নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

৩২ পৃষ্ঠায় খড়, ৩৩ পৃষ্ঠায় অাগুন

টোকন ঠাকুর

কবিতা গল্প লিখি, ছবি আঁকি-বানাই, একাএকা গান গাই...

টোকন ঠাকুর › বিস্তারিত পোস্টঃ

ভালোবাসা একটি বাঘ

৩০ শে মার্চ, ২০১৮ সকাল ১০:২৫

ভালোবাসা একটি বাঘ
...........................

স্বপ্নের সঙ্গে থাকা যায় না, সংকট তৈরি হয়। ভোরকে ভোর মনে হয় না, দুপুরকে মনে হয় গনগনে নদী, নদীর কী ধাঁধা! বিকেলকে ভাঁজ করে রাখতে পারি বীজগণিতের খাতায়। এবং সন্ধ্যে, সন্ধ্যের কথা তো আমি গতকালও বলেছি, সে আমাকে সপ্তসিন্ধুর দিকে নিয়ে যাওয়ার নাম করে ডেকে নিয়ে যায় রূপনগর আবাসিক এলাকায়। রূপনগরে যাওয়ার পর আমার চোখ বেঁধে ফেলা হয়। এরপর আর কিছুই দেখতে পাইনি, ভেতর থেকে শ্বাস-প্রশ্বাসের সঙ্গীত ছাড়া কানেও কিছু শুনতে পাইনি। মনে হয় শ্বাস-প্রশ্বাসের আঘাতেই একসময় আমি জ্ঞান হারিয়ে ফেলি, জ্ঞান ফিরলে বুঝতে পারি, নিঃশব্দে চলাফেরা করছে উদ্বাস্তু রাত। পালাতে চাইলেও পালাবার পথ নেই। দিগন্তপ্লাবিত মাঠে নেমে আসে চাঁদ। প্রশাসনিক চাঁদ, আমাকে তুমি ক্রসফায়ারে মারবে?

জানি, চাঁদের বিরুদ্ধে কোনো অভিযোগ টিকবে না, কোনো বিচার হবে না। কোন বনে বা উঠোনে কয়টা জোনাকি মরেছে গতকাল, তার কোনো নথি নেই, তারাও বিচার পাবে না। নদী হত্যারও বিচার হয়নি, সমতল গিয়ে পাহাড় কাটছে রোজ. . .
এত এত সংকটের পরও, আমি প্রত্যেকদিন রান্না করেছি ভালোবাসা, ভালোবাসা খেয়েই বেঁচে আছি। ভাত রানতে যেমন চাল লাগে, চাল আনতে ধান লাগে, ধান বুনতে শ্রম লাগে, স্বপ্ন লাগে, ভালোবাসতেও স্বপ্ন লাগে অনেক। স্বপ্ন একটি বাঘ। খাঁচায় রাখা যায় না, ছেড়ে দিলেও মুসকিল। তবে কি আমি ভালোবাসার সন্ধ্যানে গিয়ে স্বপ্নের থাবায় পড়ে মরে যাব ?

আমাকে বাঁচাবে কে?

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ৩০ শে মার্চ, ২০১৮ সকাল ১১:২৯

গল্পকথামাহফুজুর রহমান বলেছেন: অসাধারণ লেখা। অসাধারণ বর্ণনা।" বিকেলকে ভাঁজ করে রাখতে পারি বীজগণিতের খাতায়"ওয়াও!

২| ৩০ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:৫৯

রোদ্দূর মিছিল বলেছেন: এ লেখার উপর মন্তব্য করার জন্যও এক রকম যোগ্যতা লাগে। সাহিত্য যে যুগ যুগ ধরে উৎকর্ষ সাধন করেছে, তার মূলে অনেকগুলো কারণ তো রয়েছেই; তবে এ ধরণের শাণিত, ধারালো, তিক্ষ্ণ, হুল ফুটিয়ে দেবার মতো কথামালা সাজিয়ে নিয়ে ভাব প্রকাশ করাটা একটা প্রধান কারণ বলে আমি ব্যক্তিগতভাবে মনে করি। অনেক লেখা পড়া হয় সত্যি, তবে এ লেখাটার মতো কিছু লেখার কথা মনে রেখে দিতে হয়। খুবই অসাধারণ লাগলো। শুভেচ্ছা জানবেন।

৩| ৩১ শে মার্চ, ২০১৮ রাত ৩:২৮

কাওসার চৌধুরী বলেছেন: আমাকে বাঁচাবে যে।।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.