নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

৩২ পৃষ্ঠায় খড়, ৩৩ পৃষ্ঠায় অাগুন

টোকন ঠাকুর

কবিতা গল্প লিখি, ছবি আঁকি-বানাই, একাএকা গান গাই...

টোকন ঠাকুর › বিস্তারিত পোস্টঃ

কাঁটা দ্য ফিল্ম\'_অডিশন থেকে প্রাপ্ত অভিনেতা-অভিনেত্রীদের উদ্দেশ্যে দুটি কথা...

১১ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:০৭

কাঁটা দ্য ফিল্ম'_অডিশন থেকে প্রাপ্ত অভিনেতা-অভিনেত্রীদের উদ্দেশ্যে দুটি কথা...
....................................

মহান কথাসাহিত্যিক শহীদুল জহিরের গল্প 'কাঁটা' অবলম্বনে নির্মাণাধীন ছবি 'কাঁটা দ্য ফিল্ম' সরকারি অনুদানে মনোনীত হওয়া একটি চিত্রনাট্য। এখন একটি ভাবনা ভাবা দরকার, যারা অাগে ওল্ড টেস্টামেন্ট না পড়েই সরাসরি বাইবেল বা পরবর্তীতে উন্মোচিত হলি গ্রন্থের পাঠক, তারা যেমন একটা গ্যাপে পড়ে থাকেন এবং সেটি স্বাভাবিক, সেভাবেই যারা বাংলা সাহিত্যের অাড়াইশো বছরের ধারাবাহিকতার সঙ্গে নিবিড়ভাবে পরিচিত নন কিন্তু হঠাৎ একটি ছবিতে অভিনয়ের জন্যে পড়ে ফেললেন 'কাঁটা' বা জনাব জহিরের অার যে-কোনো গল্প-উপন্যাস, তারাও একটা গ্যাপে পড়ে থাকেন। বাংলা সাহিত্যের একজন নিবিড় চাষী হিসেবে পাঠক সমাজের মধ্যে এই বাস্তবতা অামি দেখতে পাই। অাবার ভাবি, এ তো হতেই পারে। পাঠক এক জিনিস অার সিনেমার দর্শক অারেক জিনিস। হয়তো শহীদুল জহির লিখেছেন, ...অার সেই সময় ভূতের গলির মহল্লাবাসিরা ইয়োর চয়েস সেলুনের সামনের বেঞ্চে বসে কিয়ের যেন গন্ধ পায়। গন্ধ কিয়ের?' অাবার মহল্লাবাসিরাই মনে করে যে, খরায় কাওয়া-মাওয়া মরতাছে, গন্ধ হইব না?' এখানে ঠিক কয়জন মহল্লাবাসি উপস্থিত, তার কোনো সংখ্যাতাত্তিক নির্ণয় নেই। তাই অামার ধারণা, 'কাঁটা' গল্পের চিত্রনাট্য যদি পাঁচজন লোক অালাদা অালাদা ভাবে বসে লিখতে বসেন, মূল কাঠামো ঠিক থাকলেও চিত্রনাট্যের ফর্ম হয়ে পড়বে পাঁচ রকমের। এটাই হবে, এটাই হয়। হতেই পারে।

অামার চিত্রনাট্য রচনার অনেক পরে (২০১৪ সালে ইউটিউবে) অামি 'কাঁটা' টেলিভিশন প্রোডাকশন দেখেছি, যেটি ২০০৯ সালে নির্মিত হয়। সেখানে সব মিলিয়ে চরিত্রের সংখ্যা অাছে হয়তো ২৫/৩০ জন। ভালোভাবেই তিনি গল্পটা ফুটিয়ে তুলেছেন। অাবার ২০০৫ সালে সরকারি অনুদানের জন্যে একজন ফিল্ম মেকার 'কাঁটা' জমা দিয়েছিলেন, সেটি তখন মনোনয়ন পায়নি। সম্প্রতি সেই চিত্রনাট্য পড়ার সুযোগ অামার হয়েছে। সেখানে চিত্রনাট্যকার যে-ভঙ্গিতে গল্পটা দেখাতে চেয়েছেন, তাতেও যে চরিত্র সংখ্যা খুব বেশি, তা নয়। কিন্তু অনুদান পাওয়ার পরও অারো বছর দেড়েক সময় ধরে অামি 'কাঁটা' গল্পের চিত্রনাট্য নিয়ে নির্ঘুম থেকেছি, কাটাছেড়া করেছি, বারবার সংযোজন-বিয়োজন করেছি, প্রযোজন মনে হয়েছে বলে করেছি, পুরান ঢাকায় গিয়ে ফরাসগঞ্জের ৪২, বিকে দাস রোডের অাড়াইশো বছরের পুরোনো বাড়িটিতে ৬ মাস থেকেছি। ১৯ তম ভার্সন শেষ করে অারেকটু কাটাকুটির পর 'কাঁটা দ্য ফিল্ম' চিত্রনাট্য ২০ তম ভার্সনে এসে যখন ফাইনাল হলো, তখন ছবিতে চরিত্র গিয়ে দাঁড়াল দু'শোর অধিক। এবং এতেই অামার সন্তুষ্টি।

এই অাড়াইশো চরিত্রের সন্ধানে অামি বাজারের বা দোকানের জিনিস কম নিতে চেয়েছি। তাই টেলিভিশন, মঞ্চ বা প্রথাগত সিনেমার লোক অামি চাইনি, চাইও না। কারণ, তাদের অভিনয়-অভিজ্ঞতার চেয়ে অামার দরকার কিছু চারিত্রিক বৈশিষ্টের মানুষ। তাইলেই অামি পারব, করিয়ে নিতে। সে বিশ্বাস অামার মধ্যে সবসময় বিদ্যমান। অার ফিকশনে তারকা-ফারকা জিনিসটায় অামার সামান্য কোনো অাস্থা কোনোকালেও নেই, এখনো নেই, কাজেই 'অডিশন থেকে অাসা নতুন নতুন মুখগুলো কে কোন চরিত্রের ভার বইতে পারবেন, সেটি দেখে নেওয়ার জন্যে 'কাঁটা দ্য ফিল্ম' টিম প্রচুর পরিশ্রম করে যে-কাঠামোতে পৌঁছেছে, সে-অনুসারে টিমের সাপোর্টে এর নির্মাতা হিসেবে অামাকে দেখে নিতেই হচ্ছে, কে কি পারে? কতটা পারে? কিরকম করে পারে? সেই পারাটা কি তেমন, যেমনটা অামি চাই? 'কাঁটা' গল্পটি পড়ে নিয়ে চরিত্রের অাকাঙ্খা কারো হতেই পারে কিন্তু নিজ থেকেই চরিত্র চাইবার বা নিজে চরিত্র কি চরিত্র পাচ্ছি_তা ভাববার কোনো সুযোগ নেই। কোনোভাবেই নেই। এটা অার কারো ভাবনার মধ্যেই পড়ে না, সেই এখতিয়ারও কারো নেই। অভিনেতা-অভিনেত্রীর নিজে থেকেই নিজের চরিত্র ভেবে বসাটা যে ঠিক নয়, সেটি বুঝতে হবে। প্রোডাকশন কাঠামোতেই যে সেটা থাকে না, ছিলও না কোনোকালে, এটা না জানলে তাকে ছবিতে নিয়ে কে পোহাবে যন্ত্রণা? বরং চরিত্র অনুযায়ী চরিত্র অন্বেষণে অর্থ-সময়-পরিশ্রম অামরা ব্যয় করছি, তারও কোনো দরকার ছিল না তাহলে! অাপনার সঙ্গে তো দেখাই হতো না।

বরং অপেক্ষা করুন। ধৈর্য ধরুন। 'কাটা অাপনাকে সঙ্গে নিয়ে যাবে, সেই অাস্থা রাখুন। মনে রাখবেন, একটি প্রোডাকশনে ডিরেক্টরের ওপর অাস্থা রাখাই অাপনার চলবার রাস্তা...

মহান বিনয় মজুমদারের কবিতার উদ্ধৃতি দিয়ে এই মুহূর্তে ইতি টানছি_
'ভালোবাসা দিতে পারি, তোমরা কি গ্রহণে সক্ষম?'

'কাঁটা দ্য ফিল্ম' এর পক্ষে
টোকন ঠাকুর
বড় মগবাজার
কাঁটা ক্যাম্প টু
১১.১১.২০১৭



মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.