নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জ্ঞান যেখানে সীমাবদ্ধ, বুদ্ধি সেখানে আড়ষ্ট, মুক্তি সেখানে অসম্ভব।

এম টি উল্লাহ

উপন্যাস ‘‘অসমাপ্ত জবানবন্দী’’ ও ‘‘নিরু”, মুক্তিযুদ্ধ বিষয়ক উপন্যাস ‘‘মায়ের মুখে মুক্তিযুদ্ধ’’ ও ‘‘একাত্তরের অবুঝ বালক’’ এর লেখক। পেশায়-আইনজীবী। কর্মস্থল- হাইকোর্ট।www.facebook.com/mohammad.toriqueullah

এম টি উল্লাহ › বিস্তারিত পোস্টঃ

ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন, ২০২৩; পুলিশ যে অবারিত ক্ষমতা পাচ্ছে!

১১ ই সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৪:২৬


ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার বিল, ২০২৩ পাশ হওয়ার পর সর্বত্র হৈচৈ সৃষ্টি হয়েছে। যেটা নিয়ে বিস্তারিত আলোচনা আগেও করছি। আজতে করবো এই আইনের ফলে পুলিশ কি অবারিক ক্ষমতা পেতে যাচ্ছে তা নিয়ে। আমরা জানি বিদ্যমান আইনে ভূমি সংক্রান্ত বিষয়ে মামলা করার বা ভূমি বিরোধ নিয়ে পুলিশের মাথা ঘামানোর সুযোগটা কম। দেওয়ানী প্রকৃতির বিষয় বিধায় দেওয়ানী আদালতের উপরই এখতিয়ার ন্যাস্ত। শুধুমাত্র ভূমিকে কেন্দ্র করে মারামারি/রক্তপাত কিংবা গুরুতর ফৌজদারি অপরাধ হলে থানায় মামলা করার সুযোগ ছিলো।

কিন্তু বর্তমান ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার বিল, ২০২৩ মোতাবেক উক্ত আইনের অধীন সব অপরাধকে আমলযোগ্য (Cognizable) অপরাধ হিসেবে স্বীকৃত দেওয়া হয়েছে। তার মানে সহজ কথা হলো ভূমি দখল, ভূমি সংক্রান্ত জালিয়াতি, প্রতারণা, সীমানা নিয়ে ঠৈলাঠেলি থেকে সৃষ্ট বিরোধ সহ ছোট-বড় যে কোন নিয়ে ঝামেলা হলেই সরাসরি থানায় মামলা করা যাবে। আর থানায় মামলা হলেই আদালতের অনুমতি ব্যাতিত যখন তখন যাকে ইচ্ছে গ্রেফতার করা যাবে।

তাহলে বিষয়টা কি সাধারণ মানুষের জন্য হিতকর হবে না ক্ষতিকর হবে তা নিয়ে ভাবার বিষয় রয়েছে। স্বাভাবিকভাবেই ক্ষমতাসীন মানুষ/প্রভাবশালীদের সাথে আমাদের পুলিশের সখ্যতা একট বেশীই থাকে।
তবুও, নাগরিকগণের নিজ নিজ মালিকানাধীন ভূমিতে নিরবচ্ছিন্ন ভোগদখলসহ প্রাপ্য অধিকারসমূহ নিশ্চিতকরণ, ভূমি বিষয়ক প্রতারণা ও জালিয়াতির ক্ষেত্রসমূহ চিহ্নিতকরণ এবং এর প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, সরকারি ও সর্বসাধারণের ব্যবহার্য ভূমি সম্পর্কিত অপরাধসমূহ প্রতিরোধ ও দমনে কার্যকর ব্যবস্থা গ্রহণ, ভূমি সংক্রান্ত কিছু অপরাধের দ্রুত প্রতিকারের ব্যবস্থা গ্রহে লক্ষ্যে উক্ত আইন পজিটিভ ভূমিকা রাখবে মর্মে আমরা আশা করতেই পারি!

- মোহাম্মদ তরিক উল্যাহ
অ্যাডভোকেট
বাংলাদেশ সুপ্রীম কোর্ট
০১৭৩৩৫৯৪২৭০ ( কল করার পূর্বে হোয়াটস্অ্যাপে ম্যাসেজ দিন)

লেখক- আইন বিষয়ক উপন্যাস 'নিরু" এবং 'অসমাপ্ত জবানবন্দী', মুক্তিযুদ্ধ বিষয়ক উপন্যাস 'মায়ের মুখে মুক্তিযুদ্ধ' এবং 'একাত্তরের অবুঝ বালক' ।

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১১ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:১১

শাহ আজিজ বলেছেন: ধন্যবাদ তরিকুল্লাহ সাহেব ।

১৩ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:৫৬

এম টি উল্লাহ বলেছেন: আপনাকেও ধন্যবাদ

২| ১২ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ২:৩৬

সোনাগাজী বলেছেন:



সাব রেজিষ্টারগুলো ডাকাত, এরা সবাই বসুন্ধরা গ্রুপের বন্ধুজন।

১৩ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:৫৭

এম টি উল্লাহ বলেছেন: হতে পারে!

৩| ১২ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:২৮

রাজীব নুর বলেছেন: জানলাম।

১৩ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:৫৭

এম টি উল্লাহ বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.