নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

বিবাহ বিষয়ক সামান্য উপদেশ, যারা এখনো বিবাহ করেন নাই বা করতে যাচ্ছেন!

৩০ শে মার্চ, ২০২৩ রাত ২:২৩

উপদেশ দেয়াই কাজ, এর বাইরে আর কি করতে পারি! সবাই সব কাজের জন্য এই দুনিয়াতে আসে নাই, কেহ আসছে দেখতে, কেহ আসছে খেতে, কেহ আসছে কাজ করে যেতে, এমনি! আমাকে ভুল বোঝার কোন অবকাশ নেই, আমি আমার মত করে কথা বলে যেতে চাই, এতে কারো ভাল লাগবে, কারো মন ভার হবে, কারো রাগ হবে, এই সব স্বাভাবিক বিষয়! তবে সামগ্রিক ভাবে আমাকে বিচার করতে চাইলে, অন্তত আমার অনলাইনের লেখা গুলো পড়তে হবে, আমার লেখার বিরুদ্ধে যদি আপনার মতামত থাকে জানাতে পারেন, আমিও চেষ্টা করবো উত্তর দিতে! এই তো!

যাই হোক, বিবাহ পরিবার নিয়ে কিছু অবিবাহিত ভাইবেরাদর আমার কাছে জানতে চান যে, বিবাহে তারা অনেকেই অতিষ্ঠ হতে দেখছেন এবং নিজেরা বিয়ে করতে ভয় পাচ্ছেন! আমি বলি, বিবাহ মুলত বিধাতার একটা সিক্রেট গেইম, এর নিয়ন্ত্রন পুরাই বিধাতার হাতে, তিনি যার জন্য যাকে সেট করেন, যার কপালে যা সুখ দুঃখ তাই তাকে মেনে নিতে হবেই! এর বাইরে আর নুতন কিছু নেই! তবে বিবাহ যেহেতু একটা সামাজক প্রক্রিয়া, আপনি যদি কিছু ব্যাপার আগে বুঝে যেতে পারেন এবং সেই মতে চেষ্টা করেন তবে হয়ত, মানে হয়ত সামান্য রক্ষা পেতে পারেন! আপনার বুদ্ধির তারিফে বিধাতাও হয়ত তার প্রোগ্রামে কিছু চেইঞ্জ আনতে পারেন!

বিবাহ ও পরিবার গঠনে ছেলেদের কিছু বিষয় মাথায় রাখলেও রাখতে পারেন, এটাও অভিজ্ঞতা বলা যেতে পারেঃ

- ২৫/২৬ বছরেই ছেলেদের বিবাহ করে ফেলা উচিত (অর্থ উপার্জনের পথে নেমেই)

- নিজ জেলা বা পিতার জেলায় বিবাহের পাত্রী নির্বাচন উত্তম (ভাষা ও খাদ্য একই হলে ভাল)

- নিজ বয়স থেকে ৫/৬ বছরের কম বয়সী পাত্রী নির্বাচন উত্তম (মানুষের জীবনে বয়স একটা বিরাট ফ্যাক্ট)

- বিবাহের দুই বছরের পরেই সন্তান নেয়া যেতে পারে (এর আগের সময় পর্যবেক্ষনের)

- দুই সন্তানের বেশি নয় এবং দুই সন্তানের মধ্যে গ্যাপ ২/৩ বছরের বেশি হওয়া উচিত নয় (পিঠাপঠি হলে কম খরচেই দুটো এগিয়ে যেতে পারে)

- ৩৫/৪০ বছরের আগেই আর্থিকভাবে নিজকে সাফল্যের পথে তুলে নিতে হবে কিংবা প্রিয়তমা স্ত্রীর কাছে প্রমান করতে হবে যে, হবেই (মোদ্দাকথা অর্থ না থাকলে আশে পাশে কেহ থাকবে না, এমন কি স্ত্রীও থাকার সম্ভবনা নেই)

- সংসারের, পরিবারের, সমাজের জন্য প্রয়োজনীয় অর্থ উপার্জন না করা পর্যন্ত কানে তুলো দিয়েই চলা দরকার (অলসতার স্থান পুরুষের চরিত্রে থাকতেই পারে না)

সারঃ বাংলাদেশ জনবহুল দেশ! কৃষক শ্রমিক জেলে তাঁতি দিন মুজুর এবং প্রবাসীদের দেশ বাংলাদেশ। শুধু শিক্ষায় উন্নতি ছাড়া আমাদের আর কোন উপায় নেই এই জনসংখ্যা রোধের, দরিদ্রের শিক্ষা নিশ্চিত করতেই হবে, এতে সাধারন জ্ঞানে যদি জাতি ভাসে, এই আর কি!

ছবিঃ প্রায় ২৫ বছর আগের।

মন্তব্য ১৪ টি রেটিং +২/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ৩০ শে মার্চ, ২০২৩ রাত ২:৪৯

শূন্য সারমর্ম বলেছেন:


রান্না শিখে বিবাহ অভিযানে নামলে বিধাতা প্রোগ্রামে কিছু চেইন্জ আনবে?

৩০ শে মার্চ, ২০২৩ রাত ৩:০৫

সাহাদাত উদরাজী বলেছেন: না, স্ত্রীরা স্বামীকে রান্নাঘরে মোটেই সহ্য করেন না। স্বামীর ঘরের কোন কাজ উনারা পছন্দ করেন না। রান্না শিখুন নিজের জন্য, নিজের একান্ত একা সময়ে বেঁচে থাকার জন্য। টাকাওয়ালা স্বামী ছাড়া আর কিছু চলে না!

২| ৩০ শে মার্চ, ২০২৩ রাত ৩:৫৬

সোনাগাজী বলেছেন:



১ পুরুষকে সর্বাধিক কয়টি বউ রাখার পরামর্শ আপনি দেন?

৩০ শে মার্চ, ২০২৩ দুপুর ২:১৪

সাহাদাত উদরাজী বলেছেন: আপাতত এক স্ত্রী যথেষ্ট, তবে মনে হয় বিবাহের একটা মেয়াদ থাকা দরকার।

৩| ৩০ শে মার্চ, ২০২৩ ভোর ৪:০২

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: ভাই যাই বলেন , বিয়ে মানেই হলো ক্যাঁচাল আপনিই বলেন ৯৬ সালে সেদিন যদি আরেকদিন হরতাল থাকলে আপনাকে আজ আর এই নিয়ে লিখতে হত না !


২৬/২৭ বছরে চাকরি যোগাড় করে বিয়ে করা অসম্ভব এই দুর্দিনে ! আমার এক শিক্ষিকা আমাকে প্রেরণা দিয়েছিল এভাবে , " ৩০ বছর আগে প্রতিটি ছেলেই নাবালক ! এর পর ছেলেরা সাবালক হতে থাকে ! "

আমি সেটাই মেনে নিয়েছি !

৩০ শে মার্চ, ২০২৩ দুপুর ২:১৫

সাহাদাত উদরাজী বলেছেন: হা হা হা, বিবাহ করেন, তবে দেখে শুনে, যদিও কি হয় কে জানে?

৪| ৩০ শে মার্চ, ২০২৩ সকাল ৭:২৯

নাহল তরকারি বলেছেন: বিবাহ বিচ্ছেদ ও পরকীয়ার বিপক্ষে কিছু বলতে পারেন।

৩০ শে মার্চ, ২০২৩ দুপুর ২:১৬

সাহাদাত উদরাজী বলেছেন: এই সব ভয়াবহ বিষয়, পড়াশুনা না করে কিছু বলা যায় না! হা হা হা.। তবে আমার কথা এক্টাই, ভাল না লাগ্লে বিচ্ছেদে যাও, কিছুতেই পরকীয়া নয়!

৫| ৩০ শে মার্চ, ২০২৩ সকাল ৯:০৭

স্মৃতিভুক বলেছেন: কেনো হে @ সোনা - পরামর্শ যদি মনঃপুত হয়, তবে কি দাঁত কেলিয়ে; জং ধরা, মরচে পড়া, ক্রমান্বয়ে ক্ষুদ্রাতিক্ষুদ্র আকার ধারণ করা অস্ত্রে শান দিয়ে- লুঙ্গি কাছা মেরে ময়দানে লাফ দিয়ে পড়বেন!

৬| ৩০ শে মার্চ, ২০২৩ সকাল ৯:২৪

সোনাগাজী বলেছেন:


@স্মৃতিভুক,

ময়দানে আছি।

৭| ৩০ শে মার্চ, ২০২৩ দুপুর ২:৪৭

রাজীব নুর বলেছেন: আপনাদের বিয়ের ছবি দেখে ভালো লাগলো।

৮| ১৩ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১২:৩২

আমি সাজিদ বলেছেন: পঁচিশ বছর আগের ছবিতে আপনাদের দুজনকেই দারুন দেখাচ্ছে। মন্তব্য তিনের নিনি ভাইয়ের মন্তব্যের বিয়ের বয়স ও শিক্ষিকার প্রেরণা বর্তমান সময়ের প্রেক্ষাপটে প্রাসঙ্গিক বলেই মনে হচ্ছে।

৯| ১৩ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১২:৫৬

কিরকুট বলেছেন: এতো কিছু করার থেকে বিয়ে না করাই উত্তম।

১০| ১৩ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১:০১

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: যৌক্তিক পরামর্শ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.