নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি খ্যাপাটে , দেশকে নিয়ে স্বপ্নবাজ , উচ্চতা ভীতি এবং নারী ভীতি রয়েছে ।

জাবের তুহিন

নামেই আমার পরিচয়

জাবের তুহিন › বিস্তারিত পোস্টঃ

সুর..

১৪ ই নভেম্বর, ২০১৬ রাত ১১:৫৮

ছোটবেলায় বাবা যখন অফিসের কাজে ঢাকার বাহিরে যেতো তখন কোন আজব কারণে আশে পাশের কোন এলাকায় ওয়াজ মাহফিলও হতো । ঠিক এশার নামাযের পরে । ঐ সময়টায় রাত ৮ টা মানেই শুনশান নীরবতা । রাস্তায় আলোর ছিটে ফোটা পাওয়াই ভার ছিল ।
খুব ভয় হতো , খুব ভয় করতো । ভয়ে চুপ করে থাকতাম , মাকেও বলা হতো না । চোখ বন্ধ করে শুয়ে থাকলেও ঘুম আসতো না , বেরসিক শীতের রাত ।
রাত আরেকটূ গভীর হতো , এবার আমার বন্ধুরা জেগে উঠতো যেন । মনে হতো , ওরাও হয়তো ভয়ে চুপসে ছিল ।
ঘরের বাতি ততক্ষণে নিভে গেছে , শুধু আমাদের না চারপাশেরও সবারই বলা চলে । বাড়ির সামনে একটি ৬০ ওয়াটের হলুদ বাতি জ্বালানো থাকতো ঐ সময় । লেপের ভিতর থেকে বেরিয়ে চলে আসলাম বারান্দায় । ঐ যে আমার বন্ধুদের দেখা যাচ্ছে , সুর করে কাঁদছে । আজ চাঁদের আলো থাকায় ওদের ভালো মতে দেখা যাচ্ছে একটু দূরে থাকার পরও । নতুবা অন্ধকার ওদের কব্জা করে রাখে , দেখতে দেয় না ।
ওরাও মনে হলো আমাকে দেখতে পেয়েছে । ছুটে বাসার সামনে এসে দাঁড়ালো । আমার হাসি মুখই ওদের কান্না থামিয়ে দিয়েছে ।
ফুলের টবের পেছনে লুকিয়ে রাখা বাঁশি বের করলাম । বাঁশি দেখে ওরা আবার কাঁদতে শুরু করেছে । আমিও তখন সুর তুললাম । বন্ধুরা মিলে এই মাঝরাতে করুণ সুর তুললাম । কেউ মনোযোগ দিয়ে শুনলে তার হৃদয় এফোড় ওফোড় হয়ে যাবে । তবু কেন যেন মানুষ এই সুর খুব ভয় পায় । আচ্ছা কেন ? আমি তো আজও সেই সুরের খোঁজে আছি , বন্ধুদের দেখা পাই না আর ।
আচ্ছা , দুঃখ কমে গেছে নাকি ভয় ? সেই সুর যদি কাউকে শোনাতে পারতাম , ভয় না পেয়ে কেউ যদি হৃদয়ের কষ্টগুলোকে কষ্ট দেয়ার জন্য সেই সুর শুনতো , একটু হলেও …………….

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.