নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

৩২ পৃষ্ঠায় খড়, ৩৩ পৃষ্ঠায় অাগুন

টোকন ঠাকুর

কবিতা গল্প লিখি, ছবি আঁকি-বানাই, একাএকা গান গাই...

টোকন ঠাকুর › বিস্তারিত পোস্টঃ

কাঁটা ক্যাম্প টু ফোরকাস্টিং

২৬ শে অক্টোবর, ২০১৭ রাত ২:১৬

কাঁটা ক্যাম্প টু ফোরকাস্টিং
...............................

কে যে কে? কে যে কে নয়, কে তা জানে? কে যে মহল্লাবাসি, কে যে দোকানদার? কে যে সেলুনের নাপিত, কে যে লাবু মিয়া, কে যে বাঁশি বাদক? কে যে বাড়িওয়ালা, কে বা কোন মহিলা যে ঠিল্লায় করে তাকে টিউবওয়েলের পানি এনে দেয়? কে বা কারা যে সেলুন ঘরের সামনে বসে মহল্লার ঘটনা নিয়ে কানাঘুঁষো করে? কারা বসে হোটেলের ডাল পুরি খায়? কিম্বা সেলুন ঘর থেকে বেরিয়ে মহল্লার গলির মোড়ে কোন ছোকরারা প্রায়শই নজর রাখে, সিন্দুর পরা স্বপ্না কখন বা কোনদিন ভাড়াবাড়ির বাইরে বের হয়? কেই বা সেই স্বপ্না কিম্বা কেই বা সেই সুবোধ? সুবোধই বা কে? ইদানিং ঢাকার দেয়ালে কারা যেন লিখে লিখে যাচ্ছে_'সুবোধ তুই পালিয়ে যা।' 'সময় এখন পক্ষে না'। 'সুবোধ তুই তাকাবি না' ইত্যাদি।
অামরা সব দেখে দেখে যাচ্ছি। অামরা সব শুনে শুনে যাচ্ছি। কারণ, চোখ অাছে, কান অাছে। এর মধ্যেই শহীদুল জহিরের 'মনোজগতের কাঁটা' গল্পটি চিত্রনাট্যে 'কাঁটা দ্য ফিল্ম' হয়ে ওঠে এবং চিত্রগ্রহণের প্রস্ততির অংশ হিসেবে ভূতের গলি মহল্লার দেড়শো বাসিন্দার খোঁজে অামরা একটি অডিশন ব্যবস্থা গ্রহণ করি। সেই অডিশন থেকে যে ঝাঁকঝাঁক নতুন মুখ মিলেছে_তা থেকেই চরিত্র ধরিয়ে দিয়ে চরিত্র বের করবার প্রক্রিয়াটি চলছে। প্রায় সব্বাইই 'কাঁটা দ্য ফিল্ম'কে নিজের প্রথম প্রায়োরিটির দিকে নিতে প্রস্তুত হচ্ছেন যাদের পক্ষে সম্ভবপর হচ্ছে না হবে না, ইচ্ছের জলাঞ্জলি দিয়ে তাদের সঙ্গে অামাদের এই যাত্রায় ছেদ লেখা হচ্ছে। ঢাকার রাস্তার জ্যাম উপেক্ষা করে যারা যথাসময়ে জয়েন করছেন 'কাঁটা ক্যাম্প টু' মগবাজারে, তাদের ধন্যবাদ। কারণ, সময়ের ব্যাপারে কঠোর থাকা হবে, লো-বাজেটহেতু এ অামাদের নিজেদের প্রতি এক অাত্মনির্দেশ। অামরা পালন করে যাচ্ছি। ধন্যবাদ, অাগ্রহী নতুন মুখটিকে, যিনি সত্যিই সিরিয়াস, ছবিতে অ্যাটেন্ড করার জন্যে। 'কাঁটা' টিমও প্রায় মাসখানেক ধরে অত্যন্ত ব্যস্ততার মধ্যে অাছে অডিশন প্রক্রিয়াটি সম্পন্ন করার দিকে নিয়ে যেতে। দুএকবার দুএকজন যে মেজাজ-টেজাজের স্বাভাবিকতা থেকে বিচ্যূত হয়ে পড়ছে না, এমনই বা হবে কেন? তবু সব কিছুর উপরে প্রোডাকশন_এটাই নির্মাতাদলের জ্ঞান। সেই জ্ঞান নিশ্চয়ই কাল অারেকটু প্রাকটিসে কাজে লাগাতে পারব অামরা।

একশো বাড়ির একশো লোক, সবাই এক জায়গায় এক কাজে সংযুক্তির প্রথম প্রহর পার করছি অামরা। সময় একটু লাগবে না, পরষ্পরকে চিনতে? অামাদের চেনাটির নাম, 'কাঁটা দ্য ফিল্ম'।

কাঁটা ক্যাম্প টু
বড় মগবাজার রেল গেইট
২৬ অক্টোবর, ২০১৭

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.