নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জ্ঞান যেখানে সীমাবদ্ধ, বুদ্ধি সেখানে আড়ষ্ট, মুক্তি সেখানে অসম্ভব।

এম টি উল্লাহ

আমি এম টি উল্যাহ। আইনি উপন্যাস ‘‘অসমাপ্ত জবানবন্দী’’ ও ‘‘নিরু”, মুক্তিযুদ্ধ বিষয়ক বই ‘‘মায়ের মুখে মুক্তিযুদ্ধ’’ ও ‘‘একাত্তরের অবুঝ বালক’’ এর লেখক। পেশায়-আইনজীবী।www.facebook.com/mohammad.toriqueullah , Email- [email protected]

এম টি উল্লাহ › বিস্তারিত পোস্টঃ

প্রফেসর ডক্টর মুহাম্মদ ইউনুসের সাজা ও মামলা বৃত্তান্ত

০৩ রা জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:১৮



অনেকেই প্রফেসর ডক্টর মুহাম্মদ ইউনুস সাহেবের মামলাটি সম্পর্কে জানতে চেয়েছেন। মামলাটির বিচার কাজ প্রত্যক্ষ করার প্রেক্ষিতে সহজভাবে বিষয়টি তুলে ধরার চেষ্টা করছি।

মামলাটি কে করেছে, কোথায় করেছে, আসামী কারা?

শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে ২০২১ সালের ৯ সেপ্টেম্বর গ্রামীন টেলিকমের চেয়ারম্যান ড. মুহাম্মদ ইউনূসসহ গ্রামীন টেলিকমের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আশরাফুল হাসান, পরিচালক নুর জাহান বেগম ও শাহজাহান এই চারজনের বিরুদ্ধে মামলা করে ঢাকার কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তর। ঢাকার তৃতীয় শ্রম আদালতে এ মামলা করেছিলেন কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের শ্রম পরিদর্শক আরিফুজ্জামান।


মামলার সুনির্দিষ্ট অভিযোগ গুলো কী ?

শ্রম আইন,২০০৬ এর ৪ এর (৭), (৮) এবং ১১৭ ও ২৩৪ ধারার বিধান প্রতিপালন না করায় অভিযোগটি আনায়ন করা হয়। এই অভিযোগগুলো প্রতিপালন না করা শ্রম আইনের ৩০৩(ঙ) এবং ৩০৭ ধারায় শাস্তিযোগ্য অপরাধ। অর্থাৎ শ্রম আইন,২০০৬ এর ৪ এর (৭), (৮) এবং ১১৭ ও ২৩৪ না মানলে কী সাজা হবে তা বলা আছে শ্রম আইনের ৩০৩(ঙ) এবং ৩০৭ ধারায় ।

তাহলে শ্রম আইন, ২০০৬ এর ৪ এর (৭), (৮) এবং ১১৭ ও ২৩৪ ধারায় কী আছে?

শ্রম আইন, ২০০৬ এর ৪ এর (৭), (৮) ধারায় বলা হয়েছে চাকুরী স্থাযীকরণের বিষয়টি। ১১৭ ধারায় বলা হয়েছে ছুটি মঞ্জুর করার কথা এবং ২৩৪ ধারায় শ্রমিক অংশগ্রহণ তহবিল ও একটি শ্রমিক কল্যাণ তহবিল এর কথা বলা হয়েছে।
মামলার অভিযোগ হলো, শ্রম আইন ২০০৬ ও শ্রম বিধিমালা ২০১৫ অনুযায়ী, গ্রামীণ টেলিকমের শ্রমিক বা কর্মচারীদের শিক্ষানবিশকাল পার হলেও (১০১ জন শ্রমিকের) তাঁদের নিয়োগ স্থায়ী করা হয়নি। প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিক বা কর্মচারীদের মজুরিসহ বার্ষিক ছুটি, ছুটি নগদায়ন ও ছুটির বিপরীতে নগদ অর্থ দেওয়া হয়নি। গ্রামীণ টেলিকমে শ্রমিক অংশগ্রহণ তহবিল ও কল্যাণ তহবিল গঠন করা হয়নি এবং লভ্যাংশের ৫ শতাংশের সমপরিমাণ অর্থ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন আইন অনুযায়ী গঠিত তহবিলে জমা দেওয়া হয়নি।প্রাসঙ্গিকক্রমে আরো একটি অভিযোগ হলো, গ্রামীণ টেলিকমের কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য তাদের নিজস্ব নীতিমালা আছে, যা কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক বরাবর পাঠানো এবং অনুমোদন নেওয়া হয় নি।

মামলা ও বিচারের সময়কাল:

২০২১ সালের ১ সেপ্টেম্বর শ্রম ট্রাইব্যুনালে ড. ইউনূসসহ চারজনের বিরুদ্ধে মামলাটি করা হয়। যা বি,এল,এ (ফৌজদারী) মামলা নং— ২২৮/২০২১ মূলে নথিভুক্ত হয়। গত বছরের ৬ জুন মামলার অভিযোগ গঠিত হয়। ২২ আগস্ট সাক্ষ্য গ্রহণ শুরু হয়, যা শেষ হয় ৯ নভেম্বর। গত ২৪ ডিসেম্বর যুক্তিতর্ক শুনানি শেষ হয় এবং ১লা জানুয়ারী রায় প্রদান করা হয়।

এসব অভিযোগের বিষয়ে আসামী পক্ষের যুক্তিঃ


অভিযোগ নং ০১: চাকুরী স্থায়ীকরণ না করা


ধারা ৪(৭)(৮): প্রতিষ্ঠানের শ্রমিক/কর্মচারীদের শিক্ষানবীশকাল সমায়ান্তে আইনের বিধান অনুযায়ী স্থায়ীকরণ করা হয়নি।
আসামী পক্ষের যুক্তি হলো, গ্রামীণ টেলিকমের কর্মকর্তা—কর্মচারীদের নিয়োগ নীতিমালা অনুযায়ী চুক্তি—ভিত্তিক নিয়োগ প্রদান করা হয়। কারণ গ্রামীণ টেলিকম যে সকল ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করে সেগুলি চুক্তি—ভিত্তিক এবং নির্দিষ্ট মেয়াদান্তে তা নবায়নের মাধ্যমে পরিচালনা করা হয়। নোকিয়া কেয়ার, হুয়াওয়ে কেয়ার এবং পল্লীফোন কার্যক্রম ৩ বছরের চুক্তি অনুযায়ী পরিচালিত হয় এবং ৩ বছর পর আবার চুক্তি নবায়ন করে তা পরিচালনা করা হয়। যেহেতু গ্রামীণ টেলিকমের কার্যক্রম উপরেল্লিখিত প্রতিষ্ঠানগুলির সাথে চুক্তির ভিত্তিতে পরিচালিত হয়েছে, সেজন্য গ্রামীণ টেলিকমের সকল কর্মকর্তা—কর্মচারীকে চুক্তি—ভিত্তিক নিয়োগ দেয়া হয়েছে। তবে গ্রামীণ টেলিকমের ব্যবসায়িক চুক্তির মেয়াদ বৃদ্ধির সাথে সাথে অনুরূপভাবে কর্মকর্তা—কর্মচারীদের চুক্তির মেয়াদও বৃদ্ধি করা হয়েছে। গ্রামীণ টেলিকমের সকল কর্মকর্তা—কর্মচারীকে স্থায়ী কর্মীর মতোই প্রভিডেন্ট ফান্ড, গ্র্যাচ্যুইটি, অর্জিত ছুটি, অবসরকালীন ছুটিসহ সবই প্রদান করা হয়ে থাকে।

অপরদিকে শ্রম আইন ২০০৬ এর ৪ এর উপ—ধারা (৭) এর বিধান অনুযায়ী শিক্ষানবীশকাল শেষে বা তিন মাস মেয়াদ বৃদ্ধির পর কনফারমেশন লেটার দেওয়া না হইলেও সংশ্লিষ্ট শ্রমিক স্থায়ী বলিয়া গণ্য হইবে। যেহেতু শ্রম আইনের মধ্যে উক্ত লংঘনের প্রতিকার দেয়া আছে, ফলে তা কোনভাবেই ফৌজদারী অপরাধ হিসেবে বিবেচিত হতে পারে না, শ্রম আইন অনুযায়ী তা প্রশাসনিক ও সিভিল মোকদ্দমার বিষয়।

অভিযোগ নং ০২: বাৎসরিক ছুটি নগদায়ন না করা

ধারা—১১৭ বিধি ১০৭ মোতাবেক প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিক/কর্মচারীদের আইনের বিধান অনুসারে মজুরীসহ বাৎসরিক ছুটি প্রদান, ছুটি নগদায়ন ও ছুটির বিপরীতে নগদ অর্থ প্রদান করা হয় না বলে অভিযোগ করা হয়েছে।
এক্ষেত্রে গ্রামীণ টেলিকমের বক্তব্য হলো:-
১. গ্রামীণ টেলিকমের অর্জিত ছুটি সংক্রান্ত নীতিমালা ২০০২ সালে প্রণয়ন করা হয়েছে, যা ১লা জানুয়ারী ১৯৯৭ সাল থেকে কার্যকর করা হয়েছে। যদিও শ্রম আইন ২০০৬ সালে প্রতিষ্ঠিত।
২. বাংলাদেশ শ্রম আইন, ২০০৬ ধারা ৩(১) অনুযায়ী “প্রত্যেক প্রতিষ্ঠানের নিজস্ব নীতিমালা থাকিতে পারে। তবে তা শ্রম আইনে উল্লেখিত সুবিধা হতে কম হতে পারবেনা।”
৩. গ্রামীণ টেলিকমের নীতিমালায় বছরে ৩০ দিন অর্জিত ছুটির বিধান রেখে ছুটির নীতিমালা তৈরি করা হয়েছে, যেখানে শ্রম আইন অনুযায়ী প্রতি ১৮ কর্ম দিবসের জন্য ১ দিন ছুটি। সেই হিসেবে গ্রামীণ টেলিকমের ক্ষেত্রে গড়ে বছরে সর্বোচ্চ ১৪ দিন অর্জিত ছুটি সাধারণত সকল কর্মী প্রাপ্য হন। অর্থাৎ গ্রামীণ টেলিকম শ্রম আইনের সুবিধার চেয়ে অধিক হারে অর্জিত ছুটি প্রদান করে থাকে।
৪. গ্রামীণ টেলিকমের অর্জিত ছুটি নগদায়নের ক্ষেত্রে একজন কর্মকর্তা/কর্মচারী প্রতি ৩ বছরে ৩০ দিনের ছুটি নগদায়ন করতে পারবে এবং ৬০ দিন ছুটি জমা রাখতে পারবে।
৫. ছুটি নগদায়নের ক্ষেত্রে শ্রম আইনে গ্রামীণ টেলিকমের ক্ষেত্রে কর্মকর্তা—কর্মচারীরা প্রতি বছরে ১৪ দিন পেয়ে থাকেন যার ৭ দিন নগদায়ন হবে এবং বাকী ৭ দিন জমা থাকবে। আর গ্রামীণ টেলিকমের প্রচলিত ছুটি নীতিমালা অনুযায়ী প্রতি ৩ বছরে ৩০ দিন ছুটি নগদায়ন করে থাকে। অর্থাৎ বছরে গড়ে ১০ দিন নগদায়ন হচ্ছে। এই নগদায়নের ক্ষেত্রে শ্রম আইনের চেয়ে বেশি দেয়া হয়েছে।

শ্রম আইনের ১১৭(৭) ধারায় উল্লেখ আছে যে, কোন শ্রমিক অর্জিত ছুটির জন্য দরখাস্ত করিলে যদি মালিক কোন কারণে উহা না— মঞ্জুর করেন তাহা হইলে উক্ত না— মঞ্জুরকৃত ছুটি সংশ্লিষ্ট শ্রমিকের মূল অর্জিত ছুটির সাথে অতিরিক্ত পাওনা হিসাবে যুক্ত হবে। যেহেতু শ্রম আইনে এর প্রতিকারের বিধান আছে তাই তা কোনভাবেই ফৌজদারী অপরাধ নয়। শ্রম আইন অনুযায়ী তা প্রশাসনিক ও সিভিল মোকদ্দমার বিষয়।

উল্লেখ্য যে, গ্রামীণ টেলিকমে বাৎসরিক ছুটি নগদায়ন ১৯৯৭ সাল থেকে চালু করা আছে যা শ্রম আইনের চেয়ে অধিক। পরবর্তীতে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের নির্দেশে ২৫ ফেব্রুয়ারী ২০২১ তারিখের বোর্ড সভায় শ্রম আইন মোতাবেক প্রদান করার সিদ্ধান্ত গৃহীত হয়, যা ১লা জানুয়ারী ২০২১ থেকে কার্যকর করা হয়েছে। বিষয়টি গত ২৯/০৮/২০২১ তারিখে পত্রের মাধ্যমে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরকে জানিয়ে দেয়া হয়, অথচ এ বিষয়ে তারা ০৯/৯/২০২১ তারিখে মামলা করেছে।

অভিযোগ নং ০৩ : অংশগ্রহণ তহবিল ও কল্যাণ তহবিল শ্রম আইনের ২৩৪ ধারা অনুযায়ী গঠন করা হয় নাই :
অভিযোগে বলা হয়েছে যে, ধারা ২৩৪ অনুযায়ী শ্রমিক অংশ গ্রহণ তহবিল ও কল্যাণ তহবিল গঠন করা হয় নাই এবং নীট লভ্যাংশের ৫% উক্ত দুটি তহবিল এবং শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন আইন ২০০৬ অনুযায়ী গঠিত তহবিলে নির্দিষ্ট হারে প্রদান করা হয়নি।

এক্ষেত্রে গ্রামীণ টেলিকমের বক্তব্য :
গ্রামীণ টেলিকম কোম্পানী আইনের ২৮ ধারায় সৃষ্ট প্রতিষ্ঠান। এর লভ্যাংশ বিতরণযোগ্য নয় বিধায় নীট প্রফিটের ৫% WPPF প্রদান করার সুযোগ নেই। গ্রামীণ টেলিকম কোম্পানী আইন ১৯৯৪ এর ২৮ ধারা অনুযায়ী নিবন্ধিত নট ফর প্রফিট কোম্পানী। কোম্পানী আইন অনুযায়ী এরলভ্যাংশ বিতরণযোগ্য নয়। অলাভজনক কোম্পানী হওয়ায় এর অর্জিত মুনাফা বিতরণ করা হয় না কারণ এর কোন শেয়ার হোল্ডারনেই।
উল্লেখ্য যে, গ্রামীণ টেলিকম সহ তাঁর সৃষ্ট সকল প্রতিষ্ঠানের কোন মালিকানা ডঃ মুহাম্মদ ইউনূসের কাছে নেই। প্রফেসর ইউনূস গ্রামীণটেলিকমের অবৈতনিক চেয়ারম্যান। এর থেকে তিনি কোন সম্মানী বা আর্থিক সুবিধা নেন না।

গ্রামীণ টেলিকমের নিজস্ব নীতিমালাল অনুমোদন সংক্রান্তেঃ

গ্রামীণ টেলিকমের কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য নিজস্ব নীতিমালা আছে, যা অনুমোদনের জন্য ২০১৮ সালের ২৮ ফেব্রুয়ারি কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক বরাবর পাঠানো হয়েছিল। কিন্তু আবেদন বিষয়ে গ্রামীণ টেলিকমকে কোনো কিছু অবহিত করা হয়নি। এরপর ২০২১ সালের ২৫ আগস্ট পুনরায় গ্রামীণ টেলিকম নিয়োগের নীতিমালাসহ সংশ্লিষ্ট নীতিমালা অনুমোদনের জন্য মহাপরিদর্শক বরাবর পাঠানো হয়। কিন্তু এ বিষয়ে যথাযথ আদেশ দেওয়া হয়নি মর্মে গ্রামীণ টেলিকম থেকে বলা হয়।
দেওয়ানী মালনা না করে সরাসরি ফৌজদারি মামলা কেন?

শ্রম আইনের ২৩৪ ধারার বিধান লঙ্ঘিত হলে ২৩৬ ধারায় অনেকগুলো প্রতিকারের বিধান রেখেছে। যেগুলো দেওয়ানী প্রকৃতির। কিন্তু শ্রম আইনের ২৩৬ ধারার উপরোক্ত বিষয়গুলো উল্লেখ না করে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর বিবাদীগণের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করেন সরাসরি। অর্থাৎ শ্রম আদালতের দেওয়ানী ও ফৌজদারি উভয় ধরনের বিচার করার এখতিয়ার রয়েছে। তবে, সাধারণত প্র্যাকটিস হলো আগে দেওয়ানী প্রতিকার চাওয়া এবং তাতে সমাধান না হলে ফৌজদারি এ্যাকশন।


মামলায় গ্রামীণ টেলিকম কেন আসামী নয়?

গ্রামীন টেলিকমের চেয়ারম্যান ড. মুহাম্মদ ইউনূসসহ গ্রামীন টেলিকমের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আশরাফুল হাসান, পরিচালক নুর জাহান বেগম ও শাহজাহান এই চারজনের বিরুদ্ধে মামলা করা হলেও মূল প্রতিষ্ঠান গ্রামীণ টেলিকমকে আসামী করা হয় নি।এই বিষয়ে রাষ্ট্রপক্ষের যুক্তি হলো, দায়িত্বশীল ব্যক্তিদের আসামী করা হয়েছে বিধায় প্রতিষ্ঠানকে আসামী করা হয় নি।কারণ, দায়িত্বরতরা দায় এড়াতে পারেন না।

সর্বোচ্চ সাজা কেন?

আদালত রায়ে বলেন অভিযোগগুলো সন্দেহতাতীতভাবে প্রমাণিত হওয়ায় শ্রম আইনের ৩০৩(ঙ) ধারায় সর্বোচ্চ সাজা ছয় মাস করে বিনাশ্রম কারাদণ্ড এবং পাঁচ হাজার টাকা অর্থদন্ড অনাদায়ে ১০ দিনের কারাদন্প অপরদিকে ৩০৭ ধারায় সবোর্চ্চ সাজা ২৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে ১৫ দিনের কারাদন্ড প্রদান করা হয়। একই সঙ্গে ৩০ দিনের মধ্যে শ্রম আইন অনুযায়ী, শ্রমিকদের চাকরি স্থায়ীকরণসহ লভ্যাংশের ৫ শতাংশের সমপরিমাণ অর্থ জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

জেলে যেতে হয় নি কেন?

আদালতে তাদের আইনজীবীরা আইনের বিধান মোতাবেক আপীলের শর্তে জামিন চাইলে আদালত ৩০ দিনের মধ্যে আপিল করার শর্তে পাঁচ হাজার টাকার বন্ডে আদালত সেই আবেদন মঞ্জুর করেছেন। অর্থাৎ আগামী একমাসের মধ্যে তাদের শ্রম আপিলেট ট্রাইবুনালে আপিল করতে হবে।

বিচার ব্যক্তির নয় অপরাধেরঃ
আদালত রায়ে বলেন নিঃসন্দেহে প্রফেসর ডক্টর মুহাম্মদ ইউনুস নোবেলজয়ী সম্মানিত ব্যক্তি। কিন্তু বিচার হলো অপরাধের, ব্যক্তির নয়!

- মোহাম্মদ তরিক উল্যাহ
অ্যাডভোকেট
বাংলাদেশ সুপ্রীম কোর্ট
০১৭৩৩৫৯৪২৭০ ( কল করার পূর্বে হোয়াটস্অ্যাপে ম্যাসেজ দিন)

লেখক- আইন বিষয়ক উপন্যাস 'নিরু" এবং 'অসমাপ্ত জবানবন্দী', মুক্তিযুদ্ধ বিষয়ক উপন্যাস 'মায়ের মুখে মুক্তিযুদ্ধ' এবং 'একাত্তরের অবুঝ বালক' ।


মন্তব্য ২১ টি রেটিং +২/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ০৩ রা জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৪২

শাহিন-৯৯ বলেছেন:
আপনার পুরো লেখা পড়ে কোথাও তো আইনের তেমন নড়চড় হয়েছে বলে মনে হলো না, যেটুকু হয়েছে তার সমাধান শ্রম আইনের ভিতরে তো বিদ্যামান তাহলে সাজা কিসের উপর ভিত্তি করে হলো?

০৪ ঠা জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:১৪

এম টি উল্লাহ বলেছেন: ধন্যবাদ

২| ০৩ রা জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৫৬

প্রামানিক বলেছেন: বিচার হলো অপরাধের, ব্যক্তির নয়!
এই অপরাধে অনেক অপরাধী আছে তাদেরকেও এই আইনের আওতায় আনা দরকার।

০৪ ঠা জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:১৯

এম টি উল্লাহ বলেছেন: ঠিক বলেছেন

৩| ০৩ রা জানুয়ারি, ২০২৪ রাত ৮:৪২

পদাতিক চৌধুরি বলেছেন: গত কয়েকদিন ধরে উনার সম্পর্কে বিভিন্ন নিউজ সংবাদ মাধ্যমে ভেসে আসছিল। কিন্তু কোনটা থেকেই আপনার মত এতটা বিস্তারিত জানা সম্ভব হয়নি। সে দিক দিয়ে আপনি অনেকটাই তথ্য ভিত্তিক লেখা দিতে পেরেছেন অসংখ্য ধন্যবাদ জানাই আপনাকে।

আত্মপক্ষ সমর্থনে টেলিকম সংস্থা ১ ২ ৩ ৪ করে যে চারটি বক্তব্য উপস্থাপন করেছে সেই বক্তব্যগুলিগুলোকে খুব বেশি অযৌক্তিক মনে হয় নি। এখন কোর্ট কীভাবে উপরোক্ত বক্তব্য খন্ডন করেছে তারও বিস্তারিত যদি জানাতেন আমাদের বুঝতে আরেকটু সুবিধা হতো।

পোস্টে লিখেছেন ডক্টর ইউনুস খান অবৈতনিক পরিসেবা দিতেন।যদি ওনার সঙ্গে সংস্থার আর্থিক যোগ না থাকে তাহলে অভিযোগকারীদের বয়ান অনুযায়ী সেই লভ্যাংশ কোথায় গেছে সেটা রিপোর্ট উঠে এসেছে? সেক্ষেত্রে যে যুক্তিতে টেলিকম কোম্পানি অপরাধী না হয় সেই যুক্তি কি ওনার ক্ষেত্রে প্রযোজ্য হবে না? অথবা বাকি তিন জনের ব্যঙ্ক স্ট্যাটাসের সঙ্গে ওনার ব্যাংক স্ট্যাটাস কি একই কথা বলে? এ বিষয়ে কোর্টের পর্যবেক্ষণ পাওয়া গেছে?

০৪ ঠা জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:২৭

এম টি উল্লাহ বলেছেন: লভ্যাংশ প্রতিষ্ঠানেই রয়েছে। তিনি ব্যক্তিগতভাবে গ্রহণ করেন না। ৮৪ পৃষ্ঠার রায় টি হাতে পােই নি। পেলে আরো বিস্তারিত আলোচনা করা যেত।

৪| ০৩ রা জানুয়ারি, ২০২৪ রাত ৮:৪৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



বড়ই আচানক ঘটনা।
আফসোস!

৫| ০৩ রা জানুয়ারি, ২০২৪ রাত ১০:১৭

এক চালা টিনের ঘর বলেছেন: Thanx for the details.

০৪ ঠা জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:৩১

এম টি উল্লাহ বলেছেন: আপনাকেও ধন্যবাদ

৬| ০৩ রা জানুয়ারি, ২০২৪ রাত ১১:৫৭

শ্রাবণধারা বলেছেন: অনেক ধন্যবাদ বিষয়টি নিয়ে এত ডিটেইলে লেখার জন্য। আইনের বিষয় সাধারণ মানুষের সহজে বোঝা সহজ নয়।

এটা আওয়ামী লীগের লোকেরা ক্ষেত্রে প্রযোজন্য নয় অবশ্য। করোনার সময়ে তারা সকলে ডাক্তার ও গণস্বাস্থ্য বিশেষজ্ঞ, ব্যাংকের টাকা লোপাট হয়ে গেলে সবাই কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আর ডঃ ইউনূস মামলায় সকলেই ব্যারিস্টার!!!

০৪ ঠা জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:৩২

এম টি উল্লাহ বলেছেন: ভালো বলেছেন

৭| ০৪ ঠা জানুয়ারি, ২০২৪ রাত ১২:৪৫

গোবিন্দলগোবেচারা বলেছেন: বাংলাদেশের সরকারি অফিসগুলোতে এক সময় প্রচুর লোক মাস্টার রোলে চাকরি করতো।
এখন মাস্টার রোল উঠে গেছে এর বদলে এসেছে কাজ নাই, মজুরি নাই - সংক্ষেপে কানা মনা।

একজন কানা মনা কর্মচারী নারায়ণগঞ্জ থেকে বাস ট্রেনে ঘুরপাক খেয়ে ঢাকায় কর্মস্থল সরকারি অফিসে এসে শুনলো আজকে কোন কাজ নেই । নিজের পকেটের পয়সা করে আবার তাকে বাড়ি ফিরে যেতে হবে।

এই সমস্ত কানা মনারা অনেকে পাঁচ-ছয় বছর বা আরো বেশি সময় ধরে এইভাবে কাজ করে আসছে। কারো চাকরি তিন বা ছয় মাসে স্থায়ী হবার নজির নেই।

আমার জিজ্ঞাসা হল এই সমস্ত কানা মনাদের কেহ যদি ডক্টর ইউনূসের মামলা কে রেফারেন্স হিসেবে ব্যবহার করে শেখ হাসিনার বিরুদ্ধে মামলা করে তবে সরকারের প্রধান হিসেবে তাকে ৬ মাসের জন্য জেল খাটতে হবে কিনা।
কষ্ট করে আমার কথা শোনার জন্য অনেক ধন্যবাদ।

৮| ০৪ ঠা জানুয়ারি, ২০২৪ ভোর ৪:০৯

হাসান কালবৈশাখী বলেছেন:

মাল্টিন্যাশনাল কোম্পানি গ্রামীণফোন বাংলাদেশ থেকে বিলিয়ন বিলিয়ন ডলার নিয়ে যাচ্ছে নিজ দেশে।
ডক্টর ইউনুস এর গ্রামীন টেলিকম ইহার ৩৫ ভাগ অংশীদার।
এত উচ্চ লাভের একটি কোম্পানি শ্রমিকের টাকা আত্মসাৎ করা চরম অন্যায়। তবে শেষ পর্যন্ত বিচার একটা হয়েছে।

৯| ০৪ ঠা জানুয়ারি, ২০২৪ ভোর ৪:২৭

শ্রাবণধারা বলেছেন: হাসান কালবৈশাখী বলেছেন: "মাল্টিন্যাশনাল কোম্পানি গ্রামীণফোন বাংলাদেশ থেকে বিলিয়ন বিলিয়ন ডলার নিয়ে যাচ্ছে নিজ দেশে। ডক্টর ইউনুস এর গ্রামীন টেলিকম ইহার ৩৫ ভাগ অংশীদার। এত উচ্চ লাভের একটি কোম্পানি শ্রমিকের টাকা আত্মসাৎ করা চরম অন্যায়।"

নট-ফর-প্রফিট কোম্পানীর "প্রফিট" বা লভ্যাংশ থাকে কী করে? এর ফিনানসিয়াল স্টেটমেন্টে "লাভ/ ক্ষতি" এই লাইনটাই নেই। তাহলে ৫% লভ্যাংশ এর প্রশ্ন কী করে আসে?

১০| ০৪ ঠা জানুয়ারি, ২০২৪ সকাল ৯:৫০

বিজন রয় বলেছেন: প্রামানিক বলেছেন: বিচার হলো অপরাধের, ব্যক্তির নয়!
এই অপরাধে অনেক অপরাধী আছে তাদেরকেও এই আইনের আওতায় আনা দরকার।

সহমত।

১১| ০৪ ঠা জানুয়ারি, ২০২৪ সকাল ১০:০৩

নূর আলম হিরণ বলেছেন: আপনি বলছেন তার কোম্পানি শ্রম আইনের চেয়েও বেশি সুযোগ-সুবিধা কথা কোম্পানির নিজস্ব রূলে লেখা আছে। কিন্তু সমস্যা হচ্ছে উনি শ্রম আইনের সাথে সাথে নিজের কোম্পানি আইনের রুলও ভঙ্গ করেছেন। ছুটির দিন কাগজে-কলমে উনার আইনে বেশি আছে কিন্তু সেই ছুটি শ্রমিকদের ভোগ করতে দেয়নি সঠিকভাবে। ছুটির দিনেও তাদেরকে কাজ করিয়েছে কিন্তু সে কাজের বাড়তি পারিশ্রমিক দেওয়া হয়নি। এখানেই শ্রমিকদের আপত্তি ছিল। অলাভজনক প্রতিষ্ঠান হওয়াতে প্রতিষ্ঠানের লাভ শেয়ার হোল্ডারদের মাঝে বিতরণ করতে পারবেনা ঠিক আছে কিন্তু শ্রমিক ও কর্মচারীদের মাঝে বিতরণ করতে তো সমস্যা নেই। তারা এটার জন্য আলাদা ফান্ড গঠন করেনি। এখন আপনি তাকে তার পাওনার চেয়ে বেশি দিলেও সেটা যদি শ্রমিক কল্যাণ ফান্ড থেকে না যায় তাহলে সেটা কিভাবে বিবেচনা করা হবে, এটা শ্রমিক কল্যাণ ফান্ড থেকেই গিয়েছে?
কোন কোম্পানির তার নিজস্ব রূলে শ্রম আইনের চেয়েও আরও বেশি ভালো ভালো কথা লিখে রাখতে পারে কিন্তু সেটা কতটুকু ফোলো করেছে সেটাই বিবেচ্য বিষয়।

১২| ০৪ ঠা জানুয়ারি, ২০২৪ সকাল ১০:৪৭

রাজীব নুর বলেছেন: প্রচুর টাকা থাকলে অপরাধ করে পার পাওয়া সম্ভব।

০৪ ঠা জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:০৫

এম টি উল্লাহ বলেছেন: তা হয়তো ঠিক!

১৩| ০৪ ঠা জানুয়ারি, ২০২৪ সকাল ১১:০৭

হাসান কালবৈশাখী বলেছেন:
@ শ্রাবণধারা
গ্রামীন টেলিকম কাগজে কলমে ননপ্রফিট অর্গানাইজেসন হলে বাস্তবে হাইপ্রফিট কম্পানী। অতি লাভজনক গ্রামীনফোনের ৩৫ ভাগ অংশীদার।
হ্যা শুরুতে যখন পল্লী ফোন ছিল তখনও কিছুটা ননপ্রফিট থাকতে পারে, যদিও একজন দরিদ্র মহিলার কাছে ২০হাজার টাকায় একটি সিম কার্ড। কল ৭ টাকা পার মিনিট বিক্রি করতো। তখনকার ৭টাকা এখনকার ১২০টাকা ভ্যালু।

০৪ ঠা জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:৪৩

এম টি উল্লাহ বলেছেন: ননপ্রফিট অর্গানাইজেসন মানে এই নয় যে প্রফিট করবে না। গ্রামীণ ফোনের ৩৪।২% শেয়ার গ্রামীণ টেলিকমের তা সত্য এবং ননপ্রফিট অর্গানাইজেসন হিসেবে এর মুনাফা সরাসরি ভোগ করার সুযোগ কারো নেই।

১৪| ০৪ ঠা জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫

জ্যাক স্মিথ বলেছেন: বিচার হলো অপরাধের, ব্যক্তির নয়!

যাক অবশেষে তাহলে বিচার হলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.