নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

৩২ পৃষ্ঠায় খড়, ৩৩ পৃষ্ঠায় অাগুন

টোকন ঠাকুর

কবিতা গল্প লিখি, ছবি আঁকি-বানাই, একাএকা গান গাই...

টোকন ঠাকুর › বিস্তারিত পোস্টঃ

চরিত্রহীন হবে কেন তুমি!

২৮ শে নভেম্বর, ২০১৭ দুপুর ২:০১

চরিত্রহীন হবে কেন তুমি!
..................................

কত যে মানুষ, কত যে চরিত্র! প্রতিটি চরিত্রই তার মতো, সম্পূর্ণ স্বতন্ত্র বৈশিষ্টে উদ্ভাসিত। সব চরিত্রই কি উদ্ভাসিত. কেউ কেউ কি অবগুণ্ঠিত নয? সব চরিত্রই কি সকাল-দুপুর? কোনো চরিত্র কি নয় সন্ধ্যার পূর্বরাগ, কোনো চরিত্র কি নয় অাবছায়া নৈশবারান্দা? কোনো চরিত্র কি নয় নির্ঘুম, বিছানায় এপাশ-ওপাশ? কোনো-কোনো চরিত্র এমন, মাত্র কয়েকটি মুহূর্ত বা কিছু দৃশ্যেই সে প্রস্ফুটিত! কোনো চরিত্র কি ধুমকেতু- ধরনের, টিমটিমে নয়, ঝলকিত উপস্থিতি কিন্তু তীব্র, উজ্জ্বল ও ব্যাপক প্রভাবক_যেমন, কেউ কেউ থাকে নিভু নিভু, তাকালেই দেখা যায়_ থাকেই তো চারপাশে ঝাঁক-ঝাঁক চরিত্র_ভূতের গলিতেও চরিত্র হয়তো অাড়াইশোর অধিক মোটামুটি। অনেক কাটাকুটি করে দাঁড়িয়েছে তারা_'কাঁটা দ্য ফিল্ম'এর চিক্রনাট্যে। সেই চরিত্র বিন্যাস চলছে অডিশন ধেকে অাগতদের মধ্যে।

কোনো কোনো চরিত্র লবন না থাকা অালু ভর্তার মতো, তবু সে চরিত্র। বেশিরভাগ সময় অালু খেতেও দেখা যেতে পারে চাচা-মামা-খালুকে। মানে কি? মানে ধরো খালুই এখানে অালু। অালুতে লবন থাকা কিম্বা না-থাকা হতে পারে। কেউ কেউ কাঁচা মরিচ, চোখে লাগলেই জ্বালিয়ে ছাড়বে। কোনো কোনো চরিত্র স্রেফ ডিম ভাজির মতো, কী যে এক শব্দ! কোনো কোনো চরিত্র হয়তো মাংস রান্নার ঘ্রাণ, দেখার অাগেই জিব্বায় তার রসাল উপস্থিতি টের পাওয়া যায়। কিছু চরিত্র হয়তোা ফিতে ছেড়া স্যান্ডেল কিন্তু ফোরগ্রাউন্ডে পড়ে অাছে। কোনো কোনো চরিত্র ঠিক খড়কুটো কিম্বা ঘূর্ণিচকের হাওয়া, কেউ কেউ সেই ঘূর্ণির পেছনে পেছনে দৌড়ুচ্ছে, যদি খড়কুটোর ভেতরে উড়ে যাওয়া ছিন্নপত্রটি ধরে ফেলা যায়, যার মধ্যে কেউ হয়তো হাতের লেখায় লিখে গেছে_ভালােবাসি...ভালোবাসতে পারি...

সব চরিত্রই কি কাল্পনিক? নাকি কোনো চরিত্রই কাল্পনিক নয়? 'এর উত্তর যে জানে, সেও এক চরিত্র। কাঁটা দ্য ফিল্ম' এর প্রতিটা চরিত্র গুরুত্বপূর্ণ_সবাই জানে, এটি ভূতের গলির মহল্লার মানুষের গল্প। 'কাঁটা দ্য ফিল্ম' ১৯৮৯-৯০. ১৯৭১ ও ১৯৬৪ সাল_তিন সময় বা সবসময়ের গল্প। ঠিক এই মুহূর্তেই একটি মেসেজ এলো, সেখানে লেখা_'স্যার, অামার কি চরিত্র অাছে? নাকি অামি চরিত্রহীন?

মেসেজের রিপ্লাই হচ্ছে, চরিত্র অাছে। ধৈর্য রাখো খোকা-খুকি।


টোকন ঠাকুর
কাঁটা ক্যাম্প টু
বিরাট বড় মগবাজার
২৮ নভেম্বর, ২০১৭

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৮ শে নভেম্বর, ২০১৭ দুপুর ২:০৭

সকাল রয় বলেছেন: বাহ!
দারুন দারুন :)

২| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ২:৩৫

সজিব। বলেছেন: বাহ ! বেশ লিখেছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.