নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

৩২ পৃষ্ঠায় খড়, ৩৩ পৃষ্ঠায় অাগুন

টোকন ঠাকুর

কবিতা গল্প লিখি, ছবি আঁকি-বানাই, একাএকা গান গাই...

টোকন ঠাকুর › বিস্তারিত পোস্টঃ

\'কাঁটা দ্য ফিল্ম\' অডিশন ফলাফল জানানো হবে ফোনে...

১৯ শে অক্টোবর, ২০১৭ রাত ১:৪৮

'কাঁটা দ্য ফিল্ম' অডিশন ফলাফল জানানো হবে ফোনে...
...................
নির্মাণাধীন ছবি 'কাঁটা দ্য ফিল্ম' দেড় শতাধিক চরিত্রের একটি অাখ্যান। একটি নয়, তিনটি অা্খ্যান। ১৯৮৯-৯০ সালে একজোড়া, ১৯৭১ একজোড়া ও ১৯৬৪ সালে একজোড়া হিন্দু দম্পতি ভাড়াটিয়া হয়ে অাসে পুরান ঢাকার ৩৬ ভূতের গলির এক বাড়িতে। সুবোধ-স্বপ্না নামের তিনজোড়া দম্পতিই বাড়িটির উঠোনের কুয়ায় ডুবে মরে যায় বা তাদের মেরে ফেলে ভূতের গলির লোকেরাই। এতে করে মহল্লাবাসিরা অাত্মগ্লানি, অসহায়ত্ব ও বিভ্রান্তিতে অাক্রান্ত হয়ে পড়ে। মুক্তিযুদ্ধ এই গল্পের এক বিরাট পটভূমি। যে-পটভূমিতে বাজারের পরিচিত অভিনেতা-অভিনেত্রীদের চেয়ে প্রায় নব্বুই শতাংশই নতুন মুখ নিলে এ কাজের মঙ্গল_এরকম ভাবনা থেকেই 'চরিত্রের প্রয়োজনে নতুন মুখ' শীর্ষক এক বিজ্ঞাপন দেওয়া হয় প্রথম অালো'তে, গত ১২ সেপ্টেম্বর। ২২ তারিখে অডিশনে অ্যাপ্লাইয়ের শেষ দিন থাকলেও অ্যাপ্লিকেশন অাসতেই থাকে। এখনো অাসছে প্রতিদিন।
প্রায় ৯০০ সিভি ও ফটো অাসে [email protected] এ। ৯০০ থেকে অডিশনে ডাকা হয় ২৯০ জনকে। অাসেন ঢাকা ও ঢাকার বাইরের অনেক প্রার্থী। ৮, ৯ ও ১০ অক্টোবর চারুনীড়ম থিয়েটার-এর কার্যালয়ে অডিশন অনুষ্ঠিত হয়। ১১ অক্টোবর পূর্ব-ভাবিত প্রায় ৩৫ জনের একটি টিম একত্রিত হন চাারুনীড়ম অফিসে। তারাও হতে পারেন 'কাঁটা দ্য ফিল্ম' এর চরিত্র। ৫ টি ক্যামেরায় শ্যুট করা হয় অডিশন। এরপর এক সপ্তাহ চলে গেল অডিশনের ভিডিও ফুটেজ কাটাকুটি শেষ করে দেখার যোগ্য করে তুলতে। এ কাজে সাইমুম রেজা, কাজী রাকিব, মুক্তাদির ইবনে সালাম, অন্তু অাজাদ, সাইফুল বাতেন টিটো, মেহরাব পিয়াস, রাশেদ মানিক ও মোহাম্মদ সেলিম_তাদের প্রতিদিন রাত ১৬ ঘণ্টার অান্তরিক পরিশ্রম রয়েছে।
অডিশনে প্রায় ৯৮ জন মেয়ে বা নারী অবিনয় প্রার্থী ও ১৪০ জনের বেশি ছেলে বা পুরুষ প্রার্থী অংশগ্রহণ করেছেন। তাদের সবাইকে এবং অ্যাপ্লাই করা ৯০০ জনকেও 'কাঁটা দ্য ফিল্ম' টিমের পক্ষ থেকে শুভেচ্ছা, ভালোবাসা। সব্বাই এই নির্মাণাধীন ছবির অংশ। এখন অডিশনের ভিডিও থেকে চরিত্র দেখে 'কাঁটা দ্য ফিল্ম' এ অভিনয়ের সুযোগ পাবেন যোগ্যতা অনুযায়ী দেড়শোজন। বাকি প্রায় শতজনকে 'কাঁটা দ্য ফিল্ম' চ্রিত্রনাট্য ধারণ করতে পারছে না। এই যাত্রায় তাদের সঙ্গে অার দেখা হচ্ছে না কাটা টিমের। ভবিষ্যতে নিশ্চয়ই দেখা হবে, সেই অাশা জেগে থাকছে। অার যারা দেড়শোজন, ছবির চরিত্র কাঠামো অনুযায়ী খুব শিগগিরই তাদের ডাকা হবে মগবাজারের কাঁটা ক্যাম্প-০২ তে। কয়েকদিন তাদের সঙ্গে বসা হবে। দেখা হবে তাদের মধ্যে 'কাঁটা দ্য ফিল্ম' কাকে কোন চরিত্রের ভার দিতে পারে বা কে তা সর্বোচ্চ বিশ্বস্ততায় বয়ে নিয়ে যেতে পারেন দর্শকের সামনে। বা যিনি পারছেন না চরিত্রের ভার বইতে, তাকে বা তাদের মুক্তি দিয়ে অামাদের অডিশনের চতুর্থদিন অর্থাৎ ১১ অক্টোবর যাদের সঙ্গে বসা হয়েছিল, যারা কিনা কাঁটা'র পূর্বভাবিত চরিত্র, তাদের নিয়ে পূর্ণ করা হবে 'কাঁটা দ্য ফিল্ম' এর ফাইনাল কাস্ট। সবই ধাপে ধাপে সম্পাদন হবে। কাটা টিমের সময় কম ঘড়িতে। এ ছবি করতে পারা যাদের কাছে খুব গুরুত্বপূর্ণ কিছু, প্রি-প্রোডাকশন টাইম থেকে প্রোডাকশন চলাকালীন সময়ে যাদের কাছে 'কাঁটা দ্য ফিল্ম' সর্বোচ্চ গুরুত্বের কিছু হয়ে উঠবে, তারাই এ ছবির স্ত্রিনে যাবেন, অভিনেতা-অভিনেত্রী হয়ে উঠবেন_এমনটাই সত্য।
সিনেমা দেখতে যতটা সুন্দর বা অায়েসি, করতে অনেক ঘাম ঝরানো কাজ। এখন অপেক্ষা করছে কঠোর পরিশ্রম, গভীর মনোযোগ। কী ক্যামেরার সামনে অার কী ক্যামেরার পেছনে...
অাপনাকে সেই পরিশ্রম ও মনোযোগের বার্তা জানাচ্ছে_
টিম
কাঁটা দ্য ফিল্ম
[email protected]

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.