নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মন-ই মানুষের সবচেয়ে বড় পাঠক

- দিন যায়--- স্মৃতি সময় বার্ধক্য মনের ভিতর স্থির লব্দি টেনে শান্ত হয়ে আরও কাছে আস-- মনে মনে আরও কতো কী লুকিয়ে দিনশেষে মানুষ শুধু ঘরমুখী হয়

আশিক মুক্‌তি

আমার সব সময় কি মনে হয় জানো আমার সবসময় মনে হয় পৃথিবীর কোথাও মৃত্যুদন্ড নামের কোনো শাস্তি থাকবেনা যতোদিন মৃত্যুদন্ড থাকবে ততোদিন কখনো না কখনো ভুল ক্রমেই হয়তোবা কোনোনা কোনো নিরপরাধের ফাঁসি হয়ে যাবে ----------------------------কোথাও কেউ নেই - হুমায়ুন আহমেদ

আশিক মুক্‌তি › বিস্তারিত পোস্টঃ

দুঃসময়ের উত্পাত

০১ লা অক্টোবর, ২০১৪ সকাল ৮:২৯

ভাবছি জমতে থাকা দুরত্ব-সংঘাত-প্রতিশ্রুতিগুলো বেচে দেব, কিনব একটা আদিম বনভূমি, যার আয়তনজুড়ে বিস্তার হবে একবিংশ শতাব্দী'র সব কবিদের প্রেম বিদ্রোহের আকাশস্পর্শী কালো কালো ক্ষুধা উপাখ্যান।

যেখানে দু - একটি অখন্ড পত্রহীন বাগান থাকবে নেশাগ্রস্ত ফুলের গন্ধ আর ভাঙ্গা গ্লাসের টুকরোয় ভাঙ্গবে শুকনো স্মৃতি-পদ্য; অনাদিকাল থেকে বৈশাখী চোখে তো ঘুম নামেনা, কষ্ট - সৃষ্টি - জন্মের আগুন্ময়ী যন্ত্রণার উপত্যকা বেয়ে বেয়ে ছায়াঘেরা তৃষ্ণার্ত বীর্য অনেকদিন ম্যানগ্রোভের লবনমাখা জল খায়না; বৃষ্টি আর জোসনার মিলনস্থলে কবিদের সাংবিধানিক ক্ষতিপূরণ প্রতি বছর এই কুয়াশাক্ষরণ থেকেই নেয়ার কথা।

অথচ কিছুই হয়নি

বনভূমিতে কোনো বাঘ কিনবা শেয়াল থাকবেনা থাকবে শুধু বিলীন সভ্যতার কিছু আদিম মানুষের সংগ্রাম, হাহাকার চিত্কার, হাড়গোড়।

ভাবছি বিক্রির লভ্যাংশ দিয়ে হারানো সভ্যতার হাতে উপহার দেব অজগরের দিখন্ডিত চোখ;বিধবা বোন, দারিদ্রতার পাপ মাখা টলটলে করুনার আহত বীজগুলো জল্লাদের লালসা থেকে ছিনিয়ে বনভুমিটার পথে পথে বুনে যাবো।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০১ লা অক্টোবর, ২০১৪ সকাল ৯:২০

তাজা কলম বলেছেন: ভালোলাগা।

২| ০১ লা অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৭:২৮

অপূর্ণ রায়হান বলেছেন: ভালো লেখেন আপনি , আগেও বলেছি । কিন্তু একই সাথে পরপর ৩টা পোস্ট দিলে বা একই দিনে একাধিক পোস্ট দিলে লেখার যথার্থ সমাদর হবে না হলেই বিশ্বাস করি ।
শুভকামনা অনেক :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.