নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

৩২ পৃষ্ঠায় খড়, ৩৩ পৃষ্ঠায় অাগুন

টোকন ঠাকুর

কবিতা গল্প লিখি, ছবি আঁকি-বানাই, একাএকা গান গাই...

টোকন ঠাকুর › বিস্তারিত পোস্টঃ

ভবা ও ভবি\'র ৯২ তম জন্মদিন

০৫ ই নভেম্বর, ২০১৭ ভোর ৪:৩৩

ভবা ও ভবি'র ৯২ তম জন্মদিন
.........................

১৯২৫ সালের ৪ নভেম্বর পুরোনো ঢাকার ১ নম্বর ঋষিকেশ দাস লেনে জন্মেছিলেন ভবা ও ভবি। ভবা ঋত্বিক ঘটকের ডাক নাম, অার ভবি প্রতীতি দেবী ঘটক। যমজ ভাইবোন। ৯২ বছর অাগের সেই ৪ নভেম্বর যে যমজেরা অামাদের শহরে জন্মালেন, তাদের একজন ভবা বা ঋত্বিক মারা গেছেন ১৯৭৬ সালে, কোলকাতায়। ভবি অাছেন ঢাকা শহরেই, সিদ্ধেশ্বরীতে। মাঝেমাঝেই তো টেলিফোনে কথা হয়, সেদিন এ কথাও হলো, 'কাঁটা দ্য ফিল্ম'এর প্রি-প্রোডাকশন টিমের উদ্যোগে ঘরোয়া ভাবে ঋত্বিক ও প্রতীতি' দির জন্মদিন পালন করা হবে। সে-মোতাবেক গতকাল বিকেল ৫ টা থেকে সন্ধ্যা সাড়ে সাতটা পর্যন্ত অামরা ছিলাম সিদ্ধেশ্বরীর সেঞ্চুরি টাওয়ারের ৬ তলায়, শহীদ ধীরেন্দ্রনাথ দত্তের পুত্রবধু প্রতীতি দেবী ঘটকের বাসায়। হঠাৎই এ অায়োজন, অানন্দও হলো অনেক। প্রতীতি দি'র সঙ্গে গল্প করাই ছিল 'কাঁটা দ্য ফিল্ম' টিমের ইচ্ছে। সে-ইচ্ছে পূরণ হলো।

ঋত্বিক ঘটক তো প্রতিদিনই থাকেন অামাদের ভাবনায়, অালোচনায়, কিন্তু এই ফিল্ম প্রণেতাকে অামরা লাইভ পাইনি। তবে এ শহরেই অাছেন তার যমজ, প্রতীতি দেবী ঘটক, যেন মহাকালের সাক্ষী এই মানুষটি। ঋত্বিক ঘটক যে কেমন মানুষ ছিলেন, তা তার যমজ প্রতীতি দেবী ঘটককে দেখেও অাঁচ করা যায়। যারা দেখেছেন তাঁকে, যারা তাঁকে চেনেন, জানেন, তারা জানেন।
কাজী রাকিব, মেহরাব পিয়াস, সাজেদ শুভ অায়োজনে ব্যস্ত হয়ে পড়ল। চারুকলার ছাত্র সৈকত ও শিমুল যুক্ত হলো টিমে। সূর্য স্টিলস অার তাকবিরের দায়িত্বে ভিডিও রেকর্ডিং। তুরা অ্যাক্টিংয়ের জন্যে অডিশনে এসে থাকলেও এখন সে টিমের সঙ্গেও কাজে যুক্ত, ইন্টার্নি করছে প্রোডাকশন ব্যাকগ্রাউন্ডে। ঋত্বিক ঘটক অন্বিষ্ট পৃথা এসে গেল, এসে গেল ছায়ানটবর্তী শিল্পী অজন্তা বড়ুয়া। প্রতীতি দি'র মেয়ে অারমা দত্ত ও ছেলে রাহুল দত্তকেকে অামরা বাসাতেই পেলাম। অার্টিস্ট নাজমা অাপা অামাদের টিমে যুক্ত হয়েছিলেন সকালবেলাতেই।


৯২ বছর অাগে জন্ম নেওয়া যমজ শিশু ভবা ও ভবি'র জন্যে কেক কাটা হয়েছে, গান গাওয়া হয়েছে। দিদির সঙ্গে কথায় কথায় তার বড় ভাই মনীশ ঘটকের মেয়ে মহাশ্বেতা দেবী, তার ছেলে নবারুণ ভট্টাচার্যের কথা এলো। দেশভাগ এলো। রিফিউজি প্রসঙ্গে এলো। মুক্তিযুদ্ধ এলো।

'নির্মাণাধীন কাঁটা দ্য ফিল্ম' থেকে সবাইকে ভালোবাসা...

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৫ ই নভেম্বর, ২০১৭ ভোর ৪:৪৪

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ধন্যবাদ পোস্টটির জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.