নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

ইন্ডিয়াঃ কয়েকটা সমসাময়িক বিষয় দেখা মাত্র

২৪ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:৪৫

ইন্ডিয়ার নানান ঘটনায় চোখ রাখতে না চাইলেও চোখ চলে যায়! তবে এই খবর গুলোর জন্য আমাদের খোদ ইন্ডিয়ার নিউজ চ্যানেল বা অনলাইনের খবরের দিকেই নজর দিতে হয় বা অনলাইনের ফিড থেকে জানতে হয়। বাংলাদেশের নিউজ চ্যানেল বা পত্র পত্রিকার এখন আর সেই সাহস নেই যে, ইন্ডিয়া বিষয়ের খবর গুলো নিজদের মত বিশ্লেষণ করে প্রকাশ করার, অথচ ইন্ডিয়ার লোকাল চ্যানেল বা কিছু মানুষ নিজেরাই ঘটনার বর্ননা দিচ্ছে অহরহ! যাদের সাহস আছে এবং যারা স্বার্থপর নন, তারা এখনো বলে যাচ্ছেন, যদিও এই বলাটা হয়ত এক সময়ে থেকে যাবে বলেই মনে হয়!

ঘটনা ১ঃ টেষ্ট ক্রিকেটে ৩৬ রানে আল আউট, খোদ ইন্ডিয়াতেই অনেকে বলছেন, ইন্ডিয়া খেলাধুলায় যে মনোভাব পোষন করে তা অনুচিত বা বর্জনীয়। মওকা মওকা করে যে হাম্বি তাম্বি করে তা আর করা উচিত নয়।

ঘটনা ২ঃ পাঞ্জাবের কৃষকদের দিল্লী যাত্রা এবং কৃষকদের সাথে এখনো না বসা নিয়ে বা সেই বিল পাশ করে ফেলা নিয়ে যে অস্থিরতা চলছে, তা সারা বিশ্বের অনেক সরকার জানলেও আমাদের দেশের তেমন কেহ জানে বলে মনে হচ্ছে না কারন এই বিষয়ের বিস্তারিত আমাদের দেশের টিভি রেডিও পত্রপত্রিকাতে নেই। ইন্ডিয়াতে প্রায় প্রতি বছর বারশত কৃষক আত্মহত্যা করে, সামান্য ঋণ নিয়ে সেটা ফেরত দিতে পারে না, অন্যদিকে হাজার কোটি টাকার মালিকেরা আরো হাজার হাজার কোটি রুপি প্রতারিত/ব্যাংক থেকে নিয়ে বেশ আনন্দেই দিন কাটাচ্ছে, দেশে বা বিদেশে! মিঃ মোদীজীর আমলে অন্তত ৬/১০ জনের নাম পাওয়া যাচ্ছে, যারা হাজার কোটি রুপি নিয়ে পালিয়েছে! সরকার তেমন কোন ব্যবস্থা নিতেই পারে নাই! যাই হোক, উলটা কৃষকদের মেরে দিল্লী থেকে বের করার চেষ্টা চলছে এখন।

ঘটনা ৩ঃ আজকাল কলকাতা তথা পশ্চিমবংগ থেকে নানান ধরনের ভিডিও বের হচ্ছে, তাতে দেখা যাচ্ছে, নানান স্থানের সরকারের খাস জমি গুলো অবাঙ্গালীরা (এদের বেশিরভাগ বিহার সহ নানান প্রদেশ থেকে আসা, বাংলা না জানা) দখল করে বাড়িঘর বস্তি বানিয়ে নিচ্ছে, যাতে সরকারের নুন্যতম বাধাও নেই। মানে কেন্দ্রীয় সরকার চাইছে ভিন্ন প্রদেশের মানুষ এই পশ্চিম বাংলায় ঝাঁকিয়ে বসে পড়ুক, এতে আঁখেরে তাদের লাভ হবেই!

ঘটনা ৪ঃ কলকাতা তৃনমুল তথা কলকাতার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির দল থেকে নানান পদের (উচুপদের সহ) নেতারা এখন বিজেপিতে নাম লিখিয়ে বড় বড় পদে নিজদের নিয়ে যাচ্ছে। এটা অনেকটা আমাদের দেশের এরশাদের আমলের মত ব্যাপার হচ্ছে, সকালে উঠে দেখে ভিন্ন দলে, এমনকি স্ত্রী জানে না স্বামী গতরাতে বিজেপিতে যোগ দিয়েছে! আসলে পশ্চিম বংগে যে কোন মুল্যে বিজেপি আগামী নির্বাচনে ক্ষমতায় আসবেই। আপাতত এর বিকল্প নেই বা দেখা যাচ্ছে না। গত কিছুদিন আগে মিঃ অমিত শাহ পশ্চিমবঙ্গের নানা স্থান ভ্রমণ করে যাচ্ছেন, এমন কি বাউলের কাছ থেকে বাংলা বাউল গান শুনছেন (একটু চেষ্টা করলে এই সব ইউটিউবে পেয়ে যাবেন), যদিও তিনি নিজে বাংলা বুঝেন বলে মনে হয় না! এই সব মুলত ক্ষমতায় যাবার স্ট্যানবাজি। দরিদ্র মানুষ গুলো নিজদের আরো আরো নিঃস্ব করে দিচ্ছে! কলকাতার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি মুলত ওয়ান্ম্যান আর্মি হয়ে পড়ছেন, যার টিকে থাকা সত্যই দুর্বহ এবং এত এত বেঈমান, স্বার্থপর নিয়ে কি করে তিনি লড়াই করবেন।

ঘটনা ৫ঃ করোনা ভাইরাস তলে তলে ইন্ডিয়াকে নিঃস্ব করে দিচ্ছে, অথচ এখন আর যেন আমাদের দেশের মত কেহ কোন বাধাই মানছে না, সরকারের মুখেও কুলুপ! প্রতিদিন ৩০০ থেকে ৫০০ লোক করোনায় মারা পড়ছে, অথচ কি নির্বিকার সবাই, ক্ষমতায় এবং আগামী ২০২১ সালের নির্বাচন (পশ্চিমবংগ, তামিলনাডু, আসাম সহ আরো কিছু প্রদেশের নির্বাচন আছে) সামনে রেখেই সরকারের সকল কর্মযজ্ঞ চলছে!

(একজন ব্লগার হিসাবে যে ঘটনা গুলো চোখে পড়ছে মাত্র)

মন্তব্য ১১ টি রেটিং +০/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ২৪ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:১১

সাহাদাত উদরাজী বলেছেন: ফেইসবুকেও কিছু আলোচনা চলছে। Click This Link

২| ২৪ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:২১

চাঁদগাজী বলেছেন:



মমতা ও শেখ হাসিনা মুখে বকবক কাজের বেলায় কিছুই করে না; কাজের মাঝে একটা করেছে, বাংলাদেশকে পানি দেয়নি।

২৪ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:৩৩

সাহাদাত উদরাজী বলেছেন: অনেক কথা বলা যায়, তবে সেই সাহস আর পাই না! এমনিতে করোনা থেকে সেরেছি কয়েকদিন আগে। মুলত মমতা দিদির সাথে আমাদের হাসিনা আপার তেমন কোন মিল আমি খুঁজে পাই না! মমতা দিদি অবশ্য এখনো চেষ্টা করে যাচ্ছেন তবে ২০২১ সালের নির্বাচনে হারবেন বলেই মনে হচ্ছে, চারিপাশে এখন এত এত বিশ্বাসঘাতক যে, এরা রাতে রাতেই বিজেপিতে যোগ দিচ্ছে।

৩| ২৪ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:২৪

রাজীব নুর বলেছেন: পশ্চিম বঙ্গের দশা দিন দিন খারাপের দিকে যাচ্ছে।

২৪ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:৩৮

সাহাদাত উদরাজী বলেছেন: ২০২১ সালের নির্বাচনে বিজেপি যাবেই ধরে নিন। অবস্থা এখন তেমনি, বাইরের থেকে যে হারে লোকজন এসে পশ্চিম বঙ্গের থাকা শুরু করছে, তাতে এরাই এক সময়ে সংখ্যা গরিষ্ট হয়ে পড়বে এবং এদের সহজেই ভোটার ও পরিচয় পত্র দিয়ে দেয়া হচ্ছে, অথচ মুল বা ১০০ বছর ধরে বসবাস করা মানুষেরা সবাই নাকি বাংলাদেশ থেকেই গিয়েছে এবং এদের নাকি বাংলাদেশেই ফেরত পাঠানো হবে। দেখেন অবস্থা! তবে নির্বাচনের জন্য এখন বিজেপি ভিন্ন কৌশলে হাটছে, ধর্ম নিয়েই এগিয়ে যাচ্ছে। তবে আমাদের সাধারন ভাবনাতেও মনে হচ্ছে, সামনে কঠিন সময়!

৪| ২৪ শে ডিসেম্বর, ২০২০ রাত ১০:০৬

ঢাবিয়ান বলেছেন: ইন্ডিয়া একটা সময়ে গর্ব করত তাদের গনতান্ত্রিক শাষনব্যবস্থা নিয়ে। এখন তাদের কাজ কারবার দেখলে মনে হয় যে তারা প্রানপনে আমাদের রাজনীতি অনুকরনের পথে আছে।

৫| ২৪ শে ডিসেম্বর, ২০২০ রাত ১০:১৩

শাহ আজিজ বলেছেন: কৃষক বিপ্লব পরিস্থিতি একই জায়গায় দাড়িয়ে । কেউ কাউকেই ছাড় দেবেনা মনে হচ্ছে । কিন্তু এই সরদারজিরা খুব জেদি ।

বাংলা দখল পশ্চিম বঙ্গের বাঙ্গালীদের কল্যানে হচ্ছে । ওদের বাম রাজনীতির ভাব সাব ভাল না ।

৬| ২৪ শে ডিসেম্বর, ২০২০ রাত ১০:২৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: বিশাল জনসংখ্যা এবং আমাদের দেশের মত অরাজকতার কারণে ভারতের অনেক বড় বড় ঘটনা তেমন জোরালো ইস্যু তৈরি করতে পারে না। ভারতের কৃষকদের আত্মহত্যা বা বর্তমানের মত আন্দোলন যদি বাংলাদেশে হতো তাহলে বাংলাদেশ সরকারের টনক নড়ত। কিন্তু ভারতে এগুলি তেমন বড় কোনও ঘটনা। কারণ এরকম বড় মাপের ঘটনা ওখানে অহরহ ঘটছে এবং বড় দেশ হওয়ার কারণে জনগণ ঐক্যবদ্ধভাবে অন্যায়ের বিরুদ্ধে একজোট হতে পারছে না। ওদের প্রান্তিক জনগোষ্ঠীর একটা বড় অংশ বিভিন্নভাবে নির্যাতিত এবং নিরাপত্তাহীনতার মধ্যে আছে, যার মাত্রা আমাদের দেশের তুলনায় অনেক বেশী। ভারতকে কয়েক বছরের মধ্যে তার উগ্র ধর্মীয় জাতীয়তাবাদের রাজনীতির কারণে চরম মূল্য দিতে হবে। বিজেপি পশ্চিমবঙ্গে ক্ষমতায় এলে ওখানকার রাজনীতি আরও সহিংস ঘটনার জন্ম দেবে।

৭| ২৪ শে ডিসেম্বর, ২০২০ রাত ১০:৩৪

নেওয়াজ আলি বলেছেন: নিজের দেশে ঘটনার পর ঘটনা কে কার রাখে। তবে ফেসবুক ৩৬ রান নিয়ে মওকা মওকা করেছে

৮| ২৫ শে ডিসেম্বর, ২০২০ রাত ১২:১০

চাঁদগাজী বলেছেন:



বিজেপি ক্ষমতায় এলে, আদম-শুমারি নিয়ে সমস্যা সামনে আসবে।

৯| ২৫ শে ডিসেম্বর, ২০২০ রাত ১২:১৫

চাঁদগাজী বলেছেন:



আপনার সুস্হ হওয়ার খবরটা খুবই সুখবর; ভালো থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.