নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নেবুলা মোর্শেদ

মেঘ মুক্ত রাতের আকাশ দেখতে ভালবাসি,আর ভালবাসি ছবি তুলতে।

নেবুলা মোর্শেদ › বিস্তারিত পোস্টঃ

অ্যালুমিনিয়াম।

১২ ই অক্টোবর, ২০১৪ রাত ৮:৩৩



প্রকৃতিতে যে ধাতুটি সর্বাপেক্ষা বেশী পাওয়া যায় তার নাম অ্যালুমিনিয়াম এর পারমানবিক সংখ্যা 13। আমাদের দৈনন্দিন জীবেন এই ধাতুটি সবথেকে বেশী প্রয়োজন। আসুন এই ধাতু সর্ম্পকে অল্প কিছু জানার চেস্টা করি। ভূ-পৃষ্ঠের শতকরা প্রায় 8 ভাগই অ্যালুমিনিয়াম,প্রকৃতিতে অ্যালুমিনিয়াম অন্যান্য মৌ্লের সাথে যুক্ত থাকে।প্রধানত বক্সাইট নামক আকরিক হইতে অ্যালুমিনিয়াম উৎপাদন করা হয়। অ্যালুমিনিয়াম দেখিতে সাদা,ইহার সামান্য নীলাভ দ্যুতি আছে।ধাতুটি অত্যন্ত হাল্কা ইহার আপেক্ষিক ঘনত্ব মাত্র 2.7 ইহার তাপ ও বিদুৎ পরিবহন ক্ষমতা খুব বেশী।


আর্দ্র বাতাসে অ্যালুমিনিয়ামের উপর ইহার অক্সাইডের একটি পাতলা আবরন পড়ে।অক্সাইডের এই আবরনটির জন্য ধাতুর ঔজ্জল্য নস্ট হয় না,বরং ইহা ভিতরের অ্যালুমিনিয়ামকে অক্সিজেনের ক্রিয়া হইতে রক্ষা করে। চুইংগাম বা চকলেট মুড়িবার পাত হইতে শুরু করিয়া উড়োজাহাজ তৈরী করিতেও অ্যালুমিনিয়াম ব্যাবহার করা হয়।ডুরাল বা ডুরালুমিন তামা,ম্যাগনেসিয়াম,ম্যাঙ্গানিজ ও অ্যালুমিনিয়ামের ধাতু সঙ্কর ( একাধিক ধাতুর মিশ্রনকে ধাতু সঙ্কর বলে)। বাস, মোটরগাড়ী, এমনকি সামুদ্রিক জাহাজ,পুল,সিড়ি,ইত্যাদি নির্মানে অ্যালুমিনিয়ামের ধাতু সঙ্কর ব্যাবহার করা হয়। উৎকৃস্ট তাপও বিদুৎ পরিবাহী বলিয়া বৈদ্যুতিক তার,রান্নার বাসন ইত্যাদি প্রস্তত করিতে অ্যালুমিনিয়াম ব্যাবহার করা হয়।


তিসির তৈলের সাথে অ্যালুমিনিয়ামের চূর্ন মিশাইয়া যে বার্নিশ তৈরী করা হয় তাহার রঙ হয় উজ্জল ও চকচকে। ক্ষয়ের হাত থেকে রক্ষার জন্য লোহা ইত্যাদি ধাতুর উপর এই রঙের প্রলেপ দেয়া হয়। পালিশ করা অ্যালুমিনিয়াম দূরবীনের আয়নায় ব্যাবহার করা হয়।



ফিটকিরি অ্যালুমিনিয়ামের যৌগ,ইহা অ্যালুমিনিয়াম, গন্ধ্‌ ও অন্যান্য মৌল দিয়ে গঠিত।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৩ ই অক্টোবর, ২০১৪ রাত ১২:২৪

নতুন বলেছেন: জানার জিনিস কেউ দেখে না?

১৪ ই অক্টোবর, ২০১৪ রাত ৮:৪৫

নেবুলা মোর্শেদ বলেছেন: কেউ দেখে ঠিক না।এই যে আপনি দেখছেন।

২| ১৩ ই অক্টোবর, ২০১৪ সকাল ১০:১৭

কলমের কালি শেষ বলেছেন: একটু জ্ঞানী হলাম । !:#P !:#P B-)

৩| ১৪ ই অক্টোবর, ২০১৪ রাত ৮:৪৬

নেবুলা মোর্শেদ বলেছেন: ধন্যবাদ।ভালো থাকুন সর্বদা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.