নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

বিচিত্র পেশাঃ ৯

০২ রা জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:০৭

আজকের বিচিত্র পেশার মানুষটার নাম নবী হোসেন, বাড়ি ভৈরবে। বছর কয়েক আগে ঢাকা এসেছিলেন একটা ভিন্ন পরিস্থিতিতে। বিদেশ যাবার জন্য তিনি টাকা দিয়েছিলেন এক রিক্রুটিং অফিসে এবং তখন তিনি পেশায় ছিলেন একজন দর্জি। ভৈরবে তিনি কাপড় সেলাইয়ের কাজ করতেন। ঢাকা এসে তিনি বুঝতে পারলেন তিনি প্রতারিত হয়েছেন, সেই টাকা গুলোর কিছুটা মার গেল, কিছু পেয়েছেন, ভিসা না পাওয়াতে তিনি আর বিদেশ গেলেন না, সেই থেকেই ঢাকায় পড়ে রইলেন।



হ্যাঁ, ইনি হচ্ছেন নবী হোসেন। বছরে এখন প্রায় ৬ পদের ব্যবসা করেন। দুই মাস পরে পরে একটা ব্যবসা পাল্টান এবং এটা করেন সিজন ও যা বিক্রি করেন তার উপর বা পাওয়ার ভিত্তি করেই। বর্তমান বা এই দুই মাস তিনি ভুট্টা পুড়িয়ে বিক্রি করেন। তবে আমি নবী ভাইকে বেশি ভুট্টা বিক্রি করতেই দেখেছি বলে জানালে তিনি আমাকে রাস্তার অপর পাড় দেখিয়ে জানান ওই পাড়ে বসি যখন তখন হয়ত আমাকে দেখেন না। হ্যাঁ, আমি রাস্তার ওই পাড়ে কম যাই। অফিস থেকে বের হয়ে এই পাড় দিয়েই চলে আসি।



ভুট্টা বিক্রিটা একটু শীত পড়লে বেশি হয় বলে জানালেন, তা ছাড়া কিছু বাঁধা ধরা কাষ্টমার আছেন যারা ভুট্টা পোড়া খেতে পছন্দ করেন, তারা তার নিয়মিত কাষ্টমার। এছাড়া কিছু কাষ্টমার আছেন যারা কাঁচা ভুট্টা কিনে নিয়ে বাসায় সিদ্ধ করে বা নানান রান্নায় ব্যবহার করেন, এই কাষ্টমারাও বেশ ভাল।



কাওরান বাজার থেকে কাঁচা ভুট্টা ও কয়লা যোগাড় করে থাকেন। সাধারণত সকাল বেলা তেমন কাজ থাকে না, এই সময়েই কয়েক ঘন্টার জন্য বাজারে যান। বিকেল ৪/৫টা থেকেই দোকান সাজাতে শুরু করেন। বিক্রিটা সাধারণত ৬/৭টার দিকে ভাল হয়। কিছু পুড়িয়ে রাখেন এবং কিছু কাষ্টমার দেখিয়ে দিলেই পোড়ান। পুড়িয়ে রাখা গুলো দৌড়ের উপর কাষ্টমারদের জন্য, এরা অপেক্ষা করতে চান না বা পারেন না! তবে বেশির ভাগ কাষ্টমার পছন্দ করে ভুট্টা পুড়াতে দেন। দাম মোটামুটি ২০ টাকা থেকে ৩০ টাকা পার পিস।



এছাড়া আর এক ধরনের ভুট্টা আছে খুব কচি, নরম। এটাও ভাল চলে। এটা সাইজ ভেদে ২০/২৫ টাকাত বিক্রি করেন। ভূট্টা পোড়াতে সামান্য লবন পানি ব্যবহার করতে হয় এবং আগুনের তাপে ঘুরিয়ে ঘুরিয়ে পোড়াতে হয়। খাবার সময় কেহ চাইলে সামান্য বিট লবন ভূট্টার উপর ছিটিয়ে দেয়া হয়।



এই মালিবাগ, মৌছাক, শান্তিনগর, বেইলী রোড়, কাকরাইল এলাকায় আর কেহ এমন ভুট্টা বিক্রি করে না বলে তিনিই একমাত্র এবং এইজন্য বিক্রিবাট্টা ভাল। দিনে খরচা বাদ দিয়ে শ'চারেক লাভ থাকে। সুযোগ পেলে বাড়িতে টাকা পাঠান এবং চলে যান। স্ত্রী ও ছেলে মেয়ে আছে তাদের খরচ যোগাড় করতে হয়। তবে বিক্রি ভাল না হলে বা আবহাওয়া খারাপ হলে সেদিন মাটি হয়ে যায়। আগের দিনের লাভ দিয়েই চলতে হয়।



বাজার করা, ব্যবসা সাজানো, এবং সারাক্ষন কাজের মধ্যে লেগে থাকার একটা আনন্দ আছে বলে জানালেন। বেকাররা সময় কি করে কাটায় তা তিনি ভাবতে পারেন না!



হাসতে হাসতে বললাম, টেইলারিং ব্যবসায় ফিরে যাবেন না, নবী ভাই জানালেন এখন আর ফিরে যাবার উপায় নেই, চোখে এখন আর সুই সুতা দেখি না!



ছবি তোলা এবং ব্যবসার ঘটনা অনলাইনে প্রকাশ করার কথা জানালে, হেসে ফেললেন! এই দুনিয়াতে আমি নাকি তার প্রথম ছবি তুলতে চেয়েছি! আমিও না হেসে পারি নাই।



নবী ভাই এগিয়ে চলুন। আপনাদের সততা এই জাতি একদিন মুল্যায়ন করবেই।



বিচিত্র এই দেশ, বিচিত্র এই দেশের মানুষ, কত কি বিচিত্র পেশা! তবে সবই জীবিকার টানে!





বিচিত্র পেশাঃ ৮

Click This Link

মন্তব্য ১৩ টি রেটিং +৯/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ০২ রা জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:২২

সেলিম আনোয়ার বলেছেন: ভাল লাগলো আপনার বিচিত্র পেশা ৯। :)

২| ০২ রা জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:২৬

আমি অথবা অন্য কেউ বলেছেন: ++

৩| ০২ রা জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:৩৫

সুমন কর বলেছেন: ভালো লাগল।

৪| ০২ রা জানুয়ারি, ২০১৫ বিকাল ৫:১৩

এইচ তালুকদার বলেছেন: পড়ে ভালো লাগলো তবে ভুট্টা খেতে ভালো লাগে না

৫| ০২ রা জানুয়ারি, ২০১৫ রাত ৮:৪৩

ঢাকাবাসী বলেছেন: লেখাটি ভাল লাগল।

৬| ০৩ রা জানুয়ারি, ২০১৫ রাত ১:৫৯

নতুন বলেছেন: টাইম পাইলে উনাকে এই রেসিপিটা দিতে পারেন...



এইটা খুবই স্বাদের এবং আমাদের দেশের পাবলিক অবশ্যই খাবে.. কিন্তু এখনো প্রচলন হয়নাই তেমন...

রেসেপি:- সেদ্ধ ভুট্টা দানা..+ বাটার+ পছন্দের মসলা...

খুবই সুস্বাদু খাবার...

৭| ০৩ রা জানুয়ারি, ২০১৫ রাত ২:৪২

অপ্রতীয়মান বলেছেন: গ্যাঁড়াকলে পড়ে একদল ভাগ্যহত মানুষ ভাগ্যের দোষ বলে বেড়িয়ে আফসোস করতে করতে সময় পার করে। আর একদল মানুষ সেই ভাগ্যকে নিজের মত করে গড়ে তোলে।

"নবী ভাই" দ্বিতীয় দলের মানুষ। তারা ভাগ্যকে নিজের মত করে গড়ে নিয়ে এগিয়ে যেতে থাকে।

ভালো লাগল।

৮| ০৩ রা জানুয়ারি, ২০১৫ সকাল ১১:১৩

বৃতি বলেছেন: ভাল লাগলো :)

৯| ০৩ রা জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:৪৩

অপূর্ণ রায়হান বলেছেন: নবী হোসেনেরে কথা জেনে ভালো লাগলো ভ্রাতা। ধন্যবাদ।

একটা পরামর্শ, আগের পোষ্টের সবার মন্তব্যের জবাব যদি সময় করে দিতে পারেন, ভালো হবে :)

অনেক শুভকামনা :)

১০| ০৩ রা জানুয়ারি, ২০১৫ রাত ৮:২৭

কলমের কালি শেষ বলেছেন: চমৎকার । +++++

১১| ০৪ ঠা জানুয়ারি, ২০১৫ সকাল ৯:৫৪

ফারিয়া বলেছেন: জীবন আসলেই আপন গতিতে চলতে থাকে, আর হাল ধরার জন্য এমন কেউ থাকলে পরাজয় আসবেনা ইনশাল্লাহ।

১২| ০৪ ঠা জানুয়ারি, ২০১৫ বিকাল ৫:৪২

সাহাদাত উদরাজী বলেছেন: বিচিত্র পেশা - ১০ (প্রেম করেন কৌশলে!)

http://www.somewhereinblog.net/blog/udraji/30003976

১৩| ১৩ ই জানুয়ারি, ২০১৫ রাত ১:২৭

মাহবু১৫৪ বলেছেন: +++++

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.