নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

মুসলিমদের মৃত্যুর পরে ঠিকানা বা শেষ গোসল সত্যিই চমৎকার।

২২ শে মার্চ, ২০২৪ রাত ১১:৪০

ইসলাম ধর্মের হাজার কোটি সুন্দর দিকের আরো একটা দিক হচ্ছে, যখন একজন মুসলিম মানুষ মারা যায়, তাকে গোসল করিয়ে খুব যত্নের সাথে কবরস্থ করা হয়, তাকে শেষ সন্মান দেয়া হয়। আমাদের গরীব দেশে এই কাজে যেমন চেষ্টা করা হয়, উন্নত বিশ্বে তো বটেই এবং তা করা হয় আরো যত্নের সাথে। উন্নত বিশ্বে কবরস্ত করা বা কবরস্থান নির্ধারনের প্রক্রিয়াও খুব সুন্দর।

এর পূর্বে আমি আমেরিকার বেশ কিছু মুসলিম কবরস্থান দেখেছি, আজ দেখলাম অষ্ট্রেলিয়ার একজন দুনিয়া সেরা বডিবিল্ডারের (তিনি বডিবিল্ডিঙ্গে দুনিয়া সেরা ছিলেন এক সময়ে, ভিডিও দেখলেই বুঝতে পারবেন) কাজ, তিনি কি করে কবরস্থানের কেয়ারটেকার হলেন এবং তার এই জার্নি কেমন ছিল তার সব দেখলাম। একজন মানুষের মৃত্যুর পরে তিনি নিজ হাতে তাকে গোসল দেন এবং যাবতীয় কাজ শেষে কবরস্থ করেন।

তিনি কথা প্রসঙ্গে জানালেন, তার এই কাজে প্রবাসী মাইগ্রেট বাংলাদেশীরাও হেল্প করে, শুনে মন ভরে গেল! প্রবাসে বাংলাদেশীরাও বুঝে গেছেন, শেষ ঠিকানা সুন্দর হওয়া দরকার।

যা বলছিলাম, একজন মুসলিম মৃত মানুষকে সাদা কাপড় ও আতর কর্পুর দিয়ে যেমন সৌদিতে সাজিয়ে দেয়া হয়, আমেরিকাতে সাজানো হয়, কানাডাতে সাজানো হয়, ইউরোপে সাজানো হয়, আষ্ট্রেলিয়াতেও, আফ্রিকাতেও, তেমনি আমাদের বাংলাদেশের কোন পাড়া গ্রামেও, এই সমতা খুব সুন্দর।

আল্লাহর কাছে শোকরিয়া জানাই তিনি আমাকে এমন ধর্মের অনুসারী বানিয়ে এই দুনিয়াতে পাঠিয়েছেন। (ভিডিওটা দেখুন, শুরু থেকে শেষ পর্যন্ত, নিশ্চয় মৃত্যুর পরে এমন সুন্দর বিদায় চাইবেন সবাই)

সবাইকে শুভেচ্ছা, ভাল থাকুন।

মন্তব্য ১৩ টি রেটিং +২/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ২২ শে মার্চ, ২০২৪ রাত ১১:৪৩

সাহাদাত উদরাজী বলেছেন: চিনতা ভাবনা ছাড়া কমেন্ট না করার অনুরোধ থাকলো, আগে অন্তত একবার ভেবে দেখুন, দুনিয়ার অন্যান্য ধর্মের সাথে কম্পারিজন করে দেখুন।

২| ২৩ শে মার্চ, ২০২৪ রাত ১২:১৫

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: খৃষ্টানদের কফিন সিস্টেম কেমন লাগে?

২৩ শে মার্চ, ২০২৪ রাত ১:১৪

সাহাদাত উদরাজী বলেছেন: দেখেছি, আমাদের এক বন্ধুর, তবে মুসলিমদের টাই বেষ্ট। সারা দুনিয়াএ একই কায়দা।

৩| ২৩ শে মার্চ, ২০২৪ রাত ১২:২১

বিষাদ সময় বলেছেন: আপনার এই বিশ্বাস ঈমানের লক্ষণ। কিন্তু ধর্মীয় দৃষ্টিতেও যদি দেখেন তাহলেও এটা একটা সাময়িক সান্তনা। কারণ দাফন করার পর শুরু হবে মৃতের সাওয়াল জবাব এবং এই পরীক্ষার উপরই নির্ভর করবে তার শেষ ঠিকানা ভাল হবে না মন্দ হবে। আপনার করে দেয়া ভাল, মন্দ বা পাক, নাপাক তার্ আর কোন কাজেই আসবে না।

২৩ শে মার্চ, ২০২৪ রাত ১:১৬

সাহাদাত উদরাজী বলেছেন: অবশ্যই।

৪| ২৩ শে মার্চ, ২০২৪ রাত ১২:৫৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:





এই
এইসব ভিডিও না দেখাই ভালো।

২৩ শে মার্চ, ২০২৪ রাত ১:১৪

সাহাদাত উদরাজী বলেছেন: না দেখলে জানবেন কি করে?

৫| ২৩ শে মার্চ, ২০২৪ রাত ১:০৪

সোনাগাজী বলেছেন:



আপনি বলার আগে কেহ এই বিষয়ে জানতেন না; আপনি তো ইসলামিক স্কলার!

২৩ শে মার্চ, ২০২৪ রাত ১:১৬

সাহাদাত উদরাজী বলেছেন: আইছেন প্যাঁচ লাগানোর জন্য! না খোচাইয়া দাড়াইতে পারেন না! আপনি তো সব জান্তা, তা আপনিও লেখেন। আর যে কোন তথ্য জানাতে সমস্যা কোথায়?

৬| ২৩ শে মার্চ, ২০২৪ রাত ২:৪৭

মোহাম্মদ গোফরান বলেছেন: ইসলামে পবিত্রতা বিষয়টিকে খুব গুরুত্ব দেয়া হয়েছে।

৭| ২৩ শে মার্চ, ২০২৪ ভোর ৪:৫২

বাকপ্রবাস বলেছেন: মৃত্যুকি মনে করিয়ে দিলেন। প্রস্তুতি নাই অথচ

৮| ২৩ শে মার্চ, ২০২৪ দুপুর ১২:০৩

ধুলো মেঘ বলেছেন: জিহাদে যারা শহীদ হয়, তাদের লাশ গোসল না করেই দাফন করার জন্য রাসূল (স) এর নির্দেশ আছে। এই বিধান আপনার কাছে কেমন লাগে?

৯| ২৫ শে মার্চ, ২০২৪ দুপুর ১২:৪৩

রাজীব নুর বলেছেন: মৃত মানুষের গোছন নিয়ে দারুন সুন্দর একটা মুভি আছে।
কোরিয়ান মুভি। মুভি টার নাম কিছুতেই মনে করতে পারছি না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.