নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

চুরি চুরি আবার সিনাজুরি! শান্তি ফেরাতে বিদ্রোহীদের চাপ দিতে চীনকে অনুরোধ মিয়ানমারের!

০৯ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:৫৭

খবরটা পড়ে হাসছিলাম! হা হা হা। আজকের পত্রিকাতে প্রকাশিত সংবাদের হেডিং, "শান্তি ফেরাতে বিদ্রোহীদের চাপ দিতে চীনকে অনুরোধ মিয়ানমারের!"

চুরি চুরি আবার সিনাজুরি! তোরা গণমানুষের ভোটাধিকার কেড়ে নিলি, গণমানুষের রাস্তায় দাঁড়িয়ে আড্ডা দেয়ার অধিকার কেড়ে নিলি, গণমানুষের ইচ্ছা অনিচ্ছার কোন দাম দিলি না, গণমানুষ কে কি হতে চায় তা ভাবলি না, গণমানুষের খাবার দাবার কি খাচ্ছে কোথায় পাচ্ছে কোথায় হাগছে তার খবর নিলি না, তদুপরি কথা বললেই হত্যা গুম জেলে ভরে দিচ্ছিস, আর এখন তোদের শান্তি দরকার! আগে তোদের অত্যাচারের হিসাব দে! শান্তি এত সোজা না রে! আর মানুষ এত বোকা আর কি! বছরের পর বছর ক্ষমতায় থেকে আলিশান জীবন যাপন, বটে! জ্বি আমি মায়ানমার তথা বার্মার কথা বলছি!

খবরে প্রকাশঃ
যুদ্ধ বন্ধ করে জান্তাবাহিনীর সঙ্গে আলোচনায় বসতে বিদ্রোহী গোষ্ঠীগুলোকে চাপ দিতে চীনকে অনুরোধ করেছে মিয়ানমার। গত বুধবার দেশটির জান্তা সরকারের পররাষ্ট্রমন্ত্রী থান শোয়ে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর সঙ্গে সাক্ষাৎকালে এই অনুরোধ জানান। মিয়ানমারের সংবাদমাধ্যম ইরাবতীর প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

গত বুধবার চীনের রাজধানী বেইজিং সফরে যান মিয়ানমারের জান্তা সরকারের পররাষ্ট্রমন্ত্রী থান শোয়ে। সেখানে তিনি গত বৃহস্পতিবার যোগ দেন লাচাং-মেকং কো-অপারেশন শীর্ষক পররাষ্ট্রমন্ত্রীদের এক বৈঠকে। তারই এক ফাঁকে থান শোয়ে চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন।

বৈঠকে মিয়ানমারের অন্তত তিনটি ভ্রাতৃপ্রতিম বিদ্রোহী গোষ্ঠীকে যুদ্ধ ছেড়ে জান্তাবাহিনীর সঙ্গে আলোচনায় বসতে চাপ দেওয়ার জন্য ওয়াং ইকে অনুরোধ করেন থান শোয়ে। তাঁর চীন সফর এমন এক সময়ে হচ্ছে যখন চীন সীমান্ত সংলগ্ন অঞ্চলে বিদ্রোহী গোষ্ঠী তা’আং ন্যাশনাল লিবারেশন আর্মি, দ্য মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি ও আরাকান আর্মি জান্তাবাহিনীর দখল থেকে বিপুল পরিমাণ ভূমির নিয়ন্ত্রণ কেড়ে নিয়েছে।

গত ২৭ অক্টোবর এই তিনটি বাহিনী সম্মিলিতভাবে মিয়ানমারের জান্তাবাহিনীর বিরুদ্ধে অপারেশন ১০২৭ শুরু করে। সেই অপারেশন শুরুর পর এই প্রথম কোনো দেশ সফরে গেলেন থান শোয়ে।

বৈঠক শেষে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ‘বৈঠকে ওয়াং ই বলেছেন, চীন আশা করে মিয়ানমারে শিগগিরই জাতীয় ঐক্য ও সমঝোতা শুরু হবে এবং দেশের সাংবিধানিক কাঠামোর মধ্য থেকে রাজনৈতিক রূপান্তর সূচিত হবে।’ এ ছাড়া চীনা একটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছে, জান্তা সরকার বিদ্রোহীদের সঙ্গে আলোচনার জন্য চীনের সাহায্য কামনা করেছে।
পুরো খবরের লিঙ্কঃ এখানে

সত্যি বিচিত্র খায়েশ!

মন্তব্য ১৬ টি রেটিং +০/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:০৮

প্রামানিক বলেছেন: দেখা যাক কি হয়

০৯ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:১০

সাহাদাত উদরাজী বলেছেন: বার্মা বাংলাদেশের জন্যও কি ভয়াবহ সমস্যা তৈরী করছে, ভেবেছন কখনো? রোহিঙ্গাদের নিয়ে চিন্তা করলে বুঝা যায়।

২| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:০০

শাহ আজিজ বলেছেন: চৈনিক উপজাতিদের একটা গ্রুপ বিদ্রোহীদের সাথে আছে । আর সেজন্যই এতো হৈ চৈ ।

০৯ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪৪

সাহাদাত উদরাজী বলেছেন: হা হা হা, চীন সব জায়গাতেই কৌশলী!

৩| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:০৭

বিজন রয় বলেছেন: সু চি'র খবর কি?

০৯ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪৩

সাহাদাত উদরাজী বলেছেন: যতদূর জানি, তিনি জেলে আছেন।

৪| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫০

শিশির খান ১৪ বলেছেন: মনে হয় না এতো সহজে মিয়ানমার এ শান্তি প্রতিষ্টা পাবে। মূলত তিনটা বিদ্রোহী গ্রূপ জান্তার বিপক্ষে শক্ত অবস্থান নিয়েছে এদেরকে থ্রি ব্রাথারহুড বলা হয়। এরা চার দিক থেকে রাজধানী ঘিরে ফেলেছে। যে কোনো সময় রাজধানীতে আক্রমণ করে বসবে। অবশ্যই চীন এদেরকে অস্ত্র দিয়ে সাহায্য করে আসছে না হইলে এতো ক্ষমতা পায় কথা থেকে।

১১ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:৪২

সাহাদাত উদরাজী বলেছেন: যারা হাজার লক্ষ মানুষ পরিবার শেষ করে দিয়েছে, তারা কি করে এত সহজে শান্তি চাইবে এবং তা পেয়ে যাবে, তা কি করে হয়!

৫| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৮:১৩

মৃতের সহিত কথোপকথন বলেছেন: জোর যার মুল্লুক তার

১১ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:৪২

সাহাদাত উদরাজী বলেছেন: এই দিন অবশ্যই এই জোর থাকবে না!

৬| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৯:০৫

ডার্ক ম্যান বলেছেন: অস্থিতিশীল প্রতিবেশী যেকোন সময় বড় ধরণের বিপর্যয় ঘটাতে পারে

১১ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:৪৩

সাহাদাত উদরাজী বলেছেন: োহিঙ্গা নিয়ে আমরা তো ইত্যমধ্যেই সমস্যায় আছি।

৭| ১০ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১২:৫৭

রূপক বিধৌত সাধু বলেছেন: ঠেলায় পড়েছে। এই পরিস্থিতির জন্য মিয়ানমারের জান্তা সরকারই তো দায়ী।

১১ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:৪৩

সাহাদাত উদরাজী বলেছেন: অবশ্যি তারা দায়ী, তারাই আজকের এই অশান্তি সৃষ্টি করেছে।

৮| ১১ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:১২

রাজীব নুর বলেছেন: মিয়ানমার এবং চীন অনেক উজাইছে।

১৩ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১২:০২

সাহাদাত উদরাজী বলেছেন: চীনা চরিত্র খুব বিশ্রী ও স্বার্থপর।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.