নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

গণতন্ত্রের মুল সৌন্দর্য্য হচ্ছে \'স্বপ্ন দেখা\'!

১২ ই মার্চ, ২০২২ সন্ধ্যা ৭:৫০

সকাল থেকে একটা বিষয়ে লিখবো বলে ভাবছিলাম, বার বার ভুলে যাচ্ছিলাম! সংক্ষেপে বলি, জ্বী, ভারতের পাঞ্জাব প্রদেশের লোকসভা নির্বাচনে বিপুল ভোটে আম আদমী পার্টি বিপুল ভোটে জিতে সরকার গঠন করেছে! আর মিঃ ভগোয়ানত মান (Mr. Bhagwant Mann) কেন্দ্র সরকার প্রধান মুখমন্ত্রী হিসাবে নির্বাচিত হয়েছেন। আম আদমী পার্টির এটা বিরাট সাফল্য।

তবে জানেন কি জানি না, Mr. Bhagwant Mann কে আমি চিনি একজন কৌতুক অভিনেতা হিসাবে, সেই যখন ভারতের হিন্দি চ্যানেল গুলো কৌতুকের অনুষ্টান প্রচার করত, আমি তাকে সেখানে দেখেছিলাম। এখন আপনারা যাকে স্ট্যান্ডাপ কমেডিয়ান বলেন, তেমনি! ইউক্রেনের প্রেসিডেন্ট মিঃ জেলেনেস্কিকে নিয়ে আপনারা অনেকে হাসেন, এবার কি করবেন?


আসলে এই হচ্ছে দেশে গণতন্ত্রের বাস্তবতা, গণতন্ত্র থাকলে, সুষ্টু নির্বাচন হলে যে কেহই কোথা থেকে কই যেতে পারে! দেশ গণতন্ত্র না থাকলে আপনি আমি কেহই আর স্বপ্ন দেখতে পারি না! আমাদের সন্তান্দেরো কোন স্বপ্ন দেখানো যায় না! দেশে গণতন্ত্র থাকলে অনেকেই জবাবদিহিতায় আনা যায়! মেথর, কামার, কুমার, চাষি সবাই স্বপ্ন দেখতে পারে যে, তার সন্তানও একদিন অনেক বড় হবে! দেশের প্রধান শাসক হয়ে যাওয়াও বিচিত্র নয়!

সাধারন মানুষের স্বপ্ন না থাকলে সেটা কিসের স্বাধীনতা, কিসের কি! আমি যদি আমার সন্তানকে প্রাণ খুলে বলতে না পারি যে, তুমিও চাইলে একদিন এই দেশের প্রধানমন্ত্রী হতে পারবে! তোমার ইচ্ছা হলে তুমিও এগিয়ে যাও!

ছবি গুলো নেট থেকে নেয়া!

মন্তব্য ১৭ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ১২ ই মার্চ, ২০২২ রাত ৯:১১

সোবুজ বলেছেন: স্পষ্ট কিছুই বুঝা গেল না।ছেলেকে প্রধান মন্ত্রী ছাড়া মানুষের মতো মানুষ হওয়ার স্বপ্ন দেখালে চলবে না।না কি প্রথান মন্ত্রীই হতে হবে।যোগ্যতা থাকলে অবশ্যই হবে।গনতন্ত্র না থাকলে গনতন্ত্র আনবে।তবেই তো সে যোগ্য ছেলে।

১৩ ই মার্চ, ২০২২ বিকাল ৫:৫০

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ।

২| ১২ ই মার্চ, ২০২২ রাত ৯:২৯

তানীম আব্দুল্লাহ্ বলেছেন: ভালো বলেছেন । তবে বাংলাদেশের জন্য সেই স্বপ্ন অলরেডি পূরণ হয়ে গেছে , " উদরাজী " বংশের কোটা এখানে নেই ।

১৩ ই মার্চ, ২০২২ বিকাল ৫:৫৫

সাহাদাত উদরাজী বলেছেন: হ্যাঁ, একজনেই যদি ৮/১০ বছরের অধিক প্রধান হিসাবে থাকে বা আজীবন থাকে তবে অন্যেরা আর চিন্তাই করতে পারে না! এটা ভাল ধারনা নয়।

৩| ১২ ই মার্চ, ২০২২ রাত ১১:১৭

রূপক বিধৌত সাধু বলেছেন: তার আগে পরিবারতন্ত্র নির্মূল হওয়া উচিত ছিল।

১৩ ই মার্চ, ২০২২ বিকাল ৫:৫৫

সাহাদাত উদরাজী বলেছেন: হ্যাঁ, অবশ্যই।

৪| ১২ ই মার্চ, ২০২২ রাত ১১:২০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমি বড়ো হতে চাই - ছোটোবেলায় আমার এক প্রতিবেশী বড়ো ভাইয়ের 'বড়ো হইয়া কী হইবা' জিজ্ঞাসা করলে আমি এই উত্তর দিয়েছিলাম। ছোটো বয়সেই এই নিয়ে অনেক আলোচনা করেছিলাম সেটা মনে আছে, কিন্তু কী আলোচনা করেছিলাম তা মনে নাই।

আমি বড়ো হতে চাই, বা মানুষের মতো মানুষ হতে চাই - এগুলো আসলে ভেগ টার্ম। যদি কেউ ইঞ্জিনিয়ার হতে চায়, ডাক্তার বা রাজনীতিক হতে চায়, তার মানে কখনো এই না যে সে মানুষের মতো মানুষ হতে চায় না। আমি সদা সত্য কথা বলি, সৎ পথে চলি, ঝগড়া করি না, পেট ভরে খাই, কিন্তু কাজকর্ম কিছু করি না। আমি আসলে কিছুই হই নাই। আমার এমন বৈশিষ্ট্য দ্বারা আমার পরিবার ও সমাজে কোনো কাজে লাগবে না। আমাকে একটা কিছু হতে হবে, যার ফলে আমার পরিবার, প্রতিবেশী ও দেশ আমার থেকে কিছু পাবে। শুধু সত্য কথা বলা, সৎ পথে চলা দ্বারা এগুলো সম্ভব না। আমার স্কিল থাকতে হবে, কোনো একটা পেশা বেছে নিতে হবে, সেই পেশায় সিনসিয়ারিটি ও ডেডিকেশনের সর্বোচ্চটা দিতে হবে। তবেই আমি দেশের জন্য একটা কিছু করতে পারলাম বলে মনে করি।

যে লোক তার নিজের পরিবারের জন্য কিছু করছে, সে দেশ গঠনে বিরাট ভূমিকা রাখছে। দেশ হলো পরিবারের সমষ্টি।


স্বপ্ন দেখতে দোষ নেই। স্বপ্ন ব্যাপারটা আমার কাছে এমন, এটা দেখতে হয় না, স্বপ্ন তৈরি হয়ে যায়। যখন স্বপ্নটা তৈরি হয়ে গেল, তখন স্বপ্নটার পেছনে ছুটতে হবে। যে ছুটতে পারে, স্টেমিনাসহ, সে স্বপ্নকে ধরতে পারে।

আপনার ছেলে না শুধু, আপনিও স্বপ্ন দেখুন, স্বপ্ন তৈরি করুন। কখন আপনার নাম রন্ধনমন্ত্রীর তালিকায় উঠে আসবে, তা হয়ত আপনি নিজেও জানেন না। (হাসির ইমো দিলাম না কিন্তু)

শুভেচ্ছা রইল আপনার ছেলের জন্য উদরাজী ভাই।
মূল বিষয়টা আমি এড়িয়ে যাচ্ছি। আপনার ছেলে

১৩ ই মার্চ, ২০২২ বিকাল ৫:৫৬

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ, চমৎকার কমেন্ট!

৫| ১৩ ই মার্চ, ২০২২ রাত ১:০৫

রাজীব নুর বলেছেন: শিরোনামটা সুন্দর দিয়েছেন।

১৩ ই মার্চ, ২০২২ বিকাল ৫:৫৬

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ।

৬| ১৩ ই মার্চ, ২০২২ রাত ১:০৮

নেওয়াজ আলি বলেছেন: বাংলাদেশেও সুষ্ঠ নির্বাচনের স্বপ্ন দেখি

১৩ ই মার্চ, ২০২২ বিকাল ৫:৫৮

সাহাদাত উদরাজী বলেছেন: এটা নিয়ে আর চিন্তা করা যায় না!
গণতন্ত্রের সুষ্টু ব্যবস্থা হচ্ছে নির্বাচন।

৭| ১৩ ই মার্চ, ২০২২ দুপুর ২:২৮

রাজীব নুর বলেছেন: আমাদের দেশে কিন্তু গনতন্ত্র নাই।

১৩ ই মার্চ, ২০২২ বিকাল ৫:৫৮

সাহাদাত উদরাজী বলেছেন: হ্যাঁ, কাগজে কলমে মাত্র!

৮| ১৩ ই মার্চ, ২০২২ রাত ৮:৫৬

দংশন বলেছেন: পৃথিবীর সকল দেশ বা জাতি গণতন্ত্র পাবার যোগ্যতা রাখেনা। গণতন্ত্র অনেক মূল্যবান জিনিস।

এখান থেকে ঘুরে আসতে পারেন==<<< একদিন গণতন্ত্র শব্দটি উচ্চারণ করিতেও লজ্জাবোধ হইবে!!!

৯| ১৩ ই মার্চ, ২০২২ রাত ৯:৫৫

জ্যাকেল বলেছেন: দু:খজনক।

১০| ১৩ ই মার্চ, ২০২২ রাত ১১:১০

দংশন বলেছেন: আশা করি খুব শীঘ্রই আম আদমী পার্টি ভারতের ক্ষমতায় আসবে। ধর্ম নিয়ে রাজনীতি যে কেউই করতে পারে কারণ এটা খুবই সহজ কাজ। মানুষ নিয়ে রাজনীতি করা অনেক কঠিন আশা করি আম আদমী সেই কঠিন কাজটাই করে দেখাবে।

প্রথম দুইটা কমেন্ট ডিলিট করে দিয়েন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.