নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

৩২ পৃষ্ঠায় খড়, ৩৩ পৃষ্ঠায় অাগুন

টোকন ঠাকুর

কবিতা গল্প লিখি, ছবি আঁকি-বানাই, একাএকা গান গাই...

টোকন ঠাকুর › বিস্তারিত পোস্টঃ

কাঁটা দ্য ফিল্মঃ একটি নোটিস...

০৬ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১:৩২


কাঁটা দ্য ফিল্মঃ একটি নোটিস...
.........................

নির্মাণাধীন 'কাঁটা দ্য ফিল্ম' 'কাঁটা' অামার কাছে একটি যুদ্ধ, একটি ভালোবাসা। 'কাঁটা' টিমেও যারা কাজ করছেন, তাদের পরিশ্রম, ভালোবাসা বা নিজেকে ইনভেস্টই একটি বড় পুঁজি। অামিও জানি, বাজার অর্থনীতির ব্যবস্থাপনায় সহকর্মীদের জীবনের অর্থনৈতিক মোকাবেলা অাছে, জীবন-যাপন বোঝাপড়া অাছে। অার 'কাঁটা' তুলনামূলক যাকে 'লো-বাজেট ফিল্ম' বলে, 'কাঁটা দ্য ফিল্ম' এ গোত্রেরই ছবি হতে যাচ্ছে। তবু 'কাঁটা' টিম ছবির প্রত্যেকটি মেম্বরের সঙ্গে অর্থনৈতিক বোঝাপড়া পরিষ্কার করে নিতে চায়। বোঝাপড়া পরিষ্কার ছাড়া কেউ এ ছবিতে কাজ করুক, অামি চাই না। অামার চাওয়াই চূড়ান্ত প্রযোজ্য, 'কাঁটা দ্য ফিল্ম' এ।

টোটাল নির্মাণ বাজেট থেকে অানুপাতিক হারে রেমুনারেশন ধার্য্য হবে, অবশ্যই উভয়পক্ষের অালোচনা সাপেক্ষে। কাজে অাত্মসন্তুষ্টি থাকা দরকার। 'কাঁটা'র বাজেট থেকে যারা অর্থ পাবেন যা যাদের নাম ছবির টাইটেলে যাবে, তাদের কাছে 'কাঁটা দ্য ফিল্ম' যদি খুব বড় কিছু না হয়, 'কাঁটা দ্য ফিল্ম' তার কাছে কিছু অাশাও করতে পারে না। যাদের কাছে বা যার কাছে লো-বাজেটের অানুপাতিকতার অর্থ কম গুরুত্বের মনে হবে বা সর্বোপরি যাদের কাছে বা যার কাছে 'কাঁটা দ্য ফিল্ম' বিশেষ বড় কিছু হয়ে উঠবে না, 'কাঁটা'ও তার কাছে বা তাদের কাছে কিছু চাইতে পারে না। চা্য়ও না।

লো-বাজেট কন্ডিশন যাদের কাছে মুখ্য, কাঁটা টিম কখনো তাদের অংশগ্রহণ চায়নি, চায়ও না, কারণ, অামাদের ছবির নির্মাণ বাজেটটিই বেশি। কারণেরও কারণ অাছে, সেই কারণ তো ব্যাপক। অামরা পুরান ঢাকার একাংশে ১৯৬৪, ১৯৭১ ও ১৯৮৯-৯০ সালের বাস্তবতা তৈরি করে কাজ করতে যাচ্ছি। অর্থাৎ, এখন থেকে ৫৪, ৪৭ ও ২৮ বছর অাগে ভূতের গলিতে কি ঘটছিল, সেই গপ্পো বর্ণিত হবে। এটা সম্পূর্ণতই পুরান ঢাকার রিয়েলিটি...

'কাঁটা টিম'ও বুঝে নিতে চায়, ছবির শরীরে কার কার পরিশ্রম, ভালোবাসা, ত্যাগ কতটুকু জোটে। কেবল যাদের ভালোবাসা অাছে 'কাঁটা'র জন্য, যারা অকাতরে পরিশ্রম দিয়ে যাবে, যারা 'কাঁটা দ্য ফিল্ম' টিমের প্রাণপ্রবাহের অংশ হয়ে উঠবে, তারাই উঠুক।

তাদের জন্যেই রাখি প্রাণ, এই হিম হিম হাওয়ায়। হাওয়া পৌঁছে যাক তার তার কাছে...

টোকন ঠাকুর
নির্দেশক
৬ ডিসেম্বর, ২০১৭
কাঁটা ক্যাম্প টু, বড় মগবাজার

....................
হাতিরঝিলে বিকেলবেলা
ফটোগ্রাফিঃ হোসেইন অাতাহার সূর্য


মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৬ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:০২

কবি আব্দুল্লাহ আল মাহমুদ বলেছেন: পৈাছে যাক তাদের কাছে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.