নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নেবুলা মোর্শেদ

মেঘ মুক্ত রাতের আকাশ দেখতে ভালবাসি,আর ভালবাসি ছবি তুলতে।

নেবুলা মোর্শেদ › বিস্তারিত পোস্টঃ

গ্রহ-উপগ্রহের কক্ষপথ।

০৬ ই আগস্ট, ২০১৪ রাত ৯:৩৫







আকাশে যে সব জ্যোতিস্ক দেখা যায় তাদের মধ্যে গ্রহ,উপগ্রহ,ধূমকেতু, নক্ষত্র প্রভৄতি কত কিছুই না রয়েছে।যে পথে এগুলো মহাশূন্যে ভ্রমন করে সে পথের আকৄতি এক রকম নয়।এর মধ্যে কোনটার পথ বৄত্তের মত,কোনটার আবার উপবৄত্তের মত কোনটার অধিবৄত্তের মত,আবার কোনটার পরাবৄত্তের মত।এ চার রকমের কক্ষপথ সর্ম্পকে কিছু জানার চেস্টা করি।



বৄত্ত(Circle):কক্ষপথ যখন বৄত্তের মত হয় তখন তার থাকবে একটা,এবং কক্ষপথের যে কোন স্থান থেকে কেন্দ্র পর্যন্ত দূরত্ত সব সবময়ই সমান থাকবে।









উপবৄত্ত(Ellipse):উপবৄত্তের বেলায় কেন্দ্র থাকবে দুটো।কক্ষপথের যে কোনও স্থান থেকে কেন্দ্র দুটোর দূরত্ত যোগ করলে সব সময় একই সংখ্যা পাওয়া যাবে।









অধিবৄত্ত(Parabola):অধিবৄত্তের কেন্দ্র একটা।এমন একটা রেখা কল্পনা করা যায় যা থেকে অধিবৄত্তের যে কোনও বিন্দুর সর্বনিম্ন দূরত্ত ঐ বিন্দু থেকে কেন্দ্রের দূরত্তের সমান।









পরাবৄত্ত(Hyperbola): পরাবৄত্তকে এক জোড়া উল্টোমুখী অধিবৄত্ত বলা যেতে পারে।বৄত্ত এবং উপবৄত্তের কোথাও খোলা নেই।অধিবৄত্ত এবং পরাবৄত্তের অন্তত,এক দিক খোলা।















আমাদের সৌরজতের বেলায় গ্রহ,উল্কা,ধূমকেতু,গ্রহানু ইত্যাদি এই রকম কোন না কোন পথে সূর্যকে প্রদক্ষিন করে অথবা সূর্যের নিকট দিয়ে চলে যায়।সৌরজগতের কেন্দ্রে রয়েছে।সূর্য,গ্রহগুলো সূর্যকে কেন্দ্রে রেখে প্রদক্ষিন করছে।গ্রহের পথ বৄত্তাকার নয়,উপবৄত্তাকার।সুতারাং এর দুটো কেন্দ্র রয়েছে।







কতকগুলো ধূমকেতু সূর্যকে একটা কেন্দ্রে রেখে উপবৄত্তাকার পথে প্রদক্ষিন করতে থাকে।যেমন চাঁদের কক্ষপথ উপবৄত্তাকার অর্থ্যা ডিমের মত।এ কক্ষপথের একটা কেন্দ্রে রয়েছে পৄথিবী অপর কেন্দ্রে কিছু নেই।







বাস্তবিক পক্ষে সৌরজগতের অধিকাংশ স্থলেই জ্যোতিস্ক সমূহের কক্ষপথ হয় উপবৄত্তের মত,নয় পরাবৄত্তের মত।বৄত্তাকার অথবা অধিবৄত্তাকার কক্ষপথ কদাচিৎ দেখা যায়।পৄথিবী এবং অন্যান্য গ্রহ সূর্যকে উপবৄত্তাকার কক্ষপথে প্রদক্ষিন করছে।



ঐ কক্ষপথের একটা কেন্দ্রে রয়েছে সূর্য অপর কেন্দ্রে কিছু নেই।উপবৄত্তাকার পথে ভ্রমন করার জন্য সূর্য থেকে পৄথিবীর দূরত্ত সব সময় এক থাকে না।চাঁদের কক্ষপথও উপবৄত্তের মত।এর একটা কেন্দ্রে রয়েছে পৄথিবী।সুতারাং পৄথিবী থেকে চাঁদের দূরত্তও সবসময় সমান থাকে না।চাঁদের কক্ষপথের যে বিন্দুটা পৄথিবীর সবচেয়ে কাছে রয়েছে তাকে বলা হয়, অনুভ বিন্দু।







এবং যেটা সব চেয়ে দূরে রয়েছে তাকে বলে অপভূ বিন্দু।উপবৄত্তের কোন একটা কেন্দ্র থেকে নিকটতম বিন্দুর নাম অনূভ (Perigee) এবং দূরতম বিন্দুর নাম অপভূ (Apogee)।



ছবি গুগল-

মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ০৬ ই আগস্ট, ২০১৪ রাত ৯:৫১

কোয়ান্টাম ফ্লাকচুয়েসন বলেছেন: জানলাম অনেক কিছু। ধন্যবাদ

০৬ ই আগস্ট, ২০১৪ রাত ১০:৫৫

নেবুলা মোর্শেদ বলেছেন: ধন্যবাদ ভালো থাকন সবসময়।

২| ০৬ ই আগস্ট, ২০১৪ রাত ১১:২৯

এহসান সাবির বলেছেন: চমৎকার পোস্ট।

৩| ০৭ ই আগস্ট, ২০১৪ রাত ১০:১১

নেবুলা মোর্শেদ বলেছেন: ধন্যাবাদ এসান ভাই।

৪| ০৭ ই আগস্ট, ২০১৪ রাত ১০:১১

নেবুলা মোর্শেদ বলেছেন: ধন্যাবাদ এসান ভাই।

৫| ২১ শে আগস্ট, ২০১৪ রাত ১০:০০

ইমরান আশফাক বলেছেন: আনেক কিছুই জানলাম যা আগে জানতাম না। যেমন গ্রহগুলির পথ বৄত্তাকার নয় উপবৄত্তাকার।

৬| ২১ শে আগস্ট, ২০১৪ রাত ১০:৩১

নেবুলা মোর্শেদ বলেছেন: আসলে আমরা অনেক কিছুই জানি না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.