নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জ্ঞান যেখানে সীমাবদ্ধ, বুদ্ধি সেখানে আড়ষ্ট, মুক্তি সেখানে অসম্ভব।

এম টি উল্লাহ

আমি এম টি উল্যাহ। আইনি উপন্যাস ‘‘অসমাপ্ত জবানবন্দী’’ ও ‘‘নিরু”, মুক্তিযুদ্ধ বিষয়ক বই ‘‘মায়ের মুখে মুক্তিযুদ্ধ’’ ও ‘‘একাত্তরের অবুঝ বালক’’ এর লেখক। পেশায়-আইনজীবী।www.facebook.com/mohammad.toriqueullah , Email- [email protected]

এম টি উল্লাহ › বিস্তারিত পোস্টঃ

রীট করার আগে যা জানা জরুরী

০২ রা জানুয়ারি, ২০২৪ রাত ৮:১৬


অনেকে বিভিন্ন ইস্যুতে রীট করার আগ্রহ প্রকাশ করেন। কেন রীট হয়, কেন হয় না এবং কোন কোন ক্ষেত্রে রীট করা যায় এসব বিষয় নিয়ে কিছু ধারণা থাকলে যে কারোর জন্যই সুবিধা হয়। সহজ কথায় যদি বলি রীট কখন হয় তার উত্তর হচ্ছে যে সব ক্ষেত্রে আইনী প্রতিকারের জন্য অন্য কোথাও যাওয়ার জায়গা থাকে না (when an alternative and equally efficacious remedy is not available) তখন মহামান্য হাইকোর্টের দারস্থ হয়ে রীট করতে হয়। অর্থাৎ কোন দেওয়ানী বা ফৌজদারি বা বিভাগীয় ব্যবস্থা গ্রহণের জন্য আইনত ফোরাম থাকলে সেটাকে পাশ কাটিয়ে রীট করা যায় না। করলেও টাকা নষ্ট হবে এবং শুনানীঅন্তে খারিজ হবে।

যেমন, আপনার জমি নিয়ে সমস্যা। কেউ আপনাকে জোরপূর্বক উচ্ছেদ করে দিয়েছে বা দিতে চাচ্ছে। সেক্ষেত্রে রীট হবে না। কারণ এর জন্য দেওয়ানী আদালতে প্রতিকার রয়েছে। অপরদিকে, ঋণ খেলাপি হয়ে যাওয়ার কারণে ব্যাংক যদি আপনার বসতবাড়ি/জমি নিলামে তুলে দেয় সেক্ষেত্রে রীট করে প্রতিকার পেতে পারেন।

আইনীভাবে আলোচনা করলে বলতে হয়, সংবিধানের ১০২ অনুচ্ছেদ অনুযায়ী কারো মৌলিক লঙ্গিত হলে হাইকোর্ট তা বলবৎ করতে পারে যা রীট এখতিয়ার নামে পরিচিত । রীট শুধু মাত্র হাইকোর্ট বিভাগে করা যায়।

মৌলিক অধিকারগুলো জেনে নেয়া যাক
অনুচ্ছেদ ২৭ অনুযায়ী আইনের দৃষ্টিতে সবাই সমান এবং সবাই সমান আইনের আশ্রয় লাভের অধিকারী। অর্থাৎ এর মাধ্যমে সকল নাগরিকের মধ্যে আইনের সাম্য প্রতিষ্ঠা করা হয়েছে। যখনই কেউ আইনের সাম্য নষ্ট করেন তার বিরুদ্ধে এটিকে ঢাল হিসেবে ব্যবহার করা যায়, অন্তত কেতাবি অর্থে।

অনুচ্ছেদ ২৮, সকল ধর্ম, বর্ণ, নারী পুরুষ ও জন্মস্থান ভেদে রাষ্ট্র যেন বৈষম্য না করতে পারে তার বিধান দেয়া হয়েছে

অনুচ্ছেদ ২৯, সরকারী পদে নিয়োগ লাভে সকল নাগরিকের সাম্যের নিশ্চয়তা দিয়েছে।

অনুচ্ছেদ ৩১, সকল নাগরিকের আইনের আশ্রয় লাভের অধিকার নিশ্চিত করেছে। এই অনুচ্ছেদ অনুযায়ী আইনী প্রক্রিয়া ব্যতীত কোন নাগরিকের জীবন, স্বাধীনতা, দেহ, সুনাম বা সম্পত্তির হানি ঘটানো যাবে না। অর্থাৎ পুলিশ চাইলেই যে কাউকে তুলে নিয়ে কারাগারে নিক্ষেপ করতে পারবে না। সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে আইনী প্রক্রিয়া শুরু না করে কাউকে গ্রেপ্তারও করতে পারবে না।

অনুচ্ছেদ ৩২, যথাযথ আইনই প্রক্রিয়া ছাড়া কোন নাগরিকের ব্যক্তি ও জীবনের স্বাধীনতা হরণ করা যাবে না।

অনুচ্ছেদ ৩৩, এখানে ব্যক্তির গ্রেপ্তার ও আটক বিষয়ে রক্ষাকবচ দেয়া হয়েছে। এতে বলা হয়েছে, কোন ব্যক্তিকে পুলিশ তাকে গ্রেপ্তারের কারণ যথাশীঘ্র উল্লেখ না করে আটক রাখতে পারবে না এবং তাকে তার মনোনীত আইনজীবীর সাথে পরামর্শ করার সুযোগ দিতে হবে। তাছাড়া, আটকের পরবর্তী চব্বিশ ঘন্টার মধ্যে আটককৃত ব্যক্তিকে আদালতে উপস্থাপন করবে পরবর্তী নির্দেশনার জন্য। তবে যদি তাকে কোন নিবর্তন মূলক আইনে আটক করা হয় বা সেই ব্যক্তি বর্তমানে দেশের শত্রু হয় তবে তার ক্ষেত্রে এই বিধান প্রযোজ্য হবে না।

অনুচ্ছেদ ৩৪, এর মাধ্যমে বাধ্যতামুলক শ্রম নিষিদ্ধ করা হয়েছে। অর্থাৎ কেউ জোর করে কাউকে দিয়ে শ্রম আদায় করতে পারবে না। এই অনুচ্ছেদে দুটি ব্যতিক্রম আছে- যেমন শ্রম যদি কারাভোগের অংশ হয় তাহলে বাধ্যতামূলক শ্রম আদায় করা যাবে আর দ্বিতীয়টি হল যদি জনগণের উদ্দেশ্য সাধনকল্পে তা আবশ্যক মনে হয়। যদিও কোন কোন ক্ষেত্রে রাষ্ট্র মনে করবে বাধ্যতামুলক শ্রম জনগণের উদ্দেশ্য সাধনকল্পে প্রয়োজন তা কোথাও উল্লেখ নেই। এখানে আইনের অস্পষ্টতা রয়েছে।

অনুচ্ছেদ ৩৫, এর মাধ্যমে ফৌজদারি অপরাধের বিচার ও দণ্ড সম্পর্কে নিশ্চয়তা দেয়া হয়েছে। বর্তমান সময়ে যদি কোন কাজ অপরাধের পর্যায়ে না পড়ে তাহলে পরবর্তীতে নতুন আইন করে সেই কাজকে অপরাধ হিসেবে সজ্ঞায়িত করে তাকে শাস্তি দেয়া যাবে না।

অনুচ্ছেদ ৩৬, এতে নাগরিকের আইনসংগত ভাবে বসবাস ও চলাফেরার নিশ্চয়তা বিধান করা হয়েছে।

অনুচ্ছেদ ৩৭, এতে শান্তিপূর্ণ উপায়ে সভা সমাবেশের অধিকার নিশ্চিত করা হয়েছে।
অনুচ্ছেদ ৩৮, এর মাধ্যমে আইনসঙ্গত বিধিনিষেধ সাপেক্ষে সংগঠন করার অধিকার দেয়া হয়েছে।

অনুচ্ছেদ ৩৯, এর মাধ্যমে বাক স্বাধীনতা ও সংবাদপত্রের স্বাধীনতা নিশ্চিত করা হয়েছে।

অনুচ্ছেদ ৪০, এর মাধ্যমে পেশা বা বৃত্তি নির্বাচনের স্বাধীনতা দেয়া হয়েছে।
অনুচ্ছেদ ৪১, এর মাধ্যমে সকল নাগরিকের ধর্মীয় স্বাধীনতা বিধান করা হয়েছে।
অনুচ্ছেদ ৪২, এর মাধ্যমে সম্পত্তির উপর নাগরিকের অধিকার এবং সেই সম্পত্তি রাষ্ট্র যেন বাধ্যতামূলক অধিগ্রহণ, রাষ্ট্রায়ত্তকরণ ও দখল করতে না পারে তার বিধান দেয়া হয়েছে।

অনুচ্ছেদ ৪৩, এর মাধ্যমে আইনগত বিধিনিষেধ সাপেক্ষে নাগরিকের গৃহে প্রবেশ, তল্লাশি ও আটক থেকে নিরাপত্তাসহ চিঠিপত্র ও অন্যান্য ব্যক্তিগত যোগাযোগের গোপনীয়তার অধিকার দেয়া হয়েছে।

**কেন সরাসরি রীট করা হয়, মামলার সাথে রীটের তফাৎ কিঃ
রিটের বিষয়টি মামলার মত হলেও মৌলিক একটি পার্থক্য আছে। অনেক ক্ষেত্রে দেখা যায় কোন আইনের অধীনে প্রতিকার পাওয়া যাচ্ছে না, কিন্তু কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের ওপর অন্যায় করা হচ্ছে। তখন ক্ষতিগ্রস্ত পক্ষ এর প্রতিকার চেয়ে হাইকোর্টে আবেদন করতে পারে। বিষয়টি পর্যালোচনা করে হাইকোর্ট সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রয়োজনীয় নির্দেশ দেয়। আবার কেউ যদি মনে করে সরকারের প্রণীত কোন আইন প্রচলিত অন্য আইনের পরিপন্থী বা সংবিধানের সাথে সাংঘর্ষিক, সে ক্ষেত্রেও আইনটিকে চ্যালেঞ্জ করে রিট করা যায়। রীটে খরচ কিছুটা বেশি হলেও সাধারণত দ্রুত নিষ্পত্তি হয়।

**রীটের প্রকারভেদঃ বাংলাদেশ সংবিধানে পাঁচ ধরনের রীটের কথা বলা আছে। যথা:
(১) Writ of Habeas Corpus (হেবিয়াস কর্পাস)
(২) Writ of Mandamus (ম্যান্ডামাস)
(৩) Writ of Prohibition (প্রহিবিসন)
(৪) Writ of Certiorari ( ছারসিওরারি)
(৫) Writ of Quo Warranto (কুয়া ওয়ারেন্টো

১) বন্দী প্রদর্শন রিট/Habeas Corpus: কোনো ব্যক্তিকে সরকার বা অন্য কেউ আটক করলে কি কারণে তাকে আটক করা হয়েছে তা জানার জন্য বন্দীকে আদালতে হাজির করার যে নির্দেশ দেওয়া হয় তাই বন্দী প্রদর্শন রিট।

২) পরমাদেশ বা হুকুমজারি রিট/Mandamus : কোনো অধ:স্তন আদালত, ট্রাইব্যুনাল, ব্যক্তি বা প্রতিষ্ঠান যদি তার আইনগত দায়িত্ব পালন করতে অস্বীকার করে কিংবা ব্যর্থ হয় তাহলে উচ্চতর আদালত যে আদেশের মাধ্যমে উক্ত আইনগত দায়িত্ব পালন করতে উক্ত আদালত বা ট্রাইব্যুনালকে বাধ্য করে তাকে হুকুমজারী রিট বা পরমাদেশ বলে।

৩)নিষেধাজ্ঞামূলক রিট/Prohibition: কোনো অধস্তন আদালত, ট্রাইব্যুনাল বা কোনো কর্তৃপক্ষ, সংস্থা বা ব্যক্তি তার এখতিয়ার বর্হিভূত কাজ করতে উদ্দ্যত হয়েছে কিংবা ন্যায় নীতি ভঙ্গ করতে যাচ্ছে। এ অবস্থায় উচ্চতর আদালত যে আদেশের মাধ্যমে উক্ত ব্যক্তি বা কর্তৃপক্ষকে ঐ কাজ করা থেকে বিরত রাখেন তাকে নিষেধাজ্ঞামূলক রিট বলে। নিষেধাজ্ঞামূলক রিটকে বিচার বিভাগীয় রিটও বলা হয়।

৪)উৎপ্রেষণ রিট/Certiorari : দুটি উদ্দেশ্যে উচ্চতর আদালত উৎপ্রেষণ রিট জারী করতে পারে- ক) অধ:স্তন কোনো আদালত, ট্রাইব্যুনাল বা ব্যক্তি বা সংস্থা কর্তৃক কৃত ক্ষমতা বহির্ভূত কাজকে বাতিল বা নাকচ করে দেয়া। খ) অধ:স্তন আদালত বা ট্রাইব্যুনালের কোনো মামলা শুনানীর জন্য উচ্চতর আদালত নিজেই গ্রহণ করে এ রিট জারী করতে পারে।

৫)কারণ দর্শাও রিট/Quo Warranto: কোনো ব্যক্তি যদি এমন কোনো সরকারি পদ দাবী করে, যে পদের যোগ্যতা তার নাই অথবা অবৈধভাবে যদি কোনো সরকারি পদ দখল করে বসে থাকে, তাহলে উচ্চতর আদালত যে আদেশের মাধ্যমে উক্ত ব্যক্তিকে তার পদ দখলের বা দাবীর কারণ দর্শাও নির্দেশ দিয়ে থাকে তাকে কারণ দর্শাও রীট বলে।

অবশ্য কিছু কিছু ক্ষেত্র রয়েছে যেখানে রিট এবং সাধারণ মামলা দু’টিই করা চলে। রিটে খরচ কিছুটা বেশি হলেও সাধারণত দ্রুত নিষ্পত্তি হয়।


** আইনজীবির সাথে যোগাযোগ-

উচ্চ আদালতে মামলার জন্য কোন আইনজীবীর কাছে যেতে হবে সে পরামর্শ দিতে পারেন। তবে যে কোন আইনজীবীর কাছেই যাওয়া যেতে পারে। তবে দক্ষ ও অভিজ্ঞ আইনজীবির হাতে ফল ভালো হওয়ার সম্ভাবনা বেশি থাকে।
অভিজ্ঞ এবং সুপরিচিত আইনজীবি ছাড়া যে মামলা জেতা যাবে না, তা কিন্তু নয়। তুলনামূলকভাবে নবীন কিন্তু দক্ষ আইনজীবিও কম খরচে মামলা জিতিয়ে দিতে পারেন। রীট করলেই হয় না, যথাযথভাবে বুঝে শুনে করলে ভালো প্রতিকার পাওয়া সম্ভব।

সংক্ষেপে রীট বৃত্তান্তঃ-
১. রীট করতে হলে প্রথমে একজন আইনজীবীর সাথে কথা বলতে হবে ।

২. আইনজীবী রীট করার মতো বিষয় হলে রীট পিটিশনটি হাইকোর্টে দাখিল করবে এবং দাখিলের সময় রীটকারীকে জাতীয় পরিচয়পত্র নিয়ে স্বশরীলে উপস্থিত থাকতে হবে।

৩. রীট পিটিশন দায়েরের পর আদালতে প্রাথমিক শুনানি হবে।

৪. উক্ত শুনানিতে আদালত রীট কারীর আইনজীবীর বক্তব্যে সন্তুষ্ট হলে প্রতিপক্ষের উপর রুল জারি করবেন অর্থাৎ রুল শুনানিতে যদি আদালত মনে করে রীট কারীর বিষয়টি গুরুত্বপূর্ণ এবং এটি রিটের শর্তগুলো পূর্ণ করেছে তবে আদালত উক্ত রিটের জবাব দেওয়ার জন্য প্রতিপক্ষে নির্দেশ দিবে যা রুল জারি নামে পরিচিত।

৫. অনেক ক্ষেত্রে বিষয়টি যদি তাৎক্ষনিক পদক্ষেপ নেওয়ার প্রয়োজন আদালত মনে করে তবে আদালত অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ দিতে পারে এবং একই সাথে রুল জারি করতে পারে। আর যদি প্রাথমিক শুনানিতে আদালত রীট কারী আইনজীবীর বক্তব্যে সন্তুষ্ট সন্তুষ্ট না হয় তবে উক্ত রীট আবেদনটি খারিজ করে দিবে।

৬. এবার প্রতিপক্ষের থেকে রুলের জবাব পাওয়ার পর উভয় পক্ষের উপস্থিতিতে আদালত চূড়ান্ত শুনানি গ্রহন করবেন।

৭. উক্ত শুনানির উপর ভিত্তি করে আদালত সুচিন্তিত একটা ডিরেকশন দিবেন যা অনেকটা রায়ের মতো বলতে পারেন। আদালতের এই ডিরেকশন প্রদানের মাধ্যমে একটি রীট মামলার চূড়ান্ত নিস্পত্তি হয়ে থেকে।

বাংলাদেশের সবচেয়ে বেশি রীট হয়ে থাকে যে বিষয়গুলো নিয়ে তা হলঃ

১. কারো কোন সরকারি পদে থাকার বৈধতা নিয়ে

২. কমিটি গঠনের বৈধতা নিয়ে রীট

৩. নিয়োগ প্রক্রিয়ার বৈধতা নিয়ে রীট

৪. সরকারি কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান বিধি বহির্ভুতভাবে কাউকে জমি থেকে উচ্ছেদ করতে চাইলে

৫. কাউকে কোন পদ থেকে বিধি বহির্ভুতভাবে বহিষ্কার করলে

৬. সংবিধান পরিপন্থী বা মৌলিক অধিকার পরিপন্থী কোন আইন হলে

৭. খেলাপি ঋণের বিষয়ে/অর্থঋণের বিষয়ে

৮. সরকারি কোন বে-আইনি সিদ্ধান্তের বিরুদ্ধে

৯. দেশের স্বার্থে বা জন স্বার্থে কোন কিছু ক্ষতিকর হলে আপনি রীট করতে পারবেন

১০. অর্পিত সম্পত্তি সংক্রান্ত নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে

১১. আপনার জমি সরকার অধিগ্রহণ করলে উক্ত অধিগ্রহণের বিরুদ্ধে

১২. সরকারি কোন সিদ্ধান্তে আপনি সংক্ষুব্ধ হয়ে রীট করতে পারেন।


- মোহাম্মদ তরিক উল্যাহ
অ্যাডভোকেট
বাংলাদেশ সুপ্রীম কোর্ট
০১৭৩৩৫৯৪২৭০ ( কল করার পূর্বে হোয়াটস্অ্যাপে ম্যাসেজ দিন)

লেখক- আইন বিষয়ক উপন্যাস 'নিরু" এবং 'অসমাপ্ত জবানবন্দী', মুক্তিযুদ্ধ বিষয়ক উপন্যাস 'মায়ের মুখে মুক্তিযুদ্ধ' এবং 'একাত্তরের অবুঝ বালক' ।



মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০২ রা জানুয়ারি, ২০২৪ রাত ৮:৩০

নতুন বলেছেন: ড: ইউনুসের মামলার বিষয়ে বিস্তারিত একটা লেখা দিন।

০২ রা জানুয়ারি, ২০২৪ রাত ৯:৪১

এম টি উল্লাহ বলেছেন: ধন্যবাদ

২| ০২ রা জানুয়ারি, ২০২৪ রাত ১১:০১

হাসান কালবৈশাখী বলেছেন:
@ নতুন

ড.ইউনুস আইন ভঙ্গ করেছেন সত্য। বিভিন্ন বক্তব্যে তাঁর উকিল প্রকারন্তরে কৃত অপরাধ স্বীকার করেছেন।
কারন এই মামলার আগেও একদলকে ক্ষতিপুরন দিয়ে রফা করেছিলেন, আর বাকিটা দুই শ্রমিক নেতাকে তিন কোটি টাকা দিয়ে উনি রাফা দফা করতে চেয়েছিলেন। সেটাও পরবর্তীতে আদালতে উত্থাপিত হয়। এতে বোঝা যায় কিছু একটা অনিয়ম বা অপরাধ ছিল। উনি নিশ্চিত ভাবেই শ্রমিক ঠকিয়ে অপরাধ করেছিলেন।
পৃথিবীর অন্যান্য দেশে এই ধরনের অল্প জরিমানার কর্পোরেট ভায়লেশন মামলা আদালতের বাইরেই জরিমানা পরিশোধ করে নিষ্পত্তি হয়। কাগজপত্রেই বলে দেয় মামলার মেরিট। এছাড়া মামলা লড়তেও প্রচুর খরচ।
কিন্তু ডক্টর ইউনুস কোটি কোটি টাকা খরচ করে এই ফালতু মামলা লড়তেছেন। এখন আবার আপিলও করবেন।

০৩ রা জানুয়ারি, ২০২৪ দুপুর ২:৪৬

এম টি উল্লাহ বলেছেন: বিভিন্ন বক্তব্যে তাঁর উকিল প্রকারন্তরে কৃত অপরাধ স্বীকার করেছেন।
একটু বিস্তারিত বললে উপকৃত হবো।

৩| ০৩ রা জানুয়ারি, ২০২৪ রাত ১:৫৫

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: অনেক শব্দের অর্থ না জানাতে কিছু কিছু জায়গায় বুঝতে সমস্যা হলো। প্রিয়তে রাখলাম, আবার পরে পড়ে দেখতে হবে। জানা দরকার জিনিসগুলো।

০৩ রা জানুয়ারি, ২০২৪ দুপুর ২:৪৫

এম টি উল্লাহ বলেছেন: ধন্যবাদ

৪| ০৩ রা জানুয়ারি, ২০২৪ বিকাল ৩:২৭

বিজন রয় বলেছেন: আপনি আইনের লোক আপনি জানলেই হবে।
আমরা জানলে আপনার আয় কমে যাবে।

০৪ ঠা জানুয়ারি, ২০২৪ সকাল ১১:৫৯

এম টি উল্লাহ বলেছেন: তা ঠিক বলছেন!

৫| ০৩ রা জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:০১

রাজীব নুর বলেছেন: অপ্রয়োজনীয় জিনিস জেনে মাথা ভাবী করতে চাই না।

০৪ ঠা জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:০০

এম টি উল্লাহ বলেছেন: ধন্যবাদ

৬| ০৪ ঠা জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:০০

হাসান কালবৈশাখী বলেছেন:

তাঁর উকিল প্রকারন্তরে কৃত অপরাধ স্বীকার করেছেন।
কারন এই মামলার আগেও একদলকে মোটা অংকের ক্ষতিপুরন দিয়ে রফা করেছিলেন, অবস্যই অপরাধ করেছিলেন, নইলে টাকা দিবেন কেন?
আর বাকিটা দুই শ্রমিক নেতাকে তিন কোটি টাকা দিয়ে উনি রাফা দফা করতে চেয়েছিলেন। তার উকিলের পরামর্শে সেটাও ঘুষের মত অপরাধ সেটাও পরবর্তীতে আদালতে উত্থাপিত হয়। এতে বোঝা যায় উনি নিশ্চিত ভাবেই শ্রমিক ঠকিয়ে অপরাধ করেছিলেন।

৭| ০৫ ই জানুয়ারি, ২০২৪ সকাল ১০:৩৪

নতুন বলেছেন: উনার প্রতিস্ঠান অন্যায় করে থাকলে সেটা সম্ভবত আমাদের দেশের অনেক কম্পানীই করে থাকে।

আর এই রকমের অপরাধ ড: ইউনুস বুদ্ধি দিয়ে করিয়েছেন তেমনটা না। এবং উনি হয়তো বিষয়টা খেয়াল করেন নাই।
কম্পানি আইন ভঙ্গ করলে তার দায় তিনি এড়াতে পারেন না। সেটা ১০০% সত্যি।

কিন্তু যদি মেডামের গোস্মার কারনে তাকে সাজা দেওয়া হয় সেটাও এক রকমের অন্যায়।

এই মামলাটা বোঝার জন্য আমি লেখকের কাছে অনুরোধ করেছি তার আইনী বিশ্লেষনী জ্ঞান দিয়ে ব্লগ লেখার।

দল কানাতের বিচারের মাপকাঠি মেডাম কতটুকু গোস্মা হলেন সেই স্কেল... সেই স্কেলে তিনি অনেক বড় অপরাধী... ;)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.