নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জ্ঞান যেখানে সীমাবদ্ধ, বুদ্ধি সেখানে আড়ষ্ট, মুক্তি সেখানে অসম্ভব।

এম টি উল্লাহ

উপন্যাস ‘‘অসমাপ্ত জবানবন্দী’’ ও ‘‘নিরু”, মুক্তিযুদ্ধ বিষয়ক উপন্যাস ‘‘মায়ের মুখে মুক্তিযুদ্ধ’’ ও ‘‘একাত্তরের অবুঝ বালক’’ এর লেখক। পেশায়-আইনজীবী। কর্মস্থল- হাইকোর্ট।www.facebook.com/mohammad.toriqueullah

এম টি উল্লাহ › বিস্তারিত পোস্টঃ

পাওয়ারদাতা বা পাওয়ারগ্রহীতার মৃত্যু সংক্রান্ত আলোচনা

০৮ ই মে, ২০২৩ রাত ১০:০৪


পূর্বে কোন পাওয়ার অব অ্যাটর্নি দলিলের পাওয়ারদাতা বা পাওয়ারগ্রহীতার মৃত্যুতে সংশ্লিষ্ট পাওয়ার অব অ্যাটর্নি দলিলের অবসান ঘটতো। তবে পাওয়ার অব অ্যাটর্নি আইন, ২০১২ কার্যকর হওয়ার পর এরূপ পাওয়ারদাতা বা পাওয়ারগ্রহীতার মৃত্যুতে সংশ্লিষ্ট পাওয়ার অব অ্যাটর্নি দলিলের অবসান বা বাতিল হওয়া সংশ্লিষ্ট বিধানাবলীতে অনেক পরিবর্তন এসেছে।

অপ্রত্যাহারযোগ্য পাওয়ার অব অ্যাটর্নি দলিলের পাওয়ারদাতার মৃত্যু হলে
অপ্রত্যাহারযোগ্য পাওয়ার অব অ্যাটর্নি দলিলের একমাত্র পাওয়ারদাতা মৃত্যুবরণ করলেও এরূপ পাওয়ার অব অ্যাটর্নি দলিলের অবসান ঘটে না। এক্ষেত্রে উক্ত মৃত ব্যক্তির বৈধ ওয়ারিশ বা স্থলবর্তীর উপর দলিল হতে উদ্ভূত দায় বা অধিকার স্বয়ংকৃয়ভাবে অর্পিত হবে। পাশাপাশি, এরূপ পাওয়ার অব অ্যাটর্নি দলিলের পাওয়ারদাতা একাধিক হলে এবং উক্ত পাওয়ার অব অ্যাটর্নি দলিলের উদ্দেশ্য বাস্তবায়িত হওয়ার পূর্বে কোন পাওয়ারদাতার মৃত্যু হলেও উক্ত দলিলের অবসান ঘটে না। এক্ষেত্রে পাওয়ারদাতার ওয়ারিশগণ (legal heirs) এমনভাবে মৃত পাওয়ারদাতার স্থলাভিষিক্ত হবেন এবং কার্য সম্পাদন করবেন যেন পাওয়ারদাতার মৃত্যু হয় নাই। কিন্তু এরূপ অপ্রত্যাহারযোগ্য পাওয়ার অব অ্যাটর্নি দলিলের উদ্দেশ্য বাস্তবায়িত হওয়ার পরে কোন পাওয়ারদাতার মৃত্যু হলে উক্ত পাওয়ার অব অ্যাটর্নি দলিল বহাল থাকবে নাকি এর অবসান ঘটবে তা আইনে স্পষ্ট করে বলা হয়নি।

অপ্রত্যাহারযোগ্য পাওয়ার অব অ্যাটর্নি দলিলের পাওয়ারগ্রহীতার মৃত্যু হলে

অপ্রত্যাহারযোগ্য পাওয়ার অব অ্যাটর্নি দলিলের একজন পাওয়ারগ্রহীতার ক্ষেত্রে এরূপ পাওয়ারগ্রহীতার মৃত্যুবরণের সাথে সাথে সংশ্লিষ্ট পাওয়ার অব অ্যাটর্নি দলিলটির অবসান ঘটবে। এক্ষেত্রে এরূপ পাওয়ারগ্রহীতার বৈধ ওয়ারিশ বা স্থলবর্তীর উপর দলিল হতে উদ্ভূত কোন ধরণের দায় ও অধিকার অর্পিত হবে না। কিন্তু এরূপ অপ্রত্যাহারযোগ্য পাওয়ার অব অ্যাটর্নি দলিলের পাওয়ারগ্রহীতা একাধিক হলে এবং এদের মধ্যে কোন একজন পাওয়ারগ্রহীতা মৃত্যুবরণ করলেও সংশ্লিষ্ট দলিলটির অবসান ঘটবে না। এক্ষেত্রে দলিলটি অবশিষ্ট জীবিত পাওয়ারগ্রহীতার উপর অক্ষুন্ন ও বলবৎ থাকবে। তবে এরূপ মৃত পাওয়ারগ্রহীতার বৈধ ওয়ারিশ বা স্থলবর্তীর উপর দলিল হতে উদ্ভূত দায় বা অধিকার স্বয়ংকৃয়ভাবে অর্পিত হবে।


**পাওয়ার অব এটর্নী নিয়ে জানতে সরওয়ার নিজামীর “পাওয়ার অব অ্যাটর্নি সম্পর্কিত আইন” বইটি সংগ্রহ করতে পারেন।


- - মোহাম্মদ তরিক উল্যাহ
অ্যাডভোকেট
বাংলাদেশ সুপ্রীম কোর্ট
০১৭৩৩৫৯৪২৭০ ( কল করার পূর্বে হোয়াটস্অ্যাপে ম্যাসেজ দিন)

লেখক- আইন বিষয়ক উপন্যাস 'নিরু" এবং 'অসমাপ্ত জবানবন্দী', মুক্তিযুদ্ধ বিষয়ক উপন্যাস 'মায়ের মুখে মুক্তিযুদ্ধ' এবং 'একাত্তরের অবুঝ বালক' ।












মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৯ ই মে, ২০২৩ সকাল ৯:১১

আহলান বলেছেন: এমন আইনের প্রয়োজন ছিলো। ধন্যবাদ ....

১০ ই মে, ২০২৩ রাত ১১:৫১

এম টি উল্লাহ বলেছেন: আপনাকেও ধন্যবাদ

২| ০৯ ই মে, ২০২৩ সকাল ৯:১৭

শেরজা তপন বলেছেন: আরেকটু ডিটেইল হলে ভাল হোত।

১০ ই মে, ২০২৩ রাত ১১:৫২

এম টি উল্লাহ বলেছেন: চেষ্টা করবো ভবিষ্যতে। ধন্যবাদ

৩| ০৯ ই মে, ২০২৩ দুপুর ১২:৪৪

রাজীব নুর বলেছেন: জানার আছে, অনেক কিছু।

১০ ই মে, ২০২৩ রাত ১১:৫২

এম টি উল্লাহ বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.