নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

অনলাইনের কিছু ঘটনা এবং আমি!

০১ লা মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:২২

বিবাহিত পুরুষেরা রাগ করলে কেমন রাগ করে, তার একটা ঘটনা লিখতে গিয়ে ভিন্ন চিন্তায় চলে যাচ্ছি বার বার, এই বাস্তব কাহিনী আরেক দিন হবে নে, এখন অনলাইনের কয়েকটা অভিজ্ঞতা লিখি, হাতে কিছু সময় আছে বটে!

১। আমার ফিডে এখন আর তেমন নারী বন্ধু নেই, আমি ইচ্ছা করেই অনেকে বের/ব্লক করে দিয়েছি, কারন আমি শান্তি প্রিয় মানুষ! এই নারী বন্ধুদের আমার হাজারো স্ট্যাটাসে কোন কথা নাই, শুধু মাত্র কোন পারিবারিক কিছু লিখা মাত্রই উড়ে এসে জুড়ে বসে নিজের হেদাম দেখাবে, পারিবারিক জীবনে তিনি কত জ্ঞানী/সুখি তা জানাবে এবং আমি নারী বিদ্বেষী তা প্রমানে চেষ্টা করবে, অথচ আমি কখনোই স্ত্রী চরিত্র ছাড়া অন্য কোন নারী চরিত্র নিয়েই লিখি নাই, নারীদের নানান চরিত্র শুধু স্ত্রী চরিত্রেই ফেইল, বাকী সবে একশতে একশ, ভিন্ন দিকে আমি প্রায় বলি পুরুষের তেমন কোন চরিত্রই নেই যেখানে তাকে পাশ মার্ক দেয়া যায়!

২। দেশের জনসংখ্যার অর্ধেকের বেশী নারী, অথচ রাজনীতিতে, সমাজে কোন অংশ নেই, এটা বুঝা যায় অনলাইনের লেখালেখিতে, নিজদের সুদৃঢ় মতামত লিখেন এমন নারী খুব একটা পাওয়া যায় না, অন্যদের পারিবারিক দোষ ধরাই যে এক্মাত্র কাজ নয় এটা বুঝাতে আমি কখনো চেষ্টা করি না বা বলি না, তবে আজ বলে দিলাম, হা হা হা, এখন অপরাধী হয়ে গেলাম, সত্য যাদের মেনে নিতে কষ্ট হয় তাদের!

৩। মাস কয়েক আগের কথা আমার এক পারিবারিক স্ট্যাটাসে একজন বোন বিরুপ যা তা মন্তব্য করলেন, যদিও এই সবের কাউন্টারে আজকাল আর তেমন বলি না, বিতর্কে যাই না, শরীলে এখন আর কাপন ধরে না, যে কেহ আমার মতের বাইরে বা ভিন্ন কিছু উলটা পালটা লিখলে নিরবে সহ্য করে যাই, কিন্তু কেন যেন এর উত্তর লিখে ফেললাম। ব্যস, এর আবার উত্তর লিখতেই, দেখি ফোন এবং সেটা একজন পুরুষ কন্ঠের, তিনি তার পরিচয় দিলেন, দেশের বিশেষ এক বাহিনীর কমান্ডার, জানালেন আমি কেন তার স্ত্রীর সাথে খারাপ আচরন করছি এবং সেটা তিনি জেনেছেন তার স্ত্রীর কাছ থেকেই। যাই হোক কথা শেষ হলে, বুঝতে পারলাম, বিতর্কে না পেরে স্বামীকে দিয়ে আমাকে শাসালেন!

৪। ঠিক গত কয়েক দিন আগেও আমার স্ত্রী বিষয়ক এক স্ট্যাটাসে একজন বোন এসে বিতর্ক শুরু করলেন, আমি শুধু বললাম আপনার এই বিষয়ে অভিজ্ঞতা নেই, ব্যস, বিরাট ফিরিস্থি, মনে হয় যেন উনার শরীলে ফস্কা পড়লো! অনলাইনেই এত রাগ ক্ষোভ, তা হলে ব্যক্তি জীবনে তিনি কেমন বা তার স্বামী সন্তানের সাথে কেমন আচরণ তা বুঝতে বাকী থাকে না! পরে ব্লক দিয়ে বিদায় জানিয়ে দিলাম, এর বেশি আর কথা বাড়ানো যায় না!

৫। কয়েকদিন আগে আমাদের ট্রেডের একজন নোয়াখালীর ছেলে মানিকগঞ্জের জামাই নিয়ে সামান্য লিখেছিলাম, যা অনেক পাঠক পড়ে অনেক মিল পেয়েছেন এবং ধন্যবাদ জানিয়েছেন, একজন বন্ধু বলেছেন, এত সত্য প্রকাশ করি কি করে? আসলে সত্য প্রকাশ এক ধরনের মনের স্বাধীনতা, যারা সত্য বলে তারা বলেই দেয় এবং এর পরের ঘটনা গুলো উপভোগ করে। ব্যক্তি স্বাধীনতায় সত্য একটা চরম বিষয়! স্ত্রী নির্যাতনে দেশের অনেক পুরুষ অকালে মরে যাচ্ছে, এই সামান্য বিষয় উপলব্ধি করাও সত্য প্রকাশ। যাই হোক, গতকাল আমার এই বন্ধুর সাথে আবার দেখা, দূর থেকে সালাম, হাসতে হাসতে জানালেন, আমি আর আপনার সাথে কথা বলবো না এবং কাছে এসে জড়িয়ে ধরলেন, জানালেন, আমার লেখা পড়ে তার মনে যে বোঝা ছিল তা নাকি নেমে গেছে!

বাংলাদেশ একটা চমতকার দেশ বা বাগান, শুধু অপশাসনে শেষ/নিঃস্ব হয়ে যাচ্ছে কিংবা এই বাগানে এখন আর নানান রুপ, রঙ, ঘ্রাণের ফুল ফুটছে না, আমি আফসোস করি!

*অফটপিকঃ এমন শূয়র দেখেছেন কখনো! (রাস্তায় রাস্তায় সরকারের উচিত এমন পোষ্টার সাটিয়ে দেয়া উচিত, যাতে এরা দেখে কিছুটা হলেও লজ্জা পায়!)

মন্তব্য ২০ টি রেটিং +৩/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ০১ লা মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:৩৫

কামাল১৮ বলেছেন: আপনি কোন দেশ থেকে লিখছেন,ঠিক বুঝতে পারছি না।

০১ লা মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:৫৩

সাহাদাত উদরাজী বলেছেন: ভাই রে, এই দেশেই আছি! পালাবার পথ নেই!

২| ০১ লা মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:৪৬

সোনাগাজী বলেছেন:



আপনার লেখায় সমস্যা আছে, নারীদের ব্যাপারে আপনার ধারণা সঠিক বলে মনে হয় না।

০১ লা মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:৫৩

সাহাদাত উদরাজী বলেছেন: হ্যাঁ, তাও মন্দ বলেন নাই! এখনো অনেক অজানা!

৩| ০১ লা মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:৪৭

নতুন বলেছেন: ফেসবুক বিনেদনের কারনে পড়ি।

কিছু মানুষ খুবই সিরিয়াসলি নেয়। আর যাকে জিনিনা তার পোস্টেও অন্যরা গিয়ে কমেন্ট করে। এটা যে অনের বিষয়ে নাক গলানোর মতন সেটা অনেকেই বোঝে না।

০১ লা মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:৫৪

সাহাদাত উদরাজী বলেছেন: সবাই সবাইকে লিখতে পারে, ব্যাপার না, কিন্তু কথা হচ্ছে ভিন্ন, স্বামীকে কেন ডেকে নিয়ে আসবে!

৪| ০১ লা মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:৫১

মোস্তফা সোহেল বলেছেন: ফেসবুকে আপনার লেখা গুলো পড়তে ভালই লাগে।আশা করি সব সময় মন খুলেই লিখবেন।
অনেক শুভকামনা রইল আপনার জন্য।

০১ লা মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:৫৫

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ ব্রাদার।

৫| ০১ লা মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:৫৩

এম ডি মুসা বলেছেন: েআপনার কথা হেদাম এই ধরণের বাক্য সবার বেলায় মানায় না

০১ লা মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:৫৫

সাহাদাত উদরাজী বলেছেন: তাও অস্বীকার করি না!

৬| ০১ লা মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:৫৬

এম ডি মুসা বলেছেন: আরে ভাই পরের পিছে না লাগা ভালো,,নিজেকে উন্নত করেন নারী
একটা নারী জন্য সব নারীকে দায় দেওয়া যায়না সব নারীর জন্য একটা নারী দায় দিতে পারে না

০১ লা মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:০৪

সাহাদাত উদরাজী বলেছেন: বাহ, কি সুন্দর কথা!

৭| ০১ লা মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:০৯

নতুন বলেছেন: লেখক বলেছেন: সবাই সবাইকে লিখতে পারে, ব্যাপার না, কিন্তু কথা হচ্ছে ভিন্ন, স্বামীকে কেন ডেকে নিয়ে আসবে!

সমালোচনা নিতে পারেনা সবাই। তাই স্বামীকে ডেকে নিয়ে আসে জয়ী হতে।

৮| ০১ লা মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:২১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ফেইসবুকে আপনার লেখা মাঝে মাঝে পড়ি। আমি কোনো সমস্যা দেখি না। বরং খুব প্র্যাক্টিক্যাল বিষয়ক লেখাই লেখেন। যারা তর্ক বা বিতর্ক করেন, এটা তাদের সমস্যা হতে পারে।

আপনি আপনার কাজ চালিয়ে যান।

৯| ০১ লা মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:২৮

সোনাগাজী বলেছেন:


লেখক বলেছেন: হ্যাঁ, তাও মন্দ বলেন নাই! এখনো অনেক অজানা!

২/১ জন নারী স্বামীর পরিচয়ে বাঁচতে চান। পরিবারের পরিবেশের কারণে, বেশীরভাগ নারী লেখার সুযোগ পান না।

১০| ০১ লা মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৩১

দারাশিকো বলেছেন: আপনার এইরকম সত্যকথনগুলা খুব মিস করি। আপনি যেটা বলেন - খুবই সত্য কথা, এইটা বেশিরভাগ লোকই বলতে পারে না নানা কারণে।

পোস্টে প্লাস!

১১| ০১ লা মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৫৬

শূন্য সারমর্ম বলেছেন:

নারীবিমুখীতা কাজ করছে নাকি এখন?

১২| ০২ রা মার্চ, ২০২৩ সকাল ১০:৩৭

বিটপি বলেছেন: এই লেখাটা আর মাত্র ছয় দিন পরে লিখতেন - গুরুত্ব পেত!

১৩| ০২ রা মার্চ, ২০২৩ সকাল ১১:২৩

মোঃ মাইদুল সরকার বলেছেন:
কি একটা অবস্থা ! পোস্ট পড়া ও কমেন্ট করা নিয়ে বাস্তব জীবনে জের টেনে আনা প্যারা আর কাকে বলে।

১৪| ০২ রা মার্চ, ২০২৩ দুপুর ১:১১

রাজীব নুর বলেছেন: ফেসবুকের কোনো কিছুতেই সিরিয়াস হবেন না।
বিনোদন হিসেবে নেবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.