নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নেবুলা মোর্শেদ

মেঘ মুক্ত রাতের আকাশ দেখতে ভালবাসি,আর ভালবাসি ছবি তুলতে।

নেবুলা মোর্শেদ › বিস্তারিত পোস্টঃ

চঁন্দ্রাবর্ত(শেষ পর্ব)।

১৩ ই আগস্ট, ২০১৪ রাত ৮:৩১





অমাবস্যার তিন সপ্তাহ বা পূর্নিমার এক সপ্তাহ পরে দেখা যায় আকাশে অর্ধবৃত্ত মতো চাঁদ উঠেছে।তবে এই অর্ধেক চাঁদ দেখতে শুক্লপক্ষের অর্ধেক চাঁদের বিপরীত।শুক্লপক্ষে দেখা যায় ডান দিকের অর্ধেক,কৃষ্ণপক্ষে বাঁ দিকের অর্ধেক।এর পর দেখা যায় চাঁদ ক্রমশ সূর্যের কাছে আসছে পরিনত হচ্ছে বাঁকা চাঁদে।







তবে এবার বাঁকা চাঁদের শিং দুটি বিপরীত দিকে ফেরানো।চাঁদ 27.32 দিনে পৄথিবীকে একবার প্রদক্ষিন করে;তবে কলার এক চক্র পূর্ন করতে চাঁদ কিছুটা বেশী সময় নেয়।











চাঁদ যখন 27.32 দিনে পৄথিবীকে প্রদক্ষিন করতে থাকে;তখন সূর্য দিনে 1 ডিগ্রী করে এগোতে থাকে পূর্ব দিকে এইভাবে 27.32 দিনে চাঁদ এর আগের নতুন চাঁদের অবস্থায় যেখানে ছিল আকাশের সেই জায়গায় ফিরে আসে। কিন্তু এ-সময় এগিয়ে জায় 27 ডিগ্রী পূর্বে। তাই চাঁদ আরও 2 দিনের কিছু বেশি সময় নেয় সূর্যের কাছাকাছি অবস্থায় যেতে।তাই চাঁদের কলার এক চক্র পূর্ন করতে চাঁদের সময় লাগে 29.53 দিন।







এ-সময়টিকে বলা হয় চাঁন্দ্র কাল;সাইনোডিক পিরিয়ড,তাই 29.53 দিন পরে চাঁদ আবার সূর্যের কাছাকাছি পৌছায়।এবং অমাবস্যায় হারিয়ে যায় নতুন চাদ।আসলে চাঁদ কিন্তু এই সময়ে হারিয়ে যায় না।এ-সময়ে চাঁদ থাকে সূর্যের 5 ডিগ্রীর মধ্যে,আমরা তাকে দেখতে পাই না।







ছবি গুগল।



মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৪ ই আগস্ট, ২০১৪ সকাল ১১:৫১

কান্ডারি অথর্ব বলেছেন:


চমৎকার একটা সিরিজ ছিল। সবগুলো পর্বের লিঙ্ক এখানে এড করে দিতে পারেন।

২| ১৪ ই আগস্ট, ২০১৪ বিকাল ৪:৪০

নেবুলা মোর্শেদ বলেছেন: কি ভাবে লিঙ্ক দিবো?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.