নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

সাধারন মানুষের একটাই টার্গেট হওয়া উচিতঃ সরকার পরিবর্তন

২২ শে অক্টোবর, ২০২৩ দুপুর ২:১৪

বর্তমান রকার গত ১৫টা বছর সময় পাইছে তেমন কোন বিপর্যয়, হরতাল, বন্ধ, প্রাকৃতিক সমস্যা ছাড়া। সাধারন মানুষের যে সমস্যা তা একটা একটা করে সমাধান করলেও এতদিনে সবাই খুশি হয়ে যেত, অথচ আমরা চেষ্টাও দেখি না বা সরকার যে এই সমস্যা গুলো বুঝে তাও প্রমানিত হয় না!

একটা গণমানুষের সমস্যা ধরা যাক, আমাদের জাতীয় পরিচয় পত্রের সমস্যা, প্রতিটা পরিবারের সদস্যদের কারো না কারো পরিচয় পত্রের বানান, ঠিকানা, জন্মদিন সাল তথ্যে ভুল আছেই, চার ভাই বোনের মা বাবার নামে হয়ত বর্নের ভুল বা এমন কিছু। গত ১৫ বছরে কি একবারের জন্য এমন ৬ মাসের সুযোগ দেয়া উচিত ছিলো না যে, নিদিষ্ট ফি দিয়ে হলেও আপনার তথ্য সঠিক করে নিন। কেহ চিন্তাও করছে বলে মনে হয় না। বর্তমান ঠিকানাতে এখন আর অনেকেই নেই, অথচ গত দেড় যুগ সেই এলাকার ভোটার! এই সব তো ডেকে নিয়ে ঠিক করিয়ে দেয়া দরকার, অথচ ঠিক করতে যেয়ে দেখিয়েন! এমনি ভুলের ভুক্তভোগী কোটি কোটি মানুষ কারন পরিচয় পত্রের সময়ে অনেকে বুঝেন নাই বা এটাই যে জিয়ন মরন কাটি তা বলা হয় নাই, বললে শুরুতেই হয়ত সবাই সতর্ক থাকত। (এই ভুল সংশোধন দিয়েও সরকার কামিয়ে নিতে পারত, অথচ এখন নিচ্ছে দালাল কিংবা সরকারের চাকুরীজীবিরা)

এমনি শিক্ষা, স্বাস্থ্য, খাদ্য, বিচার নিয়ে হাজারো কথা আছে। সরকার সব সমাধান করে দিবে তাও নয় অন্তত আমাদের চোখে যদি বুঝতাম সরকার এই সমস্যা বুঝে তাও নয়, আমরা চেষ্টা দেখলেও খুশি হতাম, সেটাও নেই!

মুলত পরিবর্তন চাই এই জন্য, আমাদের স্বার্থেই! (কিছু আদাচো এখন এসে বলবে, কে করবে, কে হবে, নাম বলেন ইত্যাদি। আমি বলি, দুনিয়াতে কোন পদ খালি পড়ে থাকে নাই, খালি থাকবেও না, কেহ না কেহ এসে যাবেই এবং একজন আসবেই যে আমাদের গণ মানুষের সাধারন বিষয় গুলো বুঝবেই, অপেক্ষা শুধু চেয়ার খালি করা!)

* পরিচয় পত্র নিয়ে প্রবাসীরা সবচেয়ে বেশি সমস্যায় আছে, অনেকের বয়স মায়ের চেয়েও বেশী (এটা কেন কি জন্য তা ব্যাখ্যা আপনি ভুক্তভোগী না হলে বুঝতে পারবেন না) বাবার কাছাকাছি আর এই সমস্যা সমাধান কত কঠিন তা বলা বাহুল্য। নামের সামান্য একটা অক্ষর পরিবর্তনের জন্য অনেকে পাস্পোর্ট রিনিউ করতে পারছেন না কিংবা লক্ষা টাকা হাতিয়ে নিচ্ছে দালাল ও সরকারী চক্র! জমিজামা নিজের নামে করতে বা বাবাব জমি পেতে মানুষের হয়রানি যারা দেখেন নাই, তারা বুঝতে পারবেন না।
* এমন শত শত গণ মানুষের সমস্যা আছে, যা সমাধান জরুরী।

মন্তব্য ১৯ টি রেটিং +০/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ২২ শে অক্টোবর, ২০২৩ দুপুর ২:৩৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


আমার জাতীয় পরিচয় পত্র অনলাইনে আবেদন করে আংশিক সংশোধন করতে পেরেছি।

১। আমার নাম ফুল মোহাম্মদ। এটা ছিল হাফ মোঃ
২। বর্তমান ঠিকানা।
৩। রক্তের গ্রুপ
৪। স্থায়ী ঠিকানা। এটা সংশোধন করতে ব্যর্থ হয়েছি।

তিনটা ভুল সংশোধন করতে বিকাশে ভ্যাটসহ ৩৪৫ টাকা পরিশোধ করেছি। আমাকে এক জন দালালের কথা বলেছিল। আমি বলেছিলাম- দেখেন ভাই , ভুল তো আর আমার দোষে হয়নাই। তারপরও ফি দিয়ে অনলাইনে চেষ্ট নিয়ে দেখি।

আমার ভুল সংশোধনন করতে সময় লেগেছে ৩ সপ্তাহ। আর হ্যাঁ জাতীয় পরিচয় পত্র বিভাগে হট লাইন নম্বর আছে। ধৈর্য থাকলে কথা বলা যায় । কোন টাকা কাটে না। আমি বেশ কয়েকবার কথা বলেছি।

২২ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৩:০৯

সাহাদাত উদরাজী বলেছেন: মানুষ সরকারের অফিসে লাইন ধরবে, তারা করে দিবে, এদিক সেদিক যাবেই বা কেন?

২| ২২ শে অক্টোবর, ২০২৩ দুপুর ২:৩৪

নতুন বলেছেন: আমার দেওয়া তথ্যে ভুল ছিলো না তবুও নামের বানানে ভুল করেছে ওরা। কিন্তু আমার সময় এবং টাকা দিয়ে সংশোধন করতে হবে। :|

প্রথম বার প্রধানমন্ত্রীর কাছে বুড়ইরা নেতারা ভীর করে থাকতো তাই নতুনেরা কোন আইডিয়া দেবার সময় পেতো না।

বর্তমানে অনেক নতুন আইডিয়া প্রধানমন্ত্রীর কাছে যাচ্ছে, তিনি অনুমদন করছেন।

আর দূনিতি সরকার বন্ধের চেস্টা করলেও তেমন সুফল হবেনা যদিনা আমারা নিজেরাও একটু পাল্টাই।

সরকার টেন্ডারবাজী বন্ধে অনলাইনে টেন্ডার ড্রপের ব্যাবস্থা করেছে। কিন্তু শহরের নেতার অফিসে বসে লটারী হয় তারপরে যে জয়ী হয় সে অনলঅইনে ট্রন্ডার ড্রপ করে... =p~ কি করবেন। আমাদের দূনিতিবাজ পাবলিক ঠিকই তরিকা বের করেফেলবে...

২২ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৩:১০

সাহাদাত উদরাজী বলেছেন: হ, নিজেরা পাল্টাই। কোথায় জনগণ পালটায় নাই? খামাকা জনগণের উপর দোষ চাপান বাদ দেন! ২০টা লোক ঠিক হবে না ২০ কোটিকে ঠিক হতে বলেন।

৩| ২২ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৩:০২

শাহ আজিজ বলেছেন: কিন্তু পরিবর্তন হয়ে আসবে কে ? তার মানে এই নয় যে আমি পরিবর্তন চাইছি না ।


আমি কোন সম্ভাবনা দেখছি না , হতাশ ।

২২ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৩:০৮

সাহাদাত উদরাজী বলেছেন: যে আসার আসুক, সে না পারলে আবার নুতন কেহ আসবে, অন্তত চান্স তো থাকে। এদের কাছে তো সেই চান্সই নেই।

৪| ২২ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৩:২২

রাজীব নুর বলেছেন: আওয়ামীলীগই ক্ষমতায় থাকুক। অন্য কেউ ক্ষমতায় আসলে দেশের জন্য ক্ষতি হবে।

২৩ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:২৪

সাহাদাত উদরাজী বলেছেন: ভুল ধারনা, হয়ত কোন দিক থেকে সুবিধা পাচ্ছেন বলে এমন চিন্তা আসছে, তবে পরের জেনারেশনের কথা চিন্তা করেন। আর নিজেই নিজের ঘরে থাকতে পারবেন কি না দেখেন।

৫| ২২ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৩:২৬

আমি নই বলেছেন: সমস্যা নাই ভাই, রাজীব নুর কইছে পরের বার সব ঠিক করবে...

লেখক বলেছেন: হ, নিজেরা পাল্টাই। কোথায় জনগণ পালটায় নাই? খামাকা জনগণের উপর দোষ চাপান বাদ দেন! ২০টা লোক ঠিক হবে না ২০ কোটিকে ঠিক হতে বলেন।

আমার মনের কথা বলেছেন। এনারা কথায় কথায় ইউরোপ-আমেরিকার তুলনা দ্যন, বলেন ঐ সকল দেশের মানুষ কত ভাল। কিন্তু এটা বলেন না যে ঐ সকল দেশে রাস্তায় ময়লা ফেলার মত ছোট-খাট বিষয়ও কঠোর আইন প্রয়োগের মাধ্যমে নিয়ত্রন করা হয়। সরকারের ৩০০ জন মানুষ নিজেদের ঠিক করলেইতো বাকি ২০ কোটি চিপায় পরে এমনিতেই ঠিক হয়ে যায়।

নতুন বলেছেন: সরকার টেন্ডারবাজী বন্ধে অনলাইনে টেন্ডার ড্রপের ব্যাবস্থা করেছে। কিন্তু শহরের নেতার অফিসে বসে লটারী হয় তারপরে যে জয়ী হয় সে অনলঅইনে ট্রন্ডার ড্রপ করে... =p~ কি করবেন। আমাদের দূনিতিবাজ পাবলিক ঠিকই তরিকা বের করেফেলবে...

টেন্ডারবাজী কেন হয় সেটা আগে বুঝতে হবে, টেন্ডারবাজী হয় ফাও কামাইয়ের জন্যে। সরকারের কাজ সঠিক ভাবে কাজ বুঝে নেয়া। যারা টেন্ডারবাজী করে করুক, কিন্তু সরকার যদি কাজ সঠিক ভাবে বুঝে নেয় তাহলেই টেন্ডারবাজ ইচ্ছামত কামাতে পারবেনা। ফাও কামাই বন্ধ হলে পরের বার দেখা যাবে টেন্ডারবাজরাই উধাও হয়ে গেছে। ঐ এলাকার ২০ জন নেতাকে সাইজ না করে, এমপি সাহেবক এবং সরকারী কর্মচারিদের দায়বদ্ধতার মাঝে আনলেই সমাধান হয়ে যাবে।

৬| ২২ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:০৭

বাকপ্রবাস বলেছেন: কোন সরকারই জনবান্ধব নয়, বর্তমান সরকাররে আর সময় দেয়া উচিত নয়, নতুন যেই আসুক জনবান্ধব ইস্যুগুলোকে লক্ষ্য রেখে আনানো দরকার

২৩ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:২৫

সাহাদাত উদরাজী বলেছেন: ৫/১০ বছর পর পরে নুতন সরকার এলে ওরা নিজেরাই পাল্টাতে বাধ্য হবে!

৭| ২২ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:৫৪

কামাল১৮ বলেছেন: যারা আসতে চায় তারা তো বহু বছর ক্ষমতায় ছিলো।তাদের আমরা হাড়ে হাড়ে চিনি।সরকার নিজেই অস্ত্রের চোরা চালানি করে।প্রকাশ্য জনসভায় গ্রেনেড মারে।আইন করে বিচার বন্ধ করেদেয়।হাওয়া ভবন তৈরি করে প্যারালাল সরকার চালায়।নতুন কারো কথা বলুন।নয়তো নিজেরা চেষ্টা করুন।যা কাজে দিবে।

৮| ২২ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:০৭

সোনাগাজী বলেছেন:



জাতীয় পরিচয় পত্র করার সময় আপনার মত উচ্চ-শিক্ষিতরাই ( প্রশ্নফাঁস জেনারেশন ) করেছে, সেজন্য বানান ভুল হয়েছে।

আপনি সঠিকভাবে "ফি" শব্দটা লিখতে পারেননি; লিখেছেন "ফ্রি"।

২৩ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:২২

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ, আমি ফনেটিক টাইপিষ্ট আর এখন চোখে কম দেখি, বানান ভুল চোখে পড়ে না। যাই হোক, পরিচয় পত্রে বানান ভুল মুখ্য নয়, তথ্যগত ভুল সংশোধন জরুরী এবং সেটা করার সুযোগ দেয়া উচিত!

৯| ২২ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:৪৬

নাহল তরকারি বলেছেন: জাতীয় পরিচয় পত্র নিয়ে একটি ব্লগ লিখেছিলাম

মনে করেন। একটি পিতার চার সন্তান। তারা সবাই জাতীয় পরিচয় পত্র তৈরি হবার পূর্বেই এসএসসি পাশ। পিতা তার জাতীয় পরিচয় পত্রে লিখেছেন মো: সালমান খান। বড়ছেলে এসএসসি সার্টিফিকেটে বাপের নাম লেখছেন শালমান শাহ। আরেজন লিখেছেন সালমান খান। একজনে ভুলে শাহ লাগিয়ে দিয়েছে। আরেজন নামের শুরুকে মোঃ দেয় নি।

এই জাতীয় ভুল সংশোধন পদক্ষেপ নিতে গেলে এসএসসি সার্টিফিকেট সহ ঠিক করিতে হবে।

১০| ২২ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:৪২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমার মনে হয়, এটা একটা ভুল ধারণা যে, আমরা সরকার পরিবর্তন চাই। একের পর এক সরকার পরিবর্তন করলেন কিন্তু সিস্টেম অপরিবর্তিত রয়ে গেল, তাতে কি আপনার এন আই ডি শুদ্ধভাবে প্রিন্ট হবে?

আমাদের সিস্টেম পরিবর্তন দরকার। এজন্য চাই সুষ্ঠু নির্বাচন ব্যবস্থা, যাতে আমার ভোট আমি দিতে পারি এবং সেই ভোটটাই যাতে গোনা হয়। প্রতিটা স্তরে জবাবদিহিতা থাকা প্রয়োজন। --- যাই হোক, এসব বলে কোনো লাভ নাই, কারণ, আমাদের সিস্টেম কোনোদিন চেঞ্জ করা সম্ভব হবে কিনা তার কোনো আলামতই দেখা যায় না কোথাও।

১১| ২৩ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:৫৮

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: আপনি কি বিএনপির শাসনামল দেখেননি? কী মনে হয়? ওরা কি আওয়ামী লীগের চেয়ে ভালো করবে, তাও আবার তারেক চোরার নেতৃত্বে?

২৩ শে অক্টোবর, ২০২৩ সকাল ১১:৫২

সাহাদাত উদরাজী বলেছেন: আপনারা ভাল হবেন না এটা মোটামুটি বুঝা যায়। বিএনপি ক্ষমতায় এসেই গেল তা কে জানে? আপনি ধরেই নিয়েছেন তারা আসবে? তারা তো কেয়ারটেকার বা তত্ত্বাবধায়ক সরকার চাইছে। একজনে গু খাইছে আমিও গু খাচ্ছি - এটা আপনার নীতি এবং তাই খেয়ে যান!

১২| ২৭ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:০৫

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: আপনি যে বাস্তবতাবিবর্জিত বোকার স্বর্গে বাস করছেন; এটা টাইটেল এবং লেখা দেখে বোঝা যায়। বাংলাদেশে রাজনৈতিক দল বলতে বিএনপি-আওয়ামী লীগ। ৯১ সাল থেকে সরকার পরিবর্তন দেখে আসছেন, কী পরিবর্তন দেখলেন? সিস্টেম পরিবর্তনের কথা না বলে শুধু সরকার পরিবর্তন বেকুবদের কথাবার্তা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.