নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

আর্থিক স্বচ্ছল হবার সামান্য কলা কৌশলঃ সাহাদাত উদরাজী

০২ রা ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:৪২

অনেকে আমাকে ধনী হবার কিছু টিপস দেয়ার কথা বলেছেন, ইনবক্সে কয়েকজন তরুন জানতে চাইছেন, কি করলে বেশী অর্থ উপার্জন করা বা ধনী হওয়া যাবে। আমি তেমন ধনী না, উপদেশ দেয়ার যোগ্য নই, তবে জীবনের প্রায় সব ঘাট পার করে আসা লোক, অভিজ্ঞতার আলোকে অনেক কিছু দেখেছি, কাছ থেকে অনেক ধনী দরিদ্র মানুষ দেখার অভিজ্ঞতা হয়েছে। বড় লেখা বা বই লেখা যায় এই বিষয়ে, তবে এত এত কথা পড়ার সময় এখন আর কারোই নেই, ফলে মাত্র ৪টা পয়েন্ট সংক্ষেপে তুলে ধরছি, মিলিয়ে নিতে পারেন!

১। পেশা নির্বাচন - লেখা পড়া শেষে বা জীবনের শুরুর পর্যায়েই খেয়াল করতে হবে, কি কি পেশায় বেশি টাকা উপার্জন সম্ভব এবং সেই পেশাই নির্বাচন করতে হবে। কিছু পেশা আছে যা নির্বাচন করলে ধনী হবার কথা চিন্তাই করা যায় না বা ধনী হলেও সমাজের চোখে খারাপ দেখায়। পেশা বা কর্ম হিসাবে ধনী হতে চাইলে ব্যবসাই উত্তম, জীবনের শুরুতে কারো সাথে শিখে বা একক চিন্তায় যে কোন ব্যবসা শুরু করা যেতে পারে, একদিন এই ছোট চারা বিরাট বৃক্ষে পরিনত হবেই!

২। পরিবর্তনের জন্য কাজ - যেনতেন ভাবে কাজ করলেই হবে না, কাজ করতে হবে পরিবর্তনের জন্য, ধাপে ধাপে নিজের কাজকে আলাদা এবং বিশ্বস্থ্য করে তুলতে হবেই, লোকে যেন কাজ দেখেই বুঝতে পারে, একে বিশ্বাস করা যায়!

৩। সময়জ্ঞান - কোন অবস্থাতেই অলসতা দেখানো যাবে না! সময়জ্ঞান বিরাট বিষয়, সময়ের কাজ সময়েই তুলে ফেলতে হবে। কাজ দ্রুত করে নির্ধারিত সময়ের আগেই সাজিয়ে নিতে হবে।

৪। মাইগ্রেশন - ধনী হতে গেলে মাইগ্রেশন বা নিজকে স্থানান্তর জরুরী বিষয়! স্থান নির্বাচন করতেও বুদ্ধির পরিচয় দিতে হবে। জন্মস্থান বা নিজের জায়গার প্রতি অবশ্যই মমতাবোধ থাকবে, তবে সেখানেই পড়ে থাকলে চলবে না! নিজকে এমন একস্থানে নিতে হবে, যেখানে স্বাধীনভাবে বসবাস বা কর্মে অধিক মনোযোগ দেয়া যেতে পারে!

উপরের পয়েন্ট গুলো ছাড়াও আরো অনেক পয়েন্ট আছে, তবে নিজ অভিজ্ঞতায় এই পয়েন্ট গুলো জরুরী মনে হল, আলোচনায় উদাহরণ দেয়া যায়, প্রতিটা পয়েন্টের ব্যাপক ব্যাখ্যা দেয়া যায়, লেখা যায়, সামান্য মতিঝিল থেকে বুড়িগঙ্গা পার হয়ে গেলেই জীবন নুতন করে সাজিয়ে তোলা সম্ভব, সেটা আমরা পারি না বা হয়ে উঠে না! আবার অনেকে কাজ না করে ভাগ্য বলে চালিয়ে দিতে চাই, সেটাও অবিবেচনার বিষয়, কাজের বিকল্প নেই, হতে পারে না। কজের পরেই ভাগ্য!

আপনার মতামত কাম্য। আমাদের তরুনেরা এগিয়ে যাক, নিজের এবং পরিবারের স্বচ্ছলতা ফিরিয়ে সবাই আনন্দে থাকুক।

মন্তব্য ১৯ টি রেটিং +৮/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ০২ রা ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৩:০৬

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ভাল আইডিয়া।

০২ রা ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৩:২০

সাহাদাত উদরাজী বলেছেন: জীবনের শুরুতে বুঝে গেলেই হয়ে যায়, আমরা অনেকে তা বুঝি না!

২| ০২ রা ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৪:২৪

নতুন নকিব বলেছেন:



আরও অনেক বিষয় রয়েছে যেগুলো এর সাথে যুক্ত করা যায়। তবে আপনার আইডিয়াগুলো চমৎকার। +

০২ রা ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৫:২৯

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ ও শুভেচ্ছা।

৩| ০২ রা ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৪:৫৫

রাজীব নুর বলেছেন: প্রচুর পরিশ্রম করতে হবে।

০২ রা ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৫:৩০

সাহাদাত উদরাজী বলেছেন: আবশ্যই, অলসতা সব কিছু শেষ করে দেয়!

৪| ০২ রা ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৫:১৯

কাজী ফাতেমা ছবি বলেছেন: ইচ্ছে আগ্রহ পরিশ্রমী হতে হবে আর আল্লাহর উপর ভরসা এবং তাঁর কাছে নিজে সফলতার জন্য প্রার্থনা করতে হবে

সুন্দর আইডিয়া

০২ রা ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৫:৩০

সাহাদাত উদরাজী বলেছেন: বিধাতার ইচ্ছাই শেষ কথা!

৫| ০২ রা ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:০১

মোহামমদ কামরুজজামান বলেছেন: ( ধনী ) আর্থিক স্বচ্ছল হওয়ার জন্য যে সব উপাদানের কথা বলেছেন তার সবগুলি সূচকই চমৎকার, তবে -

ইচছে ও আগ্রহের সাথে সাথে যদি যোগ্যতা মিল খায়, ভাগ্য সহায় হয় এবং মামু-খালুরা যদি সহায়তা করে তাহলে ধনী (আর্থিক স্বচ্ছল ) হওয়া কোন ব্যাপার নয়। আর নয়ত -

( ধনী ) আর্থিক স্বচ্ছলতা হয়ত আসবেনা তবে খেয়ে পরে বেঁচে থাকা যাবে।

৬| ০২ রা ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:২৪

সোবুজ বলেছেন: ধনী হবার অনেক দোয়া আছে।আন্তরিকতার সাথে আমল করতে হবে।

৭| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২২ রাত ১:১৫

নেওয়াজ আলি বলেছেন: এই সব আইড়িয়ার কোনটা আপনার জীবনে লাগিয়েছেন

০৬ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ৯:২৮

সাহাদাত উদরাজী বলেছেন: আমি সব গুলোতে চেষ্টা করেছি, তবে কিছুটা ভুল সময়েও গেছি। সার্বিকভাবে আমি সফল বলা চলে, করোনা না হলে আমি হয়ত আরো সফল হতাম, তবে আমি যা পেয়েছি বা আর্থিক সফলতার কথা যদি বলেন তবে অন এন্ড এভারেজ। আমার কোন দায় নেই। ভাল আছি। ভাল আছি বলেই এই অভিজ্ঞতার কথা গুলো লিখতে সাহস করলাম!

৮| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:০১

রাজীব নুর বলেছেন: আর্থিক স্বচ্ছলতা কি কিছুটা ঈশ্বর নির্ভর?

০৬ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ৯:২৬

সাহাদাত উদরাজী বলেছেন: হ্যাঁ। ভাগ্য বিধাতার খেলা! অনেকে কুলে এসেও তরী ডুবায়!

৯| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৭:৪১

অগ্নিবেশ বলেছেন: বিধাতার ইচ্ছাই শেষ কথা! - এখানেই তো কথা শেষ হয়ে গেল। তাহলে এই পোস্ট দেওয়ার দরকার কি?
আর্থিক স্বচ্ছল হবার সামান্য কলা কৌশলঃ - খোদার উপর খোদগিরি??

০৬ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ৯:২৯

সাহাদাত উদরাজী বলেছেন: চেষ্টা না করলে খোদায় দিবে কি করে?

১০| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১২:৫২

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: সুন্দর পরামর্শ তবে ব্যবসা শুরু করতে হলে মূলধন লাগে।

১১| ১০ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:৪৬

সাসুম বলেছেন: আজ থেকে ৩ বছর আগে আমি বিদেশ আসার আগে আপনি আমাকে বুদ্ধি দিয়েছিলেন যাতে টাকা পয়সা জমাই। ৩ বছরে বেশ টাকা পয়সা ও জমিয়েছিলাম। কোন এক ফ্যামিলিগত কারনে এখন পকেট শূন্য ( মানে যদিও মাস শেষে অনেক টাকা বেতন পাই বাট জমার খাতায় শূন্য )

তখন আপ্নারে বলছিলাম ৩ / ৪ বছর পর ফিরে আসুম কিন্তু এখন মনে হচ্ছে এই জীবনে আর ফেরা হবেনা , আফসোস। যতই কামাই করি তত খরচ! কি এক জীবন আমাদের।

১১ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ৮:৩৫

সাহাদাত উদরাজী বলেছেন: আমাদের বেশির ভাগ মানুষের জীবনই এমন, বুঝেও কিছু করার থাকে না! আমরা বুঝি না তা নয় অথচ ধরা খেতেই হয়! বিশেষ করে মধ্যবিত্ত মানষিকতার বা এমন পরিবারে এমনই হয়, খেয়ে পরে বাঁচতেই হয়, অর্থ ধরা দিতেই চায় না। আমার এক বন্ধু বলত, সারা বছর লাখ খানেক টাকা জমাই, ঠিক তখনই একটা বিপদ আসে, এবং সেই টাকা দিয়ে দিতে হয়, আবার শূন্য। হ্যাঁ, এভাবেই চলে। যাই হোক, তবুও সঞ্চয় করতে হবেই, এর বিকল্প নেই।

আপনার জন্য দোয়া ও ভালবাসা থাকলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.