নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নেবুলা মোর্শেদ

মেঘ মুক্ত রাতের আকাশ দেখতে ভালবাসি,আর ভালবাসি ছবি তুলতে।

নেবুলা মোর্শেদ › বিস্তারিত পোস্টঃ

সবাই কেন সবার রক্ত নিতে পারে না?(শেষ পর্ব)।

২৩ শে আগস্ট, ২০১৪ বিকাল ৪:২০







মনে করা যাক কারো রক্তের গ্রুপ A এমন কোন ব্যাক্তিকে যদি B গ্রুপের রক্ত দেয়া হয়,তাহলে কি হবে? এই রক্ত যদি দেয়া হয় তখন গ্রহীতার রক্তের আ্যন্টি B আ্যগুটিনিনের সাথে দাতার রক্তের B আ্যগুটিনিনের সাথে দাতার রক্তের B আ্যগুটিনিজের বিক্রিয়া ঘটবে,এর ফলে লোহিত রক্ত কনিকা জমাট বাঁধবে এবং ভেঙ্গে যাবে।





AB গ্রুপের লোকের রক্তে কোন আ্যগুটিনিন না থাকায় তারা সবার রক্ত নিতে পারে।তাই তাদের সর্বজনীন গ্রহিতা বলা হয়।আবার এই গ্রুপের লোকের রক্তে কোন আ্যগুটিনোজেন না থাকায় তাদের পক্ষে সবাইকে রক্ত দেয়া সম্ভব,তাই তাদের সার্বজনীন দাতা ও বলা হয়।







এছাড়াও মানূষের শরীরে রেসাস ফ্যাক্টর (Rhesus Factor) নামে একটা পদার্থ বিভিন্ন লোকের রক্তের মধ্যে পার্থক্য এনেছে,সংক্ষেপে একে জয ফ্যাক্টর বলা হয়।85 থেকে 95% মানূষের দেহে এটা থাকে।এই সব মানূষকে বলে(RH+) পজেটিভ কিন্তু যাদের নেই তারা (RH-) নেগেটিভ।







যদি RH- কোন ব্যাক্তিকে RH রক্ত দেওয়া যায় তাহলে তাদের রক্তের মধ্যে আ্যন্টি RH ফ্যাক্টর তৈরী হয়।এতে প্রথমবারে তার কোন লক্ষন দেখা নাও যেতে পারে বা দেখা যায় না।কিন্তু এরপরেও যদি তাকে আবার ঐ RH দিলে রোগীর মৄত্যু পর্যন্ত হতে পারে।গ্রপ যদি নেহায়েতই না মেলে তবে গ্রুপ O এবং RH- দেয়া সবচেয়ে নিরাপদ।





মন্তব্য ০ টি রেটিং +২/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.