা সৌন্দর্য আছে সেটা খুব কম মানুষই উপলব্ধি করে।

কুয়াশা ফুঁড়ে সূর্য উঠা যেমন প্রাত্যহিক নিয়ম হয়ে গেছে, কেউ সেটা নিয়ে ভাবেই না, ঠিক তেমনি ছায়া মানুষ গুলোও নিজের ছায়া সত্ত্বায় অভ্যাস হয়ে যায়। ব্যথাটা তখন খুব বেশি লাগে না।

ছায়া মানুষ গুলো প্রচার বিমুখ বলা যায়। নিজের কৃতকর্মের প্রচার-প্রসারের চিন্তা তাদের খুব কমই থাকে। প্রশংসার আশায় কাজ না করে ইচ্ছে অনুযায়ী কাজ করাটা তাদের একটা বৈশিষ্ট্য। অথবা বোকামি।

কিন্তু আবার সব চাইতে সম্ভাবনাময় মানুষগুলোই এরা হয়। শান্ত নদী যখন খরস্রোতা হয়ে উঠে তখন দুকূল ছাপিয়ে যায় চার ধারের জীবন-জীবিকাকে ভেঙে চুরে। কিন্তু নদীর খরস্রোতা হওয়ার জন্য যেমন মৌসুম আসার অপেক্ষায় থাকতে হয় তেমনি এসব ছায়া মানুষগুলো নিজের সময়ের অপেক্ষায় বসে থাকে। অনেকের দুকূল ছাপিয়ে উঠা হয় না অপেক্ষা করতে করতেই।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:৩২

অপর্ণা মম্ময় বলেছেন: ভালো লাগলো লেখা

০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:৩৪

মোটা ফ্রেমের চশমা বলেছেন: ধন্যবাদ অপর্ণাপু :)

২| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:৪৮

শতদ্রু একটি নদী... বলেছেন: লেখাটার কোথাও হালকা অভিমান ছিলো। ভালোলাগলো লেখাটা। শুভকামনা রইলো। :)

০৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:১১

মোটা ফ্রেমের চশমা বলেছেন: আপনার মত ব্লগারের মতামত পেয়ে অনেক ভাল লাগছে। আপনার পর্যবেক্ষন ক্ষমতা বেশ ভালো। ধন্যবাদ পড়ার জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.