নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

ফেইসবুকে কি লিখি! (নানান বছরের আজকেই এই দিনে)

১০ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:৫৭

- বিধাতাকে বলি, বেশি অর্থের দরকার নাই শুধু যেন কারো কাছে হাত না পাত্তে হয় সেই ব্যবস্থায় রেখো আজীবন, আর অসুখ বিহীন সুস্থ্য সামর্থ্যে কিছুদিন যেন বেশি বাঁচি, আমার কিছু লোকের পতন ও প্রযুক্তির উৎকর্ষ দেখার খুব ইচ্ছা, অন্তত আগামী ৪০ বছর যেন সময় পাই! (২০২২)

- গরম ভাতের সাথে তাল বেগুন ভাঁজা, এর চেয়ে সুস্বাদু খাবার আর কি আছে? (খাবার নিয়ে একটা সত্য ঘটনা বলি, গত কয়েক দিন আগের একটা আড্ডায় এক বন্ধু বলেছেন, তার পরিচিত এক পিডাব্লিওর ইঞ্জিনিয়ার কোন খাবারই মুখে দিতে পারতেন না, সবই নাকি তার কাছে তিতা লাগে, ফলে খাবার দেখতেন মাত্র, সেই সেইম খাবারই তার বন্ধুরা, ড্রাইভার কেজির পরে কেজি খেয়ে ফেলত আর বলত খুব সুস্বাদু রান্না! উল্লেখ্য সেই ইঞ্জিনিয়ার একজন ঘুষ কমিশন খোর কর্মকর্তা ছিলো এবং আমাদের সেই বন্ধু সেখানে কন্ট্রাক্টরি করত, তার মুখেই শোনা।) (২০২২)

-প্রিয়তমা স্ত্রীর সাথে এমনিতেই নানান বিষয়ে আলোচনা কম করি, কোন বিষয় কোন দিকে যায় আবার, মানুষের জীবন তো একটাই! যাই হোক, আজ বললাম, দেখো ফেইসবুকের অনেক বিবাহিত মেয়েরা নিজদের ছবি দিতেই থাকে বছরের পর বছর কিন্তু উনাদের স্বামীদের ছবি কিছুতেই ফিডে দেয় না, কারন হয়ত উনাদের স্বামীরা দেখতে কালো, বেঁটে, মোটা, মাথায় চুল নাই, চামড়া কুঁচকে গেছে, পোষাকে দূর্বল, ভুঁড়ি আছে কিংবা বয়স হয়েছে ইত্যাদি ইত্যাদি! প্রিয়তমা স্ত্রী জানালেন, 'এই সব মেয়েরা কেন এমন করছে, একদিন তাদের স্বামীরাও কি জোয়ান টগবগে ছিল না?' যাই হোক, প্রিয়তমা স্ত্রীর মুখে এই কথা শুনে খুব আনন্দ পেলাম! (২০২১)

- বর্তমান বাংলাদেশে বদমাইশ চরিত্র এমন বাড়া বাড়ছে যে, রাষ্ট্রীয় পর্যায়ে তো বটেই, বলা চলে ঘরে ঘরেই এমন চরিত্র। এরা পাপকেই পূর্ন মনে করছে, জ্বলজন্ত সত্যকে মিথ্যা বলে চালিয়ে দিচ্ছে, সামান্য অনুশোচনাও এদের মনে আর অবশিষ্ট নেই! (২০২১)

- এই যে ঘরে হুতে বসে সময় কাটাচ্ছি, আমার ইদানিং কেন জানি বার বার মনে হয়, আমাকে এর বিরাট জের দিতে হবে! বলা চলে এই যে সাত মাস করোনার ভয়ে ঘরে আছি, চোখের সামনে অনেক বন্ধু পরিচিত হারিয়েছি বটে, আমি হয়ত বেঁচে আছি কিন্তু তবুও এটা কেন মনে হচ্ছে, বার বার অরেক মন বলছেই, এর বিরাট বাজে ফলাফল আমার জন্য অপেক্ষা করছে! এমনি চললে আমি হয়ত আরো সামনের সাত মাস বা তারো বেশি সময় ঘরে কাটাতে পারবো কিন্তু তারপরে বা তার পর! আজকাল এই ভাবনাও কুঁড়ে কুঁড়ে খাচ্ছে! মোটামুটি এখনইতো কর্মে অক্ষম হয়ে পড়ছি, কোন কর্মেই যে আর মন বসছে না, কোন স্বপ্নই যে দেখতে পারছি না! (২০২০ করোনাকালীন চিন্তা)

- শিল্প/সাহিত্য বা মননশীলতার নানান জায়গাতে নিজকে অমর করে রাখার একটা প্রচেষ্টা আমাদের মানুষের মধ্যে লক্ষ করা যায়! তবে আমার মনে হয় 'গান' হচ্ছে এমন একটা মাধ্যম, যা একজন শিল্পীকে অমর হবার পথে সব চেয়ে বেশি সুযোগ দেয়! গায়ক/গায়িকাগন দুনিয়াতে বেশি দিন মানুষের মনে বেঁচে থাকে! যে শিল্পীর মাত্র একটা গান উল্লেখযোগ্য বা লোকপ্রিয়, তিনিও নিজকে অমর দাবী করতে পারেন! (২০১৯)

- বাংলাদেশের মানুষ আমরা আসলে অনেক ভাল, সামান্য একটু ভাল খাবার খেতে পারলেই আমরা মোটামুটি খুশি ও সুখী! (২০২৯)

- প্রবাসী স্বামীদের দেশে থাকা স্ত্রীদের দিন যেমন তেমন করে কেটে গেলেও রাত কাটতে চায় না, প্রতিটা রাত তাদের কাছে ভয়ংকর হয়ে আসে! আজ সকালে স্ত্রীর সাথে গল্প করছিলাম, সেই সময়ে তিনি এই কথা জানালেন। তিনি আরো জানালেন, নিরাপত্তাহীনতাই প্রধান হয়ে উঠে। যদিও আমি প্রবাসী নই বা তিনি প্রবাসীর স্ত্রী হিসাবে জীবন যাপন করেন না। প্রশ্নটা উঠাতে তিনি জানালেন, তুমি যদি কোন রাতে বাসায় থাক না (যদিও এমন রাত কয়েক বছরে এক বার আসে), তখন প্রায় অনিদ্রাই রাত কাটে, জেগে থাকি! স্বামী বাসায় থাকলে স্ত্রীরা রাতে শান্তির ঘুম ঘুমায়! (২০১৬)

- রান্না ভাল করার পিছনে নানান রান্নার সহযোগী উপকরণের দরকার আছে! যত ভাল উপকরণ হাতের কাছে থাকবে, কাজ করে তত আনন্দ পাওয়া যায়! (২০১৫)

- এক পোলার বাপ ছিলাম, ঘরে নিজের কিছু নিয়া রাখলে তা পরবর্তিতে তিন চার গজের মধ্যে খুঁজে পেতাম! এখন দুই পোলার বাপ, ঘরে কিছু নিয়া রাখলে দশ গজের মধ্যেও তা খুঁজে পাই না! (২০১৪)

- ঈদ মোবারক (২০১০ সালের এই দিনে কোরবানীর ঈদ ছিলো)

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১১ ই সেপ্টেম্বর, ২০২৩ ভোর ৫:১৯

সোনাগাজী বলেছেন:



৫০/৬০ লাখ প্রবাসীর স্ত্রী দেশে একা থাকেন; ১ কোটীর বেশী মানুষ (পরিবার সহ ) বিদেশে বেড়াতে যায়; ইহা মানবতা-বিরোধী অর্থনীতি।

২| ১১ ই সেপ্টেম্বর, ২০২৩ ভোর ৫:৫৪

কামাল১৮ বলেছেন: আপনাদের সুবিধা আছে।বিধাতা আপনাদের বিপদে আপদে টাকা পয়সা দিয়ে সাহায্য করে।আমাদের সাহায্য আমাদের নিজেদেরই করতে হয়।

৩| ১১ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:২০

রাজীব নুর বলেছেন: লিখতে থাকুন। লেখালেখির মধ্যে একটা অকৃত্রিম আনন্দ আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.