নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নেবুলা মোর্শেদ

মেঘ মুক্ত রাতের আকাশ দেখতে ভালবাসি,আর ভালবাসি ছবি তুলতে।

নেবুলা মোর্শেদ › বিস্তারিত পোস্টঃ

নিম্নচাপ কি কেন হয়?

১৬ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১২:৪৫





আমাদের দেশে বর্ষাকালে অথবা বছরের বিভিন্ন সময় হঠাৎ শুনতে পাওয়া যায় গভীর বঙ্গোপসাগরে নিম্নচাপের সৃস্টি হয়েছে,আবার শুনা যায় ৯ নম্বর বিপদ সংকেত,১০ নম্বর মহাবিপদ সংকেত ইত্যাদি ইত্যাদি...............







আসুন জানার চেস্টা করি নিম্নচাপ কি?কেন সৃস্টি হয়।নিম্নচাপ ক্ষেত্র সম্বন্ধে বুঝতে গেলে আগে বুঝতে হবে বায়ুর চাপ কি?আমাদের বহুদূর পর্যন্ত বিস্তৃত রয়েছে আবহাওয়া মন্ডল।প্রতি বর্গ সেঃমিঃ ওপর এই বায়ুমন্ডলের ওজনই হলো বায়ুর চাপ।পৃথিবীর নাধ্যাকর্ষনজনিত ত্বরন,যাকে বলা টান বা আর্কষন,যা সেঃমিঃ,মিঃ,ও কিঃমিঃ যেমন দূরত্তের একক তেমনি বায়ুর চাপের একক হলো ডাইনস প্রতি বর্গ সেঃমিঃ (Dynes/Square cm)।ভূ-পৃষ্ঠে সমুদ্রতলে প্রতি বর্গ সেঃমিঃওপর এই চাপ সাধারন অবস্থায় থাকে 1,013200 *106 ডাইনস।







এখন এই 106 ডাইনসকে যদি নতুন নাম দিয়ে বলা হয় এক বার,তাহলে সাধারন অবস্থায় বায়ুর চাপ দাড়ালো 1,0132 বার(এক বারের হাজার ভাগের নাম মিলিবার (Milibar)।বায়ুর চাপ প্রকাশ করা হয় এই মিলিবার এককে।সুতরাং সাধারন অবস্থায় এই চাপ দাড়ালো1,0132 মিলিবার।





নিম্নচাপ ক্ষেত্র যখন সৃস্টি হয় তখন সেই অঞ্চলের বায়ুর চাপ আশেপাশের বায়ুর চাপ থাকে 2-4 মিলিবারের মত কম থাকে।যদি বায়ুর চাপ আরও কমে 4-6 মিলিবারের তফাৎ ঘটায় সেই নিম্নচাপ ক্ষেত্রকে ডিপ্রেসান (Depression) বলে।এই ডিপ্রেসান গভীর হলে সেই অঞ্চলের বায়ূর চাপ আশেপাশের বায়ূর চাপের চেয়ে 6-8 মিলিবার কম হয়।যদি এই বায়ূর চাপ আরো কমে নিকটবর্তী অঞ্চল থেকে 8 মিলিবারের চেয়েও কম হয়,তখন থাকে বলা হয় সাইক্লোন ঝড় (Cyclonic Storm)।





)।সাইক্লোন ঝড়ের আরো একটি বৈশিষ্ঠ্য হলো এই যে এর চারপাশের বায়ূর গতিবেগ হবে 33 নট (Knot) বা তার চেয়ে কিছু বেশী।বায়ূর গতিবেগ সাধারনত নট এককে প্রকাশ করা হয়, 1 নট প্রতি ঘন্টায় 1,15 মাইল গতিবেগ।সাধারন এবং গভীর নিম্নচাপ অঞ্চলের চারপাশে বায়ূর গতিবেগ হয় 18 থেকে 32 নট।এই ধরনের নিম্নচাপ ও সাইক্লোন ঝড় নিরক্ষীয় অঞ্চলেই শুধু হয়।নাতিশীতোষ্ণ বা মেরু অঞ্চলের যে নিম্নচাপ বা সাইক্লোন দেখা যায়।

যায়,তার আকৃতি প্রকৃতি নিরক্ষীয় নিম্নচাপ-ক্ষেত্রের চেয়ে বহুদিক থেকেই আলাদা।এই অঞ্চলের ঝড় ভূমধ্যসাগর এলাকায় সস্টি হয়ে পূর্ব দিকে ধাবিত হতে থাকে।



ছবি গুগল.....................

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১:৪৭

সেলিম আনোয়ার বলেছেন: ভাল লিখেছেন একেবারে পরিমানের সংখ্যাতাত্ত্বিক বিশ্লেষণ ।

সহজভাবে বলতে গেলে কোন জায়গায় প্রচন্ড উত্তাপ পড়লে সে জায়াগার
বাতাস হালকা হয়ে ওপরে ওঠে যায় ।ওটাই নিম্নচাপ । তার চারিকে বেশি ঘনত্বের বায়ু তখন প্রচন্ড শক্তির ঘূর্ণনে প্রবাহিত হয়ে সেই জায়গায় সমতার কর্মযজ্ঞ চালায় ।ফলে সৃষ্টি হয় ঘূর্ণবাত সেটি শক্তিশালী হলে সৃষ্টি করে সাইক্লোন।

সাম্প্রতিক গ্লোবাল ওয়ার্মিং এর কারনে এমনটি নিকট অতীতের তুরনায় দ্বিগুণ হারে হচ্ছে। ফলে সৃষ্টি হচ্ছে রিটা ক্যাটরিনা সিডরের মত ভয়াবহ ধ্বংসযজ্ঞ ।


সুন্দর তথ্যবহুল পোস্ট ।+

১৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:১৪

নেবুলা মোর্শেদ বলেছেন: ধন্যবাদ দিয়ে ছোট করবো না।গ্লোবাল ওয়ার্মিং এর কারনে শুধু আমাদের দেশেই নয়,এই ক্ষতির শিকার বর্তমানে সব দেশ।ভালো থাকুন সর্বদা।

২| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৩:৪৪

খাটাস বলেছেন: চমৎকার তথ্য বুটিকা মােশের্দ ভাই। সেলিম ভাই ও সুন্দর তাত্ত্বিক বিশ্লেষণ দিয়েছেন- এটা জানতাম। আপনার গানিতিক বিশ্লেষণে অনেক সুন্দর ভাবে নতুন কিছু জানলাম।
তবে আপনি এক জায়গায় লিখেছেন, 106 ডাইনসকে যদি নতুন নাম দিয়ে বলা হয় এক বার,তাহলে সাধারন অবস্থায় বায়ুর চাপ দাড়ালো 1,0132 বার(এক বারের হাজার ভাগের নাম মিলিবার (Milibar)।বায়ুর চাপ প্রকাশ করা হয় এই মিলিবার এককে।সুতরাং সাধারন অবস্থায় এই চাপ দাড়ালো1,0132 মিলিবার।
এই বিষয় টা একটু বুঝিয়ে বলবেন প্লিজ। কারন সাধারন অবস্থায় ১০১৩২ বার আবার ১০১৩২ মিলিবার কিভাবে হয় বুঝলাম না।

আপনার রক্ত নিয়ে লেখা টা ও দেখাছিলাম, চমৎকার। সময়ের অভাবে মন্তব্য করতে পারি নি। আর ও এমন সুন্দর তথ্য মুলক পোস্ট চাই ভাই। সাথে থাকব। শুভ কামনা জানবেন।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:১৬

নেবুলা মোর্শেদ বলেছেন: উপরের তথ্য পরবর্তীতে জানাবো।লেখা ভালো লেগেছে জেনে খুব খুশী লাগছে।ভালো থাকুন।

৩| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৫:৩৯

হাটু ভাঙ্গা দ বলেছেন: onek onek thnx. valo laglo...

১৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:১৭

নেবুলা মোর্শেদ বলেছেন: ধন্যবাদ।

৪| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৩৬

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: তথ্যবহুল পোস্ট --পোস্টে ভাললাগাসহ ++++++

৫| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:১৮

নেবুলা মোর্শেদ বলেছেন: শুভ কামনা রইল।ভালো থাকুন সর্বদা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.