নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বৈশিষ্ট্যহীন একজন মানুষ।

মোটা ফ্রেমের চশমা

বলার মতো কিছু হতে পারিনি এখনো

মোটা ফ্রেমের চশমা › বিস্তারিত পোস্টঃ

লিওনার্দোকে পেল অস্কার!

২৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:১৬



জী! এ ছাড়া আর কি বলব? এত বার নমিনেশন পেয়েও না জেতা- ২২ বছরের অপেক্ষার পরে হাতে তুলে নেয়া বহুল আরাধ্যের অস্কার। এটা যেন রবার্ট ব্রুসের কাহিনীর পুনরাবৃত্তি। বাফটা, গোল্ডেন গ্লোব - কোন কিছুই বাদ ছিল না। মিলছিল না কেবল অস্কারটাই।

১৯৯৪ সালের What's Eating Gilbert Grape থেকে শুরু। ২০০৫ এর The Aviator আরেকবার নমিনেশন। ২০০৭ এর Blood Diamond চোখ ভেজানো পারফরম্যান্সও যথেষ্ট ছিল না সোনালি রঙের মুর্তিটার জন্য। মনে হয় খেপে গিয়ে ২০১৪ তে করলেন The Wolf of Wall Street। জর্ডান বেলফোর্টের চরিত্রে এতটাই ঢুকে গিয়েছিলেন যে এই লোকই যে টাইটানিকের জ্যাক, যার জন্য সব চাইতে শক্ত মনের অধিকারি ছেলেটিও কষ্টে ঢোঁক গিলেছিল কান্না ঠেকানোর জন্য- বিন্দু মাত্র বোঝা যায়নি।

কিন্তু সেটাও যথেষ্ট ছিল না। Matthew McConaughey নিয়ে গেলেন ৮৭তম অস্কার আর তিনি তাকিয়ে তাকিয়ে দেখলেন আরো একবার।

The Revenant এর ট্রেইলার অনলাইনে রিলিজ হওয়ার পর থেকেই ফ্যানরা জল্পনা কল্পনা শুরু করে দেয়। মুভি না দেখেই। হাজার হোক, লিও আর ইনারিতুর কম্বিনেশন। বার্ডম্যানের জন্য ইতিমধ্যেই যার পকেটে অস্কার ঢুকে আছে।

রেভেন্যান্টের কাহিনী, অভিনয়, ডিরেকশন নিয়ে না কপচাই। শুধু এটাই বলতে চাই- ভালুক, ফিটজেরাল্ডের শত্রুতা, প্রতিকুল পরিবেশ কিংবা আবারো এডি রেডমেইন, ব্রেকিং ব্যাডের ব্রায়ান ক্র্যান্সটন অথবা মাইকেল ফ্যাসবেন্ডার- কেউই এবার আটকাতে পারেনি লিওকে।

সাল- ২০১৬, ৮৮তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ড- সব লিওনার্দো ডি ক্যাপ্রিওর।



অস্কার পাওয়ার পরে লিওর স্পিচ-

ধন্যবাদ, সবাইকে অসংখ্য ধন্যবাদ। একাডেমিকে ধন্যবাদ, এই রুমে থাকা সবাইকে ধন্যবাদ। অভিনন্দন জানাচ্ছি এই ক্যাটাগরিতে মনোনয়ন পাওয়া অন্য সকল অভিনেতাকে, তাদের অবিশ্বাস্য পারফরম্যান্সের জন্য।

দ্যা রেভেনেন্ট হচ্ছে আমার পাশে থাকা চমৎকার সব কলাকুশলীদের অক্লান্ত পরিশ্রমের ফসল। প্রথমেই নাম নিতে চাই আমার যে ভাইটা এই প্রজেক্টে আমার সাথে ছিলো – টম হার্ডি। টম, পর্দায় তোমার চোখ ধাঁধানো মেধাকে শুধু একটা জিনিসই টক্কর দিতে পারে – সেটা হচ্ছে পর্দার বাইরে তোমার বন্ধুত্ব। মিস্টার আলেহান্দ্রো ইনারিতু – সিনেমার জগতের ইতিহাস একটু একটু করে খুলছে, আর আপনি সেখানে নিজের জায়গা করে নিয়েছেন গত দুই বছরের ইতিহাসে। কী এক অবিশ্বাস্য প্রতিভা আপনি! আপনাকে ধন্যবাদ, চিভোকে ধন্যবাদ – সীমানার বাইরে গিয়ে আমাদের সবাইকে একটা সিনেমার অভিজ্ঞতা দেয়ার জন্য। ফক্স-কে ধন্যবাদ, নিউ রিজেন্সি-কে ধন্যবাদ। আর মিলশন – আপনি এই পুরো প্রচেষ্টার প্রাণ। আমার পুরো টিমকে ধন্যবাদ।

আমি আমার ক্যারিয়ারের শুরু থেকে শুরু করে সবাইকে ধন্যবাদ দিতে চাই। মিস্টার কেটন জোন্স, আমাকে আমার প্রথম সিনেমাতে নেয়ার জন্য ধন্যবাদ। মিস্টার স্করসেসিকে ধন্যবাদ, আমাকে সিনেমার শিল্প জিনিসটার ব্যাপারে এতোকিছু শেখানোর জন্য। মিস্টার রিক ইয়র্নকে ধন্যবাদ, এই ইন্ডাস্ট্রিতে চলতে পথে প্রত্যেক মুহূর্তে আমাকে নির্দেশনা দেয়ার জন্য। আমার বাবা-মা’কে ধন্যবাদ, আপনাদেরকে ছাড়া এসবের কিছুই সম্ভব হতো না। আমার সব বন্ধুদেরকে ধন্যবাদ, আপনারা জানেন আমি কাদের কথা বলছি। আর অবশেষে আমি একটা কথা বলতে চাই।

রেভেনেন্ট সিনেমাটা ছিলো মানুষের সাথে তার প্রকৃতির সম্পর্ক নিয়ে। ২০১৫ সালে আমরা সবাই অনুভব করেছি যে, এটাই ইতিহাসের সবচেয়ে উষ্ণ বছর ছিলো। আমাদের সিনেমাটার পুরো প্রোডাকশনকে পৃথিবীর দক্ষিণ মেরুবিন্দুতে নিয়ে যেতে হয়েছে, শুধু বরফ আর তুষার পাওয়ার জন্য। জলবায়ু পরিবর্তন জিনিসটা বাস্তব। এটা এখনই ঘটছে, এই মুহূর্তেই ঘটছে। আমাদের পুরো প্রজাতির জন্য সবচেয়ে বড় হুমকি এখন এটাই। এবং আমাদেরকে সম্মিলিতভাবে এই হুমকির মোকাবিলা করতে হবে। আর দেরি করার কোনো সময় নেই। বিশ্বের সেই নেতাগণকে সাহায্য করতে হবে যারা বড় বড় কর্পোরেট আর দূষণকারীদের পক্ষে কথা বলেন না, যারা সমগ্র মানবতার পক্ষে কথা বলেন, যারা বিশ্বের সমগ্র আদিবাসীদের পক্ষে কথা বলেন। এই জলবায়ু পরিবর্তনের ফলে যে বিলিয়ন বিলিয়ন মানুষ আক্রান্ত হবে, আমাদের ভবিষ্যত যে প্রজন্ম আক্রান্ত হবে, আর লোভের রাজনীতি দিয়ে যাদের কণ্ঠকে চাপিয়ে দেয়া হয়েছে – তাদের সবাইকে আমি ধন্যবাদ জানাই আজ রাতের এই অসাধারণ পুরষ্কারটার জন্য।

আমি এই পৃথিবীটাকে অবহেলার দৃষ্টিতে দেখি না। আজ রাতটাকে আমি অবহেলার দৃষ্টিতে দেখছি না। সবাইকে অসংখ্য ধন্যবাদ।




লিওনার্দো ডি ক্যাপ্রিও- অভিনেতার পরিধি ছাড়িয়ে যিনি একজন পরিবেশবাদী। পৃথিবীর প্রতি তার দায়িত্বের কথা ভুলে যাননি এই রাতেও- এই মানুষটির চাইতে আর বেশি কে যোগ্য ছিল আজ?

কংগ্রাচুলেশন লিও! অস্কারকে পাওয়ার জন্য। বেচারা চেলসিতে হারিয়ে খুঁজছিল নিজেকে :P

মন্তব্য ১৬ টি রেটিং +৬/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:৪৪

বিজন রয় বলেছেন: অভিনন্দন।

২| ২৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:১০

অগ্নিপাখি বলেছেন: "What's Eating Gilbert Grape" আমার প্রিয় চলচ্চিত্রের মধ্যে একটি। লিওনার্দো এর পারফরম্যান্স এই চলচ্চিত্রে অসাধারণ ছিল।

২৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:১৪

মোটা ফ্রেমের চশমা বলেছেন: কিছু অভিনেতা-অভিনেত্রী ক্যারিয়ারের মধ্যগগনে এসে এমন অসাধারন চলচ্চিত্র উপহার দেন। আর লিও শুরু থেকেই দিয়ে আসছে।

২৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:১৫

মোটা ফ্রেমের চশমা বলেছেন: ধন্যবাদ পোস্টটি প্রিয়তে যোগ করার জন্য :)

৩| ২৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৫৭

সুমন কর বলেছেন: আহ....শান্তি !:#P

২৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:০৭

মোটা ফ্রেমের চশমা বলেছেন: ঠিক বলেছেন। শান্তি শান্তি লাগছে প্রতিভার মূল্যায়ন দেখে।

৪| ২৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৪৮

কথাকথিকেথিকথন বলেছেন: কিছু কিছু অভিনেতা থাকে যারা পুরস্কারের উর্ধে অবস্থান করে । তাঁদের প্রতিভা কোন পুরস্কার দিয়ে মাপা যায় না । ইনিও তেমনি একজন । তবুও অস্কার পাওয়াটা উনার জন্য স্মরণীয়, না পাওয়াকে পাওয়া সবসময়ই আনন্দের।

২৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:১০

মোটা ফ্রেমের চশমা বলেছেন: ভালো লেগেছে আপনার শেষ কথাটা- না পাওয়াকে পাওয়া সব সময়ই আনন্দের। একদম রাঁধুনি খাঁটি সরিষার তেলের মত খাঁটি কথা :D

৫| ২৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৫৯

ঐন্দ্রিলা নিশাত বলেছেন: আমার ১ম ও শেষ ভালবাসা :)

২৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:০৮

মোটা ফ্রেমের চশমা বলেছেন: মাঝে কেউ নাই? :P :P

৬| ২৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:০৮

গেম চেঞ্জার বলেছেন: দুরো মিয়া!! অস্কার পাইছে লিও'রে। আর আপনে কেন বেচারা অবশেষে..... B-))

২৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:১২

মোটা ফ্রেমের চশমা বলেছেন: ইয়ে....মানে গেম চেঞ্জার ভাই, আমি সেইটাই লিখছি :P

৭| ০৫ ই মার্চ, ২০১৬ রাত ২:৪১

কালনী নদী বলেছেন: লিওকে নিয়ে লিখা যে কোন লেখাই সংগ্রহে রাখার মতন!
আপনাকে অসংখ্য ধন্যবাদ।

০৫ ই মার্চ, ২০১৬ রাত ২:৪৯

মোটা ফ্রেমের চশমা বলেছেন: আমার লেখাটি সংগ্রহে রাখার জন্য আপনাকে মন থেকে ধন্যবাদ জানাচ্ছি।

শুভ রাত্রি।

৮| ০৭ ই মার্চ, ২০১৬ রাত ১২:১৩

রোদেলা বলেছেন: অস্কার হাতে লিও,সেই টাইটানিক থেকে অপেক্ষায় ছিলাম।কিযে শান্তি।

০৭ ই মার্চ, ২০১৬ রাত ১২:৫২

মোটা ফ্রেমের চশমা বলেছেন: এক একটা মুভি দেখতাম লিওর আর হা হুতাশ করতাম। সেটা থেকে মুক্তি পেয়েছি :D

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.